রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি ২০টি সুযোগ

রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করে আপনি প্রতিমাসে ২০ হাজার টাকার বেশি ইনকাম করতে পারবেন। আপনার দক্ষতা অনুযায়ী আপনার কাজের বেতন নির্ধারিত হবে। আপনি আপনার বাসার কাজের পাশাপাশি অথবা ব্যক্তিগত কাজের পাশাপাশি বিভিন্ন রেস্টুরেন্টে ও হোটেলে পার্ট টাইম চাকরি করতে পারেন। মিরপুর রেস্টুরেন্টে চাকরি ও হোটেল জব, বিভিন্ন রেস্টুরেন্টে চাকরি সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি - মিরপুরে রেস্টুরেন্টে চাকরি
অনেকেই চান রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করতে। কিন্তু কিভাবে করবেন কোথায় করবেন জানেন না। তাই আপনাদের উদ্দেশ্যে কিছু চাকরির খোঁজ নিয়ে এসেছি। পার্ট টাইম চাকরি সম্পর্কে আপনাদের ধারণা দেওয়ার জন্য এই আর্টিকেলটি লিখা। মিরপুর রেস্টুরেন্টে চাকরি, বিভিন্ন হোটেল জব, বাবুর্চি নিয়োগ, ঢাকা আবাসিক হোটেলে চাকরি এ সকল সম্পর্কিত প্রত্যেকটি চাকরির বিস্তারিত জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি - মিরপুরে রেস্টুরেন্টে চাকরি

.

রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি
রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি - মিরপুরে রেস্টুরেন্টে চাকরি

অনেকেই রেস্টুরেন্টে চাকরি করতে চান। কিন্তু দক্ষতার অভাবে সঠিক সিদ্ধান্তের অভাবে সেই রেস্টুরেন্ট গুলো তো চাকরি করতে পারেন না। চাকরি করতে পারলেও খুব একটা ভালো পর্যায় করতে পারেন না। যেখানে দেখা যাচ্ছে একজন ব্যক্তির প্রতি মাসে ২০ হাজার টাকা পাওয়ার কথা কিন্তু তিনি পাচ্ছেন ১০ থেকে ১৫ হাজার টাকা। 
তাই কোন পদ্ধতি গুলো অনুসরণ করে কিভাবে আপনি রেস্টুরেন্টে চাকরি করলে, কোন উপায় গুলো অনুসরণ করে রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করে ২০ হাজার টাকার উপরে ইনকাম করতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। রেস্টুরেন্টে কাজ করতে গেলে একজন দক্ষ কর্মী হিসেবে আপনাকে ফুটিয়ে তুলতে হবে। রেস্টুরেন্টে কাজ করার জন্য ও ভালো বেতন পাওয়ার জন্য আপনার মধ্যে যে দক্ষতা গুলো থাকা প্রয়োজন তা নিচে দেওয়া হলঃ
  • কাজের ধরন
  • ওয়েটার
  • কিচেন সহকারি
  • ক্যাশিয়ার
  • ক্লিনিং স্টাফ
  • শারীরিক সক্ষমতা
  • মাল্টি তাস্কিং দক্ষতা
  • অভিজ্ঞতা ও শিক্ষা
  • চ্যালেঞ্জ
  • সুবিধা
কাজের ধরনঃ রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করার জন্য অবশ্যই আপনাকে কাজের ধরন সম্পর্কে জানতে হবে। কেননা আপনার কাজের ধরনের ওপর আপনার বেতন নির্ধারণ করবে। এমন কিছু কাজ রয়েছে যেগুলো পার্টটাইম করা যায়। আবার এমন কিছু কাজ রয়েছে যেগুলো ফুল টাইম করতে হয়। যেমন ক্যাশিয়ার জব ফুল টাইম করতে হয়। অন্যদিকে ওয়েটার, কিচেন সহকারীরা পার্ট টাইম সময় মত কাজ করে শেষ করতে পারেন।

ওয়েটারঃ আপনি যদি রেস্টুরেন্টে পার্টটাইম চাকরি করতে চান তাহলে ওয়েটার হিসেবে কাজ করতে পারেন। বিভিন্ন রেস্টুরেন্টে ওয়েটারের প্রচুর চাহিদা থাকে। আপনি যদি ওয়েটার হিসেবে কাজ করেন সে ক্ষেত্রে প্রতিমাসে রেস্টুরেন্ট অনুযায়ী বেতন পাবেন। যদি পার্টটাইম চাকরি করেন সেক্ষেত্রে ১০-১২ হাজার টাকা বেতন পাবেন। যদি ফুল টাইম চাকরি করেন সেক্ষেত্রে ১৬-২০ হাজার টাকা বেতন পাবেন।

কিচেন সহকারিঃ রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি গুলোর মধ্যে একটি হল কিচেন সহকারি। রেস্টুরেন্টের অন্যান্য কর্মীদের চাইতে কিচেন সহকারির বেতন একটু বেশি। কিচেন সহকারীর চাকরি করতে চাইলে বিভিন্ন সবজি, বিভিন্ন খাবারের উপকরণগুলো কাটার অভিজ্ঞতা থাকতে হবে। সবকিছু প্রস্তুত করে শেফকে প্রদান করতে হবে। কিচেন সরকারের চাকরি করে আপনি প্রতিমাসে ১০ থেকে ১২ হাজার টাকা ইনকাম করতে পারেন।

ক্যাশিয়ারঃ আপনি যদি ফুল টাইম চাকরি করতে চান সে ক্ষেত্রে ক্যাশিয়ার হিসেবে চাকরি করতে পারবেন। তবে এটি ডিপেন্ড করবে আপনার উপর বিশ্বস্ততা দেখে। কেননা একটি রেস্টুরেন্টের সব স্টাফ গুলোর মধ্যে যে কাউকে ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব দেন না। মোট স্টাফ এর মধ্যে যেই স্টাফ কে তাদের পছন্দ হয় বিশ্বস্ত মনে হয় সেই কর্মীকে তারা ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব দেন। একজন রেস্টুরেন্টের ক্যাশিয়ারের বেতন ১৬-২০ হাজার। তবে রেস্টুরেন্ট অনুযায়ী এই বেতন কমবেশি হতে পারে।
ক্লিনিং স্টাফঃ আপনি পার্ট টাইম চাকরি করলে রেস্টুরেন্টে ক্লিনিং স্টাফ হিসেবে চাকরি করতে পারেন। ক্লিনিং স্টাফ হিসেবে চাকরি করলে আপনাকে রেস্টুরেন্টের বিভিন্ন টেবিল, আসবাবপত্র, থালা-বাসন, গুরু পরিষ্কার করতে হবে। আপনি যদি ফুল টাইম চাকরি করতে চান সে ক্ষেত্রে করতে পারেন। অথবা পার্টটাইম চাকরি করতে চাইলে করতে পারেন। রেস্টুরেন্টের ক্লিন স্টাফ হিসেবে পার্ট টাইম চাকরি করে প্রতি মাসে ১০-১২ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

শারীরিক সক্ষমতাঃ রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করার জন্য অবশ্যই আপনাকে শারীরিকভাবে সক্ষম হতে হবে। কেননা রেস্টুরেন্টের কাজ ততটা সহজ নয় যতটা ভাবা যায়। সহকারি হিসেবে কাজ করলে, ওইটার হিসেবে কাজ করলে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকার সক্ষমতা থাকতে হবে। প্রচুর পরিমাণে হাঁটাহাঁটি করতে হয় রেস্টুরেন্টে চাকরি করলে। আপনি যদি শারীরিক দিক থেকে সক্ষম হন সে ক্ষেত্রে আপনি রেস্টুরেন্টে চাকরি করতে পারেন।

মাল্টি টাস্কিং দক্ষতাঃ রেস্টুরেন্টে চাকরি করার জন্য অবশ্যই আপনার মাল্টি টাস্কিং দক্ষতা থাকতে হবে। একাধিক গ্রাহকদের সাথে সুন্দর ভাবে কথা বলার ক্ষমতা রাখতে হবে। সকল কাজ সঠিকভাবে পরিচালনা করার দক্ষতা থাকতে হবে। সুন্দর ও বিনয়ী আচরণ করতে হবে। শুদ্ধ ভাষায় কথা বলা ও সাবলীল আচরণ করতে হবে। এ গুলো মাল্টি টাস্কিং দক্ষতা অনুসরণ করতে পারলে আপনি রেস্টুরেন্টে চাকরি করতে পারবেন।

অভিজ্ঞতা ও শিক্ষাঃ রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করার জন্য অভিজ্ঞতা ও শিক্ষা অত্যন্ত প্রয়োজনীয়। উচ্চশিক্ষিত না হলেও স্বল্প শিক্ষিত হলেও চলবে। কিন্তু অভিজ্ঞতা থাকা অত্যন্ত প্রয়োজনীয়। কিভাবে কাজ করবেন, বিভিন্ন বিষয়গুলোকে কিভাবে হ্যান্ডেল করবেন সেগুলো ধারণা নিজের মধ্যে থাকতে হবে। 

একজন কাস্টমারের সাথে কথা বলবেন কিভাবে সে সম্পর্কে ধারণা রাখতে হবে। একজন শিক্ষার্থী ও চাইলে রেস্টুরেন্টে চাকরি করতে পারেন। এতে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি অর্থ ইনকাম হবে। আপনার যদি দ্রুত কাজ শেখার ইচ্ছা থাকে, কাজ করার মন-মানসিকতা থাকে সে ক্ষেত্রে দ্রুত অভিজ্ঞতাগুলো অর্জন করতে পারবেন।

চ্যালেঞ্জঃ রেস্টুরেন্টে কাজ করলে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। রেস্টুরেন্টে দীর্ঘ সময় কাজ করতে হয়। পার্ট টাইম কাজ করলেও প্রচুর হাঁটাহাঁটি করতে হয়। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হয় বর্ষার তেমন সুযোগ হয় না। কাজের প্রচুর চাপ থাকে প্রচন্ড তাড়াহুড়ো করতে হয়। আপনি যদি শারীরিক দিক থেকে দুর্বল হন সে ক্ষেত্রে আপনার পক্ষে এই কাজগুলো অত্যন্ত কঠিন হবে। আপনি যদি এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে পারেন সেক্ষেত্রে রেস্টুরেন্টে চাকরি করতে পারবেন।

সুবিধাঃ রেস্টুরেন্টে চাকরি করার অনেক সুবিধা রয়েছে। আপনি ফুল টাইম ও পার্ট টাইম উভয় সময় রেস্টুরেন্টে চাকরি করতে পারবেন। রেস্টুরেন্টে চাকরি করলে দক্ষতা অর্জন করতে পারবেন। পড়াশোনার পাশাপাশি রেস্টুরেন্টে চাকরি করা যায়। বিভিন্ন শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি রেস্টুরেন্টে চাকরি করছে। এটা তাদের লেখাপড়ার খরচ মিটানো সম্ভব হচ্ছে। পরবর্তীতে আপনি রেস্টুরেন্টে দীর্ঘদিন কাজ করলে ভালো পর্যায়ে পৌঁছাতে পারবেন।

প্রিয় পাঠক উপরে রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করার যোগ্যতা, কোন বিষয়গুলো অনুসরণ করে আপনার রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করতে পারবেন সে সম্পর্কে সঠিক ধারণা দিয়েছি। আপনি উল্লেখিত উপায় গুলো অনুসরণ করে রেস্টুরেন্টে চাকরি করতে পারবেন।

মিরপুরে রেস্টুরেন্টে চাকরি

আপনি চাইলে মিরপুর রেস্টুরেন্টে চাকরি করতে পারেন। মিরপুরের বিভিন্ন রেস্টুরেন্টে চাকরির সুযোগ রয়েছে। আপনি যদি নিয়মিত মিরপুরে রেস্টুরেন্টে চাকরির আপডেট খবর পেতে চান সে ক্ষেত্রে bikroy.com এ চোখ রাখুন। এতে নিয়মিত রেস্টুরেন্টের চাকরির খবর গুলো bikroy.com এ দেখতে পাবেন।

হোটেল জব

বাংলাদেশের বিভিন্ন হোটেল জব করে আপনি জীবিকা নির্ভয় করতে পারবেন। বাংলাদেশের বিভিন্ন হোটেলে বিভিন্ন রকমের জব রয়েছে। আপনি আপনার সুবিধা অনুযায়ী সে জব গুলো করতে পারেন। বিশেষ করে হোটেল জব গুলো আপনার দক্ষতার উপরে বেতন নির্ধারণ করে। আপনি হোটেল অনুযায়ী জব করলে প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। 

হোটেলের এক একটি স্টারদের এক এক রকমের বেতনের সুযোগ রয়েছে। হোটেলের স্টাফদের মধ্যে সবচাইতে বেশি বেতনের চাকরি করেন সেফ রা। অন্যান্য কর্মীদের চাইতেও শেষের কাজ অত্যন্ত কঠিন। আপনি যদি ভালো পরিমাণ টাকা বেতন হিসেবে পেতে চান সে ক্ষেত্রে সেফ এর অভিজ্ঞতা অর্জন করুন।

বাবুর্চি নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশের বিভিন্ন স্থানে বাবুর্চি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আপনি সে নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখে বাবুর্চি পদে হোটেলে কাজ করতে পারবেন। তবে নিয়োগ বিজ্ঞপ্তির খোঁজ করার চাইতে বিভিন্ন হোটেলে স্বয়ং উপস্থিত হয়ে হোটেল মালিকের সাথে কথা বলা সবচাইতে বেটার। যখন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় তখন প্রতিদ্বন্দ্বীর অভাব থাকে না। কিন্তু যখন আপনি নিজে একাকী কোন হোটেলে খোঁজ নেবেন বাবুর্চির নিয়োগ সম্পর্কে তখন আপনার প্রতিদ্বন্দ্বি কেউই থাকবে না।

ঢাকা আবাসিক হোটেলে চাকরি

ঢাকার আবাসিক হোটেল গুলোতে চাকরির জন্য প্রচুর লোকের প্রয়োজন হয়। আপনি চাইলে ঢাকার আবাসিক হোটেল গুলোতে চাকরি করতে পারেন। আপনার দক্ষতা অনুযায়ী, আপনার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী ঢাকার আবাসিক হোটেল গুলো আপনার বেতন নির্ধারিত করবে। আপনি যদি একজন দক্ষ, শিক্ষিত, কর্মী হন সে ক্ষেত্রে আপনার বেতন সর্বনিম্ন হলেও ১৫ হাজার টাকা নির্ধারিত হবে।

সিলেট আবাসিক হোটেলে চাকরি

অন্যান্য শহর গুলোর মতোই সিলেটের বিভিন্ন আবাসিক হোটেলেও চাকরির সুযোগ রয়েছে। সিলেটের আবাসিক হোটেল গুলোতে আপনি চাইলে বিভিন্ন পদে চাকরি করতে পারেন। এই আবাসিক হোটেল গুলোতে রিসিপশনিস্ট, হাউজকিপিং, কিচেন স্টাফ, ওয়েটার, সিকিউরিটি গার্ড, ম্যানেজার পদে চাকরি করতে পারেন। আপনার দক্ষতা ও অভিজ্ঞতা অনুযায়ী চাকরির সুযোগ রয়েছে। 

আবাসিক হোটেলে চাকরি করতে চাইলে ম্যানেজমেন্ট বিষয়ে জ্ঞান থাকা অত্যন্ত জরুরি। আপনি যদি সিলেটে আবাসিক হোটেলে চাকরি করতে চান সে ক্ষেত্রে নিয়োগ বিজ্ঞপ্তির অপেক্ষা না করে আবাসিক হোটেল গুলোর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

কক্সবাজার আবাসিক হোটেলে চাকরি

কক্সবাজারে ভ্রমণ পর্যটন এলাকা বলে এখানে প্রচুর আবাসিক হোটেল রয়েছে। এই হোটেলের কার্যক্রম পরিচালনা করার জন্য প্রচুর পরিমাণে স্টাফদের প্রয়োজন হয়। অন্যান্য হোটেলের মতোই আপনি কক্সবাজার আবাসিক হোটেলে ও বিভিন্ন পদে চাকরি করতে পারেন। এক এক পদের জন্য এক এক রকমের অভিজ্ঞতা প্রয়োজন হয়। 

আপনি যদি সেফ এর চাকরি করতে চান সেক্ষেত্রে রান্না সম্পর্কে অভিজ্ঞতা থাকা জরুরী। আপনি যদি রিসিপশনেস্ট হিসেবে চাকরি করতে চান সে ক্ষেত্রে কম্পিউটার সম্পর্কে দক্ষতা থাকা জরুরী। আপনি যদি কক্সবাজার আবাসিক হোটেলে চাকরি করতে চান সে ক্ষেত্রে আবাসিক হোটেল গুলোতে যোগাযোগ করুন। কেননা এই চাকরিগুলো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পূর্বেই লোক নিয়োগ করা হয়।

লেখকের মন্তব্য

আজকের পুরো আর্টিকেলটিতে রেস্টুরেন্টে পার্ট টাইম চাকরি করার অভিজ্ঞতা, সুযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। রেস্টুরেন্টে চাকরি করে আপনি কি কি সুবিধা গ্রহণ করতে পারেন কোন যোগ্যতাগুলো থাকলে আপনি রেস্টুরেন্টে চাকরি করতে পারবেন, সে সম্পর্কে তুলে ধরেছি। 

আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url