pedeamin syrup এর কাজ কি - পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম

শিশুদের বিভিন্ন ধরনের সমস্যা হলেই চিকিৎসকেরা পেডিয়ামিন সিরাপ খাওয়ানোর পরামর্শ দেন। অনেক বাবা মার মনে প্রশ্ন আসে pedeamin syrup এর কাজ কি কেন এই সিরাপ শিশুদের সেবন করার নির্দেশ দেন। মূলত pedeamin সিরাপ শিশু ও বয়স্কদের এলার্জি, দৈহিক ওজন বৃদ্ধি, ক্ষুধামন্দা বৃদ্ধির জন্য চিকিৎসকেরা পরামর্শ দেন। এছাড়াও পেডিয়ামিন সিরাপের একাধিক গুণ রয়েছে যা বলে শেষ করার মত নয়। পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম, pedeamin syrup সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
pedeamin syrup এর কাজ কি - পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম
বিশেষ করে শিশু ও বয়স্কদের চিকিৎসায় pedeamin syrup অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। এই সিরাপে বিদ্যমান উপাদান গুলো শিশু ও বয়স্কদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। শিশু ও বয়স্কদের হাচি, চুলকানি, যেকোনো ধরনের অ্যালার্জি দূর করতে বিশেষভাবে এই pedeamin syrup চিকিৎসকরা সেবন করার পরামর্শ দেন। pedeamin syrup এর কাজ কি, পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম, পেডিয়ামিন সিরাপ এর কাজ কি, pedeamin syrup in bangla, পেডিয়ামিন সিরাপ এর দাম, এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ pedeamin syrup এর কাজ কি - পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম

.

pedeamin syrup

pedeamin syrup মূলত শিশু ও বয়স্কদের এলার্জির জনিত সমস্যা দূর করার চিকিৎসায় ব্যবহৃত হয়। পাশাপাশি পেডিয়ামিন সিরাপের একাধিক গুনাগুন রয়েছে। pedeamin syrup এর মূল উপাদান Cyproheptadine Hydrochloride, যা শিশু ও বয়স্কদের ক্ষুধামন্দা বৃদ্ধি করতে, এলার্জির সমস্যা দূর করতে, চুলকানি দূর করতে, হাঁচি কমাতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। এছাড়াও এই সিরাপের একাধিক গুনাগুন রয়েছে সে সম্পর্কে আজকের আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করব।

pedeamin syrup এর কাজ কি

পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম, পেডিয়ামিন সিরাপ এর কাজ কি তা অনেকে জিজ্ঞাসা করেন। শিশুদের বাবা মার মনে প্রশ্ন থেকে যাই এ সিরাপের কার্যকরী গুনাগুন সম্পর্কে। কেন চিকিৎসকেরা শিশুকে এই সিরাপ সেবনের পরামর্শ দেন। pedeamin syrup এর একাধিক গুনাগুন রয়েছে। এই সিরাপ সেবন করলে শিশু ও বয়স্কদের শরীরের বিভিন্ন সমস্যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। 
pedeamin syrup এর কাজ কি - পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম
pedeamin syrup এর মূল উপাদান Cyproheptadine Hydrochloride যা শিশু ও বয়স্কদের ক্ষুধা বৃদ্ধি করতে সাহায্য করে। নিচে pedeamin syrup এর কাজ কি তা পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • ক্ষুধার বৃদ্ধি করে
  • ওজন বৃদ্ধিতে সাহায্য করে
  • এলার্জির সমস্যা দূর করে
  • হাঁচি ও সর্দি দূর করে
  • শরীরের শক্তি বৃদ্ধি করে
  • বাচ্চাদের পুষ্টির ঘাটতি পূরণ করে
  • শারীরিক দুর্বলতা দূর করে
  • দীর্ঘস্থায়ী মাথাব্যথা দূর করে
  • ঘুম বৃদ্ধি করে
  • হজম প্রক্রিয়া উন্নত করে
ক্ষুধার বৃদ্ধি করেঃ pedeamin syrup এর কাজ কি তার মধ্যে একটি হলো শিশু ও বয়স্কদের ক্ষুধা বৃদ্ধি করে। pedeamin syrup এ থাকা উপাদান Cyproheptadine Hydrochloride মস্তিষ্কের অংশকে ক্ষুধা নিয়ন্ত্রণ করে ক্ষুধার অনুভূতিকে বৃদ্ধি করে। ফলে রোগী খাবার খেতে আগ্রহ প্রকাশ করে এবং যে কোন খাবার রুচির সাথে গ্রহণ করে। পেডিয়ামিন সিরাপ ধীরে ধীরে শরীরের বিপাকক্রিয়া নিয়ন্ত্রণ করে খাদ্য গ্রহণের প্রভাব বৃদ্ধি করে ফলে শরীরের খাদ্য চাহিদা বাড়ে।
ওজন বৃদ্ধিতে সাহায্য করেঃ পেডিয়ামিন সিরাপ এর কাজ কি তার মধ্যে একটি হলো ওজন বৃদ্ধি করা। পেডিয়ামিন সিরাপে থাকা উপাদান মস্তিষ্কে খাবার গ্রহণের জন্য উদ্বেগ সৃষ্টি করে। এই উপাদান মস্তিষ্কের খুদা নিয়ন্ত্রণ প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে ক্ষুধার বৃদ্ধি করে। রোগী যখন বিভিন্ন ধরনের খাবার খায় তখন এই খাবারগুলো থেকে পুষ্টি রোগীর শরীরের ওজন বৃদ্ধি করতে সাহায্য করে। এভাবে পেডিয়ামিন সিরাপ শিশু ও বয়স্কদের ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

এলার্জির সমস্যা দূর করেঃ পেডিয়ামিন সিরাপ এলার্জির সমস্যা দূর করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শিশু ও বয়স্কদের শরীরে যখন হিস্টামিন রাসায়নিক বৃদ্ধি পায় তখনশিশু ও বয়স্কদের শরীরে চুলকানি, এলার্জি, সর্দি, হাঁচি, চোখ দিয়ে পানি পড়া, ত্বকের ফুসকুড়ির সমস্যা বৃদ্ধি পায়। pedeamin syrup এ থাকা উপাদান Cyproheptadine Hydrochloride এলার্জির লক্ষণগুলো দূর করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই উপাদান হিস্টামিনের কার্যকলাপকে বন্ধ করে ফলে এলার্জিজনিত যে কোন সমস্যা সহজে দূর হয়।

হাঁচি ও সর্দি দূর করেঃ শিশু ও বয়স্কদের হাঁচি ও সর্দি দূর করতে পেডিয়ামিন সিরাপ অত্যন্ত উপকারী। শরীরের হিস্টামিন নামক রাসায়নিক বৃদ্ধি পেলে হাঁচি কাশি হয়। পেডিয়ামিন সিরাপে থাকা উপাদান Cyproheptadine Hydrochloride হিস্টামিন রাসায়নিক বৃদ্ধি ব্যাহত করে ফলে হাঁচি ও সর্দি দূর হয়।

শরীরের শক্তি বৃদ্ধি করেঃ পেডিয়ামিন সিরাপ এর কাজ কি তার মধ্যে একটি হলো শরীরের শক্তি বৃদ্ধি করে। পেডিয়ামিন সিরাপে থাকা উপাদান Cyproheptadine Hydrochloride শরীরকে খাবার গ্রহণ করতে উৎসাহিত করে। ফলে রোগী যখন খাবার গ্রহণ করে তখন শরীরে বিভিন্ন ধরনের ক্যালরি, প্রোটিন, ভিটামিন, পুষ্টি যোগ হয়, যা শরীরের শক্তি বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক।

বাচ্চাদের পুষ্টির ঘাটতি পূরণ করেঃ pedeamin syrup এ থাকা উপাদান Cyproheptadine Hydrochloride খাবার গ্রহণের উদ্বেগ সৃষ্টি করে। ফলে রোগে বেশি বেশি খাবার গ্রহণ করলে শরীরের বিভিন্ন ধরনের পুষ্টির চাহিদা পূরণ হয়।

শারীরিক দুর্বলতা দূর করেঃ শরীরে বিভিন্ন ধরনের পুষ্টির ঘাটতি হলে শরীর দুর্বল হয়ে পড়ে। পেডিয়ামিন সিরাপে থাকা উপাদান Cyproheptadine Hydrochloride মস্তিষ্ককে খাবার গ্রহণে উৎসাহী করে। ফলে রোগী খাবার খাওয়ার পরিমাণ বৃদ্ধি করলে শরীরে অতিরিক্ত পরিমাণে ভিটামিন, ক্যালোরি, প্রোটিনের মাত্রা বৃদ্ধি পায়। এভাবে বিভিন্ন পুষ্টি শরীরের যোগ হলে শরীরের শারীরিক দুর্বলতা দূর হয়।

দীর্ঘস্থায়ী মাথাব্যথা দূর করেঃ pedeamin syrup এর কাজ কি তার মধ্যে একটি হলো দীর্ঘস্থায়ী মাথা ব্যথা দূর করা। pedeamin syrup এ থাকা উপাদান দীর্ঘস্থায়ী মাথা দূর করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সিরোটোনিন ও হিস্টামিন রক্তনালীর প্রসারণ ঘটিয়ে মাথাব্যথা সৃষ্টি করে। pedeamin syrup এ থাকা উপাদান Cyproheptadine Hydrochloride সিরোটোনিন ও হিস্টামিন এর কার্যকলাপ গুলি বন্ধ করে ফলে দীর্ঘস্থায় মাথা ব্যথা দূর হয়।

ঘুম বৃদ্ধি করেঃ পেডিয়ামিন সিরাপ এর কাজ কি তার মধ্যে একটি হলো ঘুম বৃদ্ধি করা। পেডিয়ামিন সিরাপে থাকা উপাদান Cyproheptadine Hydrochloride মস্তিষ্কে অ্যান্টিহিস্টামিন হিসেবে কাজ করে যা ঘুমের বৃদ্ধি ঘটায়। এই উপাদান স্নায়ুতন্ত্রকে শান্ত করে ঝিমুনি ও ঘুমের অনুভূতি সৃষ্টি করে। ফলে রোগী দীর্ঘক্ষণ ঘুমাতে সক্ষম হয় অনিদ্রা দূর হয়।
হজম প্রক্রিয়া উন্নত করেঃ পেডিয়ামিন সিরাপে থাকা উপাদান হজম প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করে। এই সিরাপে থাকা উপাদান ক্ষুধা বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক পাশাপাশি পেটের পাঁচক রস নিঃসরণে সাহায্য করে। খাবার গ্রহণের প্রক্রিয়া বৃদ্ধি হয় পাশাপাশি খাবার হজমের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। ফলে রোগী দ্রুত খাবার হজম করতে সক্ষম হয় এবং খাবার গ্রহণে উদ্বেগী হয়।

প্রিয় পাঠক উপরে pedeamin syrup এর কাজ কি সে সম্পর্কে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। পেডিয়ামিন সিরাপ এর চাইতেও বেশি গুনাগুন সম্পূর্ণ ও অনেক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আশা করি পেডিয়ামিন সিরাপ এর কাজ কি সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম

pedeamin syrup এর কাজ কি, পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। পেডিয়ামিন সিরাপ মূলত শিশু ও বয়স্কদের এলার্জি জনিত সমস্যা, চুলকানি, ক্ষুধা মন্দার চিকিৎসায় ব্যবহারিত হয়। শিশু ও বয়স্কদের বয়স অনুযায়ী চিকিৎসকেরা পেডিয়ামিন সিরাপ সেবন করার পরামর্শ দেন। পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম নিচে দেওয়া হলোঃ
  • ১-২ বছর বয়সী শিশু দিনে ২ বার ২.৫ মিলি
  • ২-৬ বছর বয়সী শিশু দিনে ২ বার ৫ মিলি
  • ৬-১২ বছর বয়সী শিশু দিনে ২ বার ১০-১২ মিলি
  • ১২ বছরের ঊর্ধ্বে প্রাপ্তবয়স্ক দের ক্ষেত্রে দিনে ২ বার ১০-২০ মিলি
তবে চিকিৎসকেরা রোগীর অবস্থা ও রোগ সম্পর্কে নিশ্চিত হয়ে সিরাপ সেবনের মাত্রা কমবেশিও করতে পারেন। আপনি কখনোয় নিজে নিজে এই সিরাপ সেবন করবেন না। আপনার রোগ সম্পর্কে চিকিৎসকের সাথে পরামর্শ করে চিকিৎসকের দেওয়া নিয়ম অনুযায়ী পেডিয়ামিন সিরাপ সেবন করুন। তাহলে আশা করে কোন পার্শ্ব প্রতিক্রিয়া ও সমস্যার সম্মুখীন হবেন না। আশা করি পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

pedeamin syrup in bangla

pedeamin syrup bangla সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। pedeamin syrup মূলত এলার্জি, চুলকানি, অরুচি ভাব, সর্দি কাশি, চোখ দিয়ে পানি পড়া, ত্বকের ফুসকুড়ি দূর করতে ব্যবহারিত হয়। শিশু থেকে বয়স্ক প্রত্যেকটি বয়সের লোকেরা পেডিয়ামিন সিরাপ সেবন করতে পারেন। এ সিরাপে থাকা উপাদান এলার্জিজনিত বিভিন্ন সমস্যা দূর করে। পাশাপাশি ক্ষুধা বৃদ্ধি করে ফলে রোগী খাবার খাওয়ার মাধ্যমে পুষ্টিহীনতার সমস্যা থেকে সুস্থ হয়।

পেডিয়ামিন সিরাপ দাম

pedeamin syrup price সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। পেডিয়ামিন সিরাপ এর দাম সময়ের পরিবর্তনে পরিবর্তিত হতে পারে। আপনি শহরাঞ্চল অথবা যেকোনো ফার্মেসির দোকান থেকে পেডিয়ামিন সিরাপ সংগ্রহ করতে পারেন। বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল গ্রুপের পেডিয়ামিন ১০০ মিলি সিরাপ এর দাম ৪৫ টাকা। আপনি বাংলাদেশের যেকোনো ফার্মেসি থেকে এই দামে পেডিয়ামিন সিরাপ কিনতে পারবেন। তবে সময় ও স্থানভেদে এর দাম কিছুটা পরিবর্তনও হতে পারে।

পেডিয়ামিন সিরাপ কি কাজ করে

pedeamin syrup এর কাজ কি, পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম, পেডিয়ামিন সিরাপ কি কাজ করে তা অনেকেই জানেন না। পেডিয়ামিন সিরাপ মূলত এলার্জি জনিত সমস্যা, চুলকানি, ত্বকের ফুসকুড়ি, সর্দি কাশি, চোখ দিয়ে পানি পড়া, অরুচি ভাব দূর করতে পেডিয়ামিন সিরাপ ব্যবহার করা হয়। চিকিৎসকেরা বিশেষ করে শিশুদের এই সিরাপ সেবন করার পরামর্শ দেন। তবে বয়স্করাও এই সিরাপ সেবন করতে পারেন।

পেডিয়ামিন সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া

পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম ও পেডিয়ামিন সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া অনেকেই জানেন না। যেকোনো ঔষধের যেমন ভাল দিক রয়েছে তেমন এটি অতিরিক্ত সেবন করলে এর খারাপ দিক অথবা পার্শ্ব প্রতিক্রিয়া পড়তে পারে। পেডিয়ামিন সিরাপ অতিরিক্ত সেবন করলে অথবা এর পার্শ্ব প্রতিক্রিয়া গুলোর মধ্যে মাথা ঘোরা, বমি বমি ভাব, 

বমি হওয়া, মুখ শুকিয়ে যাওয়া, তন্দ্রা, বুক ধড়ফড়, চোখে ঝাপসা দেখা, মাথাব্যথা, অস্থিরতা, অনিদ্রা, ডায়রিয়ার মত সমস্যা দেখা দিতে পারে। তবে আপনি চিকিৎসকের পরামর্শে সঠিক মাত্রায় সেবন করলে আশা করি এই ওষুধের কোন পার্শ্ব প্রতিক্রিয়ার সম্মুখীন হবেন না।

লেখকের মন্তব্য

pedeamin syrup এর কাজ কি ও পেডিয়ামিন সিরাপ খাওয়ার নিয়ম, পেডিয়ামিন সিরাপ সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। পেডিয়ামিন সিরাপ সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url