২০টি স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব - ঘরে বসে পার্ট টাইম জব

আপনি কি স্টুডেন্ট অবস্থায় জব করতে চাচ্ছেন? আজকের আর্টিকেলটিতে স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব করার ২০টি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়া ঘরে বসে পার্ট টাইম জব করবেন কিভাবে সে সম্পর্কে সঠিক ধারণা দিয়েছি। স্টুডেন্ট অবস্থায় পার্ট টাইম জব করে লেখাপড়ার খরচ মিটানোর পাশাপাশি আর্থিকভাবে সচ্ছল হওয়া যায়। তাই আপনি যদি স্টুডেন্ট অবস্থায় পার্ট টাইম জব করতে চান সে ক্ষেত্রে করতে পারেন।
স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব - ঘরে বসে পার্ট টাইম জব
অনেক স্টুডেন্ট রয়েছে যারা আর্থিক অভাব অনটনের কারণে লেখাপড়ার খরচ চালাতে পারে না। সেই স্টুডেন্ট গুলো যদি চাই পার্ট টাইম জব করে লেখাপড়ার খরচ চালাবে সেক্ষেত্রে চালাতে পারে। অনেক স্টুডেন্ট রয়েছে যারা দীর্ঘদিন ধরে পার্ট টাইম জব করেও লেখাপড়ার খরচ মিটাচ্ছে। আজকের আর্টিকেলটিতে ২০টি স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব, ঘরে বসে পার্ট টাইম জব সম্পর্কে আলোচনা করেছি। এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব - ঘরে বসে পার্ট টাইম জব

.

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব - ঘরে বসে পার্ট টাইম জব

স্টুডেন্টদের জন্য হাজারো পার্ট টাইম জব রয়েছে। তবে স্টুডেন্টদের জন্য সব পার্ট টাইম জব করার সহজ হয় না। কেননা তাদের মূল উদ্দেশ্য লেখাপড়া করে জব করা নয়। তাই লেখাপড়ার ফাঁকে যেটুকু সময় পাই ওইটুকু সময় তারা কাজে লাগিয়ে পার্ট টাইম জব করতে পারে। তবে কোন স্টুডেন্ট যদি সপ্তাহের বেশ কিছুদিন পার্ট টাইম জব করতে চাই সে ক্ষেত্রে করতে পারে। একজন স্টুডেন্ট কোন কোন কর্মক্ষেত্র গুলোতে পার্ট টাইম জব করতে পারে, স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব এর তালিকা নিচে দেওয়া হলঃ
  • রেস্তোরাঁর কর্মচারী
  • ক্যাশিয়ার
  • টিউটর
  • অনলাইন ফ্রিল্যান্সার
  • পোশাক বিক্রয়কর্মী
  • রিসেপশনিস্ট
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • দোকানের বিক্রয়কর্মী
  • ক্লিনিং সার্ভিস কর্মী
  • ইভেন্ট প্ল্যানার সহায়ক
  • কন্টেন্ট লেখক
  • ভিডিও এডিটর
  • ডেলিভারি রাইডার
  • গ্রাফিক ডিজাইনার
  • টেকনিশিয়ান
  • কফিশপ
  • ডেটা এন্ট্রি
  • হোটেল কর্মচারী
  • শিক্ষামূলক কর্মশালার সহযোগী
  • ফটোগ্রাফার
  • মুদির দোকানের কর্মচারী

রেস্তোরাঁয় পার্ট টাইম জব

আপনি যদি স্টুডেন্ট অবস্থায় পার্ট টাইম জব করতে চান সেক্ষেত্রে রেস্তোরাঁ কর্মী হিসেবে পার্ট টাইম জব করতে পারেন। বিভিন্ন রেস্তোরাঁ গুলোতে প্রচুর পরিমাণে কর্মীর প্রয়োজন হয়। ছোট বড় প্রত্যেকটি রেস্তোরাঁয় খোঁজ নিলে এরকম পার্ট টাইম চাকরির অফার পেয়ে যাবেন। একটি স্টুডেন্ট রেস্তোরা কর্মী হিসেবে পার্ট টাইম জব করলে প্রতিমাসে ৬-৮ হাজার টাকা বেতন পাবেন।

ক্যাশিয়ার হিসেবে পার্ট টাইম জব

স্টুডেন্টরা চাইলে ক্যাশিয়ার হিসেবে পার্ট টাইম জব করতে পারেন। তবে ক্যাশিয়ার হিসেবে খুব কম সংখ্যক পার্ট টাইম জব পাওয়া যায়। কেননা ক্যাশিয়ারের জব এটা ফুলটাইম জব। তবে কোন চিকিৎসকের ব্যক্তিগত কর্মী হিসেবে, অথবা যারা ওভারটাইম হিসেবে অন্য মেডিকেলে জব করেন সেই চিকিৎসকের ক্যাশিয়ার হিসেবে পার্ট টাইম জব করতে পারেন। একজন স্টুডেন্ট ক্যাশিয়ার হিসেবে পার্ট টাইম জব করলে প্রতিমাসে ৫-৮ হাজার টাকা বেতন পাবেন।

টিউটর হিসেবে পার্ট টাইম জব 

একটি স্টুডেন্ট খুব সহজেই পার্ট টাইম জব করতে পারে টিউটর হিসেবে। অন্যান্য সব পার্ট টাইম জব গুলোর চাইতে টিউটর হিসেবে পার্ট টাইম জব করা অনেক সহজ। আপনি যদি টিউটার হিসেবে পার্ট টাইম জব করতে চান সে ক্ষেত্রে বিভিন্ন কোচিং সেন্টার, প্রাইভেট একাডেমি, প্রাইভেট স্কুল গুলোর স্টারদের সাথে যোগাযোগ করুন। 

যদি কোন কর্মক্ষেত্র ফাঁকা থাকে সে ক্ষেত্রে তার আপনাকে টিউটর হিসেবে নিয়োগ দেবেন। এছাড়া আপনি নিজে থেকেই বিভিন্ন পোস্টার ব্যানার, বিজ্ঞাপন হিসেবে বিভিন্ন স্থানে প্রচার করতে পারেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়া গুলোতে যেমনঃ ফেফেসবুক, লিংডুইন ইনস্টাগ্রাম, সোশ্যাল মিডিয়া গুলোতে বিজ্ঞাপন প্রচার করুন। এছাড়া bikroy.com, OLX, প্ল্যাটফর্মে নিজের বিজ্ঞাপন প্রচার করুন। 
এভাবে আপনি খুব সহজে প্রচুর পরিমাণে শিক্ষার্থী পেয়ে যাবেন। যাদেরকে আপনি বিভিন্ন বিষয়ে কোর্স করে পার্ট টাইম জবের চাইতে বেশি টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইন ফ্রিল্যান্সার হিসেবে পার্ট টাইম জব 

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব গুলোর মধ্যে একটি হলো অনলাইন ফ্রিল্যান্সার। আপনি অনলাইনে ফ্রিল্যান্সিং করে পার্ট টাইম জব করতে পারেন। আপনার যদি অনলাইন সম্পর্কে অভিজ্ঞতা থাকে সে ক্ষেত্রে মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে অনলাইনের বিভিন্ন সেক্টরে কাজ করুন। যদি কাজ সম্পর্কে ধারণা না থাকে সে ক্ষেত্রে যারা কাজ করে তাদের সম্মুখীন হন। 

অল্প কিছুদিন ট্রেনিং নিয়ে অনলাইনে ছোট ছোট কাজগুলো শুরু করুন। এভাবে আপনি অনলাইন ফ্রিল্যান্সিং এর মাধ্যমে পার্ট টাইম জবের চাইতে বেশি টাকা ইনকাম করতে পারবেন।

পোশাক বিক্রয়কর্মী হিসেবে পার্ট টাইম জব

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব করার সবচাইতে সহজ উপায় গুলোর মধ্যে একটি হল পোশাক বিক্রিয়া কর্মী হিসেবে। আপনি যে স্থানে পড়াশোনা করুন না কেন সে বাজার গুলোতে প্রচুর পরিমানে কাপড়ের দোকান রয়েছে। আপনি যদি পোশাক বিক্রয় কর্মী, কাপড়ের দোকানে বিক্রয় কর্মী হিসেবে কাজ করতে চান সে ক্ষেত্রে কাপড়ের দোকান গুলোতে পার্ট টাইম জবের খোঁজ করুন। 

প্রত্যেকটি কাপড়ের দোকানেই প্রচুর পরিমাণে বিক্রয় কর্মীর প্রয়োজন হয়। আপনি পোশাক বিক্রয় কর্মী হিসেবে কাপড়ের দোকানে পার্ট টাইম জব করে প্রতিমাসে ৫-৭ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

রিসেপশনিস্ট হিসেবে পার্ট টাইম জব 

স্টুডেন্টদের জন্য সবচাইতে সেরা পার্ট টাইম জব হলো রিসিপশনিস্ট। রিসেপশনেস্ট হিসেবে অনেক স্টুডেন্টরাই পার্ট টাইম জব করছি। আপনিও চাইলে রিসিপশন ইস্ট হিসেবে পার্ট টাইম জব করতে পারেন। বিভিন্ন মেডিকেলে, প্রাইভেট মেডিকেলে, বিভিন্ন শপে, চিকিৎসকের রিসিপশনিস্ট হিসেবে, কাজ করতে পারেন। 

রিসেপশনিস্ট হিসেবে কাজ করার জন্য এ কর্মক্ষেত্র গুলোতে কাজের খোঁজ করুন। কেননা এই কাজগুলো কোন বিজ্ঞাপনের মাধ্যমে নিয়োগ দেওয়া হয় না। আপনি রিসেপশনেস্ট হিসেবে কাজ করে প্রতি মাসে ৫-৭ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া ম্যানেজারের পার্ট টাইম জব

আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করতে চান সে ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে করতে পারেন। ফেসবুকে অথবা অন্যান্য সোশ্যাল মিডিয়া গুলোতে প্রচুর পরিমাণে বিজ্ঞাপন দেখতে পাওয়া যায়। যেগুলো বড় বড় গ্রুপ, ফেসবুক পেজ, রয়েছে এগুলোতে এডমিন হিসেবে বিভিন্ন ব্যক্তির প্রয়োজন হয়। 
অনেকের রয়েছেন যারা নিজের কর্মে ব্যস্ত থাকার কারণে তাদের কর্মক্ষেত্র গুলো পরিচালনা করতে পারেন না। তারা সে পেজগুলোতে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে কর্মী নিয়োগ দেন। আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় সোশ্যাল মিডিয়া ম্যানেজার নিয়োগ লিখে সার্চ করুন তাহলে সে গ্রুপগুলো পেয়ে যাবেন। যেখান থেকে আপনি এ কর্মগুলো খুঁজে পাবেন।

দোকানের বিক্রয়কর্মীর পার্ট টাইম জব 

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব গুলোর মধ্যে একটি হলো দোকানের বিক্রয় কর্মী। আপনি দোকানের বিক্রয় কর্মী হিসেবে স্টুডেন্ট লাইফে পার্ট টাইম জব করতে পারেন। অন্যান্য পার্টটাইম জব এর চাইতে খুঁজে পাওয়া অত্যন্ত সহজ হয়। আপনি যেকোন বাজারে যে কোন দোকানে খোঁজ নিতে পারেন। কেননা প্রত্যেকটি দোকান গুলোতে বিক্রয় কর্মীর প্রয়োজন হয়। 

এছাড়া কয়েকটি নিকটস্থ দোকান মালিকদের সাথে নিয়মিত যোগাযোগ করুন তারা আপনাকে বিভিন্ন দোকানের খোজ দেবেন। এভাবে আপনি স্টুডেন্ট অবস্থায় দোকানের বিক্রয় কর্মী হিসেবে পার্ট টাইম জব করতে পারেন।

ক্লিনিং সার্ভিস কর্মীর পার্ট টাইম জব 

স্টুডেন্ট অবস্থায় আপনি যদি ক্লিনিং সার্ভিস কর্মী হিসেবে কাজ করতে চান সেক্ষেত্রে স্থানীয় কোম্পানিগুলোতে যোগাযোগ করুন। বিশেষ করে যারা ক্লিনিক সার্ভিস দিয়ে থাকে তাদের সাথে। বিভিন্ন সোশ্যাল মিডিয়া গুলোতে ক্লিনিং সার্ভিস কর্মী লিখে সার্চ করলে সেই সম্পর্কিত পোস্ট ও নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পাবেন। 

এছাড়া bikroy.com, চাকরি ডট কম, ওয়েবসাইট গুলোতে আপনি ক্লিনিং সার্ভিস কর্মীর নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে পাবেন। আপনি এই বিজ্ঞপ্তি গুলো দেখে সেখানে নিয়োগ নিয়ে পার্ট টাইম জব করতে পারেন।

ইভেন্ট প্ল্যানার সহায়ক হিসেবে পার্ট টাইম জব

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব গুলোর মধ্যে একটি হলো ইভেন্ট প্ল্যানার সহায়ক। যারা বিভিন্ন ধরনের ইভেন্ট প্ল্যানিং করে আপনি চাইলে তাদের সহায়ক হিসেবে কাজ করতে পারেন। আপনার ফাঁকা সময় তাদের সাথে ইভেন্টের বিভিন্ন কাজে হেল্প করতে পারেন। আপনি ইভেন প্লানার হিসেবে কাজ করতে চাইলে আপনার এলাকার ইভেন্ট প্ল্যানার দের সহযোগিতা নিন। 

যারা ইভেন্টে কাজ করে তাদের কাছে খোঁজ করুন। অবশ্যই তারা ইভেন্ট প্ল্যানার সরকারি হিসেবে কর্মী নেন। আপনি তাদের সাথে কথা বলে ইভেন্ট প্ল্যানারের সহায়ক হিসেবে পার্ট টাইম জব করতে পারেন।

কন্টেন্ট লেখক হিসেবে পার্ট টাইম জব

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব গুলোর মধ্যে সবচাইতে সেরা ও সহজ জব হলো কনটেন্ট রাইটার। আপনার যদি অনলাইন সেক্টর সম্পর্কে দক্ষতা থাকে কম্পিউটার ও মোবাইল সম্পর্কে যদি ভালো অভিজ্ঞতা থাকে সে ক্ষেত্রে কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারেন। কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করে প্রতিদিনের টাকা প্রতিদিন পেমেন্ট নেওয়া যায়। 

বিভিন্ন পত্রিকা গুলোতে নিউজ লেখা, বিভিন্ন ব্লগ ওয়েবসাইট গুলোতে আর্টিকেল লেখা, বিভিন্ন ইউটিউব চ্যানেলের জন্য স্ক্রিপ্ট লেখা মূলত কনটেন্ট লেখক এর কাজ। আপনি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ব্লগার গ্রুপে, ইউটিউব চ্যানেলের গ্রুপে, কনটেন্ট লেখক এর চাকরি পেয়ে যাবেন। আপনি সেই এডমিনদের সাথে যোগাযোগ করে কনটেন্ট লেখক হিসেবে কাজ করতে পারেন।

ভিডিও এডিটর হিসেবে পার্ট টাইম জব 

স্টুডেন্ট লাইফে পার্ট টাইম জব করার জন্য সবচাইতে সেরা জব হলো ভিডিও এডিটিং। আপনার যদি একটি কম্পিউটার অথবা মোবাইল থাকে ভিডিও এডিটর হিসেবে কাজ করতে পারেন। তবে আপনার ভিডিও এডিটিং সম্পর্কে ধারণা থাকতে হবে। সোশ্যাল মিডিয়াগুলোতে প্রচুর সংখ্যক ব্যক্তিরা ভিডিও মার্কেটিং এর কাজ করছেন। তারা হাজারো ভিডিও এডিটর দিয়ে ভিডিও এডিটিং করে নেন।

আপনি চাইলে ঘরে বসেই সেই ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল এর এডমিনের সাথে কথা বলুন এরপর তাদের ভিডিও গুলো এডিটিং করুন। বেনিফিট হিসেবে প্রতিটি ভিডিওর এডিটিং এর পরে নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন। এভাবে আপনি বেকার সময়কে কাজে লাগিয়ে পার্ট টাইম জব করতে পারেন।

ডেলিভারি রাইডার হিসেবে পার্ট টাইম জব 

স্টুডেন্টরা পার্ট টাইম জব করতে চাইলে ডেলিভারি রাইডার হিসেবে পার্ট টাইম জব করতে পারেন। আপনার নিকটস্থ এলাকার, কোন কুরিয়ার সার্ভিসে, কোন এজেন্সিতে, কোন হোটেল অথবা রেস্তোরাঁর ডেলিভারি রাইডার হিসেবে পার্ট টাইম জব করুন। এই কর্মক্ষেত্র গুলোতে পার্ট টাইম জব করার জন্য এ কর্মক্ষেত্রের কর্তৃপক্ষের সাথে কথা বলুন। 

আপনি বেশ কিছু কর্ম ক্ষেত্রে যোগাযোগ করলে নিশ্চয়ই কাজের সন্ধান পেয়ে যাবেন। আপনি কয়টি ডেলিভারি দিলেন তার ওপর নিশ্চিত করবে আপনার ইনকাম। এভাবে আপনি ডেলিভারি রাইটার হিসেবে কাজ করে পার্ট টাইম জব করতে পারেন।

ঘরে বসে পার্ট টাইম জব

অনেক স্টুডেন্টরা চাই ঘরে বসে পার্ট টাইম জব করতে। কেননা অন্যান্য কাজগুলোর চাইতে ঘরে বসে পার্টটাইম জব করা অত্যন্ত সহজ। অন্যান্য কাজের চাইতেও ঘরে বসে পার্টটাইম জব করে প্রচুর টাকা ইনকাম করা যায়। ঘরে বসে পার্ট টাইম জব করা যায় এরকম অনেক কাজ রয়েছে। আপনার ফাঁকা সময় কি কাজে লাগিয়ে ঘরে বসে পার্ট টাইম জব করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। 

অনেক স্টুডেন্ট রয়েছে যারা দীর্ঘদিন ধরে পার্ট টাইম জব করছে নিজের ঘরে বসে। ঘরে বসে এ জব করার একটি সুবিধা হল অন্যান্য কর্মক্ষেত্র গুলোর চাইতে এর চাপ কম। যখন ফ্রি হবেন তখন কাজ করতে পারবেন। ঘরে বসে কোন কোন পার্ট টাইম জবগুলো করতে পারবেন তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • ফ্রিল্যান্স
  • কন্টেন্ট রাইটার
  • গ্রাফিক ডিজাইনার
  • অনলাইন টিউটরিং
  • ডাটা এন্ট্রি
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • অনলাইন কাস্টমার সার্ভিস
  • ই-মেইল মার্কেটিং
  • ভিডিও এডিটিং
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • ট্রান্সলেটর
  • ডিজিটাল মার্কেটিং
আপনি উপরে দেওয়া এই জব গুলো ঘরে বসে করতে পারবেন। তবে আপনাকে এ জব গুলো করার জন্য অবশ্যই অনলাইন সেক্টর সম্পর্কে দক্ষতা রাখতে হবে। প্রয়োজন হবে একটি কম্পিউটার অথবা মোবাইল ফোনের। তবে অন্যান্য কাজ গুলোর চাইতে এ কাজগুলো অত্যন্ত সহজ। তাই আপনি স্টুডেন্ট অবস্থায় ঘরে বসে পার্ট টাইম জব করতে চাইলে উপরে দেওয়া এই জব গুলো করতে পারেন।

লেখকের মন্তব্য

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব, ঘরে বসে পার্ট টাইম জব সম্পর্কে অনেকে খোঁজাখুঁজি করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি কিভাবে কাজ পাবেন কোন কর্মস্থল গুলোতে কাজ করবেন, কত টাকা স্যালারি পাবেন সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করুন। 

এই সম্পর্কে যদি আপনাদের অন্য কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটে ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url