কিউই ফলের দাম - কিউই ফলের উপকারিতা

কিউই ফল আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কিউই ফলের উপকারিতা অনেক যা বলে শেষ করার মত নয়। কিউই ফলের দাম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। কিউই ফল ভিটামিন সি, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। অন্যান্য ফলের চাইতে কিউইফলের পুষ্টিগুণ অনেক বেশি। আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতাকে কিউই ফলে থাকা উপাদান বৃদ্ধি করতে সাহায্য করে। আজকের আর্টিকেলটিতে কিউই ফলের প্রত্যেকটি বিষয় সম্পর্কে থাকছে বিস্তারিত।
কিউই ফলের দাম - কিউই ফলের উপকারিতা
কিউই ফলের পুষ্টিগুণ অনেক বেশি। প্রচুর সংখ্যক ব্যক্তিরা কিউইফল বিভিন্নভাবে খেয়ে আসছেন। অনেকে খাওয়ার জন্য কিউই ফলের দাম জানতে চান। অন্যান্য ফলের মতোই কিউই ফলের উপকারিতা প্রচুর। কিউই ফল ভিটামিন সি এর সেরা উৎস। কিউই ফলের দাম, কিউই ফলের উপকারিতা, কিউই ফল চাষ পদ্ধতি, কিউই ফল কোথায় পাওয়া যায়, কিউই ফল কিভাবে খায়, কিউই ফল সম্পর্কে প্রত্যেকটি বিষয় জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ কিউই ফলের দাম - কিউই ফলের উপকারিতা

.

কিউই ফলের দাম

কিউই ফল অত্যন্ত সুস্বাদু ভিটামিন সি সমৃদ্ধ ফল। কিউই ফল কে ভিটামিন সি এর উৎস হিসেবে বিবেচনা করা হয়। কিউই ফল অনেকেরই পছন্দের একটি ফল। বিশেষ করে মহিলারা কিউই ফল খেতে অত্যন্ত পছন্দ করেন। কিউই ফলে রয়েছে বিভিন্ন পুষ্টি গুনাগুন। কিউই হলে থাকা উপাদান আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। 
কিউই ফলের দাম - কিউই ফলের উপকারিতা
এই ফলের উপাদানগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কিউই ফলে অ্যাকটিনিডিন উপাদান রয়েছে যা আমাদের শরীরের হৃদরোগ প্রতিরোধ করতে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখেন। অনেকে কিউই ফলের দাম জিজ্ঞাসা করেন। কিউই ফলের দাম ফলের আকার অনুযায়ী কম বেশি হয়। 

কিউই ফল অধিকাংশই আমাদের দেশের বাইরে থেকে ইমপোর্ট করা হয়। তাই অন্য ফলের চাইতে কিউই ফলের দাম একটু বেশি। বছরের বিভিন্ন সৃজন অনুযায়ী কিউই ফলের দাম কম বেশি হয়।
  • সবচাইতে বড় আকারের ১ কেজি কিউই ফলের দাম ৮৫০-১০০০ টাকা।
  • মিডিয়াম সাইজের ১ কেজি কিউই ফলের দাম ৫৫০-৬০০ টাকা।
  • সর্বনিম্ন সাইজের কিউই ফলের দাম ৩০০-৫০০ টাকা।
  • আপনি সবচাইতে সেরা কিউই ফল প্রতি কেজিতে ৮০০-১০০০ টাকায় কিনতে পারবেন।
উপরে কিউই ফলের দাম সম্পর্কে সঠিক তথ্য শেয়ার করেছি। সময় ও স্থানভেদে কিউই ফলের দাম কম বেশি হতে পারে। কেননা সারা বছর এই ফল পাওয়া যায় না। অন্যান্য সিজনে এই ফলের দাম একটু বেশি হতে পারে। আবার সিজনে এ ফলের দাম কম হতে পারে। আশা করি কিউই ফলের দাম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

কিউই ফলের উপকারিতা

কিউই ফলের অনেক উপকারিতা রয়েছে। কিউই ফল অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ একটি ফল। কিউই ফল ভিটামিন সি এর উৎস। কিউই ফলে থাকা বিভিন্ন উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধ করতে বৃদ্ধি করে। কিউই ফল আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কিউই ফল আমাদের শরীরের কোন কোন রোগ প্রতিরোধ করে, কিউই ফলের উপকারিতা গুলো নিচে পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • ভিটামিন সি এর উৎস
  • হজমে সহায়ক
  • হৃদরোগ প্রতিরোধে কার্যকরী
  • ত্বকের জন্য উপকারী
  • ওজন কমাতে সাহায্য করে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
  • অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
  • দাঁতের জন্য অত্যন্ত উপকারী
  • চোখের জন্য অত্যন্ত উপকারী
  • ডাইজেস্টিভ সিস্টেমের সুস্থতা
ভিটামিন সি এর উৎসঃ কিউই ফল ভিটামিন সি এর উৎস। কিউই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা আমাদের শরীরের ভিটামিন সি এর চাহিদা পূরণ করে। এ ফল শীতকালীন সময় খেলে সর্দি কাশি, ও শীতকালীন রোগ গুলো দূর করতে সাহায্য করে।

হজমে সহায়কঃ কিউই ফলে থাকা উপাদান হজমে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করেন। কিউই ফলে অ্যাকটিনিডিন নামক উপাদান রয়েছে যা হজম প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করে। কিউই ফলের এই উপাদান হজম প্রক্রিয়া উন্নত করে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

হৃদরোগ প্রতিরোধে কার্যকরীঃ কিউই ফলের উপকারিতা গুলোর মধ্যে একটি হল হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। কিউই ফলে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট রয়েছে যা হৃদরোগের ঝুঁকি কমায়। কিউই ফলে থাকা উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ এবং রক্তের কোলেস্ট্রল এর মাত্রা কমাতে সাহায্য করে।

ত্বকের জন্য উপকারীঃ কিউবি ফলের উপকারিতা গুলোর মধ্যে একটি হলো ত্বকের জন্য অত্যন্ত উপকারী। কিউই ফলে থাকা উপাদান ত্বকের কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। যা ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করেঃ কিউই ফলে ক্যালোরি কম, এই ফল উচ্চ ফাইবার সমৃদ্ধ, যা খুধা কমাতে, ও খাবারের চাহিদা দীর্ঘক্ষণ দূর করে। ক্ষুধা কমানোর ফলে শরীরের ওজন কমতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করেঃ কিউই ফলের উপকারিতা গুলোর মধ্যে একটি হলো ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা। কিউই ফলে থাকা উপাদান গ্লাইসেমিক ইনডেক্স রক্তের শর্করা কমিয়ে রক্তকে ধীরগতি করে। যা ডায়াবেটিস রোগীর জন্য অত্যন্ত উপকারী ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা রাখে।
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধঃ কিউই ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা আমাদের শরীরের অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি পূরণ করে, বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। অ্যান্টিঅক্সিডেন্ট মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী যা কিউই ফলের মধ্যে বিদ্যমান।

দাঁতের জন্য অত্যন্ত উপকারীঃ কিউই ফলে থাকা উপাদান দাঁতের জন্য অত্যন্ত উপকারী। কিউই ফলে ভিটামিন সি, ও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দাঁতের জন্য অত্যন্ত উপকারী। দাঁতের গোড়ার সমস্যা দূর করতে, দাঁতের গঠন মজবুত করতে, দাঁতের ক্ষয় রোধ করতে কিউই ফলে থাকা উপাদান সহায়ক ভূমিকা রাখে।

চোখের জন্য অত্যন্ত উপকারীঃ কিউই ফলে থাকা উপাদান চোখের জন্য অত্যন্ত উপকারী। কিউই ফলে লিউটিন নামক উপাদান রয়েছে যা চোখের স্বাস্থ্যের উন্নতি করে। বয়স হলে লিউটিনের অভাবে চোখের বিভিন্ন সমস্যা হয়। বয়স বৃদ্ধি হলে আপনি যদি কিউই ফল খান সে ক্ষেত্রে এই সমস্যা দূর হবে।

ডাইজেস্টিভ সিস্টেমের সুস্থতাঃ কিউই ফল আমাদের মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিউই ফলে থাকা উপাদান শরীরের ডাইজেস্টিভ সিস্টেমগুলো সুস্থ রাখতে সাহায্য করে। হলে মানব শরীর দীর্ঘদিন সুস্থ থাকে।

প্রিয় পাঠক উপরে কিউই ফলের উপকারিতা সম্পর্কে সঠিক তথ্য শেয়ার করেছি। এর চাইতেও কিউই ফলের প্রচুর উপকারিতা রয়েছে যা বলে শেষ করার মত নয়। আশা করি কিউই ফলের কি কি উপকারিতা রয়েছে সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

কিউই ফল চাষ পদ্ধতি

কিউই ফল চাষ করার জন্য আপনাকে উপযুক্ত জমি নির্বাচন করতে হবে। যেখানে পর্যাপ্ত পরিমাণে আলো বাতাস চলাচল করে, পানি নিষ্কাশন ব্যবস্থা আছে রকম উঁচু জমি। জমির মাটি ভালো হবে চাষ করে জৈব সার প্রয়োগ করে কিউই ফলের চারা লাগাতে হয়। আপনি কি ফলের চারা অথবা বীজ একে ছাড়া তৈরি করে কিউই ফল গাছ লাগাতে পারেন। 

কিউই ফল গাছের তিনটি প্রকার রয়েছে আপনাকে কি ওই গাছ থেকে ফল পেতে হলে অবশ্যই গাছ মহিলা এবং পুরুষ উভয় গাছ লাগাতে হবে। গাছ লাগানোর পর জমিতে মাটির ধরন অনুযায়ী নিয়মিত শেষ দিন। সময় মত সার প্রয়োগ করুন। পোকামাকড়ে আক্রমণ করলে কীটনাশক ও ছত্রাকনাশক স্প্রে করুন। গাছে ফল ধরার সময় হলে গাছে ফল ধরে। কিউই ফল পরিপক্ক হলে গাছ থেকে ফল সংগ্রহ করুন।

কিউই ফল কোথায় পাওয়া যায়

কিউই ফল অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ একটি ফল। অনেকে এই ফল খেতে চান কিন্তু আমাদের দেশে সচরাচর এই ফল পাওয়া যায় না বিধায় খেতে পারেন না। কিউই ফল কোথায় পাওয়া যায় সে সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন। গ্রাম গঞ্জের ফলের দোকান গুলোতে ফল তেমন পাওয়া যায় না। সিজন অনুযায়ী আপনি শহর অঞ্চলের ফলের দোকান গুলোতে কিউই ফল পেয়ে যাবেন। 
কিউই ফল এর সিজনে শহরের প্রত্যেকটি ফলের দোকানে কিউই ফল পাওয়া যায়। তাছাড়া অনলাইন শপ গুলোর মাধ্যমে আপনি কিউই ফল অনলাইনে অর্ডার করে কিনতে পারবেন।

কিউই ফল কিভাবে খায়

কিউবি ফল বিভিন্নভাবে খাওয়া যায়। কিউই পরিপক্ক ফল আপনি বিভিন্নভাবে খেতে পারেন। কিউই কাঁচা ফল খেতে পারবেন অথবা আচার করেও খেতে পারবেন। কিউই ফল খাওয়ার জন্য প্রথমে খোসা ছাড়িয়ে নিন এরপর ভালোভাবে ধুয়ে খেতে পারেন। কিউই ফল খোশাসহ খেতে পারবেন। ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে কিউই ফল খোসা সহ খাওয়া যায়। তাছাড়া কিউই ফল ভালোভাবে কেটে পরিষ্কার করে ধুয়ে বিভিন্ন মসলা দিয়ে আচার করে খেতে পারেন।

কিউই ফল বাংলাদেশে কোথায় পাওয়া যায়

কিউই ফল বাংলাদেশের শহরাঞ্চল গুলোতে ফলের দোকানে পাওয়া যায়। বড় বড় ফল ব্যবসায়ীরা কিউই ফল বাইরের দেশ থেকে আমদানি করেন। আপনি বিভিন্ন শহর অঞ্চলে ফলের দোকান গুলোতে খোঁজ করলে কিউই ফল পেয়ে যাবেন। শহরের ফলের দোকানে যদি কিউই ফল না পান সে ক্ষেত্রে অনলাইনের মাধ্যমে অনলাইন শপ গুলোতে কিউই ফলের অর্ডার করুন।

কিউই ফল খাওয়ার নিয়ম

কিউই ফল খাওয়ার জন্য প্রথমে ধুয়ে নিন। এরপর কাঁচা ফল খোসা ছাড়িয়ে খেতে পারেন। অথবা খোসা সহ ধুয়ে পরিষ্কার করে খেতে পারেন। দীর্ঘদিন ধরে কিউই ফল খাওয়ার জন্য কিউই ফলের আচার করে খেতে পারেন। তাছাড়া কিউই ফল পেটে ভালোভাবে মসলা দিয়ে শালা হিসেবেও খাওয়া যায়। এই ফলের তেমন ক্ষতিকর দিক নেই তাই আপনার রুচিমতো এই ফল খেতে পারেন। তবে কোন কিছু অতিরিক্ত খাওয়া ভালো নয় অবশ্যই পর্যাপ্ত পরিমাণে কিউই ফল খান।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে কিউই ফলের দাম ও কিউই ফলের উপকারিতা, কিউই ফল সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর শেয়ার করেছি। নিশ্চয় বিষয়গুলো জেনে উপকৃত হবেন। কিউই ফল সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

অন্যান্য পুষ্টি সমৃদ্ধ খাবার সম্পর্কে জানতে হলে আমাদের ওয়েবসাইটে উপকারী খাবার ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url