১০টি ঘাস কাটার মেশিন দাম - খর ঘাস কাটার মেশিন দাম

খর ঘাস কাটার মেশিন দাম জেনে আপনি খুব সহজেই এই মেশিন যেকোনো বাজার থেকে সংগ্রহ করতে পারবেন। ক্ষুদ্র খামারি থেকে শুরু করে বাসা বাড়িতে যারা গবাদি পশু পালন করেন তাদের জন্য অল্প পরিশ্রমের খড় ও ঘাস কাটার মেশিন পরিশ্রমকে লাঘব করেছে। পূর্বে গরুর খড় ও ঘাস কাটার জন্য দীর্ঘ সময় ধরে পরিশ্রম করে খর ও ঘাস কাটতে হতো। কিন্তু বর্তমান প্রযুক্তির মাধ্যমে ঘাস কাটার মেশিনের মাধ্যমে মুহূর্তের মধ্যেই খুব সহজেই ঘাস কাটা সম্ভব হচ্ছে। ফলে একজন ব্যক্তি একটি খামারের সকল গরুর খাবার চাহিদা পূরণ করতে সক্ষম হচ্ছে। খর ঘাস কাটার মেশিন দাম ও সকল ঘাস কাটা মেশিনের দাম, কোথায় পাবেন, কিভাবে সংগ্রহ করবেন, ঘাস কাটার মেশিন সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
ঘাস কাটার মেশিন দাম - খর ঘাস কাটার মেশিন দাম
একটি খামার পরিচালনা করতে অধিক সংখ্যক কর্মীর প্রয়োজন হয়। অধিক সংখ্যক গবাদি পশুকে খাবার খাওয়ানোর জন্য ঘাস কাটার জন্য খড় কাটার জন্য লোকজনকে প্রতিমাসে পারিশ্রমিক দিতে হয়। কিন্তু খড় কাটা মেশিন এর মাধ্যমেই আপনি মুহুর্তের মধ্যেই শতাধিক গবাদিপশুর খড় ঘাস মুহূর্তের মধ্যে কাটতে পারবেন। কোন পারিশ্রমিক কাউকে দিতে হবে না। কিভাবে খর ঘাস কাটার মেশিন সংগ্রহ করবেন কত দাম। খর ঘাস কাটার মেশিন দাম, এসিআই ঘাস কাটার মেশিন, ঘাস কাটার ছোট মেশিনের দাম, ঘাস কাটার মেশিন কোথায় পাওয়া যায়, ঘাস কাটার মেশিন সম্পর্কে প্রত্যেকটি বিষয় জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ঘাস কাটার মেশিন দাম - খর ঘাস কাটার মেশিন দাম

.

ঘাস কাটা মেশিন

ঘাস কাটার মেশিন ব্যবহার করে অল্প সময়ে গবাদি পশুর খামারের পশুকে খাবার খাওয়ানো যায়। ১০০ টি গবাদি পশুর জন্য খাবারের ব্যবস্থা করতে যেখানে ৪-৫টি লোকের প্রয়োজন হতো, এখন ঘাস কাটার মেশিন এর মাধ্যমে ১-২ টি লোক মেশিন দ্বারা ঘাস কেটে ১০০টি গবাদি পশুকে খাওয়াতে পারে। এখানে সময় ও অর্থ দুটোই কম খরচ হয়। 
ঘাস কাটার মেশিন দাম - খর ঘাস কাটার মেশিন দাম
সাধারণ ফ্যামিলির জন্য গবাদি পশু পালন করতে ও খামারিদের জন্য গবাদি পশু পালনে ঘাস কাটার মেশিন অত্যন্ত উপকারী। ঘাস কাটার বেশকিছু মেশিন রয়েছে সর্বনিম্ন ১২-১লক্ষ টাকার ও বেশি দাম মেশিন আছে। গবাদিপসের সংখ্যা অনুযায়ী আপনি ঘাস কাটার মেশিন কিনে গবাদি পশুকে সহজে ঘাস কেটে খাওয়াতে পারবেন।

ঘাস কাটার মেশিন দাম

খর ঘাস কাটার মেশিন দাম সম্পর্কে অনেকেই খোঁজাখুঁজি করেন। মূলত বিভিন্ন ধরনের, বিভিন্ন ব্র্যান্ডের, বিভিন্ন মোটর এর, বিভিন্ন সাইজের ঘাস কাটার মেশিন রয়েছে। খড় ঘাস কাটার মেশিন দাম নির্ধারণ করে মেশিনের সাইজ, মোটর এর ক্ষমতা, ব্রান্ড, মেশিনের ধরন, কোন দেশীয় মেশিন এ বিষয়গুলোর ওপর। বিভিন্ন ধরনের মেশিন বিভিন্ন ধরনের দামে কিনতে পারবেন। 
আপনার খামারের গবাদি পশুর সংখ্যা অনুযায়ী আপনার মেশিনের প্রয়োজন হবে। আপনার খামারে ১-১৫ গবাদি পশু থাকলে ১২-১৫ হাজার টাকা দামের মেশিন যথেষ্ট। অন্যদিকে আপনার খামারে যদি ২০-৫০ টি গবাদি পশু থাকে সেক্ষেত্রে আপনাকে ৩৫-৬০ হাজারের মধ্যে মেশিন কিনতে হবে। কেননা নরমাল মেশিনে বেশি পরিমাণে ঘাস কাটলে দ্রুত নষ্ট হয়ে যাবে, টিকসই হবে কম। নিচে বিভিন্ন ব্র্যান্ডের, খড় ঘাস কাটার মেশিন দাম দেওয়া হলোঃ
  • মডেল: S1 ইন্ডিয়ান ব্র্যান্ড দুই ব্লেড ৩ঘোড়া, আর এফ এল মোটর বাংলাদেশী, ২ ব্লেডের ইন্ডিয়ান খড় ঘাস কাটার মেশিন দাম ১২,৫০০ টাকা।
  • কনভেয়ার মেশিন অটো বেল্ট মোডে গিয়ার সিস্টেম চেঞ্জ করা যায়, কার্বন স্টিল পিনিয়াম ৩ ঘোড়া মোটর, কনভেয়ার এই মেশিনের দাম ২৭,৫০০ টাকা।
  • খড় ঘাস কাটার মেশিন নন কনভেয়ার ৩ঘোড়া মটর সহ এই মেশিনের দাম ২০,৫০০ টাকা
  • ৪ ব্লেডের কনভেরা মেশিন ৩ঘোড়া মোটর ২৯,০০০ টাকা
  • ৪ ব্লেডের নন কনভেয়ার মেশিন ৩ঘোড়া মটর ২৭,০০০ টাকা
সাধারণত মেশিনের ব্র্যান্ড, মোটরের সাইজ, মোটর এর ব্র্যান্ড, মোটরের ক্ষমতা, মেশিনের ব্লেড এর ওপর মেশিনের দাম নির্ধারণ করে। এক এক ব্যবসায়ী মেশিনের সাথে এক এক যন্ত্রাংশ ভিন্ন ভিন্ন ভাবে সেটআপ করে এর দাম কম বেশি করেছেন। স্থান ও সময় ভেদে এই মেশিনের দাম কম বেশি হতে পারে। তাই সঠিক দাম জানতে খর ঘাস কাটার মেশিন ব্যবসায়ীর সাথে কথা বলুন। প্রিয় পাঠক আশা করি খর ঘাস কাটার মেশিন দাম জানতে পেরেছেন।

খর ঘাস কাটার মেশিন দাম 

খড় ঘাস কাটার মেশিনের দাম ১৫-৬০ হাজারের মধ্যে। আপনি যেমন মেশিন নিবেন তেমন দাম পড়বে। মূলত ১৫০০০ টাকার মেশিন নিলে অনায়াসে ১০টি গবাদিপশুর খড় ঘাস কাটতে পারবেন খুব সহজেই। সর্বোচ্চ ৫০ থেকে ৬০ হাজার টাকার মধ্যে খর ঘাস কাটার মেশিন কিনলে ১০০টির ও বেশি গবাদি পশুর জন্য খড় ঘাস কাটতে পারবেন অনায়াসে। 
  • সর্বনিম্ন খর ঘাস কাটার ২ব্লেড ৩ ঘোড়া মেশিনের দাম ১৪,৫০০ 
  • খড় ঘাস কাটা ৪ ব্লেড ৩ ঘোড়া মোটর কনভেয়ার মেশিনের দাম ৩২,৫০০ টাকা। 
এর চাইতে আপনি অত্যাধুনিক মেশিনগুলো কিনলে কিনতে পারেন। তবে ৩৫ হাজার টাকা বা ৩২ হাজার টাকার মেশিন গুলো দিয়েও ৫০+ গরুর খড় ঘাস অনায়াসে কাটতে পারবেন। আশা করি খর ঘাস কাটার মেশিন দাম সম্পর্কে বুঝতে পেরেছেন।

এসিআই ঘাস কাটার মেশিন

এ সি আই গ্রুপ yamaha ব্র্যান্ডের খড় ঘাস কাটা মেশিন বাজারে নিয়ে এসেছেন। এ মেশিন অত্যন্ত মানসম্মত। তাছাড়াও এসিআই একটি সুপরিচিত কোম্পানি যাকে আমরা ভালোভাবে চিনি। আপনি যদি এসিআই ঘাস কাটার মেশিন কিনতে চান সে ক্ষেত্রে কিনতে পারেন। মেটাল বডি, ৩ঘোড়া মোটর, ছয় মাসের ওয়ারেন্টিতে এসিআই খড় ও ঘাস কাটার মেশিন বিক্রয় করছে।

ঘাস কাটার ছোট মেশিনের দাম কত

ঘাস কাটার ছোট মেশিনের দাম নির্ধারণ করে মূলত মেশিনের ধরন, মেশিনের আকার, মোটর এর ক্ষমতা, ব্লেডের সংখ্যার উপর। ২ ব্লেডের ঘাস কাটার ছোট মেশিনের দাম ১৪,৫০০ টাকা। তবে আপনি এর চাইতে ভালো মেশিন নিতে চাইলে ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে নিতে পারেন। ঘাস কাটার ছোট মেশিন ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে নিলে সবচাইতে ভালো হবে। কেননা এটি একেবারে নরমাল অথবা সবচাইতে ভালো কোনোটিই হবে না। দুইটির মাঝামাঝি মেশিনগুলো ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে পাবেন।

বাগানের ঘাস কাটার মেশিনের দাম

বিভিন্ন ধরনের বিভিন্ন ডিজাইনের বাগানের ঘাস কাটার মেশিন রয়েছে। মোটর এর সাইজ, মেশিনের ধরন অনুযায়ী বাগানের ঘাস কাটার মেশিনের দাম নির্ধারিত হয়। তবে আপনি বাগানের ঘাস কাটা মেশিন সর্বনিম্ন ৬৫০০ টাকায় কিনতে পারবেন। তবে এর চাইতে ভালো ব্যাকপ্যাক ব্রাশ কাটার মেশিন এর দাম ১৪০০০ হাজার টাকা। তাছাড়া আপনি বিভিন্ন ব্র্যান্ডের, বিভিন্ন কোয়ালিটির, বিভিন্ন সাইজের ভিন্ন ভিন্ন দামের বাগানের ঘাস কাটার মেশিন পেয়ে যাবেন।

গরুর ঘাস কাটার মেশিন কত টাকা দাম

গরুর ঘাস কাটার মেশিন কত টাকা দাম তা অনেকে জিজ্ঞাসা করেন। গরুর ঘাস কাটার সবচাইতে ভালো মেশিনগুলোর দাম ৩০-৫০ হাজার টাকা। গরুর ঘাস কাটার ছোট এবং সর্বনিম্ন কোয়ালিটির মেশিনের দাম ১৪,৫০০ টাকা। আপনি শোরুম থেকে অথবা অনলাইন শপ থেকে বিভিন্ন দামের ও বিভিন্ন ব্র্যান্ডের গরুর ঘাস কাটার মেশিন কিনতে পারবেন।

ঘাস কাটার মেশিন কোথায় পাওয়া যায়

ঘাস কাটার মেশিন কোথায় পাওয়া যায় তা অনেকেই জিজ্ঞাসা করেন। ঘাস কাটার মেশিন মূলত বিভিন্ন জেলার স্থানীয় কিছু দোকান গুলোতে কিনতে পারবেন। প্রত্যেকটি জেলার শহর অঞ্চল গুলোতে প্রচুর পরিমাণে গরুর খড় ঘাস কাটার মেশিন পাওয়া যায়। বিশেষ করে মেশিনারিজ দোকানগুলোতে ঘাস কাটার মেশিন বিক্রয় করা হয়। 

আপনি যদি স্থানীয় এলাকা থেকে সংগ্রহ করতে না পারেন সে ক্ষেত্রে অনলাইনের মাধ্যমে বিভিন্ন দোকানগুলোতে ঘাস কাটার মেশিন কিনতে পারবেন। আপনার পছন্দ অনুযায়ী ব্যবসায়ীর কাছ থেকে অর্ডারের মাধ্যমে ঘাস কাটার মেশিন তৈরি করে নিতে পারবেন স্বল্পমূল্যে।

কম দামে ঘাস কাটার মেশিন

কম দামে ঘাস কাটার মেশিন অনেকে খোঁজ করেন। কম দামে ঘাস কাটার মেশিনগুলোর মধ্যে ২ব্লেডের মেশিনগুলো সবচাইতে সেরা। কম দামে ঘাস কাটার ২ ব্লেডের মেশিনের দাম ১৪০০০ হাজার টাকা। তবে আপনি চাইলে এর চাইতে ভালো মেশিনও কিনতে পারেন। ১৪ হাজার টাকায় ২ব্লেডের মেশিন, ৩ঘোড়া আর এফ এল মোটর পাবেন। সাথে পাবেন ছয় মাসের ওয়ারেন্টি।

লেখকের মন্তব্য

আজকের পুরো আর্টিকেলটিতে খর ঘাস কাটার মেশিন দাম, এসিআই ঘাস কাটার মেশিন, ঘাস কাটার ছোট মেশিনের দাম কত, বাগানের ঘাস কাটার মেশিনের দাম, গরুর ঘাস কাটার মেশিন দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। কয়েকটি ব্র্যান্ডের কয়েকটি মেশিনের দামের তালিকা ও শেয়ার করেছি আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url