emistat এর কাজ কি - ইমিসটেট খাওয়ার নিয়ম

emistat এর কাজ কি তা অনেকেই জানেন না। যে রোগীরা ইমিসটেট সেবন করেছেন তারা প্রতিনিয়ত জিজ্ঞাসা করেন ইমিসটেট ওষুধের কার্যকারিতা সম্পর্কে। emistat ওষুধে থাকা ondansetron উপাদান বমি বমি ভাব, ও বমি প্রতিরোধ করতে সাহায্য করে। মূলত এই ওষুধ সাধারণত কেমোথেরাপি, রেডিও থেরাপি, সার্জারি এরকম অন্যান্য চিকিৎসার পরে বমি প্রতিরোধ করতে সেবন করার পরামর্শ দেওয়া হয়। ইমিসটেট খাওয়ার নিয়ম, এর কাজ কি, কখন খাবেন, এর দাম সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
emistat এর কাজ কি - ইমিসটেট খাওয়ার নিয়ম
emistat মূলত বমনরোধী একটি ঔষধ। এই ওষুধে থাকা উপাদান মস্তিষ্কের বমির সংকেত গুলোকে ব্লক করে ফলে রোগীর বমি হওয়া রোধ হয়। ইমিসটেট খাওয়ার নিয়ম, emistat এর কাজ কি, এর দাম, ইমিসটেট খাওয়ার আগে না পরে খাবেন, Emistat 8mg এর কাজ কি ও emistat সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর পেতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ emistat এর কাজ কি - ইমিসটেট খাওয়ার নিয়ম

.

ইমিসটেট খাওয়ার আগে না পরে

ইমিসটেট খাওয়ার আগে না পরে তা অনেকে জিজ্ঞাসা করেন। emistat মূলত বমি প্রতিরোধী একটি ঔষধ। সার্জারি, কেমোথেরাপি, রেডিও থেরাপি, চিকিৎসার শুরুর পূর্বে রোগীকে ইমিসটেট খাওয়ানো হয়। ইমিসটেট খাওয়ার আগে অথবা পরে উভয় সময় সেবন করা যায়। তবে আপনি কোন রোগের চিকিৎসায় এটি সেবন করছেন, 
emistat এর কাজ কি - ইমিসটেট খাওয়ার নিয়ম
সে রোগের বিষয় নিশ্চিত হয়ে এই ওষুধটি সেবন করুন। কেননা এই ওষুধটি সঠিক সময় সঠিক মাত্রায় সেবন করতে হয়। তাই ইমিসটেট খাওয়ার আগে না পরে সেবন করবেন সেটি আপনার চিকিৎসকের সাথে আলোচনা করে নিন। কেননা তিনি একমাত্র আপনার রোগ সম্পর্কে নিশ্চিত হয়ে এই ঔষধ সেবন করার পরামর্শ দেবেন।

Emistat 8mg খাওয়ার নিয়ম

emistat এর কাজ কি, Emistat 8mg খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। 8mg খাওয়ার বেশ কিছু নিয়ম রয়েছে। মূলত রোগের ওপর ভিত্তি করে এই ঔষধ সেবন করার পরামর্শ দেওয়া হয়। তবে Emistat 8mg খাবার সঠিক নিয়ম হল শরীরের দৈহিক ওজনের ওপর ভিত্তি করে খাওয়া। বিভিন্ন চিকিৎসায় বিভিন্নভাবে ঔষধ ও ইঞ্জেকশন রোগীকে দেওয়া হয়। 
বিশেষ করে রোগীর রোগ নিশ্চিত করে এই ওষুধ সেবন করানো হয়। চিকিৎসকেরা রোগের কিছু চিকিৎসার পূর্বে এই ওষুধ সেবন করান। রোগের ভিন্নতায় এই ঔষধ ইনজেকশন এর মাত্রা ও নিয়ম ভিন্ন ভিন্ন হতে পারে। সার্জারি পরবর্তী বমি বমি ভাব ও বমি প্রতিরোধে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ৮ মি,গ্রা ট্যাবলেট একসাথে ২টি সেবন করার পরামর্শ দেওয়া হয়। 

শিশুদের ক্ষেত্রে দৈহিক ওজন প্রতি ১ কেজির জন্য ০.১ মি,গ্রা। দৈহিক ওজন ৪০ কেজির জন্য ৪ মি,গ্রা ইনজেকশন দেওয়া হয়। তবে ভিন্ন ভিন্ন চিকিৎসায় এর মাত্রা ভিন্ন ভিন্ন রকম হতে পারে। সঠিক মাত্রায় সেবনের জন্য আপনার ব্যক্তিগত চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

Emistat 8 mg price in Bangladesh

emistat এর কাজ কি, Emistat 8 mg price in Bangladesh সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। Emistat 8mg বাংলাদেশ এর দাম কত তা অনেকেই জানেন না। রোগীকে চিকিৎসকরা সেবন করার পরামর্শ দেন রোগী সেবন করেন। আপনি Emistat 8 mg price in Bangladesh সম্পর্কে জানলে যেকোনো ফার্মেসি থেকে এই ঔষধ কিনে সেবন করতে পারবেন।

Emistat 8 mg price in Bangladesh এ প্রতি পিচ Emistat 8mg ওষুধের দাম ১২ টাকা। প্রতিপাতা ঔষধের দাম ১২০ টাকা। এক বক্সে মোট ৫ পাতা ঔষধ থাকে। মোট ৫ পাতা ওষুধের দাম ৬০০ টাকা। আপনি দাম যেকোনো দোকান থেকে Emistat 8mg ওষুধ কিনে সেবন করতে পারবেন। আশা করি Emistat 8 mg price in Bangladesh সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

emistat এর কাজ কি

emistat এর কাজ কি তা অনেকেই জানেন না। emistat মূলত বমনরোধী ঔষধ। এটি চিকিৎসকেরা বেশ কিছু চিকিৎসার পূর্বে রোগীকে ইনজেকশন অথবা ঔষধ সেবন করান। emistat ট্যাবলেট মূলত রোগীর বেশ কিছু চিকিৎসার পূর্বে রোগীকে সেবন করানো হয়। emistat এর কাজ কি তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • কেমোথেরাপির চিকিৎসায়
  • রেডিওথেরাপির চিকিৎসায়
  • সার্জারির চিকিৎসায়
  • গর্ভাবস্থায়
  • ব্যথাজনিত সমস্যায়
  • মাইগ্রেনের জনিত সমস্যায়
  • মাদকের পার্শ্বপ্রতিক্রিয়ার চিকিৎসায়
  • ভ্রমণের সময়
  • শিশুদের গ্যাস্ট্রোএন্টেরাইটিস এর চিকিৎসায়
  • প্রদাহ জনিত অন্ত্রের চিকিৎসায়
কেমোথেরাপির চিকিৎসায়ঃ emistat এর কাজ কি তার মধ্যে একটি হলো কেমোথেরাপির চিকিৎসায় ব্যবহৃত। কেমোথেরাপির চিকিৎসার পর কমবেশি প্রত্যেকটি রোগীরই বমি বমি ভাব ও বমির সম্ভাবনা দেখা দেয়। তাই চিকিৎসকেরা কেমোথেরাপির পূর্বে অথবা কিছুক্ষণ পর, emistat সেবন করার পরামর্শ দেন। কেমোথেরাপির ওরে ও বেশ কিছুদিন চিকিৎসকের এই ঔষধ সেবন করতে বলেন।
রেডিওথেরাপির চিকিৎসায়ঃ চিকিৎসকেরা রেডিও থেরাপির চিকিৎসায় রোগীকে emistat সেবন করার পরামর্শ দেন। রেডিও থেরাপির পর রোগীর বমি হওয়ার সম্ভাবনা দেখা দেয়। অনেকে বমি করতে পারে তাই এই বমি ভাব ও বমি ঝুঁকি কমাতে চিকিৎসকেরা রোগীকে এই ওষুধ সেবন করান।

সার্জারির চিকিৎসায়ঃ বিশেষ করে বিভিন্ন ধরনের সার্জারির পর রোগীর বমি বমি ভাব হয় ও বমি ও হয়ে যেতে পারে। তাই চিকিৎসকেরা সার্জারির নির্দিষ্ট সময় পূর্বে অথবা পরে রোগীকে emistat ট্যাবলেট সেবন করান। সার্জারির পর বমন হলে রোগীর বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই রোগীকে সঠিক মাত্রায় emistat ট্যাবলেট সেবন করানো হয়।

গর্ভাবস্থায়ঃ emistat এর কাজ কি তার মধ্যে একটি হলো গর্ভাবস্থায় সেবন। গর্ভাবস্থায় বিভিন্ন রোগীর হঠাৎ করে বমি হয়। বিভিন্ন সমস্যায় অথবা কোনো কারণ ছাড়াই গর্ভবতী মেয়েদের বমি বমি ভাব হয় বমি ও হয়ে যায়। তাই এই সমস্যা এড়াতে চিকিৎসকেরা গর্ভাবস্থায় রোগীকে emistat ট্যাবলেট সেবন করার পরামর্শ দেন।

ব্যথাজনিত সমস্যায়ঃ বিভিন্ন ব্যথাজনিত সমস্যায় বমি বমি ভাব ও বমি হয়। কিছু কিছু ক্ষেত্রে অন্ত্রের সংক্রমণ ও ব্যথা হলে রোগীর বমি বমি ভাব ও বমি হয়, এই সমস্যা এড়ানোর জন্য চিকিৎসকেরা রোগীকে ইমিসটেট সেবন করান।

মাইগ্রেনের জনিত সমস্যায়ঃ অনেক সময় মাইগ্রেনের সমস্যায় রোগীর বমি বমি ভাব ও বমি হয়। অতিরিক্ত মাথা ব্যথায় রোগীর অস্বস্তি বমি ভাব, বমি কমাতে ইমিসটেট সেবন করানো হয়।

মাদ*কের পার্শ্বপ্রতিক্রিয়ার চিকিৎসায়ঃ emistat এর কাজ কি তার মধ্যে একটি হলো মাদ*কের পার্শ্ব প্রতিক্রিয়ায় বমি হলে এই ঔষধ সেবন করানো হয়। বিভিন্ন ধরনের মাদ*ক সেবনের ফলে রোগীর বমি হয়, অথবা বমি বমি ভাব হতে পারে। তাই এই সমস্যা থেকে রোগীকে সুস্থ করার জন্য emistat ট্যাবলেট সেবন করানো হয়।

ভ্রমণের সময়ঃ অধিকাংশ ব্যক্তিরা ভ্রমণের সময় বমি করেন। কিছু লোক বাস, ট্রেন, অথবা যেকোনো যানবাহনে চড়লেই বমি হয়। ওই সকল রোগীদের ভ্রমণের সময় চিকিৎসকেরা emistat ট্যাবলেট সেবন করার পরামর্শ দেন। এতে ভ্রমণের সময় বমি হওয়ার সম্ভাবনা থেকে রোগী সুস্থ থাকেন।

শিশুদের গ্যাস্ট্রোএন্টেরাইটিস এর চিকিৎসায়ঃ বিভিন্ন সমস্যায় শিশুদের গ্যাস্ট্রোএন্টেরাটিস সমস্যা সৃষ্টি হয়, ফলে শিশুর বমি বমি ভাব ও বমি হয়। চিকিৎসকের এমন সময় শিশুর এই সমস্যা দূর করার জন্য শিশুর শারীরিক ওজন অনুযায়ী emistat ট্যাবলেট অথবা ইনজেকশন দেন।

প্রদাহ জনিত অন্ত্রের চিকিৎসায়ঃ পেটের প্রদাহ হলে, অথবা পেটের হজম প্রক্রিয়ায় বাধা সৃষ্টি হলে রোগীর পেট ব্যথা, ডায়রিয়া, ক্লান্তি, ও বমি বমি ভাব হয়, বমি হয়েও যাই। এই সমস্যা এড়ানোর জন্য চিকিৎসকেরা প্রধাহ জনিত অন্ত্রের চিকিৎসায় ইমিসটেট ট্যাবলেট সেবন করার পরামর্শ দেন।

প্রিয় পাঠক উপরে ইমিসটেট এর কাজ কি সে সম্পর্কে পুরো বিস্তারিত আলোচনা করেছি। emistat ট্যাবলেটের এর চাইতেও বেশি কাজ রয়েছে। তবে গুরুত্বপূর্ণ বিষয়গুলো এই আর্টিকেলটিতে জানিয়েছি। আশা করি ইমিসটেট এর কাজ কি সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ইমিসটেট খাওয়ার নিয়ম

ইমিসটেট খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। বেশ কিছু ইমিসটেট খাওয়ার নিয়ম রয়েছে। মূলত রোগের রোগের ধরন এর ওপর ভিত্তি করে চিকিৎসকেরা এই ঔষধ সেবন করার পরামর্শ দেন। ইমিসটেট খাওয়ার আগে অথবা পরে উভয় সময় সেবন করা যায়। দৈহিক ওজন প্রতি ১ কেজির জন্য ০.১৫ মি,গ্রা ইমিসটেট রোগীকে সেবন করানো হয়। 

শারীরিক ওজন ৫০ কেজির জন্য Emistat 8mg ঔষধ সেবন করানো হয়। তবে রোগের ধরন অনুযায়ী এর মাত্রা কম বেশি হতে পারে। আপনি কোন রোগের জন্য খেতে চাচ্ছেন এর মাত্রা কতখানি গ্রহণ করতে হবে এটি একমাত্র আপনার চিকিৎসকয় বলতে পারবে। এটি আর্টিকেল এর মাধ্যমে আপনাকে বোঝানো সম্ভব নয়। আপনার রোগের ধরন অনুযায়ী চিকিৎসক আপনাকে খাওয়ার সঠিক নিয়ম বলে দেবেন। আশা করি ইমিসটেট খাওয়ার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

Emistat 8mg এর কাজ কি

ইমিসটেট খাওয়ার নিয়ম, Emistat 8mg এর কাজ সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। ইমিসটেট ইনজেকশন, Emistat 8mg ট্যাবলেট, emistat 4mg ট্যাবলেটের একই কাজ। emistat মূলত বমনরোধী ঔষধ। পুরো আর্টিকেলটিতে Emistat ট্যাবলেট এর কাজ কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি emistat ট্যাবলেট কোন কোন চিকিৎসায় কি কি কাজে ব্যবহৃত হয় কে সম্পর্কে জানতে হলে পুরো আর্টিকেলটি পরে জেনে নিন।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে ইমিসটেট এর কাজ কি, Emistat 8mg এর কাজ কি, ইমিসটেট খাওয়ার নিয়ম এছাড়া emistat ট্যাবলেট সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আপনি কখনোই নিজ থেকে ইমিসটেট ট্যাবলেট সেবন করবেন না। কোন প্রয়োজনে সেবন করার প্রয়োজন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন, নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url