doxicap কেন খায় - doxicap এর কাজ কি, খাওয়ার নিয়ম, price

মানব দেহের বিভিন্ন সমস্যা হলে চিকিৎসকেরা doxicap সেবন করার পরামর্শ দেন। কিন্তু doxicap কেন খায়, doxicap এর কাজ কি তা অনেকেই জানেন না। অনেকে এই প্রসঙ্গে সার্চ ইঞ্জিনে খোঁজাখুঁজি করেন। আমাদের শরীরের জন্য doxicap ক্যাপসুল বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আজকের আর্টিকেলটিতে doxicap ক্যাপসুল সম্পর্কে বাংলায় প্রত্যেকটি বিষয়ে থাকছে বিস্তারিত।
doxicap কেন খায় - doxicap এর কাজ কি
doxicap শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আমাদের শরীরের বিভিন্ন সমস্যা হলে চিকিৎসকেরা doxicap সেবন করার পরামর্শ দেন। doxicap ক্যাপসুলে থাকা উপাদান মাইক্রো ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। doxicap কেন খায়, doxicap এর কাজ কি, doxicap 100 mg bangla, doxicap সম্পর্কে প্রত্যেকটি বিষয় জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ doxicap কেন খায় - doxicap এর কাজ কি

.

doxicap কেন খায়

শারীরিক বিভিন্ন সমস্যার কারণে চিকিৎসকেরা doxicap সেবন করার পরামর্শ দেন। কিন্তু doxicap কেন খায়, doxicap এর কাজ কি সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। doxicap মূলত ডক্সিসাইক্লিন নামক ট্রেটাসাইক্লিন গ্রুপের একটি এন্টিবায়োটিক। ডক্সিসাইক্লিন ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সাহায্য করে। এটি বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসায় সেবন করার পরামর্শ দেওয়া হয়। 
doxicap কেন খায় - doxicap এর কাজ কি
ডক্সিক্যাপ মূলত শ্বাস যন্ত্রের সংক্রমণ, ইউরিনারি সংক্রমণ, গনোরিয়া, ক্লামিডিয়া চিকিৎসায়, ব্রণ ও একনি, ম্যালেরিয়া, মেনিংকাইটিস, ও অন্যান্য ধরনের ব্যাকটেরিয়াল ইনফেকশনের জন্য ডক্সিক্যাপ ব্যবহার করা হয়। এটি বিভিন্ন প্রকার ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করতে চিকিৎসকেরা সেবন করার পরামর্শ দেন। প্রিয় পাঠক আশা করি doxicap কেন খায় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

doxicap এর কাজ কি

চিকিৎসকেরা কেন doxicap সেবন করার পরামর্শ দেন। এই ওষুধে কোন রোগগুলো নিরাময় করার ক্ষমতা রয়েছে তা অনেকেই জানেন না। আমাদের মানব দেহের বিভিন্ন ব্যাকটেরিয়াল সমস্যা দূর করার জন্য ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য doxicap সে বনের পরামর্শ দেওয়া হয়। doxicap এর কাজ কি তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধে
  • শ্বাস যন্ত্রের সংক্রমণ নিরাময়ে
  • ইউরিনারি সংক্রমনের চিকিৎসায়
  • গনোরিয়া সংক্রমণের চিকিৎসায়
  • ক্ল্যামিডিয়া সংক্রমণ নিরাময়ে
  • ব্রণের চিকিৎসায়
  • ম্যালেরিয়া প্রতিরোধে
  • জলবসন্তর চিকিৎসায়
  • হাড়ের সংক্রমণ চিকিৎসায়
  • দাঁতের সংক্রমণ নিরাময়ে
  • মেনিংকাইটিস সংক্রমনের চিকিৎসায়
  • চোখের সংক্রমণের চিকিৎসায়
  • ফুসফুসের সংক্রমণের চিকিৎসায়
  • ইনফ্লুয়েঞ্জা ভাই*রাস সংক্রমণ প্রতিরোধে
  • মূত্রনালীর সংক্রমনের চিকিৎসায়
  • তন্ত্রের সংক্রমণ নিরাময়ে
  • শ্বাসনালির সংক্রমনের চিকিৎসায়
  • ইনফেকশন থেকে সুরক্ষা প্রদানে
ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধেঃ doxicap এর কাজ কি তার মধ্যে একটি হলো ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধ করা। ডাইসাইক্লিন ব্যাকটেরিয়ার রাইবোজমে কাজ করে তাদের প্রোটিন তৈরির প্রক্রিয়া বন্ধ করে। প্রোটিন তৈরি বন্ধ না হলে ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে পারে না ফলে ব্যাকটেরিয়া দূর হয়। ডক্সিসাইক্লিন উপাদান ব্যাকটেরিয়ার বৃদ্ধি থামিয়ে দেয় এরফলে শরীরের ইউনিয়ন সিস্টেম ব্যাকটেরিয়া নির্মূল করতে সক্ষম হয়।

শ্বাস যন্ত্রের সংক্রমণ নিরাময়েঃ সাধারণত শ্বাস যন্ত্রের যে রোগগুলো হয় তার ব্যাকটেরিয়ার মাধ্যমে সংক্রমিত হয়। যেমন ব্রংকাইটিস, নিউমেনিয়া, সাইনোসাইটিস যখন ডক্সিক্যাপ এ থাকা উপাদান ব্যাকটেরিয়ার প্রক্রিয়াকে বন্ধ করে দেয় তখন এই রোগগুলো থেকে শরীর সুস্থ হয়। ডক্সিসাইক্লিন শ্বাস যন্ত্রের সংক্রমণ রোধ করে হলে শ্বাসকষ্ট ও কাশি কম হয়। এভাবে ডক্সিসাইক্লিন শ্বাস যন্ত্রে সংক্রমণ নিরাময়ের সাহায্য করে।

ইউরিনারি সংক্রমনের চিকিৎসায়ঃ doxicap কেন খায় এর খাওয়ার কারণ হলো ইউরিনারি সংক্রমণ প্রতিরোধে। ইউরিনারি সংক্রমণ মূলত ব্যাকটেরিয়ার মাধ্যমে সৃষ্টি হয়। ফলে মূত্রনালীর সংক্রমণ ঘটে। ডাইসাইক্লোন ব্যাকটেরিয়ার কার্যক্রমে বাধা দেয় ব্যাকটেরিয়া উৎপাদন ব্যাহত হয় ফলে ইউরিনারি ধীরে ধীরে সুস্থ হতে থাকে। 

এছাড়া ডাইসাইক্লিন ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করে, ব্যাকটেরিয়া ধ্বংস করে, প্রতিরোধী ব্যবস্থা হিসেবে কার্যক্রম গড়ে তোলে। ডক্সিক্যাপে থাকা উপাদান ডাইসাইক্লিন ইমিউন সিস্টেমকে উন্নত করে। হলে দ্রুত ইউরিনারির সংক্রমণ দূর হয়।

গনোরিয়া সংক্রমণের চিকিৎসায়ঃ doxicap এর কাজ কি এরমধ্যে একটি হলো গনোরিয়া রোগের সংক্রমণ রোধ করা। গনোরিয়া একটি যৌ*ন বাহিত রোগ যা ব্যাকটেরিয়ার মাধ্যমে সৃষ্টি হয়। ডাইসাইক্লিন এন্টিবায়োটিক ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সাহায্য করে এর ফলে দ্রুত গনোরিয়া থেকে রোগী সুস্থ হন।

ক্ল্যামিডিয়া সংক্রমণ নিরাময়েঃ doxicap কেন খায় তা হল ক্লেমিডিয়া সংক্রমণ নিরাময় করার জন্য। ক্ল্যামিডিয়া সংক্রমণ হলে চিকিৎসকেরা এই সংক্রমণ নিরাময়ের জন্য ডক্সিক্যাপ ডক্সিসাইক্লিন এন্টিবায়োটিক সেবন করার পরামর্শ দেন। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সাহায্য করে। ডক্সিক্যাপে থাকা উপাদান ব্যাকটেরিয়ার কোষ প্রাচীরে প্রবেশ করে কার্যকারিতা ও বংশবৃদ্ধি বন্ধ করে দেয় ফলে ব্যাকটেরিয়া দ্রুত মারা যায়। ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন এভাবে ক্লেমিডিয়া সংক্রমণ নিরাময় করে।
ব্রণের চিকিৎসায়ঃ doxicap কেন খায় তা হল ব্রণের চিকিৎসায়। ডক্সিক্যাপে থাকা উপাদান ব্যাকটেরিয়ার কার্যক্রম গুলোকে বাধা দেয় ফলে ব্যাকটেরিয়ার কার্যক্রম বন্ধ হলে নতুন ব্রণ হতে পারে না। এছাড়া ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন অ্যান্টিবায়োটিক উপাদান ত্বকের প্রদাহ কমাতে, তেলের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে, ব্রণের বিষাক্ত প্রভাব কমাতে, শরীরের ইউনিয়ন সিস্টেমকে উন্নত করতে, স্টেস এর প্রভাব কমাতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

ম্যালেরিয়া প্রতিরোধেঃ প্লাজমোডিয়াম পরজীবীর মাধ্যমে ম্যালেরিয়া সৃষ্টি হয়। যা এক ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণ। যেহেতু ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন ব্যাকটেরিয়া দূর করতে পারে সে ক্ষেত্রে এটি সেবন করলে পরজীবী গুলো বংশবিস্তার করতে পারেনা হলে ম্যালেরিয়া প্রতিরোধে এটি সহায়ক ভূমিকা পালন করে। পাশাপাশি ম্যালেরিয়া পরজীবীর বৃদ্ধি রোধ করে, শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করে শরীরের ইমিউন সিস্টেমকে উন্নত করে।

জলবসন্তর চিকিৎসায়ঃ doxicap কেন খায় এর মধ্যে একটি হলো জলবসন্তর সমস্যা দূর করতে। জল বসন্তের চিকিৎসায় এটি সরাসরি ব্যবহারিত হয় না। জল বসন্তের ভেরি ছেলে ভাইরাস এর মাধ্যমে আক্রমণ করে ফলে জল বসন্ত বৃদ্ধি হয়। জলবসন্ত হওয়ার পর যাতে অন্যান্য ব্যাকটেরিয়া গুলো সংক্রমণ করতে না পারে সেজন্য ডক্সিক্যাপ সেবন করার পরামর্শ দেওয়া হয়। 

কেননা ডক্সিক্যাপে থাকা উপাদান ডক্সিসাইক্লিন ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সাহায্য করে। পরবর্তীতে ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধ করতে, প্রদাহ কমাতে, ইমিউন সিস্টেমকে উন্নত করতে ডক্সিক্যাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

হাড়ের সংক্রমণ চিকিৎসায়ঃ সাধারণ ব্যাকটেরিয়ার ফলে হাড়ের সংক্রমণ হয়। হাড়ের সংক্রমণ প্রতিরোধ করতে ডক্সিসাইক্লিন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। হাড়ের সংক্রমণে প্রদাহ কমাতে, সংক্রমণ প্রতিরোধ করতে, লালভাব, ফোলাভাব, দূর করতে ডক্সিসাইক্লিন অত্যন্ত কার্যকরী। তাছাড়া হাড়ের সংক্রমণ প্রতিরোধ করতে অবশ্যই শরীরের ইমিউন সিস্টেমকে উন্নত করার প্রয়োজন হয়। ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন শরীরের ইউনিয়ন সিস্টেমকে উন্নত করে। যা হাড়ের সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে।

দাঁতের সংক্রমণ নিরাময়েঃ ডক্সিক্যাপে থাকা উপাদান দাঁতের সংক্রমণ রোধে অত্যন্ত কার্যকরী। দাঁতের গোড়ার প্রদাহ, দাঁতের মাড়ির প্রদাহ রোধ করে। এছাড়া পিরিওডোনটাইটিস দাঁতের গোড়ার ব্যাকটেরিয়াল সংক্রমণ প্রতিরোধে অত্যন্ত কার্যকরী। দীর্ঘ সময় দাঁতের গোড়ায় সংক্রমণ হলে ইনফে*কশন হওয়ার সম্ভাবনা থাকে যা ডক্সিক্যাপে থাকা উপাদান ডক্সিসাইক্লিন সেবন করার ফলে এই সংক্রমণ গুলো প্রতিরোধ করে।

প্রিয় পাঠক উপরে doxicap কেন খায়, doxicap এর কাজ কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তাছাড়া ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন উপাদান শরীরের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে যা বলে শেষ করার মত নয়। আশা করি ডক্সিক্যাপ কেন খায় ডক্সিক্যাপ এর কাজ কি সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

doxicap 100 mg কি কাজ করে

doxicap 100 mg কি কাজ করে তা অনেকে জিজ্ঞাসা করেন। doxicap মূলত ডক্সিসাইক্লিন গ্রুপের এন্টিবায়োটিক। এটি ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করতে ব্যবহার করা হয়। ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন doxicap 100 mg কি কাজ করে তা নিচে পয়েন্ট আকার দেওয়া হলঃ
  • ব্যাকটেরিয়াল সংক্রমণ প্রতিরোধ করে
  • শ্বাস যন্ত্রের সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে
  • অ্যাজমার সৃষ্ট সংক্রমণ প্রতিরোধ করে
  • জলবসন্ত সংক্রমনের চিকিৎসায় অত্যন্ত সহায়ক
  • ইউরিনারি সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয়
  • ম্যালেরিয়া প্রতিরোধ করতে কার্যকরী ভূমিকা রাখে
  • দাঁতের চিকিৎসায় ব্যবহারিত হয়
  • ব্রণের সংক্রমণ দূর করে
  • গনোরিয়ার চিকিৎসায় অত্যন্ত কার্যকরী
  • চোখের সংক্রমণের চিকিৎসায় ব্যবহারিত হয়
  • সিভিলিস রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়
  • হাড়ের সংক্রমণে ব্যবহারিত হয়
  • মেনিনজাইটিস সংক্রমণে ব্যবহারিত হয়
উপরে ডক্সিক্যাপ ১০০ এম জি কি কি কাজ করে সে সম্পর্কে আলোচনা করেছি। এর বাইরে ও অনেক রোগ আছে যেগুলোর চিকিৎসায় অ্যান্টিবায়োটিক হিসেবে ডক্সিক্যাপ ১০০ এম জি ব্যবহার করা হয়। আশা করি doxicap 100 mg কি কাজ করে সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

doxicap 100 mg bangla

অনেকে ডক্সিক্যাপ ১০০ এমজি সম্পর্কে বাংলায় জানতে চান। doxicap 100 mg bangla সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। ডক্সিক্যাপ মূলত ডক্সিসাইক্লিন অ্যান্টিবায়োটিক যা বিভিন্ন ধরনের রোগের ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করতে সেবন করার পরামর্শ দেওয়া হয়। এছাড়া ডক্সিক্যাপে থাকা উপাদান শরীরের ইমিউন সিস্টেমকে উন্নত করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিভিন্ন ব্যাকটেরিয়াল সংক্রমণ দূর করতে ডক্সিক্যাপে থাকা উপাদান ডক্সিসাইক্লিন অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

doxicap 100 mg খাওয়ার নিয়ম

সাধারণত ডক্সিক্যাপ রোগের প্রাদুর্ভাব ও রোগের ধরন অনুযায়ী সেবন করার পরামর্শ দেওয়া হয়। বিভিন্ন রোগের ক্ষেত্রে এই ক্যাপসুল বিভিন্নভাবে সেবন করার পরামর্শ দেওয়া হয়। প্রাপ্তবয়স্করা প্রতিদিন ২০০ এমজি পর্যন্ত ট্যাবলেট সেবন করতে পারেন। doxicap 100 mg খাওয়ার নিয়ম নিচে দেওয়া হলঃ
  • গুরুতর ব্যাকটেরিয়া সংক্রমণ হলে কমপক্ষে ৭ দিন ১০০ এমজি দিনে ২ বার সেবন করুন।
  • ব্রণের সংক্রমণ নিরাময়ে ১০০ এমজি করে ৭ দিন সেবন করুন।
  • অন্যান্য সংক্রমনে ১০০ এমজি ৭-১০ দিন সেবন করতে পারেন।
তবে অবশ্যই আপনার রোগ সম্পর্কে চোখের সাথে পরামর্শ করে ডক্সিক্যাপ ক্যাপসুল সেবন করুন। কেননা চিকিৎসক আপনার সঠিক রোগ চিহ্নিত করে ডক্সিক্যাপ সেবন করার সঠিক পরামর্শ দেবেন।

doxicap 100 mg এর কাজ কি

doxicap এর কাজ কি ও 100 mg এর কাজ কি অনেকে জিজ্ঞাসা করেন। ডক্সিক্যাপ মূলত ডক্সিসাইক্লিন এন্টিবায়োটিক। যা শরীরের বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াল সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। এটি শরীরের ইমিউন সিস্টেমকে উন্নত করে রোগ প্রতিরোধ করে। ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন ব্যাকটেরিয়ার বংশবিস্তার বন্ধ করে। ব্যাকটেরিয়া দের তৈরিকৃত প্রোটিন উৎপাদন ব্যাহত করে। 

ফলে ব্যাকটেরিয়ার বংশবিস্তার ব্যাহত হয়। ডক্সিক্যাপে থাকা ডক্সিসাইক্লিন বিশেষ করে ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। যেকোনো ব্যাকটেরিয়ার চিকিৎসায় অ্যান্টিবায়োটিক হিসেবে doxicap 100 mg সেবন করার পরামর্শ দেওয়া হয়। আশা করি doxicap 100 mg এর কাজ কি সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

doxicap 100 mg price in bangladesh

অনেকে ডক্সিক্যাপ ১০০ এমজি ক্যাপসুল এর দাম জিজ্ঞেস করেন। doxicap 100 mg price in bangladesh, doxicap 100 mg price প্রতি পিচ ১০০ এম জি ক্যাপসুল এর দাম ২.২০ টাকা। একপাতায় ১০ পিচ ক্যাপসুল থাকে। প্রতি পাতার দাম ২২ টাকা। এক বক্সে ১০পাতা ক্যাপসুল থাকে। এক বক্স ক্যাপসুল এর দাম ২২০ টাকা।

লেখকের মন্তব্য

doxicap কেন খায়, doxicap এর কাজ কি, doxicap 100 mg খাওয়ার নিয়ম, এর দাম সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। doxicap ক্যাপসুল সম্পর্কে সঠিক তথ্য শেয়ার করেছি আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। doxicap সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

ঔষধ সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটে চিকিৎসা ক্যাটাগরি ঘুরে আসুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটে ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url