কল সেন্টারে পার্ট টাইম জব - কল সেন্টারে চাকরির যোগ্যতা

অন্যান্য চাকরির চাইতে কল সেন্টারে পার্ট টাইম জব করা অত্যন্ত সুখের। কল সেন্টার জব করে লেখাপড়ার ও অন্যান্য যে কোন খরচ জোগাড় করতে পারবেন। অনেকে বেকার ভবঘুরে হয়ে বসে থাকেন। তাই আপনি যদি চান তাহলে কল সেন্টারে জব করুন। আজকের আর্টিকেলটিতে কল সেন্টার জব কি, কিভাবে করবেন, বেতন কত, কোথায় করবেন, কল সেন্টারে চাকরির যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
কল সেন্টারে পার্ট টাইম জব - কল সেন্টারে চাকরির যোগ্যতা
আপনি যদি পার্ট টাইম জব করতে চান সেক্ষেত্রে কল সেন্টারে পার্টটাইম জব করুন। কেননা অন্যান্য পার্ট টাইম জব করার চাইতে কল সেন্টারে চাকরি অত্যন্ত আরামদায়ক ও সুখের। এখানে তেমন কোন পরিশ্রম করতে হয় না। শুধু বসে বসে কাস্টমারদের সাথে ফোন কলের মাধ্যমে কথা বলতে হয়। কল সেন্টার জব, কল সেন্টারে চাকরির যোগ্যতা, কল সেন্টারের বেতন, নিয়োগ বিজ্ঞপ্তি, সার্কুলার ও কল সেন্টার সম্পর্কে প্রত্যেকটি বিষয় জানতে হলে ওর আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ কল সেন্টারে পার্ট টাইম জব - কল সেন্টারে চাকরির যোগ্যতা

.

কল সেন্টার কি

কল সেন্টার হল মূলত একটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। যেখানে বিভিন্ন গ্রাহকেরা তাদের সমস্যার কথা ফোন কলের মাধ্যমে জানান। সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রাহকদের সমস্যার কথা শুনে সেটা সমাধান করেন। তাছাড়া কল সেন্টারে বিভিন্ন তথ্য সংগ্রহ, পণ্য বা সেবার সংক্রান্ত জিজ্ঞাসা, বা অন্যান্য ডকুমেন্টে সংগ্রহের কাজ থাকে। কল সেন্টার মূলত দুই প্রকারের হয়ঃ
কল সেন্টারে পার্ট টাইম জব - কল সেন্টারে চাকরির যোগ্যতা
ইনবাউন্ড কল সেন্টারঃ ইনবাউন্ড কল সেন্টারে মূলত গ্রাহকেরা নিজেই ফোন করেন। এরপর তাদের সমস্যার কথা জানান। সেবা প্রদানকারীরা গ্রাহকদের সমস্যার কথা শুনে সমাধান করার চেষ্টা করেন ও সমাধান করে দেন।

আউট বাউন্ড কল সেন্টারঃ আউট বাউন্ড কল সেন্টারে মূলত কোন প্রতিষ্ঠান নিজে থেকেই গ্রাহকদের ফোন দেন। তাদের প্রচার প্রচারণার জন্য অথবা তাদের প্রোডাক্ট ব্যবহারকারীর সুবিধা অসুবিধার কথা জিজ্ঞেস করার জন্য। এরপর তাদের সমস্যার সমাধান করে দেন।

কল সেন্টার জব

কল সেন্টার জব হলো এমন একটি পেশা যেখানে একজন কর্মী গ্রাহকদের ফোন কলের মাধ্যমে সেবা প্রদান করেন। বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠান গুলোতে সুবিধা দেওয়ার জন্য কল সেন্টার ব্যবস্থা রাখা হয়। কল সেন্টার এর মূল উদ্দেশ্য গ্রাহকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া সমস্যার সমাধান করা এবং গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য প্রদান করা। 
প্রযুক্তিগত কোনো সমস্যা হলে তাদেরকে টেকনিক্যাল সাপোর্ট করা। কল সেন্টার জব এর বিভিন্ন ধরন হতে পারে। কল সেন্টারে চাকরির যোগ্যতা, কোম্পানি অনুযায়ী কল সেন্টার জব এর ভিন্ন ভিন্ন পার্থক্য রয়েছে। আবার কোম্পানি অনুযায়ী এর বেতন ও কম বেশি হয়।

কল সেন্টারে পার্ট টাইম জব

কল সেন্টারে পার্ট টাইম জব হলো এমন একটি ব্যবস্থা যেখানে একজন কর্মী দিনের অল্প কিছু সময় কাজ করার সুযোগ পান। কল সেন্টারে পার্ট টাইম জব গুলো অত্যন্ত সুবিধা জনক। কেননা যেকোনো কাজের পাশাপাশি অথবা লেখাপড়ার পাশাপাশি কল সেন্টারে পার্ট টাইম জব করা যায়। নির্দিষ্ট কিছু সময়ে দুই থেকে চার ঘন্টা পার্ট টাইম জব করতে হয়। 

যারা অল্প কিছুক্ষণ অথবা অন্যান্য কাজের পাশাপাশি পার্ট টাইম জব করতে চান তারা কল সেন্টারে পার্ট টাইম জব করতে পারেন। কল সেন্টারে জব করার অনেক সুবিধার রয়েছে সেগুলো হলোঃ
  • নিজের কাজের ফাঁকে পার্ট টাইম হিসেবে কাজ করা যায়।
  • অন্যান্য চাকরির পাশাপাশি পার্ট টাইম জব করতে পারেন।
  • কম পরিশ্রমে ভালো পরিমাণে বেতন পাওয়া যায়।
  • অন্যান্য চাকরির চাইতে কল সেন্টার এ জব অত্যন্ত পরিশ্রম কম।
  • ছোট কোন কর্মক্ষেত্র থেকে অভিজ্ঞতা নিয়ে পরবর্তীতে উচ্চ পর্যায়ে পৌঁছানোর সম্ভাবনা থাকে।
দিনের অল্প সময়ে কাজ করে প্রতিমাসে একটি ভালো পরিমাণে এমাউন্ট আয় করা যায়। লেখাপড়ার পাশাপাশি আপনি খুব সহজেই কল সেন্টারে পার্ট টাইম জব করতে পারবেন। এটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত সহায়ক একটি চাকরি। তাই আপনি যদি চান তাহলে এই জব করতে পারেন। প্রিয় পাঠক আশা করি কল সেন্টারে পার্ট টাইম জব সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

কল সেন্টারে চাকরির যোগ্যতা

কল সেন্টারে চাকরির যোগ্যতা সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। কল সেন্টার এ চাকরি করতে মূলত তেমন কোন যোগ্যতার প্রয়োজন হয় না। উচ্চ শিক্ষা ছাড়াও আপনি খুব সহজে কল সেন্টারে চাকরি করতে পারবেন। কল সেন্টারের চাকরির যোগ্যতা উচ্চ মাধ্যমিক, স্নাতক ডিগ্রি, প্রয়োজন হয় তবে কিছু ক্ষেত্রে শুধুমাত্র মাধ্যমিক পাশেও কল সেন্টারে চাকরি করছেন অহরহ ব্যক্তিরা। 

তবে কল সেন্টারে চাকরির যোগ্যতা গুলোর মধ্যে অবশ্যই আপনার কিছু গুনাগুন থাকতে হবে যেগুলো পয়েন্ট টাকায় নিচে দেওয়া হলঃ
  • ন্যূনতম মাধ্যমিক পাস
  • শুদ্ধ ভাষায় সুন্দর করে কথা বলার দক্ষতা
  • যোগাযোগ দক্ষতা
  • কম্পিউটার সম্পর্কে দক্ষতা
  • গ্রাহকদের সাথে সম্পর্ক গড়ে তোলার দক্ষতা
  • দলবদ্ধ ভাবে কাজ করার দক্ষতা
  • গ্রাহকদের সমস্যার সমাধান করতে পারা
  • ধৈর্য ও সহনশীল ও মনোযোগী হওয়া
  • দীর্ঘক্ষণ কাজ করার মনোবল
  • সেলস দক্ষতা
বিভিন্ন কোম্পানি গুলোতে ফোন কলের মাধ্যমে গ্রাহকদের সাথে কথা বলে সেই কোম্পানি গুলোর বিভিন্ন প্রোডাক্ট বিক্রয় করতে হয়। আপনার যদি উপরে দেওয়া একাধিক দক্ষতা গুলো থাকে সে ক্ষেত্রে আপনি খুব সহজেই কল সেন্টারে চাকরি করতে পারেন। প্রিয় পাঠক আশা করি কল সেন্টারে চাকরির যোগ্যতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

কল সেন্টারের বেতন

কল সেন্টারে চাকরির যোগ্যতা, কাজের ধরন, কোম্পানি, অভিজ্ঞতার ওপর বেতন নির্ধারিত হয়। বিভিন্ন কল সেন্টার গুলোতে বিভিন্ন রকম বেতন দেওয়া হয়। তবে কল সেন্টার গুলোতে নির্দিষ্ট কিছু বেতন রয়েছে। পার্ট টাইম ও ফুল টাইম চাকরির মধ্যে অনেকটাই বেতন কম বেশি হয়। ফুল টাইম কল সেন্টারে জব করে একজন নতুন কর্মী ৮০০০-১৫০০০ হাজার টাকা বেতন পান।

যারা ১-২ বছর ধরে কল সেন্টারে কাজ করে অভিজ্ঞতা অর্জন করেছেন তাদের বেতন ১৫-২৫ হাজারের মধ্যে। যারা সিনিয়র লেভেলে সুপারভাইজার পদে কাজ করেন তাদের বেতন ২৫-৪০ হাজার টাকার মধ্যে।

কল সেন্টার জব কি

কল সেন্টার জব মূলত কাস্টমারদের সুবিধা নিশ্চিত করার জব। আপনি যে প্রতিষ্ঠানে কাজ করছেন ওই প্রতিষ্ঠানের গ্রাহকদের সুবিধা নিশ্চিত করা আপনার দায়িত্ব। ধরুন আপনি সিম কোম্পানিতে কাজ করছেন। সে ক্ষেত্রে গ্রাহকেরা আপনাকে ফোন কলের মাধ্যমে সিমের সকল সমস্যার সম্পর্কিত প্রশ্ন করবে আর আপনি সেগুলো সমাধান করবেন। 

এরকম বিভিন্ন কল সেন্টারের বিভিন্ন রকম জব রয়েছে। বিভিন্ন সেলস কোম্পানি গুলোর কল সেন্টারের জব গুলো সেলস ভিত্তিক হয়। ধরুন কোম্পানির কোন প্রোডাক্ট এর বিজ্ঞাপন গুগলে অথবা সোশ্যাল মিডিয়া গুলোতে শেয়ার করা রয়েছে। ওই বিজ্ঞাপন ভিডিও দেখে কাস্টমাররা ওই কোম্পানির কল সেন্টারে ফোন করবেন। ওই কোম্পানিতে কর্মরত কল সেন্টার কর্মী সে প্রোডাক্ট এর সকল বিস্তারিত গ্রাহককে বুঝিয়ে বলবেন।

সিম কোম্পানিতে চাকরি

সিম কোম্পানিতে চাকরি করা অত্যন্ত আরামদায়ক। সিম কোম্পানিতে বিভিন্ন ধরনের চাকরি রয়েছে এর মধ্যে গ্রাহক সেবা, বিক্রয়, প্রযুক্তিগত সাপোর্ট, নেটওয়ার্ক ও ইঞ্জিনিয়ারিং। আপনার যোগ্যতা অনুযায়ী আপনি এই চাকরি গুলো করতে পারবেন। আপনি যদি গ্রাহক সেবা চাকরি করেন সেক্ষেত্রে আপনাকে মূলত কল সেন্টারে চাকরি করতে হবে। 

আপনার কাছে সিম ব্যবহারকারীরা ফোন কলের মাধ্যমে সিম সংক্রান্ত সকল প্রশ্ন জিজ্ঞেস করবেন। আপনাকে সিমের সকল সমস্যার সমাধান করতে হবে। সিম কোম্পানিতে যোগ্যতা অনুযায়ী কল সেন্টারে চাকরি করে ১২-২০ হাজার টাকা পর্যন্ত বেতন পাওয়া যায়।

বাংলালিংক কল সেন্টার জব

বাংলালিংক কল সেন্টারের বিভিন্ন জব করতে পারেন। মূলত বাংলালিংক কল সেন্টারের জব সার্কুলার এর মাধ্যমে প্রকাশ করা হয়। কল সেন্টার গুলোতে সারা বছর কর্মী নিয়োগ হয় না। তাদের প্রয়োজন অনুযায়ী তারা সার্কুলার প্রকাশ করেন। বাংলালিংক কল সেন্টার জব করতে চাইলে অবশ্যই আপনাকে ফুল টাইম জব করার মনোবল রাখতে হবে। 

বাংলালিংক কেয়ারে একজন গ্রাহক সেবা প্রদানকারী কর্মী ১২-১৮ হাজার টাকা বেতন পান। বাংলালিংক কল সেন্টারে জব করার জন্য সর্বনিম্ন যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস হতে হয়। তাই আপনি যদি চান তাহলে বাংলালিংক কল সেন্টার জব করতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক কল সেন্টার নিয়োগ

আপনি চাইলে ডাচ বাংলা ব্যাংক কল সেন্টারে চাকরি করতে পারেন। তবে শুধুমাত্র ডাচ বাংলা ব্যাংক সার্কুলার প্রকাশ করলেই আপনি আবেদন করতে পারবেন। ডাচ বাংলা ব্যাংক কল সেন্টারে চাকরির যোগ্যতা আপনার স্নাতক ডিগ্রী সম্মান থাকতে হবে। তাছাড়া বাংলা ও ইংরেজিতে স্পষ্টভাবে কথা বলার দক্ষতা রাখতে হবে। গ্রাহকদের সাথে সুস্পষ্টভাবে কথা বলার দক্ষতা থাকতে হবে। 

বিশেষ করে কম্পিউটারের বেসিক অপারেটিং সিস্টেমগুলো সম্পর্কে ধারণা রাখতে হবে। ব্যাংকের সফটওয়্যার এর ব্যবহার, ডেটাবেজ, ইমেইল ব্যবস্থাপনা সম্পর্কে জানতে হবে। গ্রাহকদের সেবা প্রদান করার জন্য দ্রুত সমস্যার সমাধান করার সক্ষমতা রাখতে হবে। ডাচ বাংলা ব্যাংকে ফুলটাইম চাকরি করতে হলে অবশ্যই দীর্ঘ মনোভাব নিয়ে কাজ করার মনোবল রাখতে হবে। 
আপনি যদি ডাচ বাংলা ব্যাংক কল সেন্টারে চাকরি করতে চান সে ক্ষেত্রে অবশ্যই ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে চোখ রাখুন।

কল সেন্টার জব সার্কুলার

কল সেন্টারে চাকরির যোগ্যতা, কল সেন্টার জব সার্কুলার সম্পর্কে অনেকে খোঁজ করেন। কোম্পানি অনুযায়ী ভিন্ন ভিন্ন সময়ে কল সেন্টার জব সার্কুলার গুলো প্রকাশ করা হয়। কল সেন্টারে ফুলটাইম চাকরির পাশাপাশি কল সেন্টারে পার্ট টাইম জব করা যায়। অন্যান্য চাকরি গুলোর চাইতে কল সেন্টারে বেতন তুলনামূলক কম হলেও এই চাকরি অত্যন্ত আরামদায়ক। 

বিশেষ করে গ্রাহক সেবা চাকরি অত্যন্ত আরামদায়ক। শুধুমাত্র কল সেন্টারে বসে গ্রাহকদের সেবা প্রদান করায় একজন কল সেন্টার কর্মীর প্রধান কাজ। আপনি যদি কল সেন্টার জব করতে চান সে ক্ষেত্রে নিয়মিত কল সেন্টার জব সার্কুলারে নজর রাখুন।

লেখক এর মন্তব্য

কল সেন্টারে পার্ট টাইম জব ও কল সেন্টারে চাকরির যোগ্যতা, কল সেন্টার জব কি, কল সেন্টারের বেতন সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। কল সেন্টার সম্পর্কিত আপনাদের যদি কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url