ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয়

আপনি আপনার ব্লগ ওয়েবসাইট থেকে ইনকাম করতে চাচ্ছেন, অথবা ব্লগ ভিডিও থেকে ইনকাম করতে চাচ্ছেন কিন্তু ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় তা জানেন না। ব্লগ থেকে ইনকাম করার জন্য এডসেন্স এর প্রয়োজন হয়। আর যে কোম্পানিগুলো এডসেন্স এপ্রুভ দেয় ওই কোম্পানির এডসেন্স নিয়ে আপনি আপনার ব্লগ ওয়েব সাইটে অথবা ব্লগ ভিডিওতে এড থেকে ইনকাম করতে পারবেন। ফ্রি ব্লগ থেকে আয় করে বেকারত্ব দূর করতে পারবেন খুব সহজেই। আজকের আর্টিকেলটিতে ব্লগ থেকে আয় করার বিভিন্ন উপায় সম্পর্কে থাকছে বিস্তারিত।
ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় - ফ্রি ব্লগ থেকে আয়
ব্লগ থেকে আয় করার বিভিন্ন উপায় রয়েছে তবে আপনি যদি কোন অ্যাডভারটাইজার কোম্পানি গুলোর এপ্রুভাল নিয়ে কাজ করতে চান সে ক্ষেত্রে সবচাইতে সেরা। কেননা নিশ্চিন্তে আপনার ওয়েবসাইটে অথবা ব্লগ সাইটে এড সেটআপ করে সেখান থেকে ইনকাম করতে পারবেন। ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয়, ফ্রি ব্লগ থেকে আয়, ব্লগ থেকে আয় করার উপায়, ভিডিও ব্লগ তৈরির নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন

পোস্ট সূচীপত্রঃ ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় - ফ্রি ব্লগ থেকে আয়

.

ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয়

যারা নতুন ব্লগিং নিয়ে কাজ করছেন তাদের প্রতিনিয়ত এই প্রশ্ন করতে দেখা যায়। ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় তারা অনেকেই জানেন না। দেখুন সহজ ভাষায় আপনার একটি ব্লগার ওয়েবসাইট, অথবা ব্লগার ইউটিউব চ্যানেল, অথবা ব্লগার ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। এখন আপনি এই অ্যাকাউন্টগুলো থেকে কিভাবে টাকা ইনকাম করবেন। 
ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় - ফ্রি ব্লগ থেকে আয়
এই অ্যাকাউন্ট গুলো থেকে ইনকাম করার অনেক উপায় রয়েছে। কিন্তু সব উপায় গুলোর চাইতে সেরা উপায় হল এডসেন্স এর মাধ্যমে ইনকাম। তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে কোন কোম্পানিগুলো আপনাকে এড দেবে যে অ্যাড গুলো আপনি আপনার ওয়েবসাইট, ব্লগার ইউটিউব চ্যানেল, অথবা ফেসবুকে প্রোমোট করে ইনকাম করবেন। 
প্রথমত ব্লগ থেকে আয় করার জন্য এডসেন্স অ্যাপ্রুভাল প্রয়োজন হয়। আপনি একটি নতুন ব্লগ ওয়েবসাইট, অথবা ব্লগ ইউটিউব চ্যানেল তৈরি করে সেখানে এডসেন্সের জন্য বিভিন্ন কোম্পানির কাছে আবেদন করতে পারেন। তারা আপনার ওয়েবসাইট এর কনটেন্ট দেখে, ট্রাফিক কোয়ালিটির মান পর্যবেক্ষণ করে এডসেন্স অ্যাপ্রুভ করিয়ে দিবেন। 

সেই এডসেন্স আপনার ওয়েবসাইটে সেটাপ করে আপনি সেই অ্যাড এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় কোন কোন কোম্পানি অ্যাড প্রমোট করতে দেয় তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • Google AdSense
  • Ezoic
  • PropellerAds
  • AdThrive
  • Mediavine
  • Sovrn
  • Revcontent
  • Infolinks
  • Bidvertiser
  • Media.net
Google AdSense: ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় তা হল গুগল অ্যাডসেন্স। ব্লগ থেকে আয় করার জন্য গুগল এডসেন্স এর এপ্রুভাল প্রয়োজন হয়। বিশ্বের মধ্যে সবচাইতে সেরা অ্যাড কোম্পানিগুলোর মধ্যে একটি হলো গুগল এডসেন্স। আপনি ব্লগার ওয়েবসাইটের, ব্লগার ইউটিউব চ্যানেলের জন্য গুগল থেকে এডসেন্স অ্যাপ্রুভাল নিয়ে ব্লগ থেকে ইনকাম করতে পারবেন। 

সবচাইতে সেরা এড কোম্পানি হল গুগল। বিশ্বস্ততার দিক থেকে সবচাইতে এগিয়ে রয়েছে গুগল। ব্লগ থেকে আয় করার জন্য প্রথমে আপনাকে একটি ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে হবে অথবা ব্লগিং ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। এরপর সেখানে সকল নিয়ম-নীতি মেনে ব্লগিং কনটেন্ট আপলোড করুন। ভিডিও অথবা টেক্সট আকারে লিখে প্রকাশ করতে পারেন। 

এরপর যখন প্রতিদিন নিয়মিত ভালো পরিমাণে ট্রাফিক আপনার ওয়েবসাইটে অথবা youtube চ্যানেলে আসবে আপনি গুগলে এডসেন্সের জন্য আবেদন করুন। গুগল এডসেন্স এপ্রুভ হলে সেই অ্যাড আপনার ওয়েবসাইটে অথবা ইউটিউব চ্যানেলে সেটাপ করুন। এরপর আপনি এই অ্যাড থেকে ইনকাম করতে পারবেন।
Ezoic: ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় এর মধ্যে একটি হলো এজইক। এজইক ও একটি অ্যাডভার্টাইজার অ্যাপ্রুভাল কোম্পানি। আপনি যদি সর্বোচ্চ কোম্পানি গুগলে অ্যাড এপ্রুভাল না পান সে ক্ষেত্রে আপনি এজইকে অ‍্যাপ্রুভাল নিয়ে আপনার ব্লগ ওয়েব সাইটে ইনকাম করতে পারবেন। এর জন্য প্রথমে আপনার ব্লক ওয়েবসাইটে নির্দিষ্ট পরিমাণ ট্রাফিক থাকতে হবে। এরপর এজইক সাইটে গিয়ে আবেদন করে অ‍্যাপ্রুভাল পেলে আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন।

PropellerAds: অন্যান্য কোম্পানিগুলোর মতোই এই অ্যাডভার্টাইজার কোম্পানি থেকেও আপনি অ্যাপ্রভাল নিয়ে ব্লগ থেকে ইনকাম করতে পারবেন। পপুলার এড কোম্পানিও ব্লগ থেকে আয় করার জন্য অ্যাড এপ্রোভাল দেয়। আপনি চাইলে এই কোম্পানি থেকে অ্যাড এপ্রুভাল নিয়ে আপনার ব্লগ ওয়েবসাইটে ইনকাম করতে পারেন।

AdThrive: ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় এর মধ্যে আরো একটি হলো AdThrive। অন্যান্য কোম্পানিগুলোর মতোই এটিও একটি অ্যাড প্রমোটকারি কোম্পানি। এই ওয়েবসাইটটিও আপনার ব্লগ ওয়েবসাইটে ইনকাম করার জন্য অ্যাড এপ্রুভাল দেয়। আপনি এই ওয়েবসাইট থেকে অ্যাড এপ্রুভাল নিয়ে আপনার ব্লগ থেকে ইনকাম করতে পারবেন।

Mediavine: ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় তার মধ্যে একটি হলো Mediavine। দীর্ঘদিন ধরে বিশ্বস্ততার সাথে Mediavine ওয়েব সাইটটি অ্যাড এব্রুভাল দিয়ে পেমেন্ট করে আসছে। আপনি চাইলে আপনার ব্লগ ওয়েব সাইটে Mediavine ওয়েবসাইটের অ্যাড এপ্রুভাল নিয়ে ইনকাম করতে পারেন।

Sovrn: এড প্রমোড কারি কোম্পানিগুলোর মধ্যে আরো একটি হলো Sovrn। এই কোম্পানিটি ও অন্যান্য কোম্পানির মতোই অ্যাড প্রমোট করে। আপনার ব্লগ ওয়েবসাইটের জন্য এই ওয়েবসাইট থেকে অ্যাড নিয়ে ইনকাম করতে পারবেন।

Revcontent: ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় এর মধ্যে একটি হলো Revcontent। এই ওয়েবসাইটে এদের জন্য আবেদন করে আপনার ব্লগিংয়ে অ্যাড অ্যাপ্রুভ নিন। এরপর আপনার ওয়েবসাইটে এড সেটআপ করে Revcontent কোম্পানির অ্যাড প্রচার করে সেখান থেকে ইনকাম করুন।

Infolinks: অন্যান্য কোম্পানির মতোই Infolinks এই কোম্পানিটি ও অ্যাড এপ্রুভাল দেয়। আপনার ব্লগ ওয়েবসাইটের জন্য Infolinks কোম্পানি থেকে অ্যাড এপ্রুভাল নিতে পারেন। এরপর আপনার ওয়েবসাইটে এই কোম্পানির অ্যাড প্রচার করে সেখান থেকে ইনকাম করতে পারবেন।

Bidvertiser: Bidvertiser অন্যান্য কোম্পানির গুলোর মতই এডভারটাইজার কোম্পানি। এই কোম্পানিটি ও আপনার ওয়েবসাইট থেকে মনিটাইজেশন এর মাধ্যমে ইনকাম করার সুযোগ দেই। এদের কাছে রয়েছে বিভিন্ন ধরনের অ্যাড। আপনি এই ওয়েবসাইট থেকে আপনার ব্লগ ওয়েবসাইটের জন্য অ্যাড এপ্রুভ নিয়ে এড থেকে ইনকাম করতে পারবেন।

Media.net: এড থেকে ইনকাম করার আরো একটি ওয়েবসাইট হলো Media.net, আপনার ব্লগ ওয়েবসাইট থেকে ইনকাম করার জন্য Media.net মনিটাইজেশন এর সুযোগ দেয়। আপনি এই কোম্পানি থেকে অ্যাড এপ্রুভাল নিয়ে আপনার ওয়েবসাইটের মাধ্যমে প্রচার করতে পারবেন। এদের বিভিন্ন অ্যাড রয়েছে যে অ্যাড গুলো আপনার ওয়েবসাইটে সেটা পরে ইনকাম করতে পারবেন।

উপরে দেওয়া সবগুলো অ্যাডভার্টাইজার কোম্পানিগুলোর মধ্যে সবচাইতে সেরা ও শীর্ষস্থানে আছেন google। সবচাইতে সেরা ও বিশ্বস্ত কোম্পানী হলো গুগল। আপনার ব্লগ ওয়েবসাইট থেকে অথবা ব্লগ ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করার জন্য গুগল সবচাইতে সেরা। গুগল থেকে এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে হলে গুগলের সকল নীতিমালা অনুসরণ করতে হবে। 
এরপর গুগলের সকল নীতিমালা অনুসরণ করে তাদের অ্যাডভার্টাইজার গুগল এডসেন্সের জন্য আবেদন করে আপনি আপনার ব্লগ ওয়েবসাইট অথবা ব্লগ ইউটিউব চ্যানেলে এড এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। তাই নির্দ্বিধায় বলা যায় ব্লগ থেকে আয় করার জন্য গুগল এডসেন্সের এপ্রুভাল প্রয়োজন হয়। আশা করি ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ফ্রি ব্লগ থেকে আয়

ফ্রি ব্লগ থেকে আয় করার অনেক উপায় রয়েছে। অনেকেই ভাবেন কিভাবে ফ্রি ব্লগ থেকে আয় করা যায়। ব্লগ থেকে ইনকাম করার বিভিন্ন উপায় রয়েছে। প্রথমত ব্লগ থেকে ইনকাম করার জন্য ব্লগার, অথবা ওয়ার্ডপ্রেস এ একটি ব্লক ওয়েবসাইট তৈরি করুন। এরপর আপনার ইচ্ছামত নিউজ কনটেন্ট, বিভিন্ন ধরনের তথ্য, বিভিন্ন ধরনের নিউজ ভিডিও, 

অথবা যেকোনো ধরনের টেকনোলজি, স্বাস্থ্য, লাইফ স্টাইল, সম্পর্কে লেখালেখি অথবা ভিডিও তৈরি করে আপলোড করুন। নিয়মিত আপনি ১০০ প্লাস ভিজিটর পেলে গুগল এডসেন্সের জন্য আবেদন করুন। গুগল থেকে এডসেন্স অ্যাপ্রভাল পেলে আপনি ফ্রি ব্লগ থেকে আয় করতে পারবেন। ফ্রি ব্লগ থেকে আয় করার জন্য google মনিটাইজেশনের সুযোগ দেয়। 

আপনার ওয়েবসাইটে মনিটাইজেশন অন হলে তারা আপনার ওয়েবসাইটে বিভিন্ন ধরনের এড প্রচার করবেন। আর সেই অ্যাডগুলো থেকেই ইনকাম হিসেবে আপনাকে অর্থ প্রদান করবেন। এছাড়া ফ্রি ব্লগ থেকে আয় করার জন্য আপনি অফিলিয়েট মার্কেটিং করতে পারেন। আপনার ওয়েবসাইটে অ্যাফিলিয়েটের বিভিন্ন প্রডাক্ট বিক্রয় করে ইনকাম করতে পারবেন। 

তাছাড়া বিভিন্ন কোম্পানির স্পন্সর পোস্ট, আপনার নিজস্ব কোন প্রোডাক্ট বিক্রয় করে ইনকাম করতে পারবেন। আপনার নিজের যদি কোন ব্যবসা থাকে সে ক্ষেত্রে ব্লক ওয়েবসাইট তৈরি করে সেই প্রোডাক্টগুলোর বিস্তারিত আপলোড করুন। এই বিস্তারিত সম্পর্কে জেনে যারা প্রোডাক্ট ক্রয় করবে সেখান থেকে আপনার ইনকাম হবে। এভাবে আপনি ফ্রি ব্লগ থেকে আয় করতে পারবেন। প্রিয় পাঠক আশা করি নিশ্চয়ই ফ্রি ব্লগ থেকে আয় করবেন কিভাবে সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ব্লগ থেকে আয় করার উপায়

ব্লগ থেকে আয় করার উপায় সম্পর্কে অনেকেই খোঁজাখুঁজি করেন। ব্লগ থেকে আয় করার প্রচুর সংখ্যক উপায় রয়েছে। ব্লগ থেকে আয় করার জন্য প্রথমে আপনাকে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে হবে। এরপর ব্লক ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ে কনটেন্ট তৈরি করে আপলোড করতে হবে। কেননা আপনার ওয়েবসাইটে শুধুমাত্র ট্রাফিক কখনো ভিজিট করবে না। 

কোন প্রয়োজনীয় বিষয় খোঁজাখুঁজি করতে বা দেখতে ট্রাফিক আসবেন তখন আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন। ব্লগ থেকে আয় করার উপায় গুলো কি কি তা পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম
  • স্পন্সর পোষ্টের মাধ্যমে ইনকাম
  • প্রোডাক্ট বিক্রয় করে
  • অন্যদের সার্ভিস প্রদান করে
  • ওয়েবসাইটের মাধ্যমে কোর্স বিক্রয় করে
  • ওয়েবসাইটের মাধ্যমে সেবা প্রদান করে
  • নিজের ব্যবসার প্রোডাক্ট প্রচার করে
  • বিভিন্ন প্রোডাক্ট বিক্রয় করে
এছাড়াও আপনি এর চাইতে আরো বিভিন্ন উপায়ে ব্লগ থেকে ইনকাম করতে পারবেন। শুধুমাত্র আপনার টেকনিক ও দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি ব্লগ ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন। যখন আপনার ওয়েবসাইট প্রতিষ্ঠিত হবে তখন আপনি নিজেই সেখান থেকে ধারণা পাবেন যে কি কিভাবে আপনি ইনকাম করতে পারবেন।

বাংলা ব্লগ থেকে আয়

বাংলা ব্লগ থেকে আয় করার বিভিন্ন উপায় রয়েছে। আপনি ভিডিও মার্কেটিং অথবা বাংলা আর্টিকেল রাইটিং করে ব্লগ থেকে আয় করতে পারবেন। বাংলা ব্লগ থেকে আয় করার জন্য একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে নিউজ আপলোড করতে হয়। অথবা বিভিন্ন ধরনের তথ্য আপলোড করে পর্যাপ্ত পরিমাণ ট্রাফিক পেলে ইনকাম করতে পারবেন। 

পর্যাপ্ত পরিমাণ ট্রাফিক পেলে গুগল থেকে আপনি আপনার ওয়েবসাইট মনিটাইজেশন করার সুযোগ পাবেন। যেটাকে সাধারণত গুগল এডসেন্স বলা হয়। এরপর আপনি আপনার বাংলা ব্লগ থেকে খুব সহজে আয় করতে পারবেন।

ভিডিও ব্লগ তৈরির নিয়ম

ভিডিও ব্লগ তৈরি করার জন্য অবশ্যই আপনাকে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম অনুসরণ করতে হবে। কেননা আপনি ভিডিও ব্লগ তৈরির নিয়ম অনুসরণ করতে না পারলে আপনার ব্লগে ভিজিটর পাবেন না। প্রথমত ভিডিও ব্লক তৈরি করার জন্য আপনাকে নিস সিলেক্ট করতে হবে। যেমন ধরুন টেকনোলজি, ট্রাভেল, ফাইভ স্টাইল, কুকিং, এডুকেশন, এরকম কোন একটি বিষয় সিলেক্ট করার পর প্রতিনিয়ত ভিডিও তৈরি করুন। 

ভিডিও তৈরি করার জন্য আপনার ক্যামেরা, মাইক্রোফোন, কম্পিউটার, এডিটিং সফটওয়্যার এর প্রয়োজন হবে। আপনি আপনার বাস্তব অভিজ্ঞতা থেকে অথবা কাল্পনিক অভিজ্ঞতা থেকে ভিডিও তৈরি করার জন্য স্ক্রিপ্ট তৈরি করতে পারেন। এরপর ভিডিও তৈরি করে সেই ভিডিও গুলো এডিটিং করে এসইওর সকল নিয়ম অনুসরণ করে আপনার ব্লগে ভিডিও আপলোড করুন। 

আপনি এসইওতে যত বেশি এক্সপার্ট হবেন আপনার ভিডিও তত বেশি র‍্যাঙ্ক করবে। আপনি আপনার ভিডিওতে তত বেশি ভিজিটর পাবেন। আশা করি ভিডিও ব্লক তৈরির নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

লেখক এর মন্তব্য

ব্লগ থেকে আয় করার জন্য কিসের এপ্রুভাল প্রয়োজন হয়, ফ্রি ব্লগ থেকে আয়, ব্লগ থেকে আয় করার উপায়, বাংলা ব্লগ থেকে আয়, ভিডিও ব্লক তৈরির নিয়ম সম্পর্কে পুরো আর্টিকেলটিতে সঠিক তথ্য শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো জেনে আপনারা উপকৃত হবেন। ব্লগ সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url