১৫টি ব্লগ তৈরির নিয়ম - ব্লগার হওয়ার নিয়ম

আপনি যদি ব্লগার হতে চান তাহলে অবশ্যই ব্লগ তৈরির নিয়ম জানতে হবে। কেননা ব্লগার হতে হলে ব্লগ তৈরির প্রত্যেকটি উপায় অনুসরণ না করলে ব্লগিং সেক্টর থেকে ইনকাম করতে পারবেন না। ফ্রিল্যান্সিং পেশা গুলোর মধ্যে সবচাইতে সুখের পেশা হলো ব্লগিং। শুয়ে বসে ব্লগিং সেক্টর থেকে সারা জীবন প্যাসিভ ইনকাম করা যায়। ব্লগিং থেকে ইনকাম করার সুযোগ দিয়েছে গুগল অ্যাডসেন্স। আপনার ওয়েবসাইট অথবা ইউটিউব ব্লগ চ্যানেল মনিটাইজেশন করার সুযোগ দিয়েছে গুগল। যা প্রত্যেকের জন্য চাকরির চাইতে কোন অংশে কম নয়। ব্লগার হওয়ার নিয়ম না জানলে আপনি কখনোয় ব্লগার হতে পারবেন না। আজকের আর্টিকেলটিতে ব্লগ ও ব্লগার সম্পর্কে প্রত্যেকটি বিষয় থাকছে বিস্তারিত।
ব্লগ তৈরির নিয়ম - ব্লগার হওয়ার নিয়ম
অনেকে দীর্ঘদিন ধরে ব্লগিং সেক্টর থেকে ইনকাম করে আসছেন। পাশাপাশি তাদের দেখে অনেকেই উৎসাহিত হয়ে ব্লগ সেক্টরে কাজ করতে চাচ্ছেন। কিন্তু কিভাবে ব্লগ তৈরি করবেন ব্লগ তৈরির নিয়ম জানেন না। ব্লগার হওয়ার নিয়ম না জানলে কখনোয় ব্লগিং সেক্টর থেকে ইনকাম করা সম্ভব নয়। ব্লগ সাইট খোলার নিয়ম, গুগলে ব্লগ লেখার নিয়ম, ব্লগিং শেখার বই, ব্লগিং কোর্স সম্পর্কে সকল সঠিক তথ্য জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ ব্লগ তৈরির নিয়ম - ব্লগার হওয়ার নিয়ম

.

ব্লগিং করে কত টাকা আয় করা যায়

অনেকে দীর্ঘদিন ধরে ব্লগিং করে আসছেন। ব্লগিংয়ের কয়েকটি সেক্টর রয়েছে এরমধ্যে ইউটিউবে ভিডিও মার্কেটিং এর মাধ্যমে ব্লগ ভিডিও মার্কেটিং। অন্যদিকে ওয়েবসাইট এর মাধ্যমে ভিডিও অথবা নিউজ শেয়ার করে ব্লগিং। ব্লগিং করে কত টাকা আয় করা যায় তা অনেকেই জিজ্ঞাসা করেন। আমার বাস্তব ধারণা থেকে অভিজ্ঞতা অনুযায়ী যারা ইউটিউবে ব্লগ ভিডিও তৈরি করেন, 
ব্লগ তৈরির নিয়ম - ব্লগার হওয়ার নিয়ম
একটি ভালো চ্যানেলের ইনকাম প্রতি মাসে ৪-৫ লক্ষ টাকা। আপনার কনটেন্ট কোয়ালিটি যত ভালো ভিজিটর যত বেশি পাবেন আপনি তত বেশি ইনকাম করতে পারবেন। আর কনটেন্ট কোয়ালিটি লো হলে, ভিজিটর কম পেলে প্রতিমাসে ৪-৫ হাজার টাকাও ইনকাম করতে পারবেন না। অন্যদিকে যারা ওয়েবসাইটের মাধ্যমে ব্লগিং যারা ব্লগিং করেন ভালো ওয়েবসাইট, 
প্রচুর ভিজিটর পেলে কমপক্ষে প্রতিমাসে ৫ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। আমার দেখা এমন ওয়েবসাইট রয়েছে যারা প্রতি মাসে ৩ লক্ষ টাকা প্লাস ইনকাম করেন শুধুমাত্র গুগল এডসেন্স এর মাধ্যমে। ব্লগিং সেক্টর টা অত্যন্ত কঠিন যা সবাই শুরু করে প্রতিষ্ঠিত হতে পারেনা। তবে আপনার যদি ধৈর্য থাকে এক্ষেত্রে ব্লগিং করতে পারেন এটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার। আশা করি ব্লগিং করে কত টাকা আয় করা যায় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ব্লগ তৈরির নিয়ম

ব্লগ তৈরি করার অনেক নিয়ম রয়েছে যা অনেকেই জানেন না। সঠিক নিয়ম অনুসরণ না করার কারণে ব্লগ সেক্টরে তারা প্রতিষ্ঠিত হতে পারেন না। ব্লগিং সেক্টরে প্রতিষ্ঠিত হওয়ার জন্য ব্লগ তৈরির নিয়ম সম্পর্কে জানতে হবে। আপনি যত বেশি নিয়ম অনুসরণ করতে পারবেন আপনি ব্লগিং সেক্টরে ততোদ্রুত সফলতা অর্জন করতে পারবেন। 

ব্লগার হওয়ার নিয়ম অনুসরণ করে আপনি ব্লগার হয়ে একজন চাকরিজীবীর সমমান অর্থ প্রতি মাসে ইনকাম করতে পারবেন। ব্লগ তৈরির অনেক নিয়ম রয়েছে তবে যে নিয়মগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ যেগুলো অনুসরণ করা অবশ্যই প্রয়োজনীয় সে সম্পর্কে আপনাদের জানতে হবে। নিচে ব্লগ তৈরির নিয়ম পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • বিষয় নির্বাচন করা
  • ব্লগ প্ল্যাটফর্ম বাছাই
  • ডোমেইন নাম নির্বাচন
  • হোস্টিং পরিষেবা নির্বাচন
  • থিম ও কাস্টমাইজেশন
  • ব্লগিং পেজ কাস্টমাইজেশন
  • ব্লগিং পোস্টের ডিজাইন
  • এসইও অপটিমাইজেশন
  • ব্লগের লোডিং স্পিড
  • মোবাইল ফ্রেন্ডলি ডিজাইন
  • ব্লগে নিয়মিত পোস্ট
  • সোশ্যাল মিডিয়ায় শেয়া
  • গুগল সার্চ অঞ্চলে যুক্ত করা
  • গুগল এনালেটিক্সে যুক্ত করা
  • ব্লগের মনিটাইজেশন করা
বিষয় নির্বাচন করাঃ ব্লগ তৈরির নিয়ম গুলোর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো বিষয় নির্বাচন করা। আপনি কোন বিষয় নিয়ে ব্লগিং করতে চান সে বিষয় নিশ্চিত হন। লেখালেখি, ভিডিও ব্লগিং। আপনি যদি লিখে ব্লগিং করতে চান সে ক্ষেত্রে বিষয় নির্বাচন করা অত্যন্ত জরুরী। আপনি যে বিষয়ের প্রতি দক্ষ সে বিষয়ের উপর ব্লগ শুরু করুন। তাহলে আপনার পরবর্তীতে ওই বিষয়ে লেখালেখি করতে সহজ হবে। তাই ব্লগিং এর জন্য বিষয় নির্বাচন করা অত্যন্ত জরুরী।

ব্লগ প্ল্যাটফর্ম বাছাইঃ ব্লগ তৈরির নিয়ম গুলোর মধ্যে একটি হলো ব্লগ প্ল্যাটফর্ম বাছাই। আপনি কোন প্লাটফর্মে আপনার ব্লগিং ওয়েবসাইটটি তৈরি করতে চাচ্ছেন। আপনি যদি ভিডিও মার্কেটিং করে ব্লগিং করতে চান সে ক্ষেত্রে ইউটিউব, ফেসবুক,লিংকডুইন প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন। অন্যদিকে আর্টিকেল রাইটিং এর মাধ্যমে যদি ব্লগিং করতে চান সে ক্ষেত্রে আপনাকে ওয়েবসাইট তৈরির জন্য ওয়ার্ডপ্রেস, ব্লগার প্ল্যাটফর্ম বেছে নিতে হবে। তাই আপনি ব্লগ তৈরির জন্য প্ল্যাটফর্ম বাছাই করুন।

ডোমেইন নাম নির্বাচনঃ ব্লগ তৈরির নিয়ম গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো ডোমেইন নাম নির্বাচন। যেমন আপনার নাম অনুযায়ী আপনার এলাকার মধ্যে আপনাকে খুঁজে পাওয়া যায় সেরকম ডোমেইনের নাম অনুযায়ী আপনার ভিজিটররা আপনার ওয়েবসাইটকে খুঁজে পাবেন। তাই আপনি যে বিষয়ে ব্লগিং করতে চাচ্ছেন ওই বিষয়ের সাথে সম্পর্কিত ডোমেইন নাম নির্বাচন করুন।
হোস্টিং পরিষেবা নির্বাচনঃ ডোমেইন কেনার পর আপনাকে হোস্টিং সেবা কিনতে হবে। আপনি আপনার ওয়েবসাইটের যে সকল তথ্য সংরক্ষণ করবেন ওই তথ্যগুলো রাখার জন্য একটি সার্ভার প্রয়োজন। যেটাকে আমরা সাধারণত হোস্টিং বলি। আপনার ওয়েবসাইটের সকল তথ্য হোস্টিং সেবাই সংরক্ষণ করা হবে। তাই অবশ্যই আপনাকে হোস্টিং সেবা নির্বাচন করতে হবে।

থিম ও কাস্টমাইজেশনঃ ব্লগার হওয়ার নিয়ম ও ব্লগ তৈরির নিয়ম গুলোর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো থিম কাস্টমাইজেশন। ব্লগ থেকে ইনকাম করার জন্য মনিটাইজেশন এর প্রয়োজন হয়। আর এই মনিটাইজেশন পেতে হলে অবশ্যই আপনাকে একটি সুন্দর থিম কাস্টমাইজেশন করতে হবে। যে থিম সকল ভিজিটরডা দেখে সহজেই প্রেমের প্রত্যেকটি বিষয় বুঝতে পারবে। প্রত্যেকটি ক্যাটাগরি খুঁজে পাবে সহজ ও সুন্দর থিম কাস্টমাইজেশন না করলে মনিটাইজেশন পাওয়ার সম্ভাবনা অত্যন্ত কম।

ব্লগিং পেজ কাস্টমাইজেশনঃ আপনার ব্লগিং পেজ কাস্টমাইজেশন করা অত্যন্ত জরুরী। আপনার ব্লগিং পেজ দেখতে যত সুন্দর লাগবে আপনার ভিজিটররা পরবর্তীতে তত বেশি আপনার ওয়েবসাইটের প্রতি আকৃষ্ট হবেন। পুনরায় তারা ওয়েবসাইটে ভিজিট করবেন। তাই ভিজিটরদের দৃষ্টি আকর্ষণ করার জন্য, ডিজিটরদের ওয়েবসাইট স্মরণীয় রাখার জন্য পেজ কাস্টমাইজেশন অত্যন্ত জরুরী।

ব্লগিং পোস্টের ডিজাইনঃ ব্লগ তৈরির নিয়ম গুলোর মধ্যে একটি হলো ব্লগিং পোস্ট এর ডিজাইন। অবশ্যই আপনার ব্লগের পোস্টের ডিজাইন সুন্দর হওয়া উচিত। আপনার পোস্টের ডিজাইন কোন পেজে কতটি পোস্ট থাকবে, কোন অংশে কতটি পোস্ট রাখবেন তার একটি সুন্দর ডিজাইন করতে হবে।

এসইও অপটিমাইজেশনঃ ব্লগ তৈরির নিয়ম ও ব্লগার হওয়ার নিয়ম গুলোর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ নিয়ম হল এসইও অপটিমাইজেশন। যেটাকে ফুল ভাষায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়। সার্চ ইঞ্জিন আপনার কোন পোস্ট, কোন তথ্য, বা ওয়েবসাইটের যেকোনো কিছু খুঁজে পেতে সাহায্য করবে। তাই ব্লগ তৈরির জন্য অবশ্যই এসইও সম্পর্কে পূর্ণ ধারণা রাখতে হবে।

ব্লগের লোডিং স্পিডঃ ব্লগের লোডিং স্পিড ফার্স্ট হওয়া অত্যন্ত জরুরী। কেননা একটি ট্রাফিক যখন আপনার পোস্টে ক্লিক করে প্রবেশ করার চেষ্টা করবেন তখন যদি স্পিড কম হয় সে ক্ষেত্রে ওই ট্রাফিক কখনো আপনার ব্লগে প্রবেশ করবেন না। তিনি অন্য কোন ব্লগে প্রবেশ করবেন। ব্লগের লোডিং স্পিড যত ফাস্ট হবে সার্চ ইঞ্জিন গুলোতে আপনার ব্লগ তত বেশি র‍্যাঙ্ক করবে।

মোবাইল ফ্রেন্ডলি ডিজাইনঃ ব্লগ তৈরির নিয়ম গুলোর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্লগ মোবাইল ফ্রেন্ডলি ডিজাইন করা। কেননা আমাদের বাংলাদেশের অধিকাংশ ব্যক্তিরা মোবাইল এর মাধ্যমে ব্লগের তথ্য খোঁজাখুঁজি করেন। তাই আপনাকে মোবাইলের ডিজাইন আপনার ওয়েবসাইটের ডিজাইন করতে হবে। যাতে মোবাইলের স্ক্রিনে আপনার ওয়েবসাইটটি দেখতে অত্যন্ত সুন্দর লাগে।

প্রিয় পাঠক উপরে সবচাইতে সেরা ও গুরুত্বপূর্ণ ১৫টি ব্লগ তৈরির নিয়ম আপনাদের সাথে শেয়ার করেছি। এ নিয়মগুলো অনুসরণ করে আপনি একটি ব্লগ ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল দ্রুত রেংক করিয়ে মনিটাইজেশনের মাধ্যমে ইনকাম করতে পারবেন। আশা করি ব্লগ তৈরির নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ব্লগার হওয়ার নিয়ম

ব্লগার হওয়ার জন্য অবশ্যই আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। কেননা ব্লগার হওয়ার নিয়ম না জানলে আপনি কখনোই ব্লগিং সেক্টরে প্রতিষ্ঠিত হতে পারবেন না। ব্লগিং সেক্টরে প্রচুর সংখ্যক ব্যক্তিরা কাজ শুরু করেন কিন্তু সঠিক সিদ্ধান্ত সঠিক পদক্ষেপের অভাবে, সঠিক ধারণা না থাকায় ব্লগিং সেক্টরে প্রতিষ্ঠিত হতে পারেন না। ব্লগিং থেকে ইনকাম করতে পারেন না। 
তাই ব্লগার হওয়ার জন্য অবশ্যই ব্লগার হওয়ার নিয়ম গুলো অনুসরণ করা প্রয়োজন। নিচে ব্লগার হওয়ার নিয়ম গুলো পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • ব্লগিং বিষয়ে দক্ষতা ও আগ্রহ তৈরি করা
  • দীর্ঘ সময় কাজ করার ধৈর্য রাখা
  • সঠিক ব্লগিং প্লাটফর্ম নির্বাচন করা
  • ইউনিক ডোমের নাম বাছাই করা
  • মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট এর থিম ডিজাইন করা
  • নিয়মিত মানসম্মত কনটেন্ট আপলোড করা
  • এসইও তে সবচাইতে বেশি ফোকাস করা
  • আপনার ব্লগ সোশ্যাল মিডিয়া গুলোতে শেয়ার করা
  • পাঠকদের সাথে সম্পর্ক গড়ে তোলা
  • সহজ ও শুদ্ধ ভাষায় কনটেন্ট লেখা
  • কাজ অঞ্চলের মাধ্যমে প্রতিনিয়ত ওয়েবসাইট পর্যবেক্ষণ করা
  • ওয়েবসাইট মনিটাইজেশন এর জন্য গুগলে আবেদন করা
উপরে দেওয়া এই উপায়গুলো ব্লগার হওয়ার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আপনি এই উপায় গুলো অনুসরণ করে একজন দক্ষ ব্লগার হতে পারবেন। আপনি এই উপায়গুলো অনুসরণ করে ব্লগিং শুরু করলে ব্লগিং সেক্টর থেকে বাস্তব ধারণা অর্জনের মাধ্যমে আপনি আরো বেশি জ্ঞান অর্জন করতে পারবেন। আশা করি ব্লগার হওয়ার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ব্লগ সাইট খোলার নিয়ম

ব্লগ সাইট খোলার নিয়ম সম্পর্কে প্রতিনিয়ত অনেকেই জিজ্ঞাসা করেন। ব্লগ সাইট থেকে ইনকাম করার জন্য প্রথমত আপনাকে নিশ সিলেক্ট করতে হবে। আপনি যে বিষয় নিয়ে কাজ করবেন যে বিষয়ে লেখালেখি করবেন বা ভিডিও তৈরি করবেন ওই বিষয়টি সিলেক্ট করুন। এরপর ওয়েবসাইটের জন্য সুন্দর একটি নাম নির্বাচন করুন। এরপর ভালো একটি কোম্পানি থেকে হোস্টিং পরিষেবা ক্রয় করুন। 

এরপর আপনার ওয়েবসাইটের ডিজাইন করার জন্য মোবাইল ফ্রেন্ডলি একটা থিম কাস্টমাইজেশন করুন। থিম কাস্টমাইজেশন হয়ে গেলে আপনি আপনার ওয়েবসাইটে নিয়মিত পোস্ট করতে থাকুন। তবে অবশ্যই পোস্টগুলো এসইও ফ্রেন্ডলি হতে হবে। তাহলে দ্রুত আপনি প্রচুর সংখ্যক ট্রাফিক পাবেন।

গুগলে ব্লগ লেখার নিয়ম

গুগলে ব্লগ লেখার জন্য প্রথমে আপনাকে গুগলে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে যেটাকে আমরা সাধারণত জিমেইল অ্যাকাউন্ট বলি। জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার পর এই জিমেইল অ্যাকাউন্ট দিয়ে ব্লগার প্ল্যাটফর্মে একটি ব্লগিং ওয়েবসাইট তৈরি করুন। নতুন ব্লগ তৈরি করার জন্য আপনার ব্লগের মধ্যে প্রবেশ করে ক্রিয়েট এ নিউ ব্লগ করুন। 

এরপর আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য একটা থিম সিলেক্ট করতে হবে। আপনি চাইলে থিম কাস্টমাইজেশন করে তৈরি করতে পারেন। অথবা ব্লগারে দেওয়া ফ্রি থিম ব্যবহার করতে পারেন। এরপর আপনি আপনার ব্লগার ড্যাশবোর্ডে নিউ পোস্ট থেকে নতুন পোস্টে যা কিছু লিখবেন এরপর পাবলিশ করবেন ওইগুলো সব আপনার ওয়েবসাইটে দেখাবে। এভাবে আপনি গুগলে ব্লগ লিখতে পারবেন।

ব্লগিং শেখার বই

অনেকে ব্লগিং শেখার বই খোঁজাখুঁজি করেন। ব্লগিং শেখার জন্য অনেক বই রয়েছে। তবে একটি বিষয় হল ব্লগ শেখার জন্য বই থেকে ততটা জ্ঞান অর্জন করতে পারবেন না। ব্লগিং শেখার জন্য ব্লগিং সেক্টর থেকে বাস্তব ধারণা অর্জন করা প্রয়োজন। ব্লগিং শেখার জন্য বই না পড়ে ইউটিউবে অথবা অন্যান্য প্ল্যাটফর্মে ভিডিও দেখতে পারেন। এতে আপনি খুব সহজেই ব্লগিং শিখতে পারবেন।

ব্লগিং কোর্স

ব্লগিং শেখার জন্য ব্লগিং কোর্স অত্যন্ত জরুরী। কেননা বই পড়ে, ভিডিও দেখে ব্লগিং সম্পর্কে সঠিক ধারণা গুলো অর্জন করা যায় না। ব্লগ সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে জানতে হলে অবশ্যই ব্লগিং কোর্স করা প্রয়োজন। তাই আপনি যদি ব্লগিং কোর্স করতে চান সেক্ষেত্রে প্রতিষ্ঠিত কোনো ব্লগার যারা দীর্ঘদিন যাবত ব্লগিং সেক্টরে কাজ করছেন এর কাছে আপনি কোর্স করতে পারেন।

তবে অবশ্যই প্রতিষ্ঠিত কিনা তার ওয়েবসাইট দেখে তার কাজ সম্পর্কে জেনে তার কাছে কোর্স করুন। আশা করি ব্লগিং সেক্টরে দ্রুত সফলতা অর্জন করতে পারবেন।

লেখকের মন্তব্য

ব্লগ তৈরীর নিয়ম, ব্লগার হওয়ার নিয়ম, ব্লগ সাইট খোলার নিয়ম, গুগলে ব্লগ লেখার নিয়ম ও ব্লগ সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে আজকের আর্টিকেলটিতে সঠিক তথ্য শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। 

ইনকাম সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য বিষয় জানতে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url