ডুরালাক্স কেন খায় - Duralax খাওয়ার নিয়ম, কাজ, পার্শ্বপ্রতিক্রিয়া

ডুরালাক্স কেন খায় তা অনেকেই জানেন না। ডুরালাক্স মূলত বিশেষ করে কোষ্ঠকাঠিন্য নিরাময় করতে সেবনের পরামর্শ দেওয়া হয়। এই ওষুধটি কোষ্ঠকাঠিন্যের জন্য অত্যন্ত উপকারী। Duralax খাওয়ার নিয়ম জেনে এই ওষুধ সেবন করুন। তাহলে আপনি খুব সহজেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে সুস্থ থাকবেন। ডুরালাক্স ট্যাবলেট কোষ্ঠকাঠিন্যের জন্য কিভাবে সহায়ক? কোষ্ঠকাঠিন্যের পাশাপাশি ডুরালাক্স ট্যাবলেট কি কি উপকার করে সে সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
ডুরালাক্স কেন খায় - Duralax খাওয়ার নিয়ম
ডুরালাক্স ট্যাবলেট কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়। যাদের অনিয়মিত কোষ্ঠকাঠিন্য হয় অথবা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত ডুরালাক্স ট্যাবলেট সেবন করেন। ডুরালাক্স কেন খায়, Duralax খাওয়ার নিয়ম, ডুরালাক্স ট্যাবলেট এর উপকারিতা ও প্রত্যেকটি বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ডুরালাক্স কেন খায় - Duralax খাওয়ার নিয়ম, কাজ, পার্শ্বপ্রতিক্রিয়া

.

Duralax tablet

Duralax tablet ট্যাবলেট একটি ল্যাক্সজেটিভ ঔষধ। এটি কোষ্ঠকাঠিন্য নিরাময়ের চিকিৎসায় সেবন করার পরামর্শ দেওয়া হয়। Duralax tablet যাদের অনিয়মিত কোষ্ঠকাঠিন্য হয় অথবা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত সেবন করতে পারেন। Duralax tablet সেবন করার ফলে এই ওষুধটি অন্ত্রের মলের গতি বৃদ্ধিকে বাড়িয়ে দেয়, ফলে কোষ্ঠকাঠিন্য রোগীদের মল ত্যাগ করতে সহজ হয়।

ডুরালাক্স কেন খায়

ডুরালাক্স কেন খায় তা অনেকেই জিজ্ঞাসা করেন। ডুরালাক্স ট্যাবলেটের একাধিক উপকারিতা রয়েছে। তবে বিশেষ করে ডুরালাক্স কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় ব্যবহারিত হয়। যারা দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন তারা নিয়মিত ডুরালাক্স ট্যাবলেট সেবন করেন। নিচে ডুরালাক্স কেন খায়, ডুরালাক্স ট্যাবলেট এর উপকারিতা, Duralax খাওয়ার নিয়ম, খাওয়ার কারণ দেওয়া হলোঃ
  • কোষ্ঠকাঠিন্য নিরাময়
  • অন্ত্র পরিষ্কারকরণে সহায়ক
  • হজমশক্তি উন্নত করে
  • পরিপাকতন্ত্রের কার্যকারিতা বাড়ায়
  • শরীরের টক্সিন দূর করে
  • গ্যাস বা ফোলাভাব কমায়
  • লিভার কার্যকারিতা উন্নত করে
  • ক্ষুধামান্দ্য দূর করে
  • খাবার থেকে পুষ্টি শোষণ বৃদ্ধি করে
  • পাকস্থলীর চাপ কমায়
  • অন্ত্রের ইনফে*কশন প্রতিরোধ করে
  • ওজন কমাতে সহায়ক
  • মলত্যাগ সহজ করে
  • মল নরম করে
  • শরীরের জলের ভারসাম্য রক্ষা করে
কোষ্ঠকাঠিন্য নিরাময়ঃ যারা অনিয়মিত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগেন অথবা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিনের সমস্যা ভুগছেন তারা নিয়মিত ডুরালাক্স ট্যাবলেট সেবন করে সুস্থ থাকতে পারেন। ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে স্নায়ু প্রান্তকে উদ্দীপিত করে, অন্ত্রের পেশীগুলোকে সংকুচিত করে, ফলে কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত রোগী দ্রুত মলত্যাগ করতে সক্ষম হয়।
ডুরালাক্স কেন খায় - Duralax খাওয়ার নিয়ম
অন্ত্র পরিষ্কার করণে সহায়কঃ ডুরালাক্স কেন খায় এর মধ্যে একটি কারণ হলো অন্ত্র পরিষ্কার করনে সহায়ক। Duralax tablet সেবন করলে অন্ত্রের পানি শোষণ ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত রোগীর অন্ত্রের পানি শোষণ ক্ষমতা বৃদ্ধি হলে মল নরম হয় হলে দ্রুত রোগী মলত্যাগ করতে সক্ষম হয়।

হজমশক্তি উন্নত করেঃ Duralax tablet নিয়মিত সেবন করলে হজম শক্তি উন্নত করে। অধিকাংশই কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত রোগীদের হজম শক্তি দুর্বল হয়। নিয়মিত ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে হজম প্রক্রিয়া উন্নত করে দ্রুত খাবার হজম করতে সাহায্য করে।

পরিপাকতন্ত্রের কার্যকারিতা বাড়ায়ঃ ডুরালাক্স কেন খায় এর মধ্যে একটি কারণ হলো পরিপাকতন্ত্রের কার্যকারিতা বাড়ানো। ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে স্নায়ু প্রান্ত উদ্দীপিত হয় ফলে অন্ত্রের মুভমেন্ট হয়। এই মুভমেন্টের ফলে পরিপাকতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি পায়।

শরীরের টক্সিন দূর করেঃ ডুরালাক্স ট্যাবলেট শরীরের টক্সিন দূর করতে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে। কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত রোগীদের কোষ্ঠকাঠিন্যের জন্য অন্ত্রে দীর্ঘ সময় ধরে মল জমে থাকে যা শরীরে ক্ষতিকর টক্সিন তৈরি করে। ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে দ্রুত মল অপসারণ করতে সাহায্য করে ফলে ক্ষতিকর টক্সিন শরীর থেকে দূর হয়।

গ্যাস বা ফোলাভাব কমায়ঃ ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে গ্যাস ও ফোলা ভাব কমে। কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত রোগীরা প্রায়শয় নিয়মিত গ্যাসের সম্মুখীন হন। গ্যাসের সমস্যার কারণে পেটে ফোলা ভাব এর সৃষ্টি হয়। ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে দ্রুতমল অপসারণ করে ফলে গ্যাস ও ফোলা ভাব দ্রুত কমে আসে।

লিভার কার্যকারিতা উন্নত করেঃ কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে লিভারের কার্যকারিতা উন্নত করে। ডুরালাক্স ট্যাবলেট সরাসরি লিভারের কার্যকারিতা উন্নত করতে না পারলেও পরোক্ষভাবে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যে জমে থাকা মল রোগীর লিভারের ওপর চাপের সৃষ্টি করে। জমে থাকা মল থেকে টক্সিন ও ক্ষতিকর প্রক্রিয়া গুলো লিভারের ক্ষতি করে। যা ডুরালাক্স ট্যাবলেট সেবনের মাধ্যমে রোগীর সুস্থ হয়।
ক্ষুধামান্দ্য দূর করেঃ কোষ্ঠকাঠিন্যে জমে থাকা মল এর কারণে রোগীর হজম প্রক্রিয়া ব্যাহত হয়। অন্ত্র পরিষ্কার না থাকলে হজম প্রক্রিয়া ও ক্ষুধা কমে যায়। ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে কোষ্ঠকাঠিন্যে জমে থাকা মল অপসারণ করে ফলে রোগীর ক্ষুধা মন্দা দূর হয় রোগীর খাবারের স্বাভাবিক ক্ষুধা ফিরে আসে।

খাবার থেকে পুষ্টি শোষণ বৃদ্ধি করেঃ ডুরালাক্স কেন খায় এর মধ্যে একটি কারণ হলো খাবার থেকে পুষ্টি শোষণ বৃদ্ধি করা। কোষ্ঠকাঠিন্যের ফলে রোগীর অন্তরে বর্জ্য পদার্থ জমে থাকার ফলে হজম প্রক্রিয়া ব্যাহত হয়, যা রোগের কিছু পুষ্টি শোষণে বাধা সৃষ্টি করে। এই ট্যাবলেট সেবন করার ফলে পরিপাকতন্ত্র স্বাভাবিক হয়। ফলে রোগী পুনরায় খাবার খেয়ে পুষ্টি শোষণ করতে ও পুষ্টির ঘাটতি পূরণ করতে সক্ষম হয়।

পাকস্থলীর চাপ কমায়ঃ ডুরালাক্স ট্যাবলেট সেবন করার ফলে রোগীর পাকস্থলীর চাপ কমায়। কোষ্ঠকাঠিন্য জমে থাকা মল রোগীর পাকস্থলীতে চাপের সৃষ্টি করে। ডুরালাক্স ট্যাবলেট সেবন করলে দ্রুত মল অপসারণ হয় ফলে রোগীর পাকস্থলীর চাপ কমে।

প্রিয় পাঠক ওপরে ডুরালাক্স কেন খায়, Duralax খাওয়ার নিয়ম, ডুরালাক্স এর উপকারিতা, ডুরালাক্স ট্যাবলেট এর কাজ সম্পর্কে ১৫টি সঠিক তথ্য শেয়ার করেছি। আশা করি ডুরালাক্স ট্যাবলেটের কার্যকারিতা গুলো সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

Duralax খাওয়ার নিয়ম

Duralax খাওয়ার নিয়ম অনেকে জানেন না কিন্তু নিয়মিত Duralax tablet সেবন করে যাচ্ছেন। Duralax খাওয়ার নিয়ম প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে রাতে ঘুমানোর পূর্বে ৫ মি, গ্রা ট্যাবলেট ১-২ টি সেবন করুন। ১০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে ৫ মি, গ্রা ট্যাবলেট ঘুমানোর পূর্বে ১ টি সেবন করুন। রেডিওলজিক্যাল ও অস্ত্র*পাচা*রের ক্ষেত্রে নিয়মিত ২দিন ১০ মি, গ্রা করে রাতে ঘুমানোর পূর্বে সেবন করুন। 

সঠিক ফলাফলের জন্য ট্যাবলেট সেবন করার পর কমপক্ষে ছয় ঘন্টা খাবার খাওয়া থেকে বিরত থাকুন। ডুরালাক্স ট্যাবলেট দীর্ঘমেয়াদী সেবনের জন্য নয়। এটি অনিয়মিত কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় ব্যবহার করা হয়। নিয়মিত এটি সেবন করার ফলে অন্ত্রের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত হতে পারে। আশা করি Duralax খাওয়ার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

Duralax 5 mg কি কাজ করে

Duralax খাওয়ার নিয়ম, Duralax 5 mg কি কাজ করে তা অনেকেই জিজ্ঞাসা করেন। Duralax 5 mg মূলত অনিয়মিত কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় ব্যবহারিত হয়। যারা নিয়মিত অথবা অনিয়মিত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগেন তারা রাতে ঘুমানোর পূর্বে Duralax 5 mg ট্যাবলেট সেমন করলে সকালে সহজে মলত্যাগ করতে সক্ষম হন। নিচে Duralax 5 mg কি কাজ করে তা কিছু পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে
  • অন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে
  • হজম শক্তি বৃদ্ধি করে
  • পরিপাকতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি করে
  • শরীরের ক্ষতিকর টক্সিন দূর করে
  • পেটের গ্যাস ও ফোলা ভাব কমায়
  • লিভারের কার্যকারিতা উন্নত করে
  • ক্ষুধা মন্দা দূর করে
  • খাবার থেকে পুষ্টি শোষণ করতে সাহায্য করে
  • ওজন কমাতে সাহায্য করে
  • মলত্যাগ করতে সাহায্য করে
  • মল নরম করে

Duralax 5 mg bangla

ডুরালাক্স ট্যাবলেট অনিয়মিত কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় ব্যবহারিত হয়। এছাড়া রেডিওলজিক্যাল ও অস্ত্র পাচারের আগে ডুরালাক্স ঔষধ সেবন করার পরামর্শ দেওয়া হয়। তাছাড়া যাদের নিয়মিত কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তারা ডুরালাক্স ট্যাবলেট সেবন করেন। Duralax 5 mg ট্যাবলেট সেবন করার ফলে রোগীর কোষ্ঠকাঠিন্য জনিত যে কোন সমস্যা দূর হয়। 

পরিপাকতন্ত্রের হজম প্রক্রিয়াকে বৃদ্ধি করে। ডুরালাক্স ট্যাবলেট সেবন করার ফলে অন্ত্রের পানি শোষণ ক্ষমতা বৃদ্ধি করে, ফলে মল নরম হয় এতে দ্রুত রোগী মল ত্যাগ করতে সক্ষম হয়।

Duralax 5 mg price in Bangladesh

Duralax price in Bangladesh সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। Duralax 5 mg price in Bangladesh প্রতি পিচ ৫ মি গ্রা ওষুধের দাম ০.৭১ টাকা। প্রতি পাতায় ২০ পিচ ঔষধ থাকে। প্রতি পাতার দাম ১৪.২০ টাকা। এক বক্সে ১০ পাতা ঔষধ থাকে। এক বক্স ঔষধের দাম ১৪২ টাকা।

ডুরালাক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনি যদি সঠিক মাত্রায় ডুরালাক্স ট্যাবলেট সেবন করেন সেক্ষেত্রে এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া পড়বেনা। তবে ডুরালাক্স ট্যাবলেট অতিরিক্ত সেবন করলে অথবা মাত্রাতিরিক্ত হলে ডায়রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া ডুরালাক্স ট্যাবলেট অতিরিক্ত সেবন করলে পটাশিয়ামের মাত্রা হ্রাস পেতে পারে। 

কিছু কিছু ক্ষেত্রে অন্ত্রের মুভমেন্ট বৃদ্ধি পেলে পেটে ব্যথা হতে পারে। ডায়রিয়া, বমি বমি ভাব বমি হওয়ার লক্ষণ দেখা দিতে পারে। অন্ত্রের জ্বালাপোড়া ও অস্বস্তি ভাব দেখা দিতে পারে। অতিরিক্ত সেবন করলে অথবা ওষুধের ডোজ মাত্রাতিরিক্ত হলে ক্লান্তি অথবা দুর্বলতা দেখা দিতে পারে।

লেখক এর মন্তব্য

ডুরালাক্স কেন খায় ও Duralax খাওয়ার নিয়ম ও ডুরালাক্স ট্যাবলেট সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। ডুরালাক্স ট্যাবলেট সম্পর্কে এর বাইরেও যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। ডুরালাক্স ট্যাবলেট অনিয়মিত কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় ব্যবহারিত হয়। ডুরালাক্স নিয়মিত সেবন করার জন্য নয়। ডুরালাক্স ট্যাবলেট নিয়মিত সেবন করলে অন্ত্রের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হওয়ার সম্ভাবনায় রয়েছে। 

নিয়মিত যদি সেবন করার প্রয়োজন হয় সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url