Algin ট্যাবলেট এর কাজ কি - algin tablet কেন খায়

Algin ট্যাবলেট এর কাজ কি তা অনেকেই জানেন না। Algin ট্যাবলেট এর কাজ প্রচুর। algin tablet কেন খায়, এলজিন ট্যাবলেট এর উপকারিতা এলজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমাদের শরীরের বিভিন্ন রোগ ও বিভিন্ন সমস্যা দূর করতে কিছু লোকেরা Algin ট্যাবলেট সেবন করার পরামর্শ দেন। আপনার যে সমস্যা শরীরে দেখা দিয়েছে শুধুমাত্র ওই সমস্যায় কি Algin ট্যাবলেট নিরাময় করে। না কখনোই নয় এলজিন ট্যাবলেটের একাধিক গুন রয়েছে। একটি ট্যাবলেট সেবন করার ফলে বিভিন্ন ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। আজকের আর্টিকেলটিতে Algin ট্যাবলেটের খুঁটিনাটি যত উপকারিতা গুণ রয়েছে প্রত্যেকটি বিষয়ে আলোচনা করেছি।
Algin ট্যাবলেট এর কাজ কি - algin tablet কেন খায়
মূলত এলজিন ট্যাবলেট এসিডিটিকে নিয়ন্ত্রণ করার জন্য চিকিৎসকরা সেবন করার পরামর্শ দেন। কিন্তু এই এলজিন ট্যাবলেটের আরো একাধিক গুণ রয়েছে। এটি সেবন করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা না থাকলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। Algin ট্যাবলেট এর কাজ কি, algin tablet কেন খায়, Algin 50 mg কিসের ঔষধ, Algin 50 mg খাওয়ার নিয়ম, Algin ট্যাবলেট সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ Algin ট্যাবলেট এর কাজ কি - algin tablet কেন খায় 

.

Algin ট্যাবলেট এর কাজ কি

Algin ট্যাবলেট এর কাজ সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। Algin ট্যাবলেট সেবন করার ফলে বিভিন্ন সমস্যা দূর হয়। Algin ট্যাবলেট এর উপকারিতা অনেক যা বলে শেষ করার মত নয়। Algin ট্যাবলেট এর কাজ কি তা পয়েন্ট আকারে নিচে দেওয়া হলঃ
  • এসিডিটি কমায়
  • গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে
  • অম্বল নিরাময় করে
  • হৃদপিন্ডের অসস্তি দূর করে
  • গ্যাস উৎপাদন কমায়
  • পেট ফাঁপা দূর করে
  • অপুষ্টি প্রতিরোধ করে
  • নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে
  • মলত্যাগের সমস্যা সমাধান করে
  • মাইগ্রেনের উপসর্গ দূর করে
  • পেটের টান ও ব্যথা কমায়
  • লি*ভারের ফাংশন উন্নত করে
  • হজম ক্ষমতা বৃদ্ধি করে
  • স্টমাকের প্রদাহ কমায়
  • ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে
এসিডিটি কমায়ঃ এলজিন ট্যাবলেটের প্রধান উপাদান এলজিনেট, যা বিভিন্ন ধরনের স্যাগ শৈবাল থেকে তৈরি। এটি পেটের জলীয় পদার্থের সাথে মিশে সুরক্ষা মুলক জেল তৈরি করে ফলে এসিডিটি কমে যায়। এলজিন ট্যাবলেট এ থাকা উপাদান এসিড রিফ্লাক্স প্রতিরোধ করে। এটি এসিডিটির প্রভাব কমায়।
গ্যাস্ট্রিকের সমস্যা দূর করেঃ Algin ট্যাবলেট এর কাজ কি তার মধ্যে একটি হলো গ্যাস্ট্রিকের সমস্যা দূর করা। এলজিন ট্যাবলেট এসিড নিয়ন্ত্রণ করে। এলজিন ট্যাবলেটে থাকা উপাদান ফ্লোটিং জেল তৈরি করে, হলে পেটের গ্যাস্টিকের সমস্যা থেকে দ্রুত উপশম দেয়।
Algin ট্যাবলেট এর কাজ কি - algin tablet কেন খায়
অম্বল নিরাময় করেঃ এলজিন ট্যাবলেটে থাকা এলজিনেট উপাদান পেটের অভ্যন্তরে সুরক্ষা মূলক আবরণ তৈরি করে। হলে গ্যাস্ট্রিক ও অম্বল থেকে আঘাতপ্রাপ্ত হওয়া সমস্যা থেকে পেট সুরক্ষা পায়। এলজিন ট্যাবলেটে থাকা উপাদান খাদ্যের হজম প্রক্রিয়া উন্নত করে হলে দ্রুত অম্বল নিরাময় হয়।

হৃদপিন্ডের অসস্তি দূর করেঃ Algin ট্যাবলেট এর কাজ কি তার মধ্যে একটি হলো হৃদপিন্ডের অস্বস্তি দূর করা। এলজিন ট্যাবলেটে থাকা উপাদান পেটের গ্যাস্টিক ও এসিডিটির সমস্যাকে দূর করে। গ্যাস্ট্রিক ও এসিডিটির সমস্যার জন্য হৃদপিন্ডে অস্বস্তি বোধ হয়। দ্রুত এসিডিটি সমস্যা দূর করার ফলে হৃদপিণ্ডে স্বস্থি ফিরে আসে। এভাবে এলজিন ট্যাবলেট হৃদপিন্ডের অস্বস্তি দূর করে।

গ্যাস উৎপাদন কমায়ঃ Algin ট্যাবলেট দ্রুত গ্যাস উৎপাদন কমায়। এলজিন ট্যাবলেটে থাকা উপাদান এলজিনেট পেটের এসিডের সঙ্গে মিশে সুরক্ষা মুলক স্তর তৈরি করে। ফলে দ্রুত গ্যাস নিয়ন্ত্রণে আসে। এলজিন ট্যাবলেটে থাকা উপাদান দ্রুত হজম প্রক্রিয়া উন্নত করে। পেটে থাকা খাবার দ্রুত হজম হয় হলে গ্যাস উৎপাদন কমায়।

পেট ফাঁপা দূর করেঃ এলজিন ট্যাবলেট পেট ফাঁপা দূর করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। এলজিন ট্যাবলেট রয়েছে এলজিনেট উপাদান যা পেটের দ্রুত গ্যাস কমাতে সাহায্য করে। গ্যাস্টিকের রিফ্লেক্সকে প্রতিরোধ করতে সাহায্য করে। পেটের দ্রুত গ্যাসের কার্যকারিতা কমিয়ে শূন্য মাত্রায় নিয়ে আসে হলে দ্রুত পেট ফাঁপা কমে যায়।

অপুষ্টি প্রতিরোধ করেঃ Algin ট্যাবলেট এর কাজ কি, algin tablet কেন খায় তার মধ্যে একটি হলো অপুষ্টি প্রতিরোধ করার জন্য। এলজিন ট্যাবলেট সরাসরি শরীরের অপুষ্টি প্রতিরোধ করতে না পারলেও এটি প্রতিরোধ করতে সাহায্য করে। এলজিন ট্যাবলেটে থাকা উপাদান পেটের স্বাস্থ্যের উন্নতি করে যা পরোক্ষভাবে অপুষ্টি প্রতিরোধ করে। 

এলজিন ট্যাবলেটে থাকা উপাদান দ্রুত খাবারের হজম প্রক্রিয়াকে সাহায্য করে। এর ফলে শরীরের পুষ্টি উপাদান গুলি, ভিটামিন ও মিনারেল অভাব কাটিয়ে ওঠে। এভাবে এলজিন ট্যাবলেট অপুষ্টি প্রতিরোধ করতে সাহায্য করে।

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করেঃ এলজিন ট্যাবলেটে থাকা উপাদান নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। পেটে অতিরিক্ত এসিডিটির কারণে অম্বল সৃষ্টি হয় এই অম্বল থেকে বিশ্বাসের মাধ্যমে দুর্গন্ধ বের হয়। এলজিন ট্যাবলেটে থাকা উপাদান এলজিনেট গ্যাস্ট্রিকের রিফ্লেক্সর উপাদানের কারণে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয়। পেটের দীর্ঘক্ষণ খাবার জমে থাকলে সেটি তীব্র দুর্গন্ধের সৃষ্টি করে। 

এলজিন ট্যাবলেটে থাকা উপাদান দ্রুত খাবার হজম করতে সাহায্য করে। ফলে এই দুর্গন্ধ গুলো দূর হয়। এভাবে এলজিন ট্যাবলেট নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে।

মলত্যাগের সমস্যা সমাধান করেঃ এলজিন ট্যাবলেট নিয়মিত সেবন করলে মলত্যাগের সমস্যা সমাধান হয়। এলজিন ট্যাবলেট এ থাকা এলজিনেট উপাদান পেটের মধ্যে সুরক্ষা মুলক জেল তৈরি করে। যাদের নিয়মিত মলত্যাগ করতে সমস্যা হয় এই জেল তাদের মলত্যাগের সমস্যা দূর করতে সাহায্য করে।

মাইগ্রেনের উপসর্গ দূর করেঃ এলজিন ট্যাবলেটে থাকা উপাদান পেটের গ্যাস্ট্রিক, এসিডিটি, অম্বল সহজে দূর করে এগুলো থেকে মাইগ্রেন উত্তেজক তৈরি হয়। ফলে এলজিন ট্যাবলেটে থাকা উপাদান মাইগ্রেন উত্তেজক প্রক্রিয়াকে বন্ধ করে দেয়। এভাবে এলজিন ট্যাবলেট মাইগ্রেনের উপসর্গ দূর করে।
প্রিয় পাঠক উপরে Algin 50 mg ট্যাবলেটের ১৫টি উপকারিতা আপনাদের সাথে শেয়ার করেছি। এছাড়া এলজিন ট্যাবলেটের আরো অনেক উপকারিতা ও কাজ রয়েছে। আশা করি Algin ট্যাবলেট এর কাজ কি সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

algin tablet কেন খায়

Algin ট্যাবলেট এর কাজ কি, algin tablet কেন খায় তা অনেকে জিজ্ঞাসা করেন। এলজিন ট্যাবলেটের অনেক উপকারিতা। এলজিন ট্যাবলেট খাবার অনেক কারণ রয়েছে। এলজিন ট্যাবলেট খেলে একাধিক সমস্যা দূর হয়। আপনি এক সমস্যায় এলজিন ট্যাবলেট খেলে পাশাপাশি অন্য সমস্যা গুলো দূর হয়। algin tablet কেন খায় তা অনেকে জানেন না। তাই অনেকে এ সম্পর্কে সার্চ ইঞ্জিন গুলোতে খোঁজাখুঁজি করেন। নিচে algin tablet কেন খায় তা পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • পেটের এসিডিটি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে
  • বুকের জ্বালাপোড়া দূর করে
  • পেটের অস্বস্তি দূর করে
  • পেটের ফোলা ভাব দূর করে
  • পেটের অভ্যন্তরে সুরক্ষা নিশ্চিত করে
  • দ্রুত খাদ্য হজম করে
  • পেটের চাপ কমাতে সাহায্য করে
  • দ্রুত গ্যাসের সমস্যা দূর করে
  • নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করেন
  • পেট ফাঁপা ভাব কমায়
  • এসিডিটে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে
  • ব্যাকটেরিয়াল সংক্রমণ প্রতিরোধ করে
  • দীর্ঘমেয়াদী সুরক্ষা প্রদান করে
  • পেটের ব্যথা উপশম করে
  • পুষ্টির শোষণ উন্নত করে
  • মাথা ব্যথা কমায়
  • উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে
  • শরীরে পুষ্টির চাহিদা পূরণ করে
  • শরীরের ডিহাইড্রেশন কমাতে সাহায্য করে
Algin ট্যাবলেট সেবন করার মাধ্যমে উপরে দেওয়া এই সমস্যাগুলো দূর করে। এছাড়া এর চাইতে আরো বেশি বিভিন্ন সমস্যা দূর করে। আশা করি algin tablet কেন খায় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন৷

Algin 50 mg খাওয়ার নিয়ম

Algin ট্যাবলেট এর কাজ কি Algin 50 mg খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। এলজিন ট্যাবলেট সেবন করার বিভিন্ন মাত্রা রয়েছে। বয়স্ক ও শিশুদের ক্ষেত্রে এর মাত্রা কম বেশি হয়। পূর্ণবয়স্কদের ক্ষেত্রে Algin 50 mg খাওয়ার নিয়ম দিনে ২-৬ কি ট্যাবলেট। সমস্যা বেশি হলে খাবারের পরে, ২টি ট্যাবলেট দিনে তিনবার খেতে পারবেন। 

এভাবে দিনে তিনবার খাবার পরে ৬টি ট্যাবলেট খেতে পারবেন। তবে অবশ্যই এলজিন ট্যাবলেট খাওয়ার পূর্বে নিকটস্থ অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। কেননা একমাত্র একজন চিকিৎসা আপনার রোগের পরিস্থিতি অনুযায়ী ঔষধ সেবন করার সঠিক পরামর্শ দেবেন। কখনোই আপনি নিজের ধারণা থেকে ঔষধ সেবন করবেন না। এতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।

Algin 50 mg কিসের ঔষধ

Algin 50 mg ট্যাবলেট বিভিন্ন সমস্যার সমাধান করে। এটি একাধিক রোগের ক্ষেত্রে সেবন করার পরামর্শ দেওয়া হয়। তবে অন্যান্য রোগের চাইতে Algin 50 mg ট্যাবলেট মূলত নির্দিষ্ট কিছু চিকিৎসার জন্য প্রস্তুত করা হয়েছে। Algin 50 mg ট্যাবলেট প্রধানত পেটের অম্লত্ব নিয়ন্ত্রণ, গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে, অম্বলের সমস্যা দূর করতে, 
পেটের অ্যাসিডিটি দূর করতে অত্যন্ত কার্যকরী। Algin 50 mg ট্যাবলেটে থাকা এলজিনেট উপাদান পেটে সুরক্ষা মুলক জেল তৈরি করে যা পেটের এসিডিটি জনিত প্রত্যেকটি সমস্যা দূর করতে সাহায্য করে।

Algin 50 mg bangla

Algin 50 mg ট্যাবলেটের বিভিন্ন সমস্যায় সেবন করার পরামর্শ দেওয়া হয়। এটি মূলত গ্যাস্ট্রিক, এসিডিটি, অম্বল, ব্যথা নাশক, এর চিকিৎসায় প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়। তাছাড়া পেট ফাঁপার ভাব দূর করতে, পেটের প্রদাহ কমাতে, পেটের অস্বস্তি দূর করতে, পেটের ফোলা ভাব দূর করতে, দ্রুত খাবার হজম করতে এলজিন ট্যাবলেট অত্যন্ত সহায়ক। 

শিশু থেকে প্রাপ্তবয়স্ক প্রত্যেকেই এলজিন ট্যাবলেট ও সিরাপ সেবন করেন। শিশুদের জন্য সিরাপ ও বয়স্কদের ক্ষেত্রে Algin 50 mg ট্যাবলেট সেবন করার পরামর্শ দেওয়া হয়।

Algin 50 mg in pregnancy

গর্ভাবস্থায় এলজিন ট্যাবলেট সেবন করা যাবে কিনা এটি নির্ধারণ করে রোগীর বর্তমান পরিস্থিতির ওপর। গবেষণায় দেখা গেছে গর্ভাবস্থায় ঔষুধ সেবনের কোনো ক্ষতিকর প্রভাব নেই৷ এলজিন ট্যাবলেটে এলজেনিক এসিড থাকে যা এসিডিটির সমস্যার সমাধানের জন্য ব্যবহার করা হয়। গর্ভাবস্থায় এলজেনিক এসিড স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর্তা একমাত্র গাইনী চিকিৎসক সঠিক ধারণা দিতে পারবেন। তবে আপনি গর্ভাবস্থায় Algin 50 mg সেবন করতে পারেন। এরপরেও যদি আপনার মনে কোন প্রশ্ন আসে সেক্ষেত্রে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

Algin 50 mg price in Bangladesh

algin tablet কেন খায়, Algin 50 mg price in Bangladesh সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন। বাংলাদেশ Algin 50 mg প্রতি পিচ ট্যাবলেটের দাম ৮.৫০ ৳, একপাতা ওষুধের দাম ৮৫ টাকা। এক বক্সে দশ পাতা ওষুধ থাকে ১০পাতা ওষুধের দাম ৮৫০ টাকা।

Algin ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রত্যেকটি ওষুধের যেমন ভালো দিক রয়েছে তেমনি অতিরিক্ত সেবনের ফলে এর খারাপ দিক রয়েছে। আপনি যদি অতিরিক্ত মাত্রায় Algin ট্যাবলেট সেবন করেন সেক্ষেত্রে হাইপারটেনশন, ট্যাকিকার্ডিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া বমি বমি ভাব, বমি হওয়া, ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য, এলার্জির প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

লেখকের মন্তব্য

Algin ট্যাবলেট এর কাজ কি ও algin tablet কেন খায়, Algin 50 mg খাওয়ার নিয়ম এছাড়া এলজিন ট্যাবলেট সম্পর্কে সকল বিস্তারিত আলোচনা করেছি। এর বাইরেও যদি এলজিন ট্যাবলেট সম্পর্কে আপনাদের আরো কিছু জানার থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা সর্বদাই আপনাদের সেবায় নিয়োজিত। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। 

নিয়মিত এরকম আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের কেটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url