ইউজার নেম কিভাবে লিখতে হয় জেনেনিন

ইউজার নেম একটি অ্যাকাউন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউজার নেম কিভাবে লিখতে হয় সে সম্পর্কে জানা দরকার। কেননা কোন ওয়েবসাইটে, প্রোফাইলে, অনলাইন কোন প্লাটফর্মে কোন একটি অ্যাকাউন্ট তৈরি করতে গেলে এই ইউজার নেম সবচাইতে গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেলটিতে ইউজার নেম, ইউজার পাসওয়ার্ড, ইউজার আইডি খোলার নিয়ম সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।
ইউজার নেম কিভাবে লিখতে হয় - ইউজারনেম এবং পাসওয়ার্ড
ইউজার নেম কেমন হওয়া উচিত? ইউজার নেম ইউনিক হওয়া উচিত যা দেখতে সহজ মনে হলেও এর মধ্যে কিছু বিশেষ গুণ থাকে, বিশেষ ওয়ার্ড থাকে। এই ইউজার নেম দেখতে যাতে সৌন্দর্য বহন করে। কোন ইউজার নেম যদি এসইও সম্পর্কিত হয় তাহলে তো কোন কথাই নেই। বিশেষ করে স্যার মিডিয়ার বিভিন্ন অ্যাকাউন্ট গুলোর ক্ষেত্রে ইউজার নেম সার্চ রেজাল্ট অনুযায়ী রাখা উচিত। ইউজার নেম কিভাবে লিখতে হয়, ইউজার নেম সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে সঠিক তথ্য জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ইউজার নেম কিভাবে লিখতে হয় - ইউজারনেম এবং পাসওয়ার্ড

.

ইউজার মানে কি
ইউজার নেম কিভাবে লিখতে হয় - ইউজারনেম এবং পাসওয়ার্ড

ইউজার মানে কি ইউজার বলতে ওই ব্যক্তিকে বোঝানো হয় যারা কোন ওয়েবসাইটের, সফটওয়্যার, বা কোন অনলাইন প্লাটফর্মের অ্যাকাউন্ট তৈরীকারি ব্যক্তি। যে ব্যক্তি অনলাইনের কোন সেবা কোন একাউন্ট এর মাধ্যমে নিচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় কোন অ্যাকাউন্ট তৈরি করেছেন যে নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে ইউজার নেম রাখা হয়েছে। 
ইউজার হচ্ছেন ঐ ব্যক্তি কোন কোম্পানির কোন সফটওয়্যার ব্যবহার করছেন এখানে সফটওয়্যার ব্যবহারকারী ব্যক্তি ইউজার। আরেকটি উদাহরণ একটি কোম্পানি একটি গেম তৈরি করেছেন। এই গেমটি অনলাইন থেকে ডাউনলোড করে যে ব্যক্তি গেম খেলছে সে ব্যক্তিটি ওই গেমের ইউজার। কম্পিউটার বিক্রেতা কম্পিউটার বিক্রি করেন ওই কম্পিউটার কিনে যে ব্যক্তি ব্যবহার করছেন ওই ব্যক্তি ওই কম্পিউটারের ইউজার।

ইউজার নেম কিভাবে লিখতে হয়

ইউজার নেম কেমন হওয়া উচিত অনেকেই জানেন না। কোন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে, অথবা অনলাইনের প্ল্যাটফর্মে ইউজার নেম কিভাবে লিখতে হয় তাও জানেন না। ইউজার নেম কিভাবে লিখতে হয় নিচে এ সম্পর্কে পয়েন্টে বিস্তারিত দেওয়া হলঃ
  • সহজ এবং স্মরণীয়
  • ইউনিক
  • সংখ্যা ও অক্ষর
  • বিষয়বস্তু অনুযায়ী
  • ব্যক্তিগত তথ্য এড়িয়ে চলায়
  • পেশা অনুযায়ী
  • ইংরেজি অক্ষরের ব্যবহার
  • প্রোফাইলের ধরন
  • কাস্টমাইজড নাম
  • সঠিক সিদ্ধান্ত
সহজ এবং স্মরণীয়ঃ কোন ইউজার নেম লেখার পূর্বে অবশ্যই যাচাই করতে হবে এই নামটি যাতে সহজ এবং স্মরণীয় হয়। পরবর্তীতে এ নাম লিখে ওই একাউন্টে প্রবেশ করার সময় মনে রাখা যায়। সহজ ও সরণে ইউজারনেম দীর্ঘদিন মনে রাখতে পারবেন।

ইউনিক নতুনঃ কোন ইউজার নেম লিখার পূর্বে ভেবে নিন এটা ইউনিক কিনা। অবশ্যই ইউনিক ও নতুন ইউজার নেম ব্যবহার করুন। যে নামের সাথে কারোর মিল নেই ওই নাম দেখতে অত্যন্ত সুন্দর লাগে। আপনার পছন্দের নামের সাথে কয়েকটি সংখ্যা অ্যাড করে দিন। আপনার নামের ওয়ার্ডের সাথে আপনার ফোন নম্বরের যেকোন দুইটি ডিজিট। এরকম ইউজার নেম ইউনিক দেখায়।

সংখ্যা ও অক্ষরঃ ইউজার নামে ব্যবহারকারী অক্ষরগুলো সহজ ও সুন্দর হলে সব চাইতে ভাল হয়। অন্য কেউ যখন আপনার ইউজার নেমের অক্ষরগুলো দেখবে তার কাছে এই অক্ষরগুলো সুন্দর ও আকর্ষণীয় দেখাবেন। ইউজার নেম লিখে ইংলিশ অক্ষরের পাশাপাশি কিছু সংখ্যা ব্যবহার করুন।

বিষয়বস্তু অনুযায়ীঃ আপনি যে প্লাটফর্মে কাউন্ট তৈরি করবেন ওই প্লাটফর্মের সাথে সম্পর্কিত ইউজার নেম ব্যবহার করুন। সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট তৈরি করলে সোশ্যাল মিডিয়ার সম্পর্কিত ইউজার নেম লিখুন।

ব্যক্তিগত তথ্য এড়িয়ে চলাঃ ইউজার নেম কিভাবে লিখতে হয় তার মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হল ব্যক্তিগত তথ্য এড়িয়ে চলা। ইউজার নেমে কখনোই ব্যক্তিগত তথ্য লিখে রাখবেন না। এতে বিভিন্ন চক্রের আপনার একাউন্ট সম্পর্কে ধারণা তৈরি হবে। নামের সাথে কোন ইউনিক অক্ষর যোগ করুন ব্যক্তিগত তথ্য কখনোই লিখবেন না।

পেশা অনুযায়ীঃ আপনি যে প্লাটফর্মে একাউন্ট তৈরি করছেন ওই প্লাটফর্মে কেন একাউন্ট তৈরি করছেন, সেই পেশা অনুযায়ী ইউজার নেম লিখুন। ব্যবসায়ী উদ্দেশ্যে হলে ব্যবসায়ী ধরনের ইউজার নেম লিখুন। ফেসবুক, হোয়াটসঅ্যাপ একাউন্ট হলে নিজের পছন্দ অনুযায়ী যে কোন ইউজার নেম লিখতে পারেন।
ইংরেজি অক্ষরের ব্যবহারঃ প্রত্যেকটি প্লাটফর্মে ইউজার নেমে ইংরেজি অক্ষরের ব্যবহার করুন। কখনোই অন্য কোন অক্ষর লিখতে যাবেন না। ইংরেজি অক্ষর ফোনের রাখার সহজ হয়। প্রত্যেকটি প্লাটফর্মে ইংরেজি অক্ষর সাপোর্ট করে। ইংরেজি ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ, আন্তর্জাতিক ভাষা হয় প্রত্যেকটি প্লাটফর্মে ইংরেজি অক্ষরের ইউজার নেম ব্যবহার করা অত্যন্ত জরুরী।

প্রোফাইলের ধরনঃ প্রোফাইলের ধরন অনুযায়ী ইউজার নেম লিখুন। আপনার প্রোফাইলটি কোন বিষয় সম্পর্কিত। আপনি কোন উদ্দেশ্যে সেই একাউন্টে ব্যবহার করতে যাচ্ছেন। ওই উদ্দেশ্য অনুযায়ী ইউজার নেম লিখুন। পরবর্তীতে সার্চ রেজাল্ট এর সাথে সম্পর্কিত হবে।

কাস্টমাইজড নামঃ কোন ইউজার নেম লিখার পূর্বে অবশ্যই কাস্টমাইজড নাম ব্যবহার করুন। কাস্টমাইজ নাম বলতে নিজের পছন্দমত তৈরিকৃত নাম। যেই নাম কারো সাথে মিল নেই। পূর্বে কখনো কেউ ওই প্লাটফর্মে ব্যবহার করেনি। এরকম কাস্টমাইজড ইউজার নেম একাউন্টের জন্য তন্তু গুরুত্বপূর্ণ।

সঠিক সিদ্ধান্তঃ উপরের প্রত্যেকটি বিষয় পড়ে ধারণা নিন কেমন ইউজার নেম লিখা প্রয়োজন। এরপর সঠিক সিদ্ধান্ত নিয়ে আপনার পছন্দ অনুযায়ী কাস্টমাইজড ডিজাইনে, নিজের তথ্য এড়িয়ে চলে সঠিক সিদ্ধান্ত নিয়ে একটি ইউজার নেম লিখুন।

প্রিয় পাঠক উপরে ইউজার নেম কিভাবে লিখতে হয় সে সম্পর্কে একাধিক ধারণা দিয়েছি। এই ধারণা গুলো অত্যন্ত ইউনিক। আপনি এই নিয়মে কোন ইউজার নেম তৈরি করে একাউন্ট ক্রিয়েট করলে ওই একাউন্টের ইউজার নেম অত্যন্ত আকর্ষণীয় দেখাবে। প্রত্যেকের চাইতে ইউনিক হবে। আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে। আশা করি সঠিক ইউজার নেম লিখার সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ইউজারনেম এবং পাসওয়ার্ড

একটি অ্যাকাউন্টের জন্য ইউজার নেম এবং পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যত বেশি ইউনিক ইউজার নেম দিবেন ওই অ্যাকাউন্ট কে ততো বেশি দেখতে সুন্দর লাগবে। যত সহজ ইউজারনেম ব্যবহার করবেন তত দীর্ঘদিন মনে রাখতে পারবেন। পার্সোনাল কোন তথ্য ছাড়াই ইউজার নেম ব্যবহার করলে আপনার পার্সোনাল ডাটা সুরক্ষিত থাকে। 

একাউন্টের সাথে সম্পর্কিত ইউজার নেম একাউন্টের সৌন্দর্য বহন করে। পাসওয়ার্ড এর ক্ষেত্রে আপনি এত বেশি ইউনিক পাসওয়ার্ড দিবেন আপনার একাউন্ট তত বেশি সুরক্ষিত থাকবে। ইউজার নেম এর চাইতে পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাসওয়ার্ড লেখার ক্ষেত্রে কখনোই নিজের ফোন নম্বর, নাম, পার্সোনাল তথ্য, সিরিয়াল নম্বর ব্যবহার করবেন না। 
এই পাসওয়ার্ড গুলো সম্পর্কে অন্যরা খুব সহজেই ধারণা করতে পারে। এমন পাসওয়ার্ড লিখবেন যা কখনোই কেউ ধারণা করতে পারবেনা। পাসওয়ার্ড লিখার সবচাইতে সেরা নিয়ম ৮ ডিজিটের পাসওয়ার্ড। কোন পাসওয়ার্ড গুলো সবচাইতে সেরা, কেমন পাসওয়ার্ড একাউন্টে সবচাইতে সুরক্ষা দেয় সেরকম একটি পাসওয়ার্ড লিখে আপনাদের ধারণা দিলামঃ SH@!&%#/!0tRi এরকম পাসওয়ার্ড একাউন্টের জন্য সবচাইতে সুরক্ষিত পাসওয়ার্ড।

ইউজার আইডি খোলার নিয়ম

ইউজার আইডি খোলার নিয়ম সবচাইতে সহজ। ইউজার নেম কিভাবে লিখতে হয়, ইউজার আইডি খোলার জন্য আপনি যে প্লাটফর্মে ইউজার আইডি খুলতে চাচ্ছেন ওই প্লাটফর্মে প্রবেশ করুন। এরপর ওখানে সাইন আপ, রেজিস্টার, ক্রিয়েট একাউন্ট নামের অপশন গুলো খুঁজে বের করুন। এরপর সেই অপশনটিতে চাপ দিয়ে তারা যে নির্দিষ্ট তথ্য চাচ্ছে সেই তথ্যগুলো তাদের শর্তাবলী গ্রহণ করুন। 

এরপর ক্রিয়েট একাউন্টে চাপ দিন। তারা আপনার একাউন্টে কনফার্মেশন ইমেইল পাঠাবে। আপনি আপনার ইমেইল একাউন্টে গিয়ে সেই ইমেইলটি ফার্ম করুন। এরপর লগইন করার জন্য লগইন অপশনে চাপ দিয়ে আপনার ইউজার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এরপর আপনার প্রোফাইল সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে পূরণ করুন।

Facebook Profile Name কোন ফর্মুলায় লিখতে হয় uppercase

ফেসবুক প্রোফাইল নেম কোন ফর্মুলায় লিখতে হয় তা অনেকেই জানেন না। ফেসবুক প্রোফাইল নাম দেওয়ার ক্ষেত্রে প্রোফাইল নেম এর শুরুতেই প্রথম অক্ষর বড় হাতের এবং দ্বিতীয় নামের অক্ষর বড় হাতের ব্যবহার করুন যেমন: Si Anik, আপনার যদি মিডিল নেম থাকে সেক্ষেত্রে মধ্যকার নাম ব্যবহার করুন যেমন: Si Anik Mahmud, আপনি যদি কোন বিশেষ অক্ষর দিতে চান দিতে পারেন কিন্তু সঠিকভাবে সেটা লিখতে হবে। 

ফেসবুক প্রোফাইল নেমে কখনোই অপ্রয়োজনীয় শব্দ ব্যবহার করবেন না। @# %& এগুলো শব্দ কখনোই ফেসবুক প্রোফাইল নেমে লিখবেন না। ফেসবুক একাউন্টে প্রোফাইল নাম লিখতে বৈধ নেম ব্যবহার করুন। ভুয়া নেম, ভুয়া পরিচয় একাউন্টের জন্য ক্ষতিকারক। কখনোই অ্যাকাউন্ট লক হলে সেই অ্যাকাউন্ট ঠিক হবে না। সঠিক তথ্য দিয়ে সঠিক অ্যাকাউন্ট পুনরায় ফিরিয়ে আনা যায়।

ইউজার নেম ইংরেজি

ইউজার নেম লিখার ক্ষেত্রে অবশ্যই ইউজার নেম ইংরেজি অক্ষর লিখুন। আপনার পছন্দ অনুযায়ী ইউজার নেম ইংরেজি দিয়ে লিখুন। কখনোই কারো সঙ্গে মিল করে ইউজার নেম লিখলে সেই ইউজার নেম কোন প্লাটফর্মে সাপোর্ট করে না। তাই যে কোন প্ল্যাটফর্মে ইউজার নেম লিখতে গেলে অবশ্যই ইউনিক, অন্যদের চাইতে ব্যতিক্রমী ইউজার নেম লিখুন।

ফেসবুক ইউজার নেম বাংলা

ফেসবুক ইউজার নেম কখনোই বাংলা লিখবেন না। বাংলা ইউজার নেম লিখলে পরবর্তীতে সেই নাম সাপোর্ট নাও করতে পারে। সবচাইতে সেরা উপায় হল ইউজার নেম লিখার ক্ষেত্রে ইংরেজি অক্ষরে ইউজার নেম লিখা। তবে আপনি চাইলে বাংলা অক্ষরেও ইউজার নেম লিখতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী ফেসবুক ইউজার নেম বাংলা দিয়ে লিখতে পারেন। এটা একান্তই আপনার ব্যক্তিগত একাউন্টের ব্যাপার। তবে ইউনিক, এট্রাক্টিভ, সৌন্দর্য বর্ধন করে এরকম ইউজার নেম বাংলাতে লিখুন।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে ইউজার নেম কিভাবে লিখতে হয়, ইউজার নেম লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। পুরো আর্টিকেলটিতে ইউজার নেম সম্পর্কিত প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো জেনে আপনার উপকৃত হবেন। ইউজার নেম সম্পর্কে যদি আপনাদের আরো কোন প্রশ্ন থাকে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অনলাইন সম্পর্কিত অন্যান্য তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। ফেসবুক সম্পর্কিত অন্যান্য তথ্য জানতে আমাদের ওয়েবসাইটে সার্চ বারে ফেসবুক লিখে সার্চ করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url