১০+ শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা - মোটিভেশনাল শিক্ষামূলক গল্প

যদি শিক্ষা অর্জন করতে চান তাহলে শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা থেকেও শিক্ষা অর্জন করা যায়। গল্প শুধু নিছক গল্প হয় না গল্পোর মধ্যেও জ্ঞান অর্জনের প্রচুর বিষয় থাকে। বাস্তব জীবনে সঠিক ধারণা নিতে, ব্যর্থতার পর ঘুরে দাঁড়াতে, শূন্য হাতে পথ চলতে শিক্ষামূলক ঘটনার শিক্ষা নেওয়া যায়। মোটিভেশনাল শিক্ষামূলক গল্প থেকে শিক্ষা নিয়ে জীবনে সফলতা অর্জন করা যায়। আজকের আর্টিকেলটিতে শিক্ষামূলক গল্প, মজার গল্প, ধর্মীয় গল্প, ছোট ঘটনা, সম্পর্কে বিস্তারিত থাকছে।
শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা - মোটিভেশনাল শিক্ষামূলক গল্প
শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা আমাদের বাস্তব জীবনে সফলতা অর্জন করতে সাহায্য করে। আমরা অনেকেই ব্যর্থতার পর ভেঙে পড়ি, মনে হয় এই জীবনের কোন মূল্যই নেই। কিন্তু এই ধারণাগুলো ভুল, আজ থেকে শত বছর পূর্বে যারা সফলতা অর্জন করেছিল তারা একবার নয় হাজার বারেরও বেশি ব্যর্থ হয়েছিল। টমাস আলভা এডিসন ১০০০০ বারেরও বেশি চেষ্টা করে সফলভাবে একটি বাল্ব তৈরি করেছিলেন। অবশ্যই শিক্ষামূলক গল্প থেকে অনুপ্রাণিত হয়ে শিক্ষা নেওয়া যায়। তাই শিক্ষামূলক গল্প সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা - মোটিভেশনাল শিক্ষামূলক গল্প

.

শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা

শিক্ষনীয় গল্প আমাদের বাস্তব জীবনকে পরিবর্তন করতে পারে। এই গল্প থেকে অনুপ্রাণিত হয়ে জীবন যুদ্ধে টিকে থাকার আশ্বাস পাওয়া যায়। মনে হয় আমি তো ২-১ বার ব্যর্থ হয়েছি, কিন্তু যারা সফলতা অর্জন করেছে তারা তো হাজার বারেরও বেশি ব্যর্থ হয়েছে। তাহলে আমি কেন হাল ছাড়বো চেষ্টা করলে সফলতা নিশ্চয় আসবে। নিচে শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা তুলে ধরা হলোঃ গল্পের নাম ভালোবাসার প্রতিদান

এক রাজ্যে একটি রাজা ছিল, রাজার প্রচুর অর্থ সম্পদ ছিল, কিন্তু রাজা লোভ লালসা ভরপুর ছিলেন। রাজা এতটাই লোভী ছিলেন যে তিনি চাইতেন তার সম্পর্কে দ্বিগুণ পরিমাণ বৃদ্ধি করতে। তিনি তার রাজ্যের প্রজাদের ওপর অন্যায় অত্যাচার করতেন। তার জমিগুলো প্রজাদের চাষাবাদের জন্য দেওয়া হতো। ফসল উৎপাদন হলেও জমির রাজস্ব আদায় করা হতো না হলেও রাজস্ব আদায় করা হতো। রোজা রা খেতে পাক বা না পাক রাজস্ব দিতেই হবে। 
রাজস্ব দিতে না পারলে শাস্তির ব্যবস্থাও ছিল। দীর্ঘ কয়েক বছর এভাবে চলতে থাকায় রাজার প্রতি প্রজাদের মনে ঘৃণা জন্মাতে লাগলো। পুরো রাজ্যের প্রজারা রাজাকে ঘৃণা করতো। কোন একজন ব্যক্তিও রাজার ভালো নাম মুখে নিত না। এভাবে কিছুদিন চলার পর রাজা যখন ঘুরতে বের হন তার রাজ্যে কেউ তার সাথে ভালবেসে, কথাও বলতেন না। এমন পরিস্থিতি দেখে রানী রাজাকে বোঝাতে লাগলেন যে রাজ্যের রাজা সম্মান নেই সেখানে কিছুই নেই। 
শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা - মোটিভেশনাল শিক্ষামূলক গল্প
আপনি সম্পদ দিয়ে কি করবেন যদি আপনার সম্মান না থাকে। আপনার রাজ্যের কোন একজন ব্যক্তি আপনাকে ভালোবাসে না। আপনার প্রতি কারোর ভালোবাসা ও শ্রদ্ধা নেই। রানীর কথায় রাজা বুঝতে পারে আরো অনেক বড় ভুল হচ্ছে। সম্পদ দিয়ে কি হয় যদি নিজের সম্মান না থাকে। রাজা নিজের ভুল বুঝতে পেরে তার সকল প্রজাদের রাজস্ব মওকুফ করে দেয়। সকল প্রজাদের খোঁজখবর নেন। অসহায় দরিদ্র মানুষদের পাশে দাঁড়ান। 

এভাবে অল্প কিছুদিন চলার পরেই রাজা যখন ঘুরতে বের হন প্রজারা এত পরিমাণ তাকে সম্মান করে তার আনন্দে বুকটা উঁচু হয়ে যায়। প্রতিদিন তার প্রাসাদ শতাধিক ব্যক্তিরা রাজার জন্য খুশি হয়ে পুকুরের সবচাইতে বড় মাছ, গাছের সবচাইতে ভালো ফল, মিষ্টির দোকানের সবচাইতে ভালো মিষ্টি, জমির সবচাইতে ভালো ফসল রাজার খাওয়ার জন্য দিয়ে যান। রাজার অসুখ-বিসুখে দেখতে আসেন খোঁজখবর নেন।

এই গল্পের শিক্ষাঃ আপনি যখন কাউকে ঘৃ*ণা করবেন, কারোর প্রতি অন্যায় অত্যাচার করবেন তখন আপনিও অত্যাচারিত হবেন ঘৃ*ণাই পাবেন। কিন্তু যখন কাউকে ভালবাসবেন তখন তারাই আপনাকে ভালোবাসাই ভরিয়ে দেবে। আপনি যাকে যেভাবে সাহায্য করবেন আপনি সেভাবে সাহায্য ফেরত পাবেন।

মোটিভেশনাল শিক্ষামূলক গল্প

মোটিভেশনাল শিক্ষামূলক গল্প আমাদের জীবনকে পরিবর্তন করে দেয়। জীবনে ঘুরে দাঁড়ানোর শিক্ষাগুলো পাওয়া যায় মোটিভেশনাল শিক্ষামূলক গল্প থেকে। শত ব্যর্থতার পরেও এরকম গল্প চেষ্টাকে জাগ্রত করতে সাহায্য করে। শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা আমাদের জীবনকে পরিবর্তন করতে সাহায্য করে। যদি শিক্ষা অর্জন করার ইচ্ছা থাকে তবে গল্প থেকেও শিক্ষা নেওয়া যায়। নিচে এরকম একটি মোটিভেশনাল শিক্ষামূলক গল্প দেওয়া হলোঃ
একজন ব্যক্তি তার লেখাপড়া জীবন শেষ করেছেন। চাকরির জন্য অনেক চেষ্টা করছেন কিন্তু বারবার ব্যর্থ হচ্ছেন। তিনি ১০০ বারের বেশি চাকরির জন্য ইন্টারভিউ ও পরীক্ষা দিয়েছেন সফলতা অর্জন করতে পারেননি। অবশেষে তিনি হাল ছেড়ে দিয়েছেন তিনি মনে মনে চিন্তা করছেন আমার দ্বারা কিছুই হবে না। আমি একজন অপদার্থ আমি কখনোই জীবনে সফলতা অর্জন করতে পারব না। লোকটি বাসার ছাদে বসে বসে চিন্তা করছিল। 

এমন সময় দেখছে তাদের বাসার দরজায় একটি মাকড়সা জাল বুনতেছিল। কিন্তু নিয়মিত ছাদে প্রত্যেকে যাওয়া আসার কারণে মাথার সাথে মাকড়সার জালটি লেগে ছিড়ে যাই। লোকটি ভালো করে পর্যবেক্ষণ করে দেখতে লাগলো প্রতিদিন মাকড়সাটি জাল বুনতেই থাকে। আর প্রত্যেককে যাওয়া আসা করার সময় জালটি ছিড়ে ফেলে। আবার পরের দিন জাল বনে পুনরায় আবার ছিড়ে যাই। আবার পরের দিন জাল বনে। লোকটি একদিন ভোরে সবার আগে ঘুম থেকে উঠে দৌড়ে ছাদে যাই। দরজায় গিয়ে দেখে মাকড়সাটি পুনরায় জাল বুনেছে আর সে জালে দুইটি পোকা আটকে আছে। 

মাকড়সা মজা করে সেই পোকাদের খেতে শুরু করেছে। লোকটি মনে মনে ভাবতে লাগলো এ মাকড়সা তো প্রতিদিন জাল বনে প্রতিদিন ছিঁড়ে যায়। কিন্তু আজ এ জালে সে তার খাবার জোগাড় করতে পেরেছে তার রিজিকের ব্যবস্থা হয়েছে। সে বিরক্ত না হয় প্রতিদিন তার কর্ম করে যাচ্ছে। সে অনুপ্রাণিত হয়ে এখান থেকে শিক্ষা নেই আমি কেন হাল ছেড়ে দেবো। আমি যদি এরকম পরিশ্রম করতেই থাকি একদিন না একদিন চাকরির ব্যবস্থা হবেই আর সেখান থেকে আমার রিজিকের বৃদ্ধি হবে। রুজি ও রোজগারের ব্যবস্থা হবে। তাই সে পরের দিন থেকে আবারো পড়াশোনায় মনোযোগ দিতে শুরু করলো। চাকরির বিজ্ঞপ্তি দেখে চাকরির জন্য আবেদন করতে লাগল।

গল্প থেকে শিক্ষাঃ জীবনে একাধিকবার ব্যর্থ হয়ে হাল ছেড়ে দেওয়া উচিত নয়। বারবার চেষ্টা করলে সফলতা নিশ্চয়ই আসবে। যেমন মাকড়সাটি একদিন সফলতা অর্জন করতে পেরেছে। আমরাও চাইলে মাকড়সার মত যদি নিয়মিত চেষ্টা করি ইনশাল্লাহ সফলতা একদিন আসবেই।

ধর্মীয় শিক্ষামূলক গল্প

ধর্মীয় শিক্ষামূলক গল্প আমাদের জীবনকে পরিবর্তন করতে সাহায্য করে। ধর্মীয় শিক্ষামূলক গল্প থেকে জীবনে অনুপ্রেরণা পাওয়া যায় শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনাগুলো আমাদের বাস্তব জীবনে ধৈর্য ধরে সফলতা অর্জন করতে সাহায্য করে। নিচে এরকম একটি ধর্ম শিক্ষামূলক গল্প তুলে ধরা হলোঃ

একটি গ্রামে একজন বয়স্ক বৃদ্ধ লোক ছিল। তিনি আল্লাহর ইবাদত করতেন সর্বদাই আল্লাহর ইবাদতে মশগুল থাকতেন। তিনি গ্রামের সকলকে ইবাদত করার নির্দেশ দিতেন। গ্রামের কমবেশি প্রত্যেকটি লোকই আল্লাহর ইবাদত করত। এমন সময় বেশ কিছুদিন ধরে বৃষ্টি বন্ধ হয়ে যায়। বৃষ্টি না থাকাই জমির ফসল ফলানো সম্ভব হচ্ছিল না। এভাবে বেশ কিছুদিন চলতে থাকে। যেহেতু সবাই আল্লাহর উপর ভরসা করছিল ইবাদত করছিল তাই সবার মন আল্লাহর উপর খারাপ হতে শুরু করল। 

সবাই আল্লাহর এবাদত করা ছেড়ে দিল। এতো ইবাদত করছি এত আল্লাহকে বিশ্বাস করি তারপরও কেন আল্লাহ আমাদের এরকম করছেন। সবাই বয়স্ক লোকের কাছে গিয়ে পরামর্শ চাইল। ধার্মিক সে বয়স্ক লোকটি বলল দেখো তোমরা ভুল করেছ। বৃষ্টি হচ্ছে না তাই বলে তোমরা এবাদত করবে না কেন। আল্লাহ প্রত্যেকটি ব্যক্তিরই পরীক্ষা নেন হয়তো তোমাদের প্রতি আল্লাহর এটা পরীক্ষা। আল্লাহ যে বান্দাদের ভালবাসেন তাদেরকে পরীক্ষা করেন। 

হয়তো তোমরা পরীক্ষায় পড়েছ তাই বলে ঈমান নষ্ট করবে কেন। ধৈর্য ধরে সবুর করে এবাদত কর আল্লাহর কাছে শুকরিয়া আদায় কর, নিশ্চয়ই আল্লাহ খুশি হবেন। ওই গ্রামের সবগুলো ব্যক্তিরা তাদের ভুল হয়েছে সেটি বুঝতে পারে। আবার পুনরায় আল্লাহর ইবাদত করতে শুরু করে। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে, অল্প কিছুদিনের মধ্যেই প্রচুর পরিমাণে বৃষ্টি হওয়া শুরু করল। নদী নালা খাল বিল বৃষ্টিতে ভরে গেল। জমির ফসল গুলো ফলতে শুরু করল। অনাবাদি জমিগুলো উর্বর হয়ে গেল।
গল্প থেকে শিক্ষাঃ কখনোই আল্লাহর প্রতি বিশ্বাস হারানো উচিত নয়। যতই বাধা বিপত্তি আসুক না কেন ধৈর্য ধরে শুকরিয়া আদায় করে সামনের দিকে এগিয়ে যান। নিশ্চয় আল্লাহ ধৈর্য ধারণকারী মুমিন ব্যক্তিদের সাথে আছেন।

নৈতিক শিক্ষামূলক গল্প

নৈতিকতা প্রত্যেকটি ব্যক্তির মধ্যে থাকা উচিত। নৈতিকতা নৈতিকতা আমাদের সৎ পথে পরিচালিত করতে সাহায্য করে। যে ব্যক্তির মধ্যে নৈতিকতা রয়েছে সে ব্যক্তি সৎ। শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা, নৈতিক শিক্ষামূলক গল্প আমাদের জীবন পরিবর্তন করে। নিচে এরকম একটি নৈতিক শিক্ষামূলক গল্প দেওয়া হলঃ

একজন ব্যক্তি অত্যন্ত গরিব কোন রকম তার দুইটি সন্তান নিয়ে জীবন অতিবাহিত করেন। তার চাষাবাদের কোন জমি ছিলনা। তিনি সিএনজি চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। এভাবে বছরের পর বছর সিএনজি চালিয়ে পরিবারের আর্থিক অভাব অনটন মেটাতেন। কিন্তু পরিবারে যেন অভাব লেগেই আছে। কিন্তু ব্যক্তিটি ছিল সৎ তার মধ্যে ছিল নৈতিকতা। একদিন এক ভদ্রলোক তার সিএনজিতে বসেন। ভদ্রলোকির হাতে ছিল একটি ব্যাগ। 

ভদ্রলোকটি তার গন্তব্য স্থলে নামার পর ভুলবশত ব্যাগটি রেখে চলে যান। সিএনজি ড্রাইভার বাসায় ফেরার পর দেখেন তার সিএনজির সাইটে একটি ব্যাগ রাখা আছে। ব্যাগের মধ্যে মোট পাঁচটি টাকার বান্ডিল রয়েছে সবগুলোই সদ্য ব্যাংক থেকে উঠানো। সম্ভবত পাঁচটি বান্ডিলে পাঁচ লাখ টাকা হবে হয়তো। টাকাগুলো পেয়ে তিনি ভাবলেন আমার তো টাকার অনেক দরকার আমি এই টাকাগুলো আমার সংসারে খরচ করতে পারি। 

কিন্তু তার বিবেকে বাধা দিল তার সততা জাগ্রত হল। সে ভাবলো আমার চাইতে এই টাকাগুলো যার তার তো অনেক বেশি টাকার প্রয়োজন থাকতে পারে। সে দ্রুত বাজারে গিয়ে সিসিটিভি ক্যামেরা ফুটেজ চেক করল। এরপর যে ব্যক্তিটি তার গাড়িতে উঠেছিল তার ছবি নিয়ে দ্রুত রওনা দিল। যেখানে ভদ্রলোক টিকে নামিয়ে এসেছিলেন ওইখানে গিয়ে ভদ্রলোক ব্যক্তির ছবি দেখিয়ে খোঁজ করতে লাগল। বেশ কিছুক্ষণ খোঁজাখুঁজির পর ব্যক্তিটি দেখা মিলল। 

তার সাথে দেখা হয়ে সিএনজি ড্রাইভার তাকে তার ব্যাগটি বুঝিয়ে দিল তাকে বলল আপনি ভুলবশত আমার গাড়িতে এ ব্যাগটি রেখে এসেছিলেন। ভদ্রলোককে বলল তুমি কি জানো এই ব্যাগে কি আছে সিএনজি ড্রাইভার বলল হ্যাঁ আমি দেখেছি মধ্যে অনেকগুলো টাকা আছে। কিন্তু কতগুলো আছে জানিনা। ভদ্রলোক কে বললো এখানে ৫ লক্ষ টাকা আছে এই টাকাগুলো আমি আমার মেয়ের অপারেশনের জন্য ব্যাংক থেকে লোন নিয়েছিলাম। 

ভুলবশত তোমার গাড়িতে ফেলে এসেছি। বাবা তুমি অনেক ভালো তুমি কি চাও বলো ভদ্রলোকটি সাথে সাথে এক লক্ষ টাকার দুইটি বান্ডিল সিএনজি ড্রাইভার এর হাতে দিল। এটা আমি তোমাকে খুশি হয়ে দিলাম তুমি তোমার পরিবার নিয়ে জীবন যাপন কর। সিএনজি ড্রাইভার তার সততার পরিচয় দিল সে বলল আমার সংসার আমি এমনিতেই পরিচালনা করতে পারছি। 

আপনি আপনার মেয়ের চিকিৎসা করুন। আমাদের সংসারের চাইতে আপনার মেয়ের জীবনের মূল্য অনেক বেশি। আজকে হয়তো আমার কাছে টাকা নেই কিন্তু নিশ্চয়ই একদিন এ সমস্যার সমাধান হবে। আমার কোন অর্থের প্রয়োজন নেই শুধু আপনাদের দোয়া চাই। ভদ্রলোকটি মন খুলে আল্লাহর কাছে সিএনজি ড্রাইভার এর জন্য অনেক দোয়া করল।

গল্প থেকে শিক্ষাঃ আমাদের উচিত সৎভাবে জীবনে চলাফেরা করা। অর্থের চাইতে সততার মূল্য অনেক বেশি। হয়তো নিজের জীবন অর্থ দিয়ে সুখ শান্তি উপভোগ করতে পারবেন। কিন্তু সততা অর্জন করতে পারলে মৃত্যুর পরের জীবন গুলোকে আল্লাহ সুখ শান্তিতে ভরিয়ে দেবেন।

শিক্ষামূলক মজার গল্প

শিক্ষামূলক মজার গল্প শুনে মজা পাওয়ার পাশাপাশি শিক্ষা অর্জন করা যায়। শিক্ষামূলক গল্পগুলো বাস্তব জীবনকে প্রভাবিত করে। শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা প্রত্যেকেরই পছন্দের। নিচে শিক্ষামূলক মজার গল্প দেওয়া হলোঃ

একটি স্টুডেন্ট খুব মেধাবী ছিল কিন্তু লেখাপড়ায় তেমন মনোযোগী ছিল না। নিয়মিত স্কুলে যেত কিন্তু ঠিক ভাবে পড়াশোনা করত না। শিক্ষকেরা স্কুলে টেস্ট পরীক্ষার ঘোষণা দিলেন। পরবর্তী সপ্তাহে স্কুলে টেস্ট পরীক্ষা। পরীক্ষার আগের দিন রাত্রে সেই স্টুডেন্ট যেহেতু পূর্বে কোন কিছুই পড়েনি তাই একরাত্রে পুরো বই পড়ে শেষ করতে পারত না। তাই সে নতুন বুদ্ধি বের করল সে ছোট ছোট কাগজে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উত্তর লিখে নিজের প্যান্ট ও শার্টের মধ্যে লুকিয়ে ফেলল। 

পরের দিন পরীক্ষার হলে গিয়ে লিখবে বলে। পরবর্তী দিন পরীক্ষা শুরু হল সবাই মনোযোগ দিয়ে লিখছে। এমন সময় সেই স্টুডেন্ট তার লুকানো সেই ছোট ছোট কাগজের টুকরা বের করে লিখতে শুরু করল। এমন সময় শিক্ষক দেখে ফেলল। শিক্ষক সেই স্টুডেন্টের নাম ধরে উচ্চারণ করে বলল তোমার হাতে ওটা কি উপরে উঠাও দেখি। সব স্টুডেন্ট সেই মেধাবী স্টুডেন্টদের দিকে তাকালো, দেখল সে ছোট কাগজের টুকরায় প্রশ্ন উত্তর লিখে নিয়ে এসেছে। 

সবাই তার দিকে দেখে হাসতে শুরু করল শিক্ষক তাকে বলল, তুমি মেধাবী আপনি যদি আগে থেকেই পড়ায় মনোযোগী হতে তাহলে আজকে তোমাকে এগুলো করতে হতো না। লেখাপড়ায় মনোযোগী হও জীবনে সফলতা অর্জন করতে পারবে কখনোই এভাবে পরীক্ষায় সফলতা অর্জন করতে পারবে না। মেধাবী স্টুডেন্টটি মনে মনে অনুতপ্ত হল সেখান থেকে শিক্ষা নিল সে কখনোই আর কোনদিন এরকম করবে না।

গল্প থেকে শিক্ষাঃ কখনোই নিজের কোন কাজ ফেলে রাখা উচিত নয়। দীর্ঘদিনের জমে থাকা কাজগুলো একদিন করতে গেলে অনেক বেশি মনে হয়। কিন্তু নিয়মিত অল্প অল্প করে এই কাজগুলো শেষ করলে কখনোই বোঝা হিসেবে জমা থাকে না। তাই নিজের কাজ নিয়মিত মনোযোগ বিয়ে করতে থাকুন।

শিক্ষনীয় ছোট ঘটনা

শিক্ষনীয় ছোট ঘটনাগুলো আমাদের বাস্তব জীবনে অনুপ্রাণিত করে। সফলতা অর্জন করতে বাস্তব জীবনে জ্ঞান বৃদ্ধি করতে সাহায্য করে। শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা শুনে নিজে শিক্ষা অর্জন করা যায়। শিক্ষনের ছোট ঘটনা নিচে দেওয়া হলঃ

একটি শিশু নিয়মিত স্কুলে যেত, স্কুলে যাওয়ার সময় একদিন খেয়াল করলো রাস্তার পাশে একটি ছোট্ট গোলাপ ফুলের গাছ। গাছে সুন্দর একটি ফুল ফুটেছে লাল রংয়ের দেখতে অনেক সুন্দর। শিশুটি ভাবল ফুলটি সে ছিড়ে বাসায় নিয়ে যাবে। ভাবল না থাক আজ নয় কালকে ছিঁড়ে নিয়ে যাব। পরের দিন আবার স্কুল থেকে ফেরার পথে দেখলো গাছটিতে ২টি ফুল ফুটেছে দেখতে অনেক সুন্দর লাগছে। 

তখন তার মনে হল ফুলটি যদি কালকে ছিড়ে নিতাম তাহলে আজকে এত সুন্দর লাগতো না। আজকে ২টি আছে এভাবে দিন গেলেই ফুলের সংখ্যা বৃদ্ধি পাবে সৌন্দর্য অনেক বৃদ্ধি পাবে। আমার কাছে দেখতে যেমন সুন্দর লাগছে অন্যদের কাছেও তেমন সুন্দর লাগবে। সে ভাবল না থাক ফুল ছিড়বো না। অনেকেই এই ফুল দেখে সৌন্দর্য উপভোগ করবে।

গল্প থেকে শিক্ষাঃ নিজের স্বার্থের আশায় অথবা মনের আশা পূরণ করতে কখনোই কোন সৌন্দর্য বর্ধনকারী জিনিস নষ্ট করতে নেই। আপনি যেমন ওই জিনিসটি দেখে সৌন্দর্য উপভোগ করছেন অন্য কেউ তেমন সৌন্দর্য উপভোগ করছে। তাই স্বার্থপর না হয়ে অন্যদের কথা চিন্তা করুন জীবনে সুখ খুঁজে পাবেন।

লেখক এর মন্তব্য

শিক্ষনীয় গল্প ও শিক্ষামূলক ঘটনা, মোটিভেশনাল শিক্ষামূলক গল্প আমাদের জীবনকে পরিবর্তন করে। গল্প শুনে আনন্দ পাওয়ার পাশাপাশি শিক্ষা নেওয়া যায় যা বাস্তব জীবনকে প্রভাবিত করে। আজকের আর্টিকেলটিতে প্রত্যেকটি শিক্ষামূলক ঘটনা, গল্প সম্পর্কে আলোচনা করেছি। আশা করি গল্প গুলো আপনাদের ভালো লাগবে। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url