রাতে এলোভেরা ব্যবহার এর ১৫টি উপকারিতা - নাইট ক্রিম, ব্যবহারের নিয়ম

রাতে এলোভেরা ব্যবহার করলে সেরা ১৫ টি উপকার পাওয়া যায়। অ্যালোভেরা প্রাকৃতিক ঔষধি গাছ, যা বহু কাল ধরে বিভিন্ন চিকিৎসার পাশাপাশি রূপচর্চায় প্রচুর পরিমাণে ব্যবহারিত হয়। অ্যালোভেরার রয়েছে হাজারো ঔষধি গুনাগুন। এলোভেরার ব্যবহার জেনে সঠিক উপায়ে ত্বকে এলোভেরা ব্যবহার করলে প্রচুর উপকার পাওয়া যায়। এলোভেরা জেল দিয়ে নাইট ক্রিম, ব্যবহারের নিয়ম, দাগ দূর করতে কিভাবে এলোভেরা ব্যবহার করবেন। রূপচর্চায় অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে বিস্তারিত থাকছে এই আর্টিকেলটিতে।
রাতে এলোভেরা ব্যবহার এর উপকারিতা - এলোভেরা জেল দিয়ে নাইট ক্রিম
রাতে এলোভেরা ব্যবহার করলে ত্বকের সজীবতা বৃদ্ধি করে। এলোভেরা ব্যবহারে হাজারো উপকারিতা পাওয়া যায়। অ্যালোভেরা জেল দিয়ে নাইট ক্রিম হিসেবে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হয় পাশাপাশি ব্রণ ও ফুসকুড়ি দূর হয়। অ্যালোভেরার উপকারিতা রাতে এলোভেরা কিভাবে ব্যবহার করবেন বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ রাতে এলোভেরা ব্যবহার এর উপকারিতা - এলোভেরা জেল দিয়ে নাইট ক্রিম

.

রাতে এলোভেরা ব্যবহার
রাতে এলোভেরা ব্যবহার এর উপকারিতা - এলোভেরা জেল দিয়ে নাইট ক্রিম

ত্বকের জন্য রাতে এলোভেরা অত্যন্ত উপকারী। এলোভেরাতে রয়েছে বিভিন্ন উপাদান যা ত্বকের যত্নে প্রচুর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এলোভেরাতে ভিটামিন এ, সি, ই, বি১২, এমাইনো এসিড, প্রাকৃতিক চিনি, স্যালিসাইলিক অ্যাসিড, প্রাকৃতিক ক্লিনজার, ক্যালসিয়াম পটাশিয়াম ম্যাগনেসিয়াম খনিজ উপাদান। রাতে এলোভেরা ত্বকে ব্যবহার করলে এই উপাদানগুলো ত্বকের উপকারী হিসেবে কাজ করে। রাতে এলোভেরা ব্যবহার করলে ত্বকের সবচাইতে ১৫ টি উপকার বেশি হয়, এর তালিকা গুলো নিচে দেওয়া হলঃ
  • ত্বক আদ্র রাখে
  • ব্রণের প্রদাহ কমায়
  • ত্বক মসৃণ করে
  • রোদে পড়া ত্বক নিরাময় করে
  • ত্বকের সজীবতা বৃদ্ধি করে
  • শুষ্ক ত্বক মসৃণ করে
  • ত্বকের বলি রেখা কমায়
  • ত্বকের দাগ সারিয়ে তোলে
  • মাথার ত্বক আদ্র রাখে
  • ত্বকের ব্যালেন্স বজায় রাখে
  • ত্বকের ফুসকুড়ি ও চুলকানি দূর করে
  • চোখের নিচে কালো দাগ দূর করে
  • চোখের ফোলা ভাব কমায়
  • চুল মজবুত করে
  • চুলের খুশকি দূর করে
ত্বক আদ্র রাখেঃ যাদের ত্বক অত্যন্ত খসখসে তারা রাতে ঘুমানোর পূর্বে এলোভেরা ব্যবহার করলে ত্বক আদ্র এবং নরম থাকে। ত্বকের খুসখুসে ভাব দূর হয়।

ব্রণের প্রদাহ কমায়ঃ অনেকের মুখে প্রচুর পরিমাণে ব্রণ হয়। ব্রণের গোড়ায় ব্যথাও হয়, নিয়মিত রাতে এলোভেরা জেল মুখে ব্যবহার করলে ব্রণের প্রদাহ কমে।

ত্বক মসৃণ করেঃ মুখের খসখুসে ভাব দূর করতে এলোভেরা অত্যন্ত উপকারী। অনেকের ত্বকের আবরণ খসখসে, তারা নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহার করলে ত্বক মসৃণ হবে।

রোদে পড়া ত্বক নিরাময় করেঃ অ্যালোভেরা জেল দিয়ে নাইট ক্রিম তৈরি করে প্রতি রাতে ত্বকে ব্যবহার করলে ত্বকের রোদে পড়া ভাব দূর হয়। অল্প তাপমাত্রায় যাদের মুখ কালচে হয়ে যাই তারা এলোভেরা জেল ব্যবহার করলে এই সমস্যা দূর করতে পারবেন।

ত্বকের সজীবতা বৃদ্ধি করেঃ রূপচর্চায় এলোভেরার ব্যবহার প্রচুর। এলোভেরা জেল ত্বকের সাজিবতা বৃদ্ধি করে। এলোভেরা জেল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

শুষ্ক ত্বক মসৃণ করেঃ ত্বক মসৃণ করতে দাগ দূর করতে অ্যালোভেরা অত্যন্ত উপকারী। অ্যালোভেরা তে রয়েছে এমাইনো এসিড য়া ত্বকের নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। ত্বকের শুষ্কতা দূর করে ত্বক মসৃণ করে।

ত্বকের বলি রেখা কমায়ঃ ত্বকের বলী রেখা কমাতে অ্যালোভেরা অত্যন্ত উপকারী। অ্যালোভেরাতে রয়েছে প্রাকৃতিক চিনি যা ত্বকের বলে রেখে কমাতে সাহায্য করে।

ত্বকের দাগ সারিয়ে তোলেঃ ত্বকের দাগ দ্রুত সারিয়ে তোলে এলোভেরা জেল। এলোভেরা জেলে সালিসাইলিক অ্যাসিড রয়েছে যা ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে দাগ সারিয়ে তোলে।
মাথার ত্বক আদ্র রাখেঃ অ্যালোভেরা জেল অত্যন্ত ঠান্ডা এই জেল মাথার ত্বকে ব্যবহার করলে মাথা ঠান্ডা থাকে। নিদ্রার তৃপ্তি হয়, অনিদ্রা ভাব দূর হয়।

ত্বকের ব্যালেন্স বজায় রাখেঃ ত্বকের যেকোনো সমস্যা দূর করতে এলোভেরা অত্যন্ত উপকারী। নিয়মিত এলোভেরা জেল ব্যবহারে অন্যান্য সমস্যা ত্বকের ক্ষতি করতে পারে না। এলোভেরাতে রয়েছে প্রাকৃতিক ক্লিনজার এটি ত্বকের জীবাণু ধ্বংস করে।

ত্বকের ফুসকুড়ি ও চুলকানি দূর করেঃ রাতে এলোভেরা ব্যবহার করলে ত্বকের ফুসকুড়ি চুলকানি দূর হয়। অ্যালোভেরাতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট, সালিসইলিক এসিড ত্বকের মৃত কোষ দূর করে ফুসকুড়ি, চুলকানি দূর করে।

চোখের নিচে কালো দাগ দূর করেঃ যাদের চোখের নিচে কালো দাগ রয়েছে তারা নিয়মিত ত্বকে এলোভেরা জেল ব্যবহার করলে চোখের নিজের কালো দাগ দূর হয়।

চোখের ফোলা ভাব কমায়ঃ চোখের নিচের অংশে অনেকের ওই ফোলা ভাব দেখা যায়। আপনি যদি নিয়মিত রাতে ঘুমানোর পূর্বে চোখের নিচের অংশে অ্যালোভেরা জেল ব্যবহার করেন দ্রুত এ ফোলা ভাব কমে যাবে।

চুল মজবুত করেঃ নিয়মিত মাথায় এলোভেরা জেল ব্যবহার করলে চুল মজবুত হওয়ার পাশাপাশি দীর্ঘস্থায়ী ও লম্বা হয়।

চুলের খুশকি দূর করেঃ চুলের খুশকি দূর করতে এলোভেরা অত্যন্ত উপকারী উপাদান। যাদের মাথায় প্রচুর পরিমাণে খুশকি হয় তারা অ্যালোভেরা জেল ব্যবহার করুন। এলোভেরা জেলে বিদ্যমান স্যালিসাইলিক এসিড, এমাইনো এসিড, ত্বকের মৃত কোষ দূর করে খুশকি নিরাময় করে।

এর চাইতেও অ্যালোভেরা জেলে প্রচুর উপকারী উপাদান রয়েছে। তবে সবচাইতে সেরা উপাদানগুলো আপনাদের সাথে শেয়ার করেছি। আপনি রাতে এলোভেরা ব্যবহার করলে এই উপকারিতা গুলো পাবেন। প্রিয় পাঠক আশা করি এলোভেরা ব্যবহার এর উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

এলোভেরা জেল দিয়ে নাইট ক্রিম

অ্যালোভেরা জেল ত্বকের জন্য অত্যন্ত উপকারী। তবে এটি কিভাবে ব্যবহার করবেন। অ্যালোভেরা জেল দিয়ে নাইট ক্রিম তৈরির নিয়ম হল, গাছ থেকে সদ্য এলোভেরা পাতা সংগ্রহ করুন। এরপর এই পাতা পরিষ্কার পানি ধুয়ে ধুয়ে পরিষ্কার করুন। এরপর এলোভেরা থেকে ১০ চামচ জেল একটি বাটিতে রাখুন। এর সাথে ৫ চামচ খাঁটি মধু, ২ চামচ দুধ ভালোভাবে মিশিয়ে নিন। 

এরপর এগুলো ভালোভাবে নেড়ে জেল তৈরি করুন। এই জেলের গুণগত মান ঠিক রাখতে ফ্রিজের নরমাল টেমপারেচারে রেখে দিন। এটি আপনি কমপক্ষে এক মাস ব্যবহার করতে পারবেন। নিয়মিত সকালে অথবা রাতে ঘুমানোর পূর্বে অল্প পরিমাণ এলোভেরা জেল নাইট ক্রিম হিসেবে মুখে ব্যবহার করুন। দ্রুত ভালো ফলাফল পাবেন। আশা করি এলোভেরা দিয়ে নাইট ক্রিম তৈরি করবেন কিভাবে সঠিক ধারণা পেয়েছেন।

রাতে এলোভেরা ব্যবহার করার নিয়ম

রাতে এলোভেরা বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায়। আপনি চাইলে শুধুমাত্র এলোভেরা জেল তোকে ব্যবহার করতে পারেন। বেশি উপকারিতা পেতে অ্যালোভেরা জেল এর সাথে, খাঁটি মধু, দুধ, দুধের সর মিশিয়ে জেল তৈরি করুন। রাতে ঘুমানোর পূর্বে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন এরপর এই জেল মুখে আলতো করে লাগিয়ে ম্যাসাজ করুন। এভাবে সারারাত লাগিয়ে রাখতে পারেন বিরক্তিকর যদি মনে হয় সেক্ষেত্রে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

শুধু এলোভেরা মাখলে কি হয়

শুধু এলোভেরা মাখলে ত্বকের সজীবতা বৃদ্ধি পায়। অ্যালোভেরাতে রয়েছে প্রচুর উপাদান যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। শুধু এলোভেরা মাখলে ত্বক আদ্র রাখে, ত্বকের প্রদাহ কমায়, ত্বক মসৃণ রাখে, ত্বকের ছোপ ছোপ দাগ, ব্রণের দাগ, ফুসকুড়ির দাগ দূর করতে সাহায্য করে। রোদে পুড়ে কালচে হওয়া ত্বকে এলোভেরা মাখলে কালচে ভাব দূর হয়। শুধু এলোভেরা মাখলে চোখের নিচের ফোলা ভাব সেরে যায়।

রূপচর্চায় অ্যালোভেরার ব্যবহার

রূপচর্চায় অ্যালোভেরার ব্যবহার অনেক পুরনো। বিভিন্ন আয়ুর্বেদিক চিকিৎসক এলোভেরা ত্বকে ব্যবহারের পরামর্শ দেন। এলোভেরাতে রয়েছে বিভিন্ন ওষুধে গুনাগুন যা ত্বকের একাধিক সমস্যা সমাধান করে। আপনি বিভিন্ন উপায়ে রূপচর্চার জন্য এলোভেরা ব্যবহার করতে পারেন। এলোভেরা জেল এর সাথে খাঁটি মধু, কাঁচা হলুদ, শুধু এলোভেরা জেল, এলোভেরা জেল ও দুধের স্বর, অ্যালোভেরা জেল ও দুধ একত্রে মিশ্রিত করে ত্বকে ব্যবহার করলে অনেক উপকার পাবেন।

দাগ দূর করতে এলোভেরা

দাগ দূর করতে এলোভেরা অত্যন্ত উপকারী একটি উপাদান। দাগ দূর করতে অ্যালোভেরা জেল দীর্ঘদিন ধরে ব্যবহারিত হয়ে আসছে। নিয়মিত রাতে এলোভেরা ব্যবহার করে খুব সহজেই ত্বকের দাগ দূর করতে পারবেন। ত্বকের দাগ দূর করার জন্য অ্যালোভেরা জেল এর সাথে লেবুর রস, অ্যালোভেরা জেল ও মধু, এলোভেরা জেল ও দুধের সর, 

অ্যালোভেরা জেল ও কাঁচা হলুদ পেস্ট তৈরি করে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন। এই উপাদান গুলোর ফেসপ্যাক তৈরি করে মুখে পেস্ট হিসেবে লাগিয়ে আলতো ঘষে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহারের ফলে দ্রুত ত্বকের দাগ দূর হবে।

লেখকের মন্তব্য

রাতে এলোভেরা ব্যবহার এর ১৫টি উপকারিতা, এলোভেরা জেল দিয়ে নাইট ক্রিম এর ব্যবহার সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। রূপচর্চায় এলোভেরা কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে সঠিক তথ্য শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। রূপচর্চা সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটে ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url