পুরাতন কয়েন বাজার বাংলাদেশ - পুরাতন কয়েন বিক্রির সাইট

১টি পুরাতন কয়েন বিক্রয় করেই আপনি কোটিপতি হয়ে যাবেন। পুরাতন কয়েন বাজার বাংলাদেশ প্রচুর রয়েছে, আপনার কাছে থাকা পুরাতন সেই কয়েন খুব সহজে সে বাজারে বিক্রয় করতে পারবেন। হাজারো ব্যক্তিরা খোঁজ করেন পুরাতন কয়েন বিক্রির সাইট সম্পর্কে। কিভাবে বিক্রি করবেন আপনার কাছে থাকা পুরাতন কয়েন গুলো৷ পুরাতন কয়েন এর মূল্য কেমন? পুরাতন কয়েন সম্পর্কে বিস্তারিত আজকের আর্টিকেলটিতে।
পুরাতন কয়েন বাজার বাংলাদেশ - পুরাতন কয়েন বিক্রির সাইট
কোন দেশের মূল্যবান দ্রব্য সেটা সে দেশের মূল্যবান সম্পদ। তাই কোন কিছু বিক্রয়ের পূর্বে অবশ্যই দেশের কথা চিন্তা করবেন। যদি নিজের দেশের জাদুঘরে অথবা সংরক্ষণের জন্য সরকারি দায়িত্বে আপনার পুরনো কয়েন গুলো জমা দেন সে ক্ষেত্রে ইতিহাসে সেই কয়েন গুলো সংরক্ষিত হয়ে থাকবে। অনেকেই ভাবেন পুরাতন কয়েন বিক্রয় করে লাখপতি, অথবা কোটিপতি হওয়া যায় এটা ভুল ধারণা। হ্যাঁ কিছু কয়েনের নির্দিষ্ট মূল্য রয়েছে কিন্তু এত বেশি মূল্য নয়। পুরাতন কয়েন বাজার বাংলাদেশ, পুরাতন কয়েন বিক্রির সাইট, পুরাতন কয়েন দাম কেমন? কয়েন সম্পর্কে প্রত্যেকটি বিষয় জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ পুরাতন কয়েন বাজার বাংলাদেশ - পুরাতন কয়েন বিক্রির সাইট

.

পুরাতন কয়েন কি হয়? কেন এত দাম?

অনেকের মাথায় ঘুরপাক খায় পুরাতন কয়েন কি হয় এর দাম এত বেশি কেন। আমি বলব শুধুমাত্র কিছু ফেসবুকে ভিডিও মার্কেটিং এর জন্য, ইউটিউবে ভিডিও মার্কেটিং এর জন্য তাদের জাঁকজমকপূর্ণ থামনেল ব্যবহার করেন। ১ টি কয়েন বিক্রয় করে ১ কোটি টাকা ইনকাম। এগুলো সব বানোয়াট আপনি এই ফাঁদ গুলোতে পা দেবেন না। পুরাতন কয়েন হ্যাঁ বিক্রয় হয় তবে এর মূল্য এরকম না। 
পুরাতন কয়েন বাজার বাংলাদেশ - পুরাতন কয়েন বিক্রির সাইট
আমি কোন পুরাতন কয়েন ক্রেতা বা বিক্রেতা নয় শুধু আপনাদের সঠিক ধারণায় দিচ্ছি। বিভিন্ন রাজা, বাদশার আমলের কয়েন অনেক পুরনো কয়েন বিক্রয় হয়। অনেক আবেগ প্রিয় মানুষ রয়েছে যারা ইতিহাসকে সংরক্ষণ করার জন্য এই কয়েন গুলো কিনেন। সোনা, রুপা, তামা, এরকম কয়েন পূর্বের অনেক রাজা বাদশার আমলে ছিল। যে কয়েন গুলো এখন গবেষণা, ব্যক্তিগত সংগ্রহে, জাদুঘরে রাখতে, গবেষণার কাজে ব্যবহারের জন্য সংগ্রহ করা হয়। 
রুপার কয়েন গুলো দিয়ে রুপার জুয়েলারি তৈরিতে ব্যবহারিত হয়। অন্যান্য কয়েন গুলো জাদুঘরে সংরক্ষণ করার জন্য, ইতিহাসের তথ্য সংরক্ষণের জন্য সংগ্রহ করা হয়। তবে আপনারা যা ভাবছেন এর মূল্য এত বেশি না। ইউটিউবার রা আপনাদেরকে যে লোভ দেখায় এগুলো শুধু নিছক ইউটিউবার দের কথা।

পুরাতন কয়েন বাজার বাংলাদেশ 

আপনার কাছে যদি প্রত্নতাত্ত্বিক কোন কয়েন থাকে তাহলে আপনি পুরাতন কয়েন বাজার বাংলাদেশ এ বিক্রয় করতে পারবেন। আপনার কয়েনের মূল্য নির্ধারিত হবে আপনার কয়েন কোন উপাদানের তৈরি এর উপর। বাংলাদেশে বিভিন্ন কয়েন ব্যবসায়ী রয়েছে যারা তাদের নিজ উদ্যোগে কয়েন সংগ্রহ করেন। পরবর্তীতে সেগুলো কোন গবেষণার কাজে, কোন মূল্যবান দ্রব্য তৈরিতে, অথবা ইতিহাসে সংরক্ষণের জন্য সংগ্রহ করেন। 

আপনি কিভাবে কয়েন গুলো বিক্রি করবেন আপনি চাইলে ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ, এর মাধ্যমে কয়েন বিক্রয় করতে পারবেন। ঘরে বসে নিজে কয়েন ক্রেতাদের সাথে কথা বলে কয়েন বিক্রয় করুন। ফেসবুকের মাধ্যমে বিক্রয় করতে চাইলে প্রথমে ফেসবুকে গিয়ে "পুরাতন কয়েন বাই সেল গ্রুপ" "old coin bye sale group" লিখে সার্চ করুন অনেক গ্রুপ পেয়ে যাবেন যেগুলোতে আপনার পুরাতন কয়েন বিক্রি করতে পারবেন। 

ইউটিউব এর মাধ্যমে বিক্রয় করতে চাইলে ইউটিউবে গিয়ে সার্চ করুন। অনেক ব্যবসায়ীর সাথে ইউটিউবের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। এছাড়া কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমেও কয়েন বিক্রি করার যায়। প্রিয় পাঠক আশা করি পুরাতন কয়েন বাজার বাংলাদেশ সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

পুরাতন কয়েন বিক্রির সাইট

অনেক ওয়েবসাইট রয়েছে এগুলোতে আপনার পুরনো কয়েন বিক্রয় করতে পারবেন। পুরাতন কয়েন বিক্রির সাইট গুলো সম্পর্কে অনেকে খোঁজাখুঁজি করেন। পুরাতন কয়েন বিক্রির সাইট গুলোতে পোস্ট করে, অথবা নিজস্ব একাউন্ট তৈরি করে বিজ্ঞাপন দিয়ে ওয়েবসাইট গুলোতে পুরাতন কয়েন বিক্রি করা যায়। পুরাতন কয়েন এর মূল্য সেই ওয়েবসাইট গুলোতেই কাস্টমাররা বলে দিবেন। আপনার কয়েনের মূল্য কেমন হতে পারে। পুরাতন কয়েন বিক্রি করব কোথায়, পুরাতন কয়েন বিক্রির সাইট নিচে দেওয়া হলঃ
  • catawiki.com
  • numisbids.com
  • ebay.com
  • coinbazzar.com
  • vcoins.com
  • coinquest.com
এ ওয়েবসাইট গুলোতে পুরাতন কয়েন ক্রয় ও বিক্রয় করা হয়। আপনি এই ওয়েবসাইট গুলোতে প্রবেশ করে নিজস্ব একটি প্রোফাইল তৈরি করুন। এরপর আপনার কাছে থাকা পুরাতন কয়েনের বিক্রয় বিজ্ঞাপন দিতে পারেন। অথবা কোন কয়েন সংরক্ষণ করার জন্য কিনতে চাইলে সেখানে দেখে কিনতে পারবেন।

পুরাতন কয়েন এর মূল্য

অনেকের মনে প্রশ্ন আসে পুরাতন কয়েন এর মূল্য কেমন। সত্যিই কি একটি কয়েন ১কোটি অথবা লাখ টাকায় বিক্রয় করা যায়। আপনার পুরাতন কয়েনের মূল্য নির্ধারণ করে আপনার কয়েন কোন ধাতুর তৈরি। সোনা, রুপা, তামা, বর্তমানে যেই দ্রব্যগুলোর যেমন দাম আপনার কয়েনের নিশ্চয়ই তেমন দাম হবে। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কিছু ব্যক্তিরা নিজ উদ্যোগে ইতিহাস সংরক্ষণ করার জন্য ঐতিহাসিক কোন দ্রব্য নিজের কাছে রাখার জন্য নিজের ইচ্ছেমতো দাম দিয়ে কিনতে পারেন। 

সেক্ষেত্রে এর মূল্য কম বেশি হতেই পারে। আবার অনেক সময় গবেষণার কাজে ঐতিহাসিক কয়েন গুলো ব্যবহারিত হয়। দেখা যাচ্ছে কোন রাজার আমলের কোন কয়েন গবেষণার জন্য গবেষকরা খুজছেন কিন্তু পাচ্ছেন না। আপনার কাছে একটি রয়েছে এমন সময় তারা বেশি টাকায় কিনতেও পারে সেটা একান্তই তাদের ব্যক্তিগত ব্যাপার। পুরাতন কয়েন বাজার বাংলাদেশ এর বাজারগুলোতে পুরাতন কয়েন বিক্রয় করলে সঠিক মূল্য পাবেন। তবে পুরাতন কয়েনের মূল্য কখনোই কোটি টাকা বা লাখ টাকা নয়।

পুরাতন কয়েন বিক্রি করবো কোথায়

আপনি পুরাতন কয়েন বাজার বাংলাদেশ এর মার্কেট গুলোতে পুরাতন কয়েন বিক্রি করতে পারবেন। তবে কয়েন কেনাবেচা এটি অন্য সব ব্যবসার মতো নয়। এজন্য পুরাতন কয়েনের বিক্রয় করতে অনেকে জানেন না অথবা খুঁজে পান না। পুরাতন কয়েন বিক্রি করার অনেক মাধ্যম রয়েছে। আপনি ঘরে বসেই পুরাতন কয়েন বিক্রি করতে পারবেন। পুরাতন কয়েন বিক্রি করবেন কোথায়? 

আপনি চাইলে ফেসবুক, ইউটিউব, বিভিন্ন ওয়েবসাইটে পুরাতন কয়েন বিক্রি করতে পারবেন। ফেসবুকে বিভিন্ন গ্রুপ, পেজ রয়েছে যেগুলোতে পুরাতন কয়েন ক্রয় বিক্রয় হয়। ইউটিউবে অনেক চ্যানেল রয়েছে যেগুলোতে পুরাতন কয়েন ক্রয় বিক্রয় বিজ্ঞাপন প্রচার করা হয়। আবার অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে পুরাতন কয়েন বিক্রি করতে পারবেন। আবার বাংলাদেশের বিভিন্ন শহরাঞ্চল যেমন ঢাকা, এই শহরের পুরাতন বাজার এর বিভিন্ন দোকানে পুরাতন কয়েন বিক্রয় করতে পারবেন।

বাংলাদেশে পুরাতন কয়েন কোথায় বিক্রি হয়

আপনি বাংলাদেশে পুরাতন কয়েন কোথায় বিক্রি করবেন। আপনি যদি বাংলাদেশে পুরাতন কয়েন বিক্রি করতে চান সে ক্ষেত্রে ফেসবুক পেজ, আপনার জন্য সবচাইতে সহজ মাধ্যম। এছাড়া আপনি গুগল প্লে স্টোর থেকে "sell old coin online" অ্যাপস পাবেন। এই অ্যাপসের মাধ্যমে আপনি আপনার দেশীয় ক্রেতা বিক্রেতা সন্ধান পাবেন। 

এই অ্যাপসটি ইন্সটল করে সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করুন। এরপর সেখানে পুরাতন কয়েন বিক্রয়ের বিজ্ঞাপন দিতে পারেন। এছাড়া আপনি পুরাতন কয়েন বাজার বাংলাদেশ এর বিভিন্ন সাইট, পেজ এর মাধ্যমে বিক্রয় করতে পারবেন। আশা করি বাংলাদেশে পুরাতন কয়েন কোথায় বিক্রি হয় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

পুরাতন কয়েন দাম

হাজারো রকমের কয়েন রয়েছে এই কয়েন গুলোর দাম এক এক রকম। বিভিন্ন কয়েন গুলো বিভিন্ন দামে বিক্রয় হয়। সোনা, রুপা, তামা, ও সাধারণ কয়েন। পুরাতন কয়েন দাম নির্ধারিত হয় কয়েন এর উপর ডিপেন্ড করে। আপনার কয়েন কাস্টমাররা দেখলে তারাই জানিয়ে দিবে সে কয়েন কেমন দামে বিক্রয় করতে পারবেন।

বাংলাদেশে পুরাতন কয়েন বিক্রি

বাংলাদেশে প্রাচীনকালের বিভিন্ন ব্যক্তিদের কাছে কয়েন রয়েছে। এজন্য সেই ব্যক্তিরা বাংলাদেশ পুরাতন কয়েন বিক্রি মার্কেটগুলো খুজে থাকেন। পুরো আর্টিকেলটিতে কয়েনের দাম, বিক্রয়ের বাজার, কোথায় বিক্রি করবেন, কিভাবে বিক্রয় করবেন, এই কয়েন গুলো দিয়ে কি হয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আপনি সেগুলো দেখে নিতে পারেন।

লেখকের মন্তব্য

পুরাতন কয়েন বাজার বাংলাদেশ, পুরাতন কয়েন বিক্রির সাইট সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পরে উপকৃত হবেন। এই আর্টিকেলটিতে পুরাতন কয়েন সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url