অতৃপ্তি অসুখের মূল - অতৃপ্তি অসুখের মূল ভাবসম্প্রসারণ

অতৃপ্তি অসুখের মূল যা আমরা বাস্তব জীবনে উপলব্ধ করতে পারছি। অতৃপ্তি অসুখের মূল ভাব সম্প্রসারণ শিক্ষার্থীরা জিজ্ঞেস করেন, অতৃপ্তি কিভাবে অসুখের মূল এ প্রসঙ্গে পুরো আর্টিকেলটিতে ভাব সম্প্রসারণ সহ বিস্তারিত আলোচনা করেছি।
অতৃপ্তি অসুখের মূল - অতৃপ্তি অসুখের মূল ভাবসম্প্রসারণ
মানুষের মনে যেগুলো পাওয়ার আকাঙ্ক্ষা থাকে সেগুলো অতৃপ্তি। মনের চাহিদা না পূরণ হওয়ায় অতৃপ্তি। আকাঙ্ক্ষা গুলো পূর্ণ করার লক্ষ্যে পরিশ্রম না করে শুধু চিন্তা করে বিভিন্ন ব্যক্তিরা অসুস্থ হন। অতৃপ্তি অসুখের মূল সে সম্পর্কে পুরো বিস্তারিত জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ অতৃপ্তি অসুখের মূল - অতৃপ্তি অসুখের মূল ভাবসম্প্রসারণ

.

অতৃপ্তি অর্থ
অতৃপ্তি অসুখের মূল - অতৃপ্তি অসুখের মূল ভাবসম্প্রসারণ

অতৃপ্তি অর্থ হলো অসম্পূর্ণতা। প্রত্যেকটি মানুষেরই একটি চাহিদা থাকে। শারীরিক, আর্থিক, কর্মের, প্রয়োজনের, স্বপ্ন পূরণের, তখন এই চাহিদা গুলো পূরণ হয় না তখন মানুষের মধ্যে অতৃপ্তি প্রকাশ পায়। আর এই অতৃপ্তি সেই ব্যক্তিকে ধীরে ধীরে কুরে খাই। মানুষের জীবনে এই অতৃপ্তির ফলেই হতাশার সৃষ্টি হয়। অতৃপ্তির ফলে মানুষ চিন্তিত হয়ে পড়েন।

অতৃপ্তি অসুখের মূল

অতৃপ্তি অসুখের মূল এই কথাটি অত্যন্ত গভীর কথা। যখন কোন ব্যক্তির আকাঙ্ক্ষা পাওয়ার চাহিদা থাকে, অথবা স্বপ্ন পূরণ করতে ব্যর্থ হয় তখন সে বিষয়ের প্রতি সেই ব্যক্তিটির অতৃপ্তি কাজ করে। প্রত্যেকটি মানুষের নিজস্ব স্বপ্ন রয়েছে। স্বপ্নগুলো বাস্তবায়ন করার জন্য চেষ্টাও করে, অনেকে স্বপ্নে সফল হয় আবার অনেকে ব্যর্থ হন। যারা ব্যর্থ হন তারাই অতৃপ্তিতে ভোগেন। 
অতৃপ্তি ব্যক্তির জীবনে হতাশার সৃষ্টি করে। অতৃপ্তি বিভিন্ন ক্ষেত্রে হতে পারে যেমনঃ কর্মজীবনে, শিক্ষা জীবনে, ব্যক্তিগত জীবনে, আর্থিক জীবনে অথবা যেকোনো ক্ষেত্রে। অতৃপ্তি অসুখের মূল কথাটি একান্তই সত্য কথা। যা প্রত্যেকটি ব্যক্তির বাস্তব জীবনের সাথে মিল রয়েছে। বিভিন্ন ব্যক্তিরা কর্মজীবনে অসমাপ্ত অথবা স্বপ্ন পূরণ না করতে পেরে অতৃপ্তিতে ভোগেন। দীর্ঘদিন চিন্তাই মানসিক চিন্তিত হয়ে পড়েন। চিন্তিত থাকার ফলে বিভিন্ন ধরনের অসুখের সম্মুখীন হন। 

প্রত্যেকটি ব্যক্তির জীবনে সুখের আকাঙ্ক্ষা থাকে। এই সুখ বাস্তবায়ন করার জন্য ব্যক্তিগত জীবনে প্রত্যেকেই চেষ্টা করেন। যখন ব্যর্থ হন তখন তিনি সুখ হীনতায় ভোগেন। একজন ব্যক্তির স্বপ্ন নিয়ে কতইনা ইচ্ছা ছিল তিনি সেগুলো বাস্তবায়ন করবেন। পরিশ্রম করে যখন সফলতা অর্জন করতে পারেন না তখন তিনি সুখ হীনতাই চিন্তিত হয়ে পড়েন। অতৃপ্তি অসুখের মূল আমরা প্রত্যেকেই জানি। আমরা যদি কোন কিছুতে ব্যর্থ হই আমাদেরকে পুনরায় চেষ্টা করতে হবে। 

কখনোই দুঃখ প্রকাশ করা উচিত নয়। টমাস এডিসন ১০ হাজার বার চেষ্টা করে বৈদ্যুতিক বাল্ব আবিষ্কার করেছিলেন। তখন তো তিনি অসুখী হতে পারতেন কিন্তু তিনি পুনরায় বারবার চেষ্টা করে গেছেন। পরবর্তীতে তিনি সফলতা অর্জন করতে পেরেছেন। তাই প্রত্যেকেরই উচিত অসুখী না হয়ে সফলতার জন্য পুনরায় চেষ্টা করা।

অতৃপ্তি অসুখের মূল ভাবসম্প্রসারণ

অতৃপ্তি আমাদের বাস্তব জীবনে অসুখের মূল। যখন আমরা কোন কিছু বেশি বেশি পাওয়ার চেষ্টা করি তখন সেটা আমাদের অসুখী করে তোলে। যত বেশি মানুষ পাওয়ার আকাঙ্ক্ষা করে মানুষ তত বেশি অসুখী হয়।

সম্প্রসারিত ভাবঃ প্রত্যেকটি মানুষের ব্যক্তিগত জীবনে পাওয়ার আকাঙ্ক্ষা কাজ করে। এই পাওয়ার আকাঙ্ক্ষা বিভিন্ন ক্ষেত্রে হতে পারে। সম্মান, অর্থ, সম্পর্ক, সম্পদ বা যে কোন কিছু। যখন এগুলো মানুষ পায় না তখন সে সুখহীন ও তাই অসুখী হয়।

মূলভাবঃ অতৃপ্তি শুধুমাত্র মানুষের একটি আবেগ যা মানুষের স্বাস্থ্যের ওপর ব্যক্তিগত জীবনের উপর প্রভাব ফেলে। মানুষ যত বেশি পাওয়ার আকাঙ্ক্ষা করে মানুষ তত বেশি অতৃপ্তিতে ভোগেন। এই অতৃপ্তি থেকে অসুখী হন। একজন ব্যক্তির চাওয়া-পাওয়ার আকাঙ্ক্ষা যত কম সে ব্যক্তির হৃদয়ে তত বেশি তৃপ্তি রয়েছে। সবচাইতে বেশি সুখী একজন গরিব মানুষ তার কোন কিছুই নেই। 
তার চাওয়া পাওয়ার সংখ্যাও কম। অন্যদিকে একজন সম্পদশালী ব্যক্তি তিনি তার সম্পদ কিভাবে বৃদ্ধি করবেন, অর্থ কিভাবে বৃদ্ধি করবেন এই চিন্তা নিয়ে চিন্তিত। যখন তার আকাঙ্ক্ষা গুলো পূর্ণ হয় না আকাঙ্ক্ষা গুলো থেকে অতৃপ্তি প্রকাশ পায়। এই অতৃপ্তি থেকেই তিনি সুখ হীনতাই অসুখী হন। অতৃপ্তি সেই অনুভূতি যা মানুষের কোন কিছু পাওয়ার চাহিদা আকাঙ্ক্ষা পূর্ণ না হওয়া থেকে জন্ম নেয়। 

অতৃপ্তি থেকে মানুষ বিষন্নতা আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। সে নিজে চিন্তিত হয়ে পড়ে তার দ্বারা কিছুই হবে না বলে। অতৃপ্তি ব্যক্তিত্ব জীবনে উন্নয়নে বাধা দেয়, অতিরিক্ত আবেগ, আকাঙ্ক্ষার হলে অতৃপ্তির সম্মুখীন হন।

মন্তব্যঃ আমাদের প্রত্যেকেরই উচিত চাওয়া পাওয়া আকাঙ্ক্ষা আবেগের পরিমাণ কমানো। আমরা যত বেশি চাহিদা বৃদ্ধি করব তত বেশি অতৃপ্তির সম্মুখীন হব যা আমাদের অসুখী করতে পারে। তাই আমাদের উচিত অল্পতেই সন্তুষ্ট থাকা অল্পতেই তৃপ্তি অনুভব করা।

অতৃপ্তি নিয়ে উক্তি

অতৃপ্তি নিয়ে হৃদয়ের গভীরে প্রত্যেকটি ব্যক্তিরা ব্যর্থতার স্মৃতি গোপন রয়েছে। কেউবা প্রকাশ করে আবার কেউ প্রকাশ করতে চায় না। অতৃপ্তি নিয়ে উক্তি প্রকাশ করে মনের ভাব প্রকাশ করা যায়। নিচে অতৃপ্তি নিয়ে উক্তি দেওয়া হলঃ
  • অতৃপ্তির অনুভূতি প্রত্যেকের হৃদয়ে বিষের মত যা কখনো ভোলার নয়।
  • আত্ম তৃপ্তিতে যত বেশি শান্তি পাওয়া যায় অতৃপ্তিতে এর চাইতে বেশি অশান্তি অনুভব করতে হয়।
  • পাওয়ার চাইতে যখন চাওয়ার পরিমাণ বেশি হয় তখন অতৃপ্তির স্বাদ গ্রহণ করতে হয়।
  • অতৃপ্তি আমাদের বাস্তব জীবনে হতাশার সম্মুখীন করে।
  • হৃদয়ে কোন কিছু পাওয়ার আকাঙ্ক্ষা থেকে অতৃপ্তির সৃষ্টি হয়।
  • ভেবেছিলাম তৃপ্তি পাবো কিন্তু তোমাকে পাওয়ার অতৃপ্তি আমার হৃদয়ে বিষের মতো বেধে আছে।
  • তৃপ্তিতে যত বেশি সুখ পাওয়া যায় অতৃপ্তিতে এর চাইতেও বেশি দুঃখ অনুভব করতে হয়।
  • অতৃপ্তি শুধু কষ্ট ও বেদনা দিতে পারে সুখ দিতে পারেনা।

অতৃপ্তি নিয়ে কবিতা

অতৃপ্তি হৃদয়ে দুঃখ কষ্ট বেদনার সৃষ্টি করে। অতৃপ্তি থেকে দুঃখের সৃষ্টি হয়, অতৃপ্তি ব্যক্তিকে অসুখী করে। নিচে অতৃপ্তি নিয়ে কবিতা দেওয়া হলোঃ
।। অতৃপ্তির যন্ত্রণা।।

তৃপ্তি হীনতায় ভুগি আমি
অতৃপ্তির আপনজন

দুঃখ কষ্টের সঙ্গী আমার
সুখ তো নয় স্বজন

বেশি চাওয়া চাইতে নেই
লোকে বলতো মুখে

কারোর কথা না শুনে
সুখ চেয়েছি কবে

সুখ না পেয়ে তৃপ্তিহীন হয়ে
অতৃপ্তিতে ভুগি

শুকনা পেয়ে চিন্তায় চিন্তায়
হয়ে গেছি রোগী

প্রিয় পাঠক উপরের কবিতাটি বাস্তবের সাথে কোন মিল নেই। শুধুমাত্র আমাদের হৃদয়ের আবেগ থেকে এই কবিতাটি আপনাদের উদ্দেশ্যে লেখা। আশা করি কবিতাটি আপনাদের পছন্দ হবে।

অতৃপ্তি নিয়ে স্ট্যাটাস

অতৃপ্তি নিয়ে মনের বার্তাগুলো আত্মপ্রকাশ করতে স্ট্যাটাস শেয়ার করতে পারেন। যদি দুঃখ কষ্ট শেয়ার করতে চান অতৃপ্তি নিয়ে স্ট্যাটাস সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন। আপনাদের প্রয়োজনে অতৃপ্তি নিয়ে কিছু স্ট্যাটাস নিচে দেওয়া হলঃ
  • অতৃপ্তি শুধু দুঃখ দেয় চাওয়া ও পাওয়ার আকাঙ্ক্ষাকে বৃদ্ধি করে অবশেষে কাঁদিয়ে বিদায় নেয়।
  • জীবনে সবচাইতে কঠিন সঙ্গী গুলোর মধ্যে অতৃপ্তি একটি।
  • আমার জীবনে সবচাইতে আপন সংগী অতৃপ্তি, তৃপ্তি কখনো পেলাম না।
  • জীবনের চাহিদাগুলো যখন অপূর্ণ থেকে যায়, অতৃপ্তির প্রকাশ তখনই পাই।
  • অতৃপ্তি থেকে শিক্ষা নিয়েছি জীবনে কখনো অত্যাধিক চাইবো না।
  • অন্তরের এই অতৃপ্তি গুলো তৃপ্তিতে পরিণত করার চেষ্টা করছি শুধুমাত্র পরিশ্রম করে।
  • অতৃপ্তির কারণে আমার জীবন অন্ধকারাচ্ছন্ন পরিশ্রমের মাধ্যমে আলো জ্বালানোর চেষ্টা করছি।

অতৃপ্তি নিয়ে গল্প

নিচে অতৃপ্তি নিয়ে একটি গল্প দেওয়া হলোঃ
একটি গ্রামে একজন খামারী ছিলেন। তিনি তার খামারে গবাদি পশু পালন করতেন। তিনি ছিলেন অত্যন্ত লোভী প্রকৃতির লোক। তিনি অল্প দাম পশু কিনে খামারে পালন করতেন মূল্য বেড়ে গেলেই সেগুলো চওড়া দামে বিক্রয় করতেন। একবার তিনি ৫০টি ষাঁড় গরু কিনেছিলেন। সেগুলোকে খাইয়ে দাইয়ে লালন পালন করছিলেন। যে সময় গবাদি পশুর দাম বাড়ার কথা ওই সময় গবাদি পশুর দাম কমে গেল। তিনি প্রচন্ড অতৃপ্তিতে ভুগতে লাগলেন। 

তিনি আশা করেছিলেন গবাদি পশুর দাম অনেক বৃদ্ধি পাবে কিন্তু তা হলো না। তুলনামূলক অনেক দাম কমে গেল। তিনি দুশ্চিন্তায় ভুগতে লাগলেন। দীর্ঘদিন হতাশার মধ্যে কাটাতে শুরু করলেন। একজন বয়স্ক লোক তাকে পরামর্শ দিল বেশি লোভ ভালো নয়। তোমার পশুর সংখ্যা কম হলে তোমার লোকসান কম হতো। কিন্তু তোমার পশুর সংখ্যা অনেক বেশি তাই লোকানো বেশি হবে। 

তাই তুমি ব্যর্থ না হতে চাইলে পরিশ্রম করো ধৈর্য হারিও না। সে বয়স্ক লোকের কথায় গবাদি পশু গুলোকে পুনরায় খাওয়াতে শুরু করল। বেশ কিছুদিন পর পশুর দাম বৃদ্ধি পেলে তখন সে বাজারে বিক্রি করল সে লাভবানও হয়েছিল।

গল্প থেকে শিক্ষাঃ কখনোই বেশি লোভ করা উচিত নয় অল্প চাওয়া আকাঙ্ক্ষা পূর্ণ হয়। বেশি চাওয়া পাওয়া আকাঙ্ক্ষা মনের অতৃপ্তিকে বৃদ্ধি করে।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে অতৃপ্তি সম্পর্কে ভাব সম্প্রসারণ ও অতৃপ্তি নিয়ে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি বিষয় গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এই সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েব সাইটে ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url