জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম - জন্ম নিবন্ধন যাচাই কপি

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম অনেকে জানেন না। আপনার সন্তানের জন্য বর্তমানে ডিজিটাল জন্ম নিবন্ধন সবচাইতে বেশি প্রয়োজনীয়। স্কুলে ভর্তির জন্য, শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য, এডমিট কার্ড অথবা ফর্ম পূরণের জন্য এই ডিজিটাল জন্ম নিবন্ধনের কার্ড সবচাইতে বেশি প্রয়োজন হয়। তাছাড়া যারা নতুন ভোটার হতে যাচ্ছেন তাদের ক্ষেত্রেও ডিজিটাল জন্ম নিবন্ধন এর কপি না থাকলে ভোটার হতে পারবেন না। জন্ম নিবন্ধন যাচাই কপি ও জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর সম্পর্কে বিস্তারিত থাকছে এই আর্টিকেলটিতে।
জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম - জন্ম নিবন্ধন যাচাই কপি
ডিজিটাল জন্ম নিবন্ধন করার জন্য আপনাকে কোথাও যেতে হবে না। আপনি মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে নিজের জন্ম নিবন্ধন অথবা সন্তানের জন্ম নিবন্ধন নিজে করতে পারবেন। জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ও জন্ম নিবন্ধন যাচাই কপি ও জন্ম নিবন্ধন এর প্রত্যেকটি বিষয় সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম - জন্ম নিবন্ধন যাচাই কপি

.

জন্ম নিবন্ধন আবেদন

আপনি খুব সহজেই ঘরে বসে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন। জন্ম নিবন্ধন আবেদন করার জন্য মোবাইল ফোন অথবা কম্পিউটার ইন্টারনেট কানেকশন থাকতে হবে। এরপর সরকারি অফিসিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি জন্ম নিবন্ধন ফরম পূরণ করে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে পারবেন। আপনি ৫ মিনিটের মধ্যেই ঘরে বসে নিজের মোবাইল অথবা কম্পিউটার দিয়ে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন করতে পারেন। এছাড়া আপনি সরাসরি ইউনিয়ন পরিষদের সহকারীর মাধ্যমেও জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম
জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম - জন্ম নিবন্ধন যাচাই কপি

অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম অনেকেই জানেন না। আপনি জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জেনে খুব সহজে ঘরে বসে মোবাইল ও কম্পিউটারের মাধ্যমে জন্ম নিবন্ধন করতে পারবেন। অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করার জন্য Bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর জন্ম নিবন্ধন এর জন্য আবেদন নামের অকশন দেখতে পাবেন, সেখান থেকে জন্মস্থান নামের অপশনটি সিলেক্ট করুন এরপর পরবর্তী বাটনে চাপ দিন। 

এরপর আপনি আবেদন করার পরও ফরমটি পেয়ে যাবেন এখানে নামের প্রথম অংশ বাংলায় ও নামের শেষের অংশ বাংলায় লিখুন। নিচে নামের প্রথম অংশ ইংরেজিতে ও শেষের অংশ ইংরেজিতে লিখুন। এরপর জন্ম তারিখ, পিতা মাতার কততম সন্তান সেটি সিলেক্ট করুন। এরপর লিঙ্গ সিলেক্ট করুন। এরপর দেশ, জেলা, ইউনিয়ন, পরিষদ, বিভাগ, সবগুলো সঠিক তথ্য দিয়ে পূরণ করুন। 

এরপর পরবর্তী বাটনে চাপ দিন। এরপর আপনার পিতা ও মাতার জন্ম নিবন্ধনের নম্বর দিয়ে পূরণ করুন। শুধু নম্বর দিলেই পুরো ফার্মটি পূরণ হয়ে যাবে। এরপর পরবর্তী বাটনের চাপ দিন। পরবর্তী পেইজে জন্মস্থানের ঠিকানা ও স্থায়ী ঠিকানা একই লেখাতে টিক চিহ্ন দিন। এরপর পরবর্তী বাটনে চাপ দিন। এরপর আবেদনকারীর তাই আপনার কি সম্পর্ক সেটি সিলেক্ট করুন, পিতা, মাতা, অথবা অন্যান্য। 

এরপর সংযোজন থেকে সন্তানের টিকার কার্ড, ও সন্তানের বাবা মার আইডি কার্ডের সত্যায়িত কপি আপলোড করুন। এরপর পরবর্তী বাটনে চাপ দিন। এরপর ই-মেইল ও মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করে সাবমিট করুন। এরপর আপনার যে আবেদনপত্র নম্বরটি পাবেন সেটি সেভ করে রাখুন অথবা স্ক্রিনশট রাখুন। পরবর্তীতে আপনি এ নিবন্ধন যাচাই করতে এই নম্বরটি প্রয়োজন হবে। এরপর পরবর্তীতে তাদের দেওয়া তারিখ অনুযায়ী আপনি আপনার ইউনিয়ন পরিষদ থেকে এই নিবন্ধন কবেটি সংগ্রহ করুন। প্রিয় পাঠক আশা করি জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি দেখার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ও জন্ম নিবন্ধন যাচাই কপি দেখার নিয়ম অনেক সোজা। আপনি ঘরে বসেই আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা জন্ম নিবন্ধন যাচাই কপি চেক করুন। ১ মিনিটের মধ্যেই মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে জন্ম নিবন্ধন কপি যাচাই করতে পারবেন। আপনার অথবা যে কোন জন্ম নিবন্ধন কপি যাচাই করার জন্য প্রথমে everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। 

এরপর আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার ও নিজের থাকা অংশে আপনার জন্ম তারিখ দিন। এরপর অংকের ক্যাপচা দেওয়া থাকে সেটি যোগ অথবা বিয়োগ করে নিচের ঘরে বসিয়ে দিন। এরপর সার্চ অপশনে ক্লিক করুন। যদি জন্ম সনদ অনলাইন করা থাকে সে ক্ষেত্রে আপনি তখনই জন্ম সনদ অনলাইনে দেখতে পাবেন। আপনি যদি জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে চান সে ক্ষেত্রে থ্রি ডট মেনু থেকে ডাউনলোড করতে পারেন। পরবর্তীতে এই কপি আপনি প্রিন্ট করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার নিয়ম

আপনার জন্ম নিবন্ধন যদি অনলাইন করা থাকে অনলাইন করার সময় যদি কোন ওয়ার্ডের ভুল থাকে, সে ক্ষেত্রে আপনি ঘরে বসেই সংশোধন করতে পারবেন। মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমেই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করা যায়। জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার জন্য প্রথমে bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর থ্রি ডট মেনু থেকে জন্ম নিবন্ধন অপশনে চাপ দিন। 

এখানে আপনি জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন অপশন দেখতে পাবেন, সেখানে চাপ দিন। এরপর জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখে অনুসন্ধান করুন। এরপর নির্বাচন করুন বাটনটিতে চাপ দিয়ে কনফার্ম করুন। এরপর দেশ বিভাগ অফিস দিয়ে পরবর্তী অপশনে চাপ দেন। এরপর বিষয় এর অপশনে আপনার যে তথ্যটি ভুল রয়েছে এই তথ্যটি ওখানে সিলেক্ট করুন। 

এরপর সংশোধিত তথ্যতে যে ওয়ার্ডটি ভুল ছিল সেটি সঠিকভাবে লিখুন। এরপর নিচের সকল অপশনে আপনার সঠিক তথ্যগুলো দিন ফোন নম্বর ও ইমেইল ঠিকানা দেওয়ার পর সংযোজন অপশনে চাপ দিন এরপর আপনি যে নাম সংশোধন করতে চাচ্ছেন তার আইডি কার্ডের একটি ফটো তুলে আপলোড করুন। এরপর পেমেন্ট এর মাধ্যমে ফি আদায় সিলেক্ট করুন। এরপর আপনার আবেদন পত্রের নম্বর নিয়ে ইউনিয়ন পরিষদের যোগাযোগ করুন।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

মোবাইলের জন্ম নিবন্ধন যাচাই করার জন্য everify.bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। ওয়েবসাইটে প্রবেশ করে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বর ও আপনার জন্ম তারিখ দিন। এরপর নিচের ক্যাপচা দেখে যোগ হলে যোগ করুন, নিয়োগ হলে বিয়োগ করুন এরপর নিচের ঘরে বসিয়ে সার্চ অপশনে ক্লিক করুন। মুহূর্তের মধ্যেই আপনি আপনার জন্মনিবন্ধন দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন ফরম

জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে জন্ম নিবন্ধন ফরম পূরণ করতে হয়। জন্ম নিবন্ধন ফরম পূরণ আপনি ডিজিটাল জন্ম সনদ কম্পিউটার অথবা মোবাইল ফোনের মাধ্যমেই আবেদন করতে পারবেন। কম্পিউটার অথবা মোবাইল ফোনের মাধ্যমে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার জন্য bdris.gov.bd প্রবেশ করুন। এরপর সেখানে আপনার যাবতীয় সঠিক তথ্য দিয়ে জন্ম নিবন্ধন ফরম পূরণ করে, জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করুন।

শিশুর জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

শিশুর জন্ম নিবন্ধন করার জন্য শিশুর ইপিআই টিকা কার্ড, আপনার বাসার হোল্ডিং নম্বর হোল্ডিং এ ট্যাক্স এর কপি। আবেদনকারীর বাবা মার জন্ম সনদের কপি ও মোবাইল নম্বর। আবেদনকারীর বাবা মার এন আই ডি কার্ডের কপি।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ও জন্ম নিবন্ধন যাচাই কপি দেখার নিয়ম, জন্ম নিবন্ধন সম্পর্কে সকল তথ্যের সঠিক উত্তর দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url