জোঁকের তেলের দাম কত - জোঁকের তেলের ব্যবহার, উপকারিতা

জোঁকের তেল চিকিৎসায় প্রাচীন কাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। কমপক্ষে পাঁচ হাজার বছরের পুরনো জোকে তেলের চিকিৎসা। আপনার শরীরের বিভিন্ন সমস্যার জন্য জোঁকের তেল কিনতে চাচ্ছেন কিন্তু জোঁকের তেলের দাম কত, জোঁকের তেলের ব্যবহার জানেন না। এই তেলের দাম, কোথায় পাবেন, ব্যবহারের নিয়ম, কি কি উপকারিতা পাওয়া যায়, তৈরীর নিয়ম, কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত থাকছে আজকে আর্টিকেলটিতে।
জোঁকের তেলের দাম কত - জোঁকের তেলের ব্যবহার
গ্রামের নিম্ন শ্রেণীর লোকজন শহরের উন্নত চিকিৎসা গ্রহণ করতে পারে না, বিধায় তারা অল্প টাকা খরচ করে প্রাচীনকালের সেই চিকিৎসাগুলো গ্রহণ করে। বাস্তব বলতে শহরের লোকজন এগুলোকে বিশ্বাস করে না। কিন্তু বাস্তবে গ্রামের লোকজনরা জোঁকের তেলের ব্যবহার করে সত্যি উপকৃত হচ্ছেন। কথায় আছে বিশ্বাসে বস্তু মিলে। বিশ্বাস করলে অবশ্যই সেখান থেকে উপকৃত হওয়া যায়। জোঁকের তেলের দাম কত, জোঁকের তেলের ব্যবহার, জোঁকের তেল সম্পর্কে প্রত্যেকটি বিষয় জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ জোঁকের তেলের দাম কত - জোঁকের তেলের ব্যবহার

.

জোঁকের তেলের উপকারিতা
জোঁকের তেলের দাম কত - জোঁকের তেলের ব্যবহার

প্রাচীনকাল থেকে বিভিন্ন চিকিৎসায় জোঁকের তেল ব্যবহৃত হয়ে আসছে। অনেকেই যোগের তেল ব্যবহার করে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন। চিকিৎসা বিজ্ঞানের প্রচলিনের পূর্বে প্রাচীনকালে মানুষেরা অন্যান্য চিকিৎসার পাশাপাশি জোঁকের তেল ব্যবহার করত। তারা সুস্থও হয়েছেন ভালো ফলাফল পেয়েছেন বিধায় দীর্ঘদিন ধরে সেই তেল এতদিনও মানুষ ব্যবহার করছে। জোঁকের তেলের উপকারিতা সম্পর্কে অনেকেই জানেন না। নিচে জোঁকের তেলের উপকারিতা পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • রক্ত সঞ্চালন বৃদ্ধি করে
  • নখকুনির সমস্যা দূর করে
  • চুলের বৃদ্ধি করে
  • ত্বক মসৃণ করে
  • বাত ব্যথায় কমায়
  • মানসিক চাপ কমায়
  • ব্রণের সমস্যা দূর হয়
  • শরীরের ব্যথা কমায়
  • এলার্জি নিরাময় করে
  • ত্বকে ব্যবহারে বয়সের ছাপ কমায়
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
রক্ত সঞ্চালন বৃদ্ধি করেঃ জোঁকের তেল শরীরের ত্বকে ব্যবহারের ফলে রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে। ফলে ত্বকের ব্যথা নাশক থেকে ত্বকের যেকোনো সমস্যা দূর হয়।

নখকুনির সমস্যা দূর করেঃ নখ ও কুনির সমস্যা দূর করতে জোঁকের তেল অত্যন্ত কার্যকরী। আমি নিজেই তার বাস্তব প্রমান। জোঁকের তেল নখ ও কুনিতে ব্যবহার করলে নখ কুনির সমস্যা দূর হয়। যারা দীর্ঘদিন নখ ও কুনির সমস্যায় ভুগছেন তারা এই জোঁকের তেল ব্যবহার করুন।

চুলের বৃদ্ধি করেঃ জোঁকের তেল চুলে ব্যবহারে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটে। যাদের চুল ফাটা, চুল ঝরে যাওয়া, চুল ভাঙ্গা, চুলের রুক্ষতা, রয়েছে তারা চুলে জোঁকের তেল ব্যবহার করতে পারেন। এতে চুলের সমস্যা দূর হয়।

ত্বক মসৃণ করেঃ শরীরের টক যদি খসখসে, ফুসকুড়ির মত সমস্যা থাকে সে ক্ষেত্রে জোঁকের তেল অত্যন্ত কার্যকরী। নিয়মিত ত্বকে জোঁকের তেল ব্যবহার করলে ত্বক মসৃণ হয়।

বাত ব্যথায় কমায়ঃ ব্যথা কমাতে জোঁকের তেল অত্যন্ত কার্যকরী। জোঁকের তেলের দাম কত তা জেনে জোঁকের তেল কিনতে পারবেন। বাত ব্যথায় জোঁকের তেল ব্যবহার করলে সুস্থ থাকা যায়। যাদের শরীরের বিভিন্ন অংশে হাতে, কোমরে, পায়ের গিরায়, রানে ব্যথা হয় তারা নিয়মিত এই জোঁকের তেল ব্যবহার করলে ব্যথা উপশম পাবেন।

মানসিক চাপ কমায়ঃ জোঁকের তেল ব্যবহারে শরীরের পেশিকে শিথিল করে যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। জোঁকের তেলে বিশেষ কিছু উপাদান রয়েছে যার শরীরে হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। জোঁকের তেল ব্যবহারের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে, ফলে মস্তিষ্কে অক্সিজেন ও পুষ্টি বৃদ্ধি পায় যা মানসিক চাপ কমাতে সাহায্য করে।

ব্রণের সমস্যা দূর হয়ঃ জোঁকের তেলে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান যা ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করে। জোঁকের তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে যা ত্বকের পুষ্টি উপাদান যোগাতে সাহায্য করে ফলে ত্বক তেলতেলে, মসৃণ হয়।

শরীরের ব্যথা কমায়ঃ জোঁকের তেল শরীরের ব্যথা কমানোর জন্য অত্যন্ত কার্যকরী। নিয়মিত জোঁকের তেল ব্যাথার স্থানে লাগালে ব্যথা দূর হয়। জোঁকের তেলে থাকা উপাদান ব্যাথার স্থানের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে, ফলে দ্রুত ব্যথা দূর হয়।
এলার্জি নিরাময় করেঃ জোঁকের তেলের দাম কত তা জেনে জোঁকের তেল ব্যবহার করুন। জোঁকের তেল এলার্জি নিরাময় করতে সাহায্য করে। জোঁকের তেলে অ্যান্টিইনফ্লামেটরি উপাদান রয়েছে যা অ্যালার্জি দূর করতে সাহায্য করে। এছাড়া রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে ক্ষতিকর টক্সিন দূর করে ফলে এলার্জির সমস্যা নিরাময় হয়।

ত্বকে ব্যবহারে বয়সের ছাপ কমায়ঃ নিয়মিত জোঁকের তেল ত্বকে ব্যবহারে ত্বকের বয়সের ছাপ কমে যায়। এই তেল ত্বকে ব্যবহার করলে রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে, খসখুসে ভাব, ফুসকুড়ি উঠা, ব্রণের সমস্যা দূর করে ত্বক তেলতেলে মলিন করে। ফলে ত্বকের বয়সের ছাপ কমে আসে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ জোঁকের তেল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। জোঁকের তেল নখ ও কুনির জন্য অত্যন্ত উপকারী। আক্রান্ত স্থানে নিয়মিত জোঁকের তেল ব্যবহার করলে নখকুনি সহ অন্যান্য রোগ থেকে নিরাময় পাওয়া যায়।

প্রিয় পাঠক উপরে জোঁকের তেলের প্রত্যেকটি উপকারিতা সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি জোঁকের তেল ব্যবহার করতে চান সেক্ষেত্রে জোঁকের তেলের দাম কত সে সম্পর্কে জেনে জোঁকের তেল কিনতে পারবেন। শহরাঞ্চলের লোকজন জোঁকের তেলের ব্যবহার সম্পর্কে তেমন অবগত নয়। তারা এই চিকিৎসা গুলোকে বিশ্বাস করতে চায় না। 

কিন্তু গ্রামের অধিকাংশ মানুষ জোঁকের তেল ব্যবহার করে বিভিন্ন রোগ থেকে নিরাময় পেয়েছেন। প্রথমেই বলেছি বিশ্বাসে বস্তু মিলে। তাই যারা বিশ্বাস করে ব্যবহার করেছে তারা ভাল ফলাফল পেয়েছেন। আপনিও যদি আপনার রোগ নিরাময়ের জন্য জোঁকের তেল ব্যবহার করতে চান সে ক্ষেত্রে করতে পারেন।

জোঁকের তেলের দাম কত

বিভিন্ন সার্চ ইঞ্জিন গুলোতে প্রচুর পরিমাণে ব্যক্তিরা সার্চ করেন জোঁকের তেলের দাম কত লিখে। অনেকে এই তেল ব্যবহার কর উপকারিতা পেয়েছেন বিধায় অন্যদের উৎসাহিত করছেন। আপনি যদি চান এই তেল ব্যবহার করতে সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন। জোঁকের তেল বাজারের বিভিন্ন ফুটপাতে ক্যানভাসার রা জোঁকের তেল বিক্রয় করেন। আপনি তাদের কাছ থেকে জোঁকের তেল সংগ্রহ করতে পারবেন। 

যদি চান অনলাইনের মাধ্যমে অর্ডার করে কিনতে পারেন। বিভিন্ন ওয়েবসাইটে অথবা দারাজে জোঁকের তেল কিনতে পারবেন। জোঁকের তেল ৪০ মিলি বোতল কিনতে পাওয়া যায়। ৪০ মিলি জোঁকের তেলের দাম ২৪০ টাকা। আপনি চাইলে ঘরে বসে ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে জোঁকের তেল কিনতে পারেন। প্রিয় পাঠক আশা করি জোঁকের তেলের দাম কত সে সম্পর্কে জানতে পেরেছেন।

জোঁকের তেলের ব্যবহার

শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করতে জোঁকের তেলের ব্যবহার করা হয়। জোঁকের তেল বিভিন্ন রোগ নিরাময় করতে সাহায্য করে। জোঁকের তেল আক্রান্ত স্থানে ম্যাসাজ করে ব্যবহার করতে হয়। শরীরের যে অংশেই জোঁকের তেল ব্যবহার করুন না কেন সঠিকভাবে ব্যবহার করতে হবে। প্রয়োজন অনুযায়ী ৪-৫ ফোটা জোঁকের তেল দুই হাতে তালুতে নিয়ে আলতোভাবে ঘষুন এরপর, চুলে, ত্বকে, অথবা ব্যথার স্থানে লাগিয়ে নিন। জোঁকের তেল ক্ষত সারাতে অত্যন্ত উপকারী। নিয়মিত ক্ষত স্থানে ব্যবহার করলে দ্রুত ক্ষত নিরাময় হয়।

জোঁকের তেল কোথায় পাওয়া যায়

জোঁকের তেলের দাম কত, জোঁকের তেল কোথায় পাওয়া যায় তা অনেকেই জানেন না। ৪০ মিলি বোতলের জোঁকের তেলের দাম ২৪০ টাকা। আপনি ওয়েবসাইটে, ফুটপাতের দোকানে, কবিরাজের দোকানে, ক্যানভাসারদের কাছে কিনতে পারবেন।

জোঁকের তেল এর কার্যকারিতা

জোঁকের তেলের কার্যকারিতা অনেক বিভিন্ন চিকিৎসায় জোঁকের তেল ব্যবহার করা হয়। জোঁকের তেলের কার্যকারিতা বলে শেষ করার মত নয়। নিচে জোঁকের তেলের গুরুত্বপূর্ণ কিছু কার্যকারিতা দেওয়া হলোঃ
  • রক্ত সঞ্চালন বৃদ্ধি করে
  • ব্যথা উপশম করে
  • ত্বকের যত্নে অত্যন্ত উপকারী
  • ব্রণ নিরাময় করে
  • চুলের বৃদ্ধি করে
  • এলার্জির সমস্যা দূর করে
  • নখ ও কুনির সমস্যা দূর করে
  • চুলকানি ও জ্বালা কমায়
  • অ্যান্টি ব্যাকটেরিয়াল গুনাগুন সম্পন্ন
  • ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করেন

জোকের তেল তৈরির নিয়ম

প্রয়োজন অনুযায়ী এক এক জন এক এক রকম ভাবে জোঁকের তেল প্রস্তুত করেন। শরীরের বিভিন্ন স্থানে ব্যবহারের জন্য ভিন্ন ভিন্ন উপায়ে জোঁকের তেল তৈরি করা হয়। তবে প্রত্যেকটি জোঁকের তেল তৈরি করার জন্য নারিকেল ও জোঁক এর প্রয়োজন হয়। নারিকেলের খোসা তুলে নারিকেল ছিদ্র করে নারিকেলের মধ্যে প্রয়োজন অনুযায়ী যোগ ঢুকিয়ে রাখা হয়। 

এরপর সেই নারিকেল মুখের ছিদ্র বন্ধ করে কমপক্ষে এক মাস মাটির মধ্যে পুঁতে রাখতে হয়। একমাস পর তুলে নারিকেল ফাটিয়ে সেগুলো গোত্রে একটি পাত্রে আগুনে উত্তপ্ত করতে হয়। উত্তপ্ত করার ফলে নারিকেল ও জোঁকের সংমিশ্রণে যে তেল প্রস্তুত হয় সেটি জোঁকের তেল। তবে ব্যথা অথবা বিভিন্ন কাজে ব্যবহারের জন্য এ তেল তৈরিতে একাধিক ভিন্ন ভিন্ন দ্রব্য মেশাতে পারেন।

লেখকের মন্তব্য

জোঁকের তেলের দাম কত, জোঁকের তেলের ব্যবহার, জোঁকের তেলের উপকারিতা সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি বিষয়গুলো জেনে আপনার উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এই সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url