ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

বিভিন্ন প্রয়োজনে ইন্ডিয়া যেতে ইন্ডিয়ান ভিসার প্রয়োজন হয়। ইন্ডিয়ান ভিসা আবেদন করবেন কিভাবে অনেকেই জানেন না। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ও ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম, ইন্ডিয়ান ভিসা সম্পর্কে প্রত্যেকটি বিষয় থাকছে আজকের আর্টিকেলটিতে।
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম
বিভিন্ন দেশ থেকে বিভিন্ন প্রয়োজনে ইন্ডিয়া পাড়ি জমাচ্ছে প্রচুর সংখ্যক লোক। আবার ইন্ডিয়া যাওয়ার জন্য চেষ্টা করছে তার চাইতে বেশি লোক। বৈধভাবে যাওয়ার জন্য প্রয়োজন বৈধ ইন্ডিয়ান ভিসা। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম, ও ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম সবচাইতে সহজ। চলুন ইন্ডিয়ান ভিসা চেক করা ও আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

.

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

আপনি খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। আপনি ইন্ডিয়ান ভিসা অনলাইনের মাধ্যমে ঘরে বসে চেক করতে পারবেন। তাছাড়া আপনি আবেদনের সময় যেই ই-মেইল এড্রেসটি ব্যবহার করেছিলেন আপনার ভিসাটি কনফার্ম হলে তারা ওই ই-মেইল টিতে মেইল পাঠাবে। আপনি তাদের মেইল দেখে খুব সহজে ভিসা কনফার্ম হয়েছে কিনা বুঝতে পারবেন। 
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম
এর বাইরে আপনি যদি পাসপোর্ট ও নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করতে চান সেক্ষেত্রে চেক করতে পারেন। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সবচাইতে সোজা। ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে Indianvisaonline.gov.in এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর ভিসা ইনকোয়ারি নামের অপশন এ ক্লিক করুন। এরপর দুইটি শূন্য ঘর আসবে। 

প্রথম ঘরটিতে আপনার অ্যাপ্লিকেশন আইডি ও দ্বিতীয় ঘরটিতে আপনার পাসপোর্ট এর নম্বর বসান। এরপর চেক স্ট্যাটাস বাটনে ক্লিক করুন। মুহূর্তের মধ্যেই আপনার ভিসা সম্পর্কিত সকল আপডেট তথ্য সেখানে দেখতে পাবেন।

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে

ইন্ডিয়ান ভিসার প্রকারভেদ রয়েছে ইন্ডিয়ান ভিসার প্রকার অনুযায়ী ভিসা পাওয়ার সময় কম বেশি হয়। ইন্ডিয়া প্রবেসের জন্য বর্তমানে তিনটি বৈধ ভিসা রয়েছে। আপনার সকল ডকুমেন্ট সঠিক থাকলে ব্যবসায়ী, চিকিৎসা, টুরিস্ট ভিসা পেতে ৭ থেকে ১৫ দিন মতো সময় লাগে। ডকুমেন্টের যদি কোন সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে ৩০ দিন পর্যন্ত সময় লাগে।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

অনেকেই ভারতের ভিসার জন্য আবেদন করেন কিন্তু ভিসাটি কনফার্ম হয়েছে কিনা সে বিষয়ে জানেন না। আপনি ৩০ সেকেন্ডের মধ্যেই ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪ সালের সবচাইতে সোজা। আপনার ভিসাটি কনফার্ম হয়েছে কিনা এই বিষয়ে জানতে প্রথমে আপনি Indiavisaonline.gov.in ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর নিচে ইংরেজিতে Check Your Visa Status লিখাতে চাপ দিন। 

এরপর ভিসা স্ট্যাটাস ইনকয়ারি অপশনে এপ্লিকেশন আইডি, ও পাসপোর্ট নাম্বার দিন। এরপর নিচের শূন্য ঘরে উপরের লেখা ক্যাপচাটি দিয়ে পূরণ করুন। এরপর চেক স্ট্যাটাস লেখাতে চাপ দিন। মুহূর্তের মধ্যেই আপনার ভিসার সকল আপডেট তথ্য দেখতে পাবেন। প্রিয় পাঠক আশা করি ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

আপনি মুহুর্তের মধ্যেই ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে অথবা অফলাইনে ইন্ডিয়ান ভিসা আবেদন ফরম পূরণ করে ইন্ডিয়ান ভিসা আবেদন করুন। ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম সবচাইতে সহজ। ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য প্রথমে আপনি। ivacbd.com এই ওয়েবসাইটে প্রবেশ করুন। 

সেখানে অ্যাপ্লাই অনলাইন নামের একটি অপশন দেখতে পাবেন আপনি এখানে চাপ দিয়ে আপনার সকল সঠিক তথ্য দিয়ে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করুন। ভিসা ফরম পূরণের জন্য বুঝতে অসুবিধা হলে আবেদনপত্র পূরণ অপশনে চাপ দিন। সেখানে অনলাইন ভিসা আবেদন পূরণ করার নির্দেশনা লিখিত ও পিকচার আঁকারে দেওয়া আছে। 
আপনি সেগুলো দেখে সহজে ভিসা ফরম পূরণ করতে পারবেন। এছাড়া আপনি সরাসরি অফলাইনে আবেদন করার জন্য বাংলাদেশের পাঁচটি জেলায় সরাসরি ভিসার জন্য আবেদন করতে পারবেন। আশা করি ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আপডেট ২০২৪ সালে ৭ সেপ্টেম্বর অনুযায়ী টুরিস্ট ভিসা বন্ধ রয়েছে। নতুনভাবে টুরিস্ট ভিসার জন্য আবেদন নেওয়া হচ্ছে না। তবে আপনি স্টুডেন্ট ভিসা, ব্যবসায়িক ভিসা, চিকিৎসা ভিসার জন্য আবেদন করতে পারেন। এছাড়া প্রত্যেকটি তারিখের ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট পেতে ivacbd.com ওয়েবসাইটটি ভিজিট করুন। ওয়েবসাইটটিতে প্রতিদিনের সকল ভিসা আপডেট সংক্রান্ত তথ্য দেখতে পাবেন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম অনেক সোজা আপনি সর্বোচ্চ ৫ মিনিটের মধ্যে অনলাইন থেকে ইন্ডিয়ান ভিসা আবেদন করতে পারবেন। এছাড়া ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম অনেক সোজা আপনি মুহুর্তের মধ্যেই ভিসা কনফার্ম হয়েছে কিনা চেক করে দেখতে পারবেন। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন করার জন্য আপনার কিছু ডকুমেন্টের প্রয়োজন হয় তার তালিকা নিচে দেওয়া হলঃ
  • ভারতীয় টুরিস্ট ভিসার আবেদন পত্র
  • সদ্যতোলা সাদা ব্যাকগ্রাউন্ডের দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ভোটার আইডি কার্ড ও অনলাইন জন্ম নিবন্ধন কপি
  • আপনার বর্তমান ঠিকানা প্রমাণ স্বরূপ বিদ্যুৎ বিলের কপি
  • বৈধ পাসপোর্ট পাসপোর্ট এর মেয়াদ কমপক্ষে ছয় মাস থাকতে হবে
  • ব্যাংক স্টেটমেন্ট
  • পেশাগত প্রমাণের জন্য ট্রেড লাইসেন্স
  • যদি পুরাতন পাসপোর্ট থাকে তার ফটোকপি
উল্লেখিত সকল ডকুমেন্ট এর মাধ্যমে অনলাইনের মাধ্যমে অথবা অফলাইনে ভিসার জন্য আবেদন করতে পারেন। অনলাইনে ভিসার জন্য আবেদন করতে ivacbd.com ওয়েবসাইটে প্রবেশ করুন এরপর ভিসার জন্য আবেদন করুন।

ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে

ইন্ডিয়ান ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪ সালে আপনি আপনার ব্যক্তিগত কাগজপত্রের মাধ্যমে ইন্ডিয়ান ভিসা আবেদন করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে অনেকেই জানেন না। ইন্ডিয়া প্রবেশের জন্য আপনার কিছু বৈধ কাগজপত্রের প্রয়োজন হয়। আপনার সঠিক তথ্য দিয়ে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে পারেন ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • ইন্ডিয়ান ভিসার আবেদন পত্র
  • সদ্যতোলা সাদা ব্যাকগ্রাউন্ডের দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ভোটার আইডি কার্ড ও অনলাইন জন্ম নিবন্ধন কপি
  • আপনার বর্তমান ঠিকানা প্রমাণ স্বরূপ বিদ্যুৎ বিলের কপি
  • বৈধ পাসপোর্ট, পাসপোর্ট এর মেয়াদ কমপক্ষে ছয় মাস থাকতে হবে
  • ব্যাংক স্টেটমেন্ট (সর্বনিম্ন তিন মাস)
  • পেশাগত প্রমাণের জন্য ট্রেড লাইসেন্স
  • যদি পুরাতন পাসপোর্ট থাকে তার ফটোকপি
উক্ত সকল ডকুমেন্ট এর মাধ্যমে আপনি অনলাইনে অথবা অফলাইনে ইন্ডিয়ার ভিসা আবেদন করতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

বাংলাদেশীদের জন্য ভারতের ভিসায় আবেদন করতে কোন ভিসা ফি নেই। তবে অবশ্যই আপনাকে বাংলাদেশী পাসপোর্টধারী হতে হবে। তবে বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশের নাগরিক অথবা অন্য কোন দেশ থেকে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করলে আবেদন ফি পরিষদ করতে হবে। তবে বাংলাদেশ নাগরিকরাও যদি ivac এর মাধ্যমে ভিসার জন্য আবেদন করেন সে ক্ষেত্রে ৮০০ টাকা ভিসা ফি পরিশোধ করতে হবে।

ইন্ডিয়ান ভিসা এখন খোলা আছে

অনেকেই ইন্ডিয়াযন ভিসা আবেদন করার জন্য তাদের ব্যক্তিগত ওয়েবসাইট ঘোরাফেরা করছেন। আবার অনেকেই ইন্ডিয়ান ভিসা আবেদন করেও পাচ্ছেন না। ২০২৪ সালের ৭ সেপ্টেম্বর অনুযায়ী ইন্ডিয়ান ভিসা বর্তমানে এখন খোলা আছে। কিন্তু প্রত্যেকটি ভিসা খোলা নেই। পূর্বে যারা আবেদন করেছিল তারা এখন ভিসা পাচ্ছেন। ৭ সেপ্টেম্বর পর্যটক ভিসা বন্ধ রয়েছে। কিন্তু চিকিৎসা, স্টুডেন্ট, ব্যবসায়িক ভিসার জন্য আবেদন করতে পারবেন।

লেখক এর মন্তব্য

অনেকে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ও ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটিতে ইন্ডিয়ান ভিসা সম্পর্কিত সকল প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url