অনার্স এর বাংলা মানে - অনার্স এর ফুল মিনিং, ২০টি তথ্য

বর্তমানে শিক্ষার্থীদের এমন পরিস্থিতি যে অনেক শিক্ষার্থী অনার্স এর বাংলা মানে কি, অনার্স এর ফুল মিনিং কি জানেনা। হুট করে একজন অনার্সের শিক্ষার্থীকে যদি জিজ্ঞাসা করেন যে বলতো অনার্স মানে কি, সে কখনো বলতে পারবে না, হয়তো বা তার মন গড়া প্রশ্নের উত্তর দেবে। তাই নতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনার্স সম্পর্কিত অজানা সব প্রশ্নের উত্তর নিয়ে আজকের আর্টিকেলটিতে তুলে ধরেছি।
অনার্স এর বাংলা মানে কি - অনার্স এর ফুল মিনিং কি
অনার্সের অনেক স্টুডেন্ট রয়েছে যারা চতুর্থ বছর শেষ করতে যাচ্ছে কিন্তু অনার্স সম্পর্কে সঠিক ধারণাই নেই। শিক্ষাজীবন শেষ করলেও হয়তো অজানা সেই প্রশ্নগুলো সম্পর্কে জানতে পারবে না। তাই হাজারো স্টুডেন্ট সার্চ ইঞ্জিন গুলোতে সার্চ করে অনার্স সম্পর্কিত তথ্যগুলো জানতে। অনার্স এর বাংলা মানে কি, অনার্স এর ফুল মিনিং কি, অনার্স এর পূর্ণরূপ কি, অনার্স এর ইংরেজি কি, অনার্স সম্পর্কিত প্রত্যেকটি অজানা তথ্য জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ অনার্স এর বাংলা মানে কি - অনার্স এর ফুল মিনিং কি

.

অনার্স এর ফুল মিনিং কি

অনার্সের ফুল মিনিং সম্পর্কে অনেক শিক্ষার্থীর অজানা আবার এই সম্পর্কে অনেকেরই ভ্রান্ত ধারণা রয়েছে। অনার্স এর ফুল মিনিং কি এ সম্পর্কে এক এক জন এক এক রকম উত্তর দেয়। অনার্স এর পূর্ণরূপ স্নাতক সম্মান ডিগ্রী। কোন শিক্ষার্থী যখন উচ্চতর মানসম্পন্ন পড়াশোনায় স্বীকৃতি পায় তখন তাকে এই ডিগ্রী দেওয়া হয়। 
অনার্স এর বাংলা মানে কি - অনার্স এর ফুল মিনিং কি
অনার্স শব্দটির পূর্ণরূপ হল ব্যাচেলর অফ অনার্স। অনার্স ডিগ্রী সাধারণত স্নাতক ডিগ্রী যা অত্যন্ত সম্মানের অনার্স এর ফুল মিনিং Undergraduate bachelor’s degree containing a large volume of material.

অনার্স এর বাংলা মানে কি

অনার্স একটি উচ্চ মর্যাদা সম্পন্ন ডিগ্রী স্নাতক সম্মান হিসেবে পরিচিত। কোন শিক্ষার্থী নির্দিষ্ট কোন বিষয়ের উপর উচ্চশিক্ষা অর্জন করায় স্নাতক সম্মান। এই স্নাতক ডিগ্রি স্বীকৃতি হিসেবে শিক্ষার্থীকে প্রদান করা হয়। অনার্স এর বাংলা মানে স্নাতক সম্মান ডিগ্রী। অনার্স এর বাংলা মানে কি নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

অনার্স এর পূর্ণরূপ কি

অনার্স এর পূর্ণরূপ কি সে সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। অনার্স একটি ইংরেজি শব্দ এর কোন পূর্ণরূপ নেই। ব্যাচেলর অফ অনার্স ডিগ্রী কে সংক্ষেপে অনার্স বলা হয়। কোন শিক্ষার্থীর নির্দিষ্ট কোন বিষয়ের উপর দক্ষতা অর্জনের পর উচ্চতার সম্মান অনার্স ডিগ্রি প্রদান করা হয়। যা স্নাতক সম্মান নামে পরিচিত।

অনার্স এর ইংরেজি কি

অনার্স এর ফুল মিনিং কি, অনার্স এর বাংলা মানে কি, অনার্স এর ইংরেজি সম্পর্কে অনেকেরই ধারণা নেই। অনার্স এর ইংরেজি Honours.

বিএ অনার্স মানে কি

বি এ অনার্স এর পূর্ণরূপ হল ব্যাচেলর অফ আর্টস। এটি একটি শিক্ষার্থীর স্নাতক সম্মান। ব্যাচেলর অফ আর্টস সাধারণত মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে বলা হয়। বিএ ডিগ্রীর চাইতে অনার্স ডিগ্রি অত্যন্ত বেশি সম্মান জনক। কোন শিক্ষার্থী নির্দিষ্ট একটি সাবজেক্ট এর ওপর বিশেষ গবেষণা করে পড়াশোনা করে এ ডিগ্রী অর্জন করে।

অনার্স এর ইংরেজি বানান

অনার্স এর ইংরেজি বানান সম্পর্কে অনেক শিক্ষার্থী জিজ্ঞাসা করেন। অনার্স এর ইংরেজি বানান হল Honours.

অনার্স মাস্টার্স কি

অনার্স এর বাংলা মানে কি, অনার্স এর ফুল মিনিং কি অনার্স মাস্টার্স কি সে সম্পর্কে অনেক শিক্ষার্থীর ধারণা নেই। দ্বাদশ শ্রেণী পাস করার পর অনেক শিক্ষার্থীর মনে প্রশ্ন আসে অনার্স মাস্টার্স কি। অনার্সে ভর্তি হওয়ার পূর্বে এ প্রসঙ্গে অনেক খোঁজাখুঁজি করেন। অনার্স ডিগ্রি অর্জন করার পর মাস্টার্স ডিগ্রি অর্জনের জন্য ভর্তি হতে হয়। অনার্স ডিগ্রি চার বছরের এরমধ্যে বিএ অনার্স, 

বিএসসি অনার্স, বিএসএস অনার্স, এর মধ্যে কোন একটি ডিগ্রি শিক্ষার্থী অর্জন করে মাস্টার্সে ভর্তি হতে পারে। মাস্টার্স ডিগ্রি বলতে অনার্স ডিগ্রি অর্জনের চাইতে বড় সম্মানজনক ডিগ্রী। অনার্স ডিগ্রি অর্জনের পর কোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর গভীরভাবে গবেষণা করে পড়ার জন্য মাস্টার্স ডিগ্রি নিতে হয়।

অনার্স এর সাবজেক্ট সমূহ

অনার্স এর বাংলা মানে কি অনার্স এর সাবজেক্ট সমূহ সম্পর্কে অনেক শিক্ষার্থীর মনে প্রশ্ন রয়েছে। সার্চ ইঞ্জিনে শিক্ষার্থীরা এ প্রসঙ্গে খোঁজাখুঁজি করেন। অনার্স এর সাবজেক্ট সমূহ বিভাগ অনুযায়ী ভিন্ন ভিন্ন হয়। আপনি যেই বিভাগে ভর্তি হবেন সেই বিভাগ অনুযায়ী সাবজেক্ট থাকবে। এরমধ্যে মানবিক বিভাগ, বিজ্ঞান বিভাগ, অর্থনৈতিক বিভাগ, সামাজিক বিজ্ঞান, আইন বিভাগ, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি, এই বিভাগ গুলো অনুযায়ী সাবজেক্ট ভিন্ন ভিন্ন হয়।

অনার্স এর সাবজেক্ট কয়টি

অনার্স এর বাংলা মানে কি, অনার্স এর ফুল মিনিং কি, অনার্স এর সাবজেক্ট কয়টি এই প্রসঙ্গে অনেক শিক্ষার্থী জিজ্ঞেস করেন। অনার্সের সাবজেক্ট এর কোন নির্দিষ্ট সংখ্যা নেই। অনার্স এর সাবজেক্ট নির্ভর করে বিভাগ ও বিশ্ববিদ্যালয় এর ওপর। বিভাগ অনুযায়ী সাবজেক্ট এর কম বেশি হয়। বিশ্ববিদ্যালয় অনুযায়ী কিছু সাবজেক্ট কম বেশি হতে পারে। মানবিক বিভাগের শিক্ষার্থীদের ১২-১৫ টি সাবজেক্টে পড়াশোনা করতে হয়।

বিবিএ এবং অনার্স এর পার্থক্য

বিবিএ এবং অনার্স এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বিবিএ মূলত ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন। বি বিএ ডিগ্রী ব্যবসার বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগে। এ ডিগ্রি অর্জন করে শিক্ষার্থীরা ব্যবসায়িক বিভিন্ন প্রতিষ্ঠান মার্কেটিং, পরিচালনা ও উদ্যোক্তা হিসেবে কাজ করতে পারে। এ ডিগ্রি অর্জন করে শিক্ষার্থীরা ব্যবসায়িক, মার্কেটিং, ক্যারিয়ারে ফোকাস করতে পারবে। 

অন্যদিকে অনার্স ব্যাচেলর অফ আর্টস মূলত একটি নির্দিষ্ট সাবজেক্ট এর উপর ভিত্তি করে শিক্ষার্থীদের ডিগ্রি দেওয়া হয়। অনার্স ডিগ্রি অর্জনে শিক্ষার্থীদের নির্দিষ্ট একটি সাবজেক্ট এর উপর গবেষণা করে শিক্ষা অর্জন করতে হয়। অনার্স ডিগ্রি অর্জন করে শিক্ষার্থীরা ক্যারিয়ার হিসেবে বিভিন্ন কর্মক্ষেত্রের পাশাপাশি শিক্ষকতাকে বেছে নিতে পারে।

ডিপ্লোমা কি অনার্স এর সমমান

অনার্স এর বাংলা মানে কি তা অনেকেরই প্রশ্ন। অনেক শিক্ষার্থীর মনে প্রশ্ন জাগে ডিপ্লোমা কি অনার্সের সমমান? উত্তর না কখনোই ডিপ্লোমা অনার্সের সম্মান নয়। নিচে ডিপ্লোমা ও অনার্সের মান নিয়ে আলোচনা করা হলোঃ
ডিপ্লোমাঃ ডিপ্লোমা কোর্স এক থেকে তিন বছরের মধ্যে হয়। ডিপ্লোমা মূলত কারিগরি কোর্স এই করছে শিক্ষার্থীদের হাতে-কলমে দক্ষতার পরিচয় দিতে হয়। কারিগরি শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বাস্তব কর্মজীবন সম্পর্কে অভিজ্ঞতা দেওয়া হয়। বিভিন্ন কাজের ট্রেনিং এর মাধ্যমে শিক্ষার্থীরা গড়ে উঠতে পারে। কোর্স সম্পূর্ণ করার পর শিক্ষার্থীরাই বাস্তব কাজকে জীবনের ফোকাস হিসেবে কাজে লাগাতে পারে। ডিপ্লোমা কোর্স করে দ্রুত চাকরি পাওয়া যায়। কেননা একজন ডিপ্লোমা কমপ্লিট করা শিক্ষার্থী প্রফেশনাল দক্ষতার মাধ্যমে পূর্বে কাজের অভিজ্ঞতা থাকে।

অনার্সঃ অনার্স মূলত চার বছরের কোর্স হয়। অনার্স ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীরা নির্দিষ্ট একটি বিষয়ের উপর গবেষণা করে শিক্ষা অর্জন করেন। একটি বিষয়ে যাচাই-বাছাই গবেষণা করে এই বিষয় সম্পর্কে অগাধ ধারণা অর্জন করে। পরবর্তীতে চাকরি অথবা ক্যারিয়ারে বিভিন্ন প্রাতিষ্ঠানিক চাকরি করতে সক্ষম হয়। তবে সাবজেক্ট অনুযায়ী ব্যাংক অথবা শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বেশিরভাগ চাকরি করতে পারে। ডিপ্লোমা ডিগ্রীর চাইতে অনার্স ডিগ্রী উচ্চতর স্তরে শিক্ষা হিসেবে মূল্যায়ন করা হয়।

অনার্স এর পর কি কি কোর্স করা যায়

আপনি অনার্স ডিগ্রি কমপ্লিট করার পর বিভিন্ন কোর্স করতে পারবেন। অনার্স ডিগ্রির চাইতে আরো বেশি উচ্চতর ডিগ্রি অর্জন করতে চাইলে বিভিন্ন উচ্চ শিক্ষার সুযোগ রয়েছে। আপনি যত বেশি উচ্চশিক্ষা অর্জন করবেন আপনার ক্যারিয়ার উন্নয়নে তত বেশি সুযোগ পাবেন। অনার্স এরপর কি কি কোর্স করা যায় তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • MA: Masters of Arts
  • MSC: Masters of Science
  • MBA: Masters of Business Administration
  • MCom: Masters of Commerce
  • PGDHRM: Post graduate diploma in Resource Management
  • DFM: Diploma in finance management
  • DIR: Diploma in international relations
  • DSE: Diploma in software engineering
  • PHD: Doctor of philosophy
  • LAW: LLB
  • BCS
  • BEd: Bachelor of Education
  • MEd: Masters of education
আপনি অনার্স কমপ্লিট করার পর উপরে দেওয়া প্রত্যেকটি ডিগ্রী অর্জন করতে পারেন। আপনি চাইলে এর মধ্যে যেকোন ডিগ্রী পাশাপাশি অন্য যেকোনো ডিগ্রী করতে পারেন। শিক্ষার কোন শেষ নেই। আপনি যত বেশি ডিগ্রী অর্জন করবেন তত বেশি শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স এর বিষয় সমূহ

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স এর বিষয় সমূহ আলাদা আলাদা হয়। আপনার ডিপার্টমেন্ট অনুযায়ী সাবজেক্ট কম বেশি হতে পারে। তাছাড়া শাখা অনুযায়ী সাবজেক্ট কম বেশি হয়। মানবিক শাখায়, বিজ্ঞান শাখায় বিভিন্ন ধরনের ভিন্ন ভিন্ন সাবজেক্ট রয়েছে। মানবিক শাখায় ১০-১৫ টির মতো সাবজেক্ট থাকে। আবার কমবেশিও হতে পারে। তবে বাংলা, ইংরেজি, ইসলামিক ইতিহাস, ইসলামিক স্টাডিজ, ইতিহাস, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, দর্শন, শিক্ষাও গবেষণা, এ সাবজেক্ট গুলো মানবিক বিভাগে রয়েছে।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে অনার্স এর বাংলা মানে কি, অনার্স এর ফুল মিনিং, অনার্স সম্পর্কিত প্রত্যেকটি বিষয়ে সঠিক উত্তর দিয়েছি। অনার্স সম্পর্কে প্রত্যেকটি অজানা তথ্য আজকের আর্টিকেলটিতে তুলে ধরেছি। অনার্স এর বাংলা মানে কি এ প্রসঙ্গে যারা জিজ্ঞাসা করেন আশা করি তারা সঠিক উত্তর পেয়েছেন। 

অনার্স সম্পর্কে যদি আপনাদের আরো কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। শিক্ষা সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url