20+ সফলতার শিক্ষনীয় গল্প - ব্যর্থদের সফলতার গল্প, বাস্তব শিক্ষনীয় গল্প

বাস্তব জীবনে সফলতা অর্জন করা অনেক কঠিন। সফলতা অর্জন করার জন্য প্রতিটি পদক্ষেপে ব্যর্থ হলে অনুপ্রেরণা পাওয়ার জন্য অন্যের জীবনের সফলতার গল্প পড়ে শিক্ষা নেওয়া যায়। সফলতা কথাটা বলাটা যত সহজ অর্জন করা তার চাইতে অনেক বেশি কঠিন। সফলতার শিক্ষনীয় গল্প পড়ে শিক্ষা নিয়ে জীবনে সফলতা অর্জনে অনুপ্রেরণা পাওয়া যায়। ব্যর্থদের সফলতার গল্প শুনে নিজের জীবনে সফলতা অর্জনে সাহস পাওয়া যায়। সফলতার সম্পর্কে প্রত্যেকটি গল্প অনুপ্রেরণা শিক্ষনীয় গল্প থাকছে আজকের আর্টিকেলটিতে।
সফলতার শিক্ষনীয় গল্প - ব্যর্থদের সফলতার গল্প বাস্তব শিক্ষনীয় গল্প
অনেকে আছেন কোন কর্মক্ষেত্র শুরু করার আগেই নিজের প্রতি আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন। ব্যর্থ হয়ে বসে থাকেন তার দ্বারা কিছুই হবে না বলে। আপনার মত অনেক ব্যক্তি ব্যর্থ হয়েও হাল ছাড়েননি বারবার উঠে দাঁড়িয়ে আজকে তারা সফল। সফলতার শিক্ষনীয় গল্প ও ব্যর্থদের সফলতার গল্প শুনে জীবনে সফলতা অর্জনে অনুপ্রেরণা পাওয়া যায়। বিভিন্ন ব্যক্তির সফলতার গল্প সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ সফলতার শিক্ষনীয় গল্প - ব্যর্থদের সফলতার গল্প, বাস্তব শিক্ষনীয় গল্প

.

একজন আত্মবিশ্বাসী মানুষের সফলতার গল্প

একজন আত্মবিশ্বাসী মানুষের সফলতার গল্প শুনে নিজে অনুপ্রাণিত হওয়া যায়। একজন আত্মবিশ্বাসী মানুষের সফলতার গল্প নিচে তুলে ধরা হলো। আমার একজন পরিচিত ব্যক্তি যিনি সর্বপ্রথম ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন। তিনি ওয়েবসাইটে ব্লগিং নিয়ে কাজ করতেন। তিনি দুই বছর যাবত ব্লগিং নিয়ে কাজ করে তার ওয়েবসাইটে মনিটাইজেশন পান। 
সফলতার শিক্ষনীয় গল্প - ব্যর্থদের সফলতার গল্প বাস্তব শিক্ষনীয় গল্প
কিন্তু প্রথম অবস্থায় তিনি ওয়েবসাইট থেকে প্রতিদিন ৫ থেকে ছয় টাকা ইনকাম করতে পারতেন। তার ক্লাসমেটরা চাকরিতে প্রতিমাসে পঞ্চাশ হাজার টাকা ইনকাম করতেন। কিন্তু তিনি বন্ধুদের দিকে তাকিয়েও হাল ছাড়েননি। ভূতের মত পরিশ্রম করেই গেছেন। আজকে তার ওয়েবসাইটের বয়স পাঁচ বছর। এখন তার প্রতিমাসে ইনকাম তিন লক্ষ টাকা। 
গত দুই বছর ধরে প্রতি মাসে ইনকাম করছেন তিন লক্ষ টাকা। তার দুই বছরে যা ইনকাম হয়েছে পাঁচ বছরে ভাগ করলে তার প্রতি মাসে দাড়াই এক লক্ষ বিশ হাজার টাকা। তার তুলনায় তার বন্ধুদের প্রতি মাসে বেতন এখন ৬০-৭০ হাজার টাকা। আজকে তিনি সফলতার শীর্ষে অবস্থান করছেন।

গল্প থেকে শিক্ষা
তিনি যদি বেকার এতদিন বসে থাকতেন তাহলে তিনি কখনোই এ পর্যায়ে আসতে পারতেন না। নিজে ব্যর্থ হয়ে কখনোই হাল ছাড়া উচিত নয়। যারা সফল হয়েছেন তারা জীবনে একাধিক বার ব্যর্থ হয়েছেন। হাল ছাড়েনি বিধায় তারা আজকে সফল।

সফলতার শিক্ষনীয় গল্প

সফলতার শিক্ষনীয় গল্প গুলো জীবনে সফলতা অর্জন করতে সাহায্য করে। জীবনে এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা দেই। নিচে একটি সফলতার শিক্ষনীয় গল্প দেওয়া হলোঃ ব্যর্থতা থেকে শিক্ষা

টমাস এডিসন বিদ্যুতের বাল্ব এর আবিষ্কারক। তিনি যখন লেখাপড়া করতেন তিনি মেধাবী ছিলেন না। কিন্তু পরবর্তীতে তিনি বাল্ব আবিষ্কার করেছিলেন। তিনি এই বাল্ব আবিষ্কার করতে গিয়ে একবারে সফল হননি। সফল হওয়ার পূর্বে ১০ হাজার বার ব্যর্থ হয়েছিলেন। এরপর যখন তিনি বাতি আবিষ্কার করতে সফল হলেন, তখন অনেকেই তাকে প্রশ্ন করেছিল তিনি ১০ হাজার বার ব্যর্থ হয়েও কেন হাল ছাড়েন নি। উত্তরে তিনি বলেছিলেন "আমি ব্যর্থ হয়নি ১০ হাজার চেষ্টা করে ১০ হাজার উপায় আবিষ্কার করেছি যা কাজ করেনি।

গল্প থেকে শিক্ষা
টমাস এডিশনের এই মনোভাব আমাদের শিক্ষা দেয় যে জীবনে সফলতা অর্জন করতে গেলে হাজারো বাধা বিপত্তি সামনে আসবেই। হাজার বারো ব্যর্থ হতে হবে কিন্তু হাল ছাড়লে চলবে না। চেষ্টা করলে সফলতা একদিন আসবেই।

ব্যর্থদের সফলতার গল্প

জীবনে সফল হতে গেলে অবশ্যই ব্যর্থতা থেকে নিতে হয়। আপনি যদি ব্যর্থ না হন তাহলে আপনি কখনোই অর্জন করতে পারবেন না। যে কখনো ব্যর্থ হয়নি সে কোন কিছু করার চেষ্টাই করেনি। কোন কিছু করতে গেলে ব্যর্থতা আসবেই। আর এই ব্যর্থতা কে মেনে নিয়ে সামনে এগিয়ে গেলে সফলতা অর্জন করা সম্ভব। ব্যর্থদের সফলতার গল্প এরকম সফলতার শিক্ষণীয় গল্প নিচে দেওয়া হলঃ

হ্যারি পটারের লেখক জে কে রোলিং তিনি অত্যন্ত দরিদ্র ছিলেন তার জীবনের অধিকাংশ সময় দরিদ্র তার মধ্যে কাটিয়েছেন। তিনি যখন প্রথম লেখালেখি শুরু করেছিলেন তার লেখা অনেক সংস্থা প্রত্যাখ্যান করেছিল। পারলে লিখাকে অবহেলা ও নিছক মনে করা হয়েছিল। কিন্তু হাল না ছেড়ে তিনি দাঁড়িয়ে থাকেননি চেষ্টা করে গেছেন পরবর্তীতে হ্যারি পটার সিরিজ প্রকাশিত হলে পুরো বিশ্বতে সাড়া ফেলে দেয়। এরপর তিনি বিশ্বের অন্যতম লেখক হিসেবে খ্যাতি লাভ করেন।
গল্প থেকে শিক্ষাঃ জে কে রোলিং যদি ব্যর্থতার কারণে থেমে যেতেন তাহলে তিনি আজকে বিশ্বের খ্যাতিমান লেখক হতে পারতেন না। তিনি ব্যর্থতাকে হার মানিয়ে পুনরায় চেষ্টা করেছেন তাই সফলতা অর্জন করেছেন।

হতাশা থেকে সফলতার গল্প

হতাশা থেকে শিক্ষা নিয়ে জীবনে সফলতা অর্জন করা যায়। আপনি সফল মানুষ গুলোর পিছনের দিকে তাকালে দেখবেন তারা অনেকবার ব্যর্থ হয়ে এই জায়গায় এসেছেন। তারা একেবারেই কখনো সফলতা অর্জন করতে পারেননি। নিচে একটি হতাশা থেকে সফলতার গল্প দেওয়া হলোঃ

দক্ষিণ আফ্রিকার একজন কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলা। নেলসন ম্যান্ডেলা তার জীবনের ২৭ বছর জেলে কাটিয়েছেন। তাকে বিনা কারণে কারাবন্দি করা হয়েছিল। তিনি দীর্ঘদিন ধরে স্বাধীনতার জন্য সংগ্রাম চালিয়েছেন। তিনি যখন কারাবন্দি ছিলেন তখন তিনি হতাশায় ভুগছিলেন। এতদিন কারাবন্দি থাকার পরেও তিনি তার আদর্শ থেকে দূরে সরেনি। ২৭ বছর পর তিনি মুক্তি পান। এবং তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তিনি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর তিনি বিশ্বজুড়ে ন্যায় বিচার, স্বাধীনতা ও শান্তির প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিলেন।

গল্প থেকে শিক্ষা
নেলসন ম্যান্ডেলা দীর্ঘদিন কারাগারে থেকে হতাশায় জর্জরিত হয়েছিলেন কিন্তু তাঁর আদর্শ কি ভুলে যাননি। তিনি যদি হতাশ হয়ে আদর্শকে ভুলে যেতেন তাহলে তিনি পরবর্তীতে সফলতা অর্জন করতে পারতেন না। তাই হতাশ না হয়ে আদর্শকে আঁকড়ে ধরে রাখুন নিশ্চয়ই একদিন সফল হবেন।

বাস্তব শিক্ষনীয় গল্প

বাস্তব শিক্ষনীয় গল্প জীবনের মোড় কে বদলে দিতে পারে। আমাদের বাস্তব জীবনে লক্ষনীয় গল্পের অনেক প্রয়োজন আছে। কেননা বাস্তব শিক্ষনীয় গল্প সফলতার শিক্ষনীয় গল্প থেকে শিক্ষা নিয়ে নিজে সফল হওয়া যায়। নিচে একটি বাস্তব শিক্ষনীয় গল্প দেওয়া হলঃ একটি ঘোড়ার দুর্বলতা

একজন ব্যক্তির একটি ঘোড়া ছিল তিনি যখন বসে থাকতেন তখন তার চেয়ারে তার ঘোড়াটা দড়ি দিয়ে বেঁধে রাখতেন। তিনি যখন বসে থাকতেন ঘোড়ার ছোট ছোট করলে তার ওজনের জন্য ঘোড়া চেয়ার থেকে ছুটে পালাতে পারত না। একদিন দুইদিন করে এক বছর বেঁধে রেখেছেন। এখন ওই ব্যক্তিটি ওই চেয়ারে বসে না থাকলেও খালি চেয়ারে ঘোড়া বেঁধে রাখলে ওরা ছুটোছুটি করে না। কেননা ঘোড়াটি অভ্যস্ত হয়ে গেছে সে বিশ্বাস করে সে ছোটো ছুটি করেও তাতে পারবেনা। কেননা তাকে চেয়ারের সাথে বাধা আছে। কিন্তু তার এটা ভুল ধারণা ইচ্ছে করলেই খালি চেয়ার থেকে পালাতে পারবে।

গল্প থেকে শিক্ষা
বাস্তব শিক্ষনীয় গল্প হলো এটাই যে আমরা মানুষরাও কিছু মানুষের শোষণ ও নিপীড়নের মধ্যে দীর্ঘদিন থেকে জর্জরিত হয়ে আছি। কিন্তু কখনোই চেষ্টা করি না যে আমরা চাইলে এর মধ্যে থেকে বের হতে পারব। আমাদের মধ্যে ভুল ধারণা যে আমরা কখনোই বের হতে পারব না। কিন্তু আসলে আমরা চাইলে শোষণ ও নিপীড়ন থেকে বের হতে পারি।

নতুন শিক্ষনীয় গল্প

নিচে একটি নতুন শিক্ষনীয় গল্প দেওয়া হলোঃ দুই বন্ধু ভ্রমণের উদ্দেশ্যে বের হয়েছে। তারা হাঁটতে হাঁটতে জঙ্গল ছেড়ে মরুভূমিতে প্রবেশ করে। তারা প্রচন্ড রোদে ক্লান্ত হয়ে হাঁপিয়ে পড়ে। এমন সময় তারা দেখতে পায় মরুভূমির মধ্যে একটি গাছ রয়েছে। তারা ভাবল গাছটি কেটে তারা রাতে থাকার জন্য একটি আবাসস্থল তৈরি করবে। তারা গাছ কেটে থাকার জন্য কুটির তৈরি করে। পরের দিন মরুভূমিতে যখন চন্দ্র রোধ হচ্ছিল তখন নিচে বালির তাপমাত্রা বৃদ্ধি পায়। তারা আর কুটির অবস্থান করতে পারছিল না।
গল্প থেকে শিক্ষা
তারা যদি গাছ না কেটে গাছের নিচেই রাত্রে যাপন করত পরের দিন তারা রুদ্রের তাপমাত্রায় গাছের ছায়ায় অবস্থান করতে পারত। তাই প্রত্যেকটি কাজ করার আগে ভেবেচিন্তে করা উচিত। আজকে আমি কি করছি যা নষ্ট করছি তা আগামীতে ব্যবহার করতে পারব কিনা।

মেয়েদের সফলতার গল্প

মেয়েদের সফলতার গল্প জেনে অন্য মেয়েরা নিজের জীবনকে সফলভাবে গড়ে তুলতে পারে। সফল হতে পরিশ্রমী হতে হয়। কঠোর পরিশ্রম ও অধ্যাবস্যের মাধ্যমেই সফলতা অর্জন করা যায়। সফলতার শিক্ষনীয় গল্প গুলোর মধ্যে একটি মেয়েদের সফলতার গল্প নিচে দেওয়া হলঃ রাবেয়া আক্তার তিনি একজন পেশায় ফ্রিল্যান্সার। লেখাপড়া শেষ করার আগেই তার বিয়ে হয়ে যায়। 

তিনি দ্বাদশ শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। তার সংসার অত্যন্ত দরিদ্র এমন সময় ফেসবুক থেকে ফ্রিল্যান্সিং ভিডিও দেখে ফ্রিল্যান্সিং করার উৎসাহ জাগে। এখন তিনি ফুড ব্লগিং, খাবার রিভিউ নিয়ে ভিডিও করেন। কোন খরচ ছাড়াই এখন তার প্রতি মাসে ইনকাম ২লাখ টাকারও বেশি। পাশাপাশি তো অ্যাফিলিয়েট ইনকাম আছেই। ঘরে বসে শুধুমাত্র ভিডিও মার্কেটিং করেই তিনি এরকম টাকা ইনকাম করছেন।

গল্প থেকে শিক্ষা
তিনি লেখাপড়া শেষ করতে পারেননি তো কি হয়েছে তিনি চাকরিজীবির চাইতেও বেশি টাকা ইনকাম করছেন। যদি মনের ইচ্ছা থাকে তাহলে সফলতা অবশ্যই অর্জন করা যায়। এতে ভিডিও মার্কেটিং করে হোক বা চাকরি করে হোক।

হাসির শিক্ষনীয় গল্প

ব্যর্থদের সফলতার গল্প, বাস্তব শিক্ষনীয় গল্প থেকে শিক্ষা অর্জন করে নিজে অনুপ্রাণিত হওয়া যায়। এই গল্পগুলো থেকে শিক্ষা নিয়ে জীবনে সফলতা অর্জন করা সম্ভব হয়। গল্প শুধু নিছক গল্প হয় না গল্প থেকেও জ্ঞান অর্জন করা যায়। হাসির শিক্ষনীয় গল্প থেকেও শিক্ষা অর্জন করা যায়। নিচে এরকম কিছু হাসির শিক্ষনীয় গল্প দেওয়া হলঃ চিকিৎসক ও রোগীর গল্প

একজন চিকিৎসকের কাছে একটি রোগী এসেছে নিজের চিকিৎসা করতে তার শরীরের ওজন বৃদ্ধি হয়ে যাচ্ছে এজন্য। চিকিৎসক রোগীকে পরামর্শ দিচ্ছেন আপনি কখনোই কোলেস্টেরল যুক্ত খাবার খাবেন না এটি হার্টের পাশাপাশি শরীরের অনেক ক্ষতি করে, শরীরের ওজন বৃদ্ধি করে আমরা এগুলো থেকে বিরত থাকি তাই আজকে আমরা সুস্থ আছি। আপনিও জাতীয় খাবার মাংস, ডিম দুধ পরিহার করুন। রোগী এই কথা শুনে প্রেসক্রিপশন নিয়ে চলে আসেন। প্রচন্ড ক্ষুধা লাগায় তিনি হোটেলে গিয়েছেন সিঙ্গারা খেতে। কিছুক্ষণ পর ওই ডাক্তার চেম্বার থেকে বেরিয়ে এসে পেটপুরে গরুর মাংস ও ভাত খেয়ে যাচ্ছেন।

গল্প থেকে শিক্ষা
আপনি যেই হোন না কেন অন্যকে পরামর্শ দেওয়ার পূর্বে আপনি নিজের সেই পরামর্শ নিজে পালন করছেন কিনা তা ভেবে দেখুন। অন্যকে জ্ঞান দেওয়ার পূর্বে নিজের জ্ঞানে নিজেই বাস্তবায়িত হন।

লেখকের মন্তব্য

সফলতার শিক্ষনীয় গল্প, ব্যর্থদের সফলতার গল্প, বাস্তব শিক্ষনীয় গল্প সফলতার শিক্ষণীয় গল্প সম্পর্কে আজকের আর্টিকেলটিতে আলোচনা করেছি। আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন। এ সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের অন্যান্য ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url