cef 3 syrup এর কাজ - cef 3 সিরাপ খাওয়ার নিয়ম

cef 3 syrup এর কাজ কি তা অনেকেই জানেনা। বিভিন্ন রোগের সম্মুখীন হচ্ছেন চিকিৎসকেরা ওষুধ লিখে দিচ্ছেন আপনারা কিনে খেয়ে নিচ্ছেন। কিন্তু এই ওষুধের কাজ কি তা অনেকেরই ধারণা নেই। cef 3 syrup একটি অ্যান্টিবায়োটিক ঔষধ। যা ব্যাকটেরিয়াল সংক্রমনের চিকিৎসায় সেবনে পরামর্শ দেওয়া হয়। cef 3 সিরাপ খাওয়ার নিয়ম, এর কাজ, cef 3 syrup সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর থাকছে আজকের আর্টিকেলটিতে।
cef 3 syrup এর কাজ কি - cef 3 সিরাপ খাওয়ার নিয়ম
শিশু থেকে বয়স্ক পর্যন্ত বিভিন্ন রোগের ক্ষেত্রে চিকিৎসকেরা cef 3 syrup অথবা সেবন করার পরামর্শ দেন। কিন্তু প্রশ্ন হচ্ছে cef 3 সিরাপ অথবা ক্যাপসুল এটি শরীরের কোন রোগগুলো দূর করে, এর কাজ কি তা অনেকের মনে প্রশ্ন থেকে যায়। cef 3 syrup এর কাজ কি, cef 3 সিরাপ খাওয়ার নিয়ম, কিসের ঔষধ, কি কাজ করে, এর দাম সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

পোস্ট সূচিপত্রঃ cef 3 syrup এর কাজ কি - cef 3 সিরাপ খাওয়ার নিয়ম

.

cef 3 এর কাজ কি
cef 3 syrup এর কাজ কি - cef 3 সিরাপ খাওয়ার নিয়ম

সেফ 3 ক্যাপসুল ও সিরাপ উভয় রয়েছে। শিশুদের ক্ষেত্রে সেবনের জন্য সিরাপ সেবন করানোর পরামর্শ দেওয়া হয়। cef 3 স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড গ্রুপের একটি ঔষধ। এই ওষুধটি বিশেষ কার্যকারিতা গুণসম্পন্ন। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে এই ওষুধ রোগ নিরাময় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। cef 3 সিরাপ অত্যন্ত কার্যকরী গুণসম্পন্ন যা শরীরের ব্যাকটেরিয়াল, 

বিভিন্ন ভাইরাস সংগঠিত জীবাণু দূর করতে সাহায্য করে। cef 3 তৃতীয় প্রজন্মের সেফালোস্পেরিন এন্টিবায়োটিক যা জীবাণু ও ব্যাকটেরিয়াল সংক্রমণের চিকিৎসায় অত্যন্ত কার্যকরী। cef 3 ওষুধটি বিশেষ করে বিভিন্ন ধরনের সংক্রমনের চিকিৎসায় ব্যবহৃত হয়। cef 3 syrup এর কাজ কি সে সম্পর্কে বিস্তারিত নিচে জানতে পারবেন।

cef 3 syrup এর কাজ কি

cef 3 সিফিমিক্স তৃতীয় প্রজন্মের সেফালোস্পেরিন অ্যান্টিবায়োটিক, যা শরীরের ব্যাকটেরিয়াল সংক্রমণ দূর করতে অত্যন্ত কার্যকরী। cef 3 সিরাপ খাওয়ার নিয়ম, cef 3 syrup এর কাজ কি তা অনেকেরই প্রশ্ন। চিকিৎসকেরা কোন রোগগুলো নিরাময় করার জন্য এই সিরাপ সেবন করার পরামর্শ দেন। এ বিষয়গুলো জানতে অনেকেই এই সিরাপ এর কার্যকারিতা, গুনাগুন, উপকারিতা, দাম সম্পর্কে জিজ্ঞাসা করেন। cef 3 syrup এর কাজ কি তার নিচে পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • মুত্রনালীর সংক্রমণ রোধ করে
  • শ্বাস যন্ত্রের সংক্রমণ রোধ করে
  • মেনিনজাইটিস এর চিকিৎসায় ব্যবহারিত হয়
  • মধ্যকর্ণ সংক্রমণ দূর করে
  • গনোরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হয়
  • সাইনোসাইটিস চিকিৎসায়
  • রক্তের সংক্রমণ দূর করে
  • কিডনির সংক্রমণ দূর করে
  • টনসিলাইটিস এর চিকিৎসায়
  • স্ক্রীন ও টিস্যুর সংক্রমণ দূর করে
মুত্রনালীর সংক্রমণ রোধ করেঃ cef 3 এন্টিবায়োটিক থাকা উপাদান ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর গঠন করতে বাধা দেয়। তৈরিকৃত কোষপ্রাচীর ভেঙে ব্যাকটেরিয়া গুলোকে ধ্বংস করতে সাহায্য করে। ফলে রোগীর মূত্রনালীর সংক্রমণ রোধ হয়। রোগী পূর্বের অবস্থায় ফিরে আসে।

শ্বাস যন্ত্রের সংক্রমণ রোধ করেঃ cef 3 একটি অ্যান্টিবায়োটিক যা ব্যাকটেরিয়ার কোষ প্রাচীরে সংশ্লেষণ ব্যাহত করে, ফলে শ্বাসনাল সংক্রমনকারি ব্যাকটেরিয়া বলে দ্রুত ধ্বংস হয়। সেক্সিমিক্স ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর বন্ধ করে ব্যাকটেরিয়াদের দুর্বল করে ফেলে ফলে শ্বাস যন্ত্রে সংক্রমণ রোধ হয়।

মেনিনজাইটিস এর চিকিৎসায় ব্যবহারিত হয়ঃ cef 3 syrup এর কাজ কি এর মধ্যে একটি হলো মেনিনজাইটিস এর চিকিৎসায়। মেনিনজাইটিস হলো মস্তিষ্ক ও স্পাইনাল কার্ডের চারপাশের পর্দা সংক্রমণ। বিভিন্ন ব্যাকটেরিয়া এ পর্দায় কোষ প্রাচীর তৈরি করে মস্তিষ্কের সমস্যা সৃষ্টি করে। cef 3 এন্টিবায়োটিক সেবন করার ফলে এটি রক্তের মাধ্যমে মেনিনজেসে পৌঁছে, ব্যাকটেরিয়া গুলোকে ধ্বংস করে মস্তিষ্ককে সুরক্ষিত রাখে।

মধ্যকর্ণ সংক্রমণ দূর করেঃ মধ্যাকর্ণ সংক্রমনের ফলে কানের বিভিন্ন ধরনের ব্যথা, ধাপ ধরে থাকা, শ্রবণের সমস্যা তৈরি হয়। ব্যাকটেরিয়া ও জীবাণু মধ্যে কর্ণ সংক্রমণ করে এই সমস্যা তৈরি করে। সিফিমিক্স অ্যান্টিবায়োটিক সেবনের ফলে ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর ধ্বংস করে। কানে জমে থাকা ময়লা তরলের ব্যাকটেরিয়া গুলো দূর করে কানের রোগ গুলোকে প্রতিরোধ করে।

গনোরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হয়ঃ গনোরিয়ার বিভিন্ন ধরনের সংক্রমণ তৈরি করে ব্যাকটেরিয়া। এই সেফিনিক্স এন্টিবায়োটিক ক্ষেপণের ফলে কোষ প্রাচীর দুর্বল হয়। ব্যাকটেরিয়ার কার্যক্রম নষ্ট করে ফলে গনোরিয়া সমস্যা থেকে রোগই সুস্থ হন। যাদের প্রসাবে জ্বালাপোড়া, প্রসাবে ব্যাথা তারা এই এন্টিবায়োটিক সেবন করলে সুস্থ হন।
সাইনোসাইটিস চিকিৎসায়ঃ cef 3 syrup এর কাজ কি এর মধ্যে একটি হলো সাইনোসাইটিস এর চিকিৎসায়। সাইনোসাইটিস এর ফলে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াল সংক্রমণ সৃষ্টি হয়। এই অ্যান্টিবায়োটিক সেবনের ফলে সাইনাসে জমে থাকা পুঁ*জ শ্লেমাতে থাকা ব্যাকটেরিয়া গুলো নিরাময় করতে সাহায্য করে। ফলে রোগীর ক্ষতস্থান দ্রুত সুস্থ হয়।

রক্তের সংক্রমণ দূর করেঃ অনেক রোগীর ক্ষেত্রে রক্তের বিভিন্ন সংক্রমণ দেখা যায়। সেফিমিক্স এন্টিবায়োটিক সেবনের ফলে রক্তের সংক্রমণ দূর করে। ফলে রোগীর রক্তের মাধ্যমে ছড়ানো সংক্রমণগুলো থেকে রোগী সুস্থ হয়। রক্তের সংক্রমণের ফলে যে রোগ গুলো হয় সে রোগগুলো নিরাময় হয়।

কিডনির সংক্রমণ দূর করেঃ কিডনিতে বিভিন্ন ধরনের সংক্রমনের সৃষ্টি হয় ফলে একজন কিডনি রোগী কিডনির সমস্যায় আক্রান্ত হন। cef 3 তে থাকা সেফিমিক্স এন্টিবায়োটিক কিডনির সংক্রমণগুলো দূর করে। ফলে দ্রুত কিডনি জনিত সমস্যায় থাকা রোগীরা সুস্থ হন।

টনসিলাইটিস এর চিকিৎসায়ঃ অনেক রোগীরা ভাইরাস ও ব্যাকটেরিয়াল সংক্রমণে টনসিল জনিতে সমস্যায় আক্রান্ত হন। ওই রোগীদের ক্ষেত্রে cef 3 এন্টিবায়োটিক সেবন করার ফলে এই এন্টিবায়োটিক থাকা উপাদান ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। ভাইরাস ও ব্যাকটেরিয়াল এর কোষ প্রাচীর গুলো নষ্ট করে। ফলে রোগী দ্রুত টনসিলাইটিস জনিত সমস্যা থেকে সুস্থ হন।

স্কিন ও টিস্যুর সংক্রমণ দূর করেঃ অনেক রোগীর ক্ষেত্রে স্কিনও টিস্যুর বিভিন্ন সমস্যা দেখা দেয়। ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায় যেগুলো ব্যাকটেরিয়া ও ভাইরাসের সংক্রমণে সৃষ্টি হয়। বিভিন্ন ধরনের ক্ষত ঘা, ফুসকুড়ি, চুলকানি, সংক্রমণজনিত ব্যথা, ত্বকের প্রদাহ, ফোলা ভাব দেখা যায়। এই এন্টিবায়োটিক সেবনের ফলে ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর গুলো ভেঙে ফেলে ফলে রোগী দ্রুত সুস্থ হয়।

প্রিয় পাঠক উপরে cef 3 সিরাপে থাকা সিফিমিক্স উপাদানের কার্যকারিতা সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরেছি। এই সিরাপের উপকারিতা কোন রোগগুলো নিরাময় করে সে বিষয়গুলো জানিয়েছি। আশা করি cef 3 syrup এর কাজ কি সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

cef 3 সিরাপ খাওয়ার নিয়ম

চিকিৎসকেরা এই ঔষধ সেবন করার পরামর্শ দিলে খাওয়ার নিয়ম সম্পর্কেও উল্লেখ করে দেন। কিন্তু অনেকেই শুধুমাত্র ফার্মেসি থেকে এই ওষুধ ক্রয় করে সেবন করেন। তারা অনেকে cef 3 সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না। নিচে cef 3 সিরাপ খাওয়ার নিয়ম দেওয়া হলোঃ
  • ৬ মাস থেকে ১ বছর শিশুদের ক্ষেত্রে ৮মিঃগ্রাঃ দিনের ১-২ বার
  • ১-২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ৭৫মিঃগ্রাঃ দিনে ১-২ বার
  • ১-৪ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ১০০মিঃগ্রাঃ দিনে ১- ২ বার
  • ৫-১০ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ২০০মিঃগ্রাঃ দিনে ১-২ বার
  • ১১-১২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ৩০০মিঃগ্রাঃ দিনে ১-২ বার
  • ১২ বছরের ঊর্ধ্বে ২০০-৪০০মিঃগ্রাঃ দিনে ১-২ বার
প্রিয় পাঠক উপরে cef 3 সিরাপ খাওয়ার নিয়ম সঠিক নিয়ম দিয়েছি। তবে আপনি এই সিরাপ সেবনের পূর্বে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নিন। তিনি রোগীর অবস্থা রোগের ধরন দেখে এই সিরাপের কম-বেশি মাত্রা সেবন করার পরামর্শ দেবেন।

cef 3 কিসের ঔষধ

cef 3 সেফিমিক্স মূলত তৃতীয় প্রজন্মের সেফালোস্পোরিন এন্টিবায়োটিক যা জীবাণু ব্যাকটেরিয়ার সংক্রমণের চিকিৎসায় ব্যবহারিত হয়। বিশেষ করে শ্বাস যন্ত্রের সংক্রমণ, গলাও টনসিলের সংক্রমণ, কানের সংক্রমণ, মূত্রনালীর সংক্রমণ, সাইনাসের সংক্রমণ, ত্বক ও টিস্যুর সংক্রমণ, 
গনোরিয়া চিকিৎসায়, মেনিনজাইটিস এর চিকিৎসায়, রক্তের সংক্রমণ দূর করতে বিশেষভাবেই এন্টিবায়োটিক অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করে। এই এন্টিবায়োটিক থাকা উপাদান ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে। ফলের রোগী এই সিরাপ সেবন করে দ্রুত সুস্থ হয়।

cef 3 সিরাপ কি কাজ করে

cef 3 সিরাপ কি কাজ করে তা অনেকে জিজ্ঞাসা করেন। রোগীর বিভিন্ন ধরনের সংক্রমণের চিকিৎসায় cef 3 এন্টিবায়োটিক বিশেষভাবে কাজ করে। ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণ গুলো দূর করতে এই এন্টিবায়োটিক কাজ করে।

cef-3 syrup dose for child bangla

cef-3 syrup dose for child bangla সম্পর্কে অনেকেই জানতে চান। শিশুদের ক্ষেত্রে সিরাপ সেবন করাতে অবশ্যই সতর্কতা হয়ে সেবন করুন। কেননা সামান্য ভুলের কারণে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই শিশুদের ক্ষেত্রে সঠিক মাত্রায় ঔষধ সেবন করান। সেফ 3 শিশুদের ক্ষেত্রে সঠিক মাত্রায় সেবন বিধি নিচে দেওয়া হলঃ
  • ৬ মাস থেকে ১ বছর শিশুদের ক্ষেত্রে ৮মিঃগ্রাঃ দিনের ১-২ বার
  • ১-২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ৭৫মিঃগ্রাঃ দিনে ১-২ বার
  • ১-৪ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ১০০মিঃগ্রাঃ দিনে ১- ২ বার
  • ৫-১০ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ২০০মিঃগ্রাঃ দিনে ১-২ বার
  • ১১-১২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ৩০০মিঃগ্রাঃ দিনে ১-২ বার
  • ১২ বছরের ঊর্ধ্বে ২০০-৪০০মিঃগ্রাঃ দিনে ১-২ বার

cef-3 syrup price in bangladesh

cef 3 সিরাপ স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেডের একটি এন্টিবায়োটিক ঔষধ। এই সিরাপ ৩০ মিলি, ৫০ মিলি, ৭৫ মিলি বোতল পাওয়া যায়। cef 3 সিরাপ এর দাম বাংলাদেশেঃ
  • ৩০ মিলি ১৪৫ টাকা
  • ৫০ মিলি ২৩০ টাকা
  • ৭৫ মিলি ২৬০ টাকা

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে cef 3 সিরাপ এর কাজ কি, cef 3 সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরেছি। এছাড়া cef 3 সিরাপ সম্পর্কে সকল প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। এর বাইরে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্টবক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। চিকিৎসা সম্পর্কিত অন্যান্য তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের চিকিৎসা সম্পর্কিত ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url