বাংলাদেশের ভিসা আবেদন নিয়ম - অনলাইনে ভিসা আবেদন

এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য ভিসা ও পাসপোর্ট অত্যন্ত প্রয়োজনীয়। ব্যবসার ক্ষেত্রে, চিকিৎসার ক্ষেত্রে, পড়াশোনার জন্য, ভ্রমণের জন্য অথবা যে কোন প্রয়োজনে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার প্রয়োজন হলে ভিসার জন্য আবেদন করতে হয়। এরকম বাংলাদেশে আসার জন্য অনেকেই ভিসার আবেদন করেন। বাংলাদেশের ভিসা আবেদন নিয়ম, অনলাইনে ভিসা আবেদন করবেন কিভাবে সে সম্পর্কে পুরো বিস্তারিত থাকছে আজকে আর্টিকেলটিতে।
বাংলাদেশের ভিসা আবেদন নিয়ম - অনলাইনে ভিসা আবেদন
কোন প্রয়োজনীয় দরকার এ অথবা বাংলাদেশে মনের উদ্দেশ্যে অনেক ভ্রমণ পিপাসু ব্যক্তিরা বাংলাদেশের ভিসা আবেদন করেন। কিন্তু ভিসা আবেদনের নিয়ম কিভাবে ভিসা পাবেন সে সম্পর্কে জানেন না। বাংলাদেশী ভিসা অনলাইনে আবেদন করার নিয়ম সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।

পোস্ট সূচীপত্রঃ বাংলাদেশের ভিসা আবেদন নিয়ম - অনলাইনে ভিসা আবেদন

.

বাংলাদেশ ভিসা অফিস

বাংলাদেশের ভিসা সংক্রান্ত সকল তথ্য সংরক্ষণ ও কাজের পরিচালনায় করেন বাংলাদেশ ভিসা অফিস। আপনি বাংলাদেশ ভিসা অফিস থেকে সরাসরি বাংলাদেশে ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া ভিসা সম্পর্কিত সকল তথ্য জানতে বাংলাদেশ ভিসা অফিসের সাথে যোগাযোগ করুন। বাংলাদেশের ভিসা সম্পর্কিত সকল তথ্য পেতে bdvisa.com ওয়েবসাইটের মাধ্যমে সকল সঠিক তথ্য পাবেন।
বাংলাদেশের ভিসা আবেদন নিয়ম - অনলাইনে ভিসা আবেদন
বাংলাদেশের ভিসা অফিস ডি ইউ ডিজিটাল বিডি প্রাইভেট লিমিটেড
ইনফিনিয়াম ডিজি স্পেস (দ্বিতীয় তলা)
প্লট নং ১৫, ব্লক সেক্টর ৫
কলকাতা ৭০০০৯১
ফোন +৯১-৭২৮৯০০০০৭১
যেকোনো প্রয়োজনে ফোনের মাধ্যমে অফিস ও আবেদন কেন্দ্রে যোগাযোগ করতে পারেন।

বাংলাদেশের ভিসা আবেদন

আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে অথবা সরাসরি অফিসের মাধ্যমে বাংলাদেশের ভিসা আবেদন করতে পারবেন। আপনার সকল তথ্য ভিসা অফিস যাচাই করার পর আপনাকে ভিসা প্রদান করা হবে। বাংলাদেশের বিভিন্ন ধরনের ভিসা রয়েছে এরমধ্যেঃ
  • শিক্ষার্থী ভিসা
  • বিনিয়োগকারী ভিসা
  • ইন্টার্ন ভিসা
  • ইন্টার্ন গবেষণা ভিসা
  • পর্যটন ভিসা
  • কূটনৈতিক ও অফিশিয়াল ভিসা
  • পর্যটন পরিবার ভিসা
  • এনজিও ভিসা
  • ওয়ার্ক পারমিট বা কর্মসংস্থানের ভিসা
  • ব্যবসায় ভিসা
  • সরকারি প্রতিনিধি ভিসা
আপনি প্রত্যেকটি ভিসায় অনলাইন অথবা অফলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবেন। প্রত্যেকটি বাংলাদেশের ভিসা আবেদন করতে প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট জমা দিতে হয়। প্রত্যেকটি ক্যাটাগরি ভিসা আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা নিচে দেওয়া হলঃ
  • অনলাইন আবেদন পত্র পূরণ করা
  • পাসপোর্ট সাইজের ছবি 45x35mm, দুই কপি সাদা ব্যাকগ্রাউন্ড এর ছবি।
  • বৈধ পাসপোর্ট কমপক্ষে ছয় মাসের মেয়াদ থাকতে হবে
  • ভিসা ফি প্রদানের রশিদ
উল্লেখিত সকল কাগজপত্র সরাসরি ভিসা অফিসের মাধ্যমে জমা দিয়ে ভিসার জন্য আবেদন করতে পারেন।

অনলাইনে ভিসা আবেদন

ভিসা অফিসে সরাসরি যোগাযোগ করে ভিসা আবেদন করা প্রত্যেকটি ব্যক্তির সম্ভব হয় না। অনলাইনে ভিসা আবেদন করা সবচাইতে সহজ ও সময় সাপেক্ষ। কোন পরিশ্রম ও চিন্তাভাবনা ছাড়াই অনলাইনের মাধ্যমে খুব সহজে ভিসা আবেদন করা যায়। অনলাইনে ভিসা আবেদন করার জন্য
  • আসল পাসপোর্ট কমপক্ষে ছয় মাসের মেয়াদ
  • সাধ্য তোলা দুই কপি ছবি 45x35mm সাইজের, সর্বোচ্চ 300 কেবির মধ্যে
  • বাংলাদেশের ঠিকানা গ্রাম, ডাকঘর, থানা, জেলা, পিন কোড, শহর ও দেশের বিবরণ থাকতে হবে, আবেদনকারীর সঠিক ফোন নম্বর ও ইমেইল ঠিকানা
উল্লেখিত সকল কাগজপত্রের মাধ্যমে অনলাইনে সরাসরি বাংলাদেশের ভিসা আবেদন করতে পারবেন। আপনি নিজে যদি সরাসরি আপনার কম্পিউটার অথবা ফোন থেকে বাংলাদেশের ভিসা অনলাইনে আবেদন করতে না পারেন। সেক্ষেত্রে অনলাইন সেবা প্রদানকারী কোন পরিষেবার সাথে যোগাযোগ করুন।

ভিসার জন্য আবেদন করতে কি কি লাগে

কমবেশি প্রত্যেকটি দেশের ভিসায় আবেদন করতে একই ডকুমেন্টের প্রয়োজন হয়। ভিসার জন্য আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগে যারা নতুন তারা অনেকে জানেন না। ভিসার জন্য আবেদন করতে কি কি লাগে কত টাকা ফি লাগে সকল তথ্য নিচে দেওয়া হলঃ
আপনি ভিসা অফিসের মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে প্রথমে
  • অনলাইন আবেদন পত্র পূরণ করা
  • পাসপোর্ট সাইজের ছবি 45x35mm, দুই কপি সাদা ব্যাকগ্রাউন্ড এর ছবি।
  • বৈধ পাসপোর্ট কমপক্ষে ছয় মাসের মেয়াদ থাকতে হবে
  • ভিসা ফি প্রদানের রশিদ
উল্লেখিত সকল কাগজপত্র সরাসরি ভিসা অফিসের মাধ্যমে জমা দিয়ে ভিসার জন্য আবেদন করতে পারেন।
বাংলাদেশী ভিসার আবেদন পরিষেবা ফি ৬৯৯.৫ টাকা এছাড়া কর পরিষেবা বাংলাদেশ ডেপুটি হাইকমিশ (কলকাতা) ভিসা আবেদন জমা দেওয়ার জন্য সর্বমোট ৮২৫ টাকা পরিষেবা পরিশোধ করতে হয়।

ভারত থেকে বাংলাদেশ ভিসা

ভারত থেকে বাংলাদেশে ভিসা জন্য আবেদন করতে পারেন। অনলাইন অথবা অফলাইনে সরাসরি ভিসা অফিসের মাধ্যমে ভিসার জন্য আবেদন করুন। ভারত থেকে বাংলাদেশে আসার জন্য কোন ভিসা ফি প্রদান করতে হয় না। ভারতীয়দের জন্য সম্পূর্ণ ফ্রি। ভারতীয় নাগরিকরা যেকোনো ভিসায় বাংলাদেশের প্রবেশ করতে পারেন। ভারত থেকে বাংলাদেশ আসার জন্য ভারত থেকে বাংলাদেশ ভিসা আবেদন করুন। অনলাইনে আবেদনের জন্য সরাসরি bdvisa.com ওয়েবসাইটে গিয়ে আপনার সকল সঠিক তথ্য দিয়ে ভিসার জন্য আবেদন করুন।

ভিসার মেয়াদ কতদিন থাকে

বাংলাদেশে প্রবেশের জন্য বিভিন্ন ধরনের ভিসা রয়েছে। ভিসার ধরন অনুযায়ী ভিসার মেয়াদ নির্ধারণ করা হয়। তবে কম বেশি সফল হয়েছেন একই মেয়াদ নির্ধারিত হয়। বাংলাদেশী ভিসার মেয়াদ তিন মাস (৯০ দিন) প্রদান করা হয়। তবে পরবর্তীতে আপনার প্রয়োজন অনুযায়ী আপনি এই ভিসার মেয়াদ বাড়াতে পারবেন। পরবর্তীতে যদি আপনার ভিসার মেয়াদ বাড়ানোর প্রয়োজন হয় সেক্ষেত্রে ডি, আই, পি থেকে এক মাস পর্যন্ত ভিসার মেয়াদ বাড়াতে পারবেন।

ভিসা কত দিনের হয়

ভিসার ধরন অনুযায়ী ভিসার মেয়াদ রয়েছে বাংলাদেশী ভিসার মেয়াদ ৭ থেকে ১৮০ দিন পর্যন্ত হয়। তবে এটি নির্ধারণ করে ভিসার ধরনের ওপর। এক এক ধরনের বিচার এক এক রকম মেয়াদ রয়েছে। তবে প্রত্যেকটি ভিসার ক্ষেত্রেই তিন মাস প্রদান করা হয়।

ভিসার মেয়াদ বাড়বে কিভাবে

আপনার ভিসার মেয়াদ বাড়ানোর জন্য অবশ্যই আপনাকে ভিসার মেয়াদ শেষ হওয়ার পূর্বেই মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করতে হবে। ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আপনাকে নির্ধারিত ফরম এর মাধ্যমে পাসপোর্ট ও ইমিগ্রেশন বিভাগে (ডি আই পি) আবেদন করতে হবে।

ভিসার মেয়াদ বাড়ানোর খরচ কত

ভিসার মেয়াদ বাড়ানোর জন্য শুধু ফরম পূরণ করে মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করতে হয়। আপনি অনলাইনের মাধ্যমে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করতে পারবেন। ভিসার মেয়াদ বাড়ানোর খরচ সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত হয়।

ইন্ডিয়া থেকে বাংলাদেশ ভিসা লাগবে কি

ইন্ডিয়া থেকে বাংলাদেশে আসার জন্য অবশ্যই বাংলাদেশের ভিসা লাগবে। আপনি যে কোন প্রয়োজনে ইন্ডিয়া থেকে বাংলাদেশে আসতে পারেন ভিসা ছাড়া আপনি বাংলাদেশে আসতে পারবেন না। আপনার কাজের ধরন অনুযায়ী বাংলাদেশের ভিসা আবেদন করুন।

বাংলাদেশে ভিসার খরচ কত

বাংলাদেশের ভিসা আবেদন করার জন্য আপনার ৬৯৯ টাকা পরিশোধ করতে হবে। এর সাথে হাই কমিশনে ভিসার আবেদন জমা দেওয়ার জন্য মোট ৮২৫ টাকা পরিষেবা ফি প্রদান করতে হবে।

লেখক এর মন্তব্য

পুরো আর্টিকেলটিতে বাংলাদেশের ভিসা আবেদন নিয়ম, অনলাইনে ভিসা আবেদন সম্পর্কে সঠিক ধারণা দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। বাইরের দেশের অন্যান্য ভিসা সম্পর্কিত নিউজ পড়তে আমাদের ওয়েবসাইটে বিদেশ সম্পর্কিত ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url