১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - উৎপাদনমুখী ব্যবসা

স্বাবলম্বী হওয়ার জন্য অনেকেই অনেক রকমের পরিশ্রম করছে। কিন্তু সফলতার শীর্ষে পৌঁছানো ততটা সহজ হচ্ছে না। তবে সঠিক আইডিয়া জীবনের মোড়কে বদলে দিতে পারে। অনেক বেকার কর্মসংস্থানের জন্য ব্যবসা করবেন ভাবছেন কিন্তু অর্থের অভাব অনটনে ব্যবসা করতে পারছেন না। আপনার কাছে যেই পরিমাণ অর্থই থাকুক না কেন ওই অর্থ দিয়ে আপনি ব্যবসা শুরু করে স্বাবলম্বী হতে পারেন। আজকে ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া দিয়েছি এই আইডিয়া অনুসরণ করে অল্প সময়ে প্রচুর মুনাফা অর্জন করে অন্যদের কর্মসংস্থানের ব্যবস্থাও করতে পারবেন। উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায় কিভাবে শুরু করবেন এ সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায়
অল্প টাকায় ব্যবসার সবচাইতে সেরা ও লাভজনক ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া যেগুলো অনুসরণ করে আপনি অল্প সময়ে সফল ব্যবসায়ী হিসেবে নিজের ব্যবসাকে দাঁড় করাতে পারবেন। তাই চলুন সেরা লাভজন ২৫টি ব্যবসার আইডিয়া ও উৎপাদন মুখী ব্যবসা ৫০০০ টাকায় শুরু করার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায়

.

উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায়

শতাধিকেরও বেশি উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায় শুরু করা যায়। উৎপাদন মুখী ব্যবসা করে সবচাইতে বেশি লাভবান হওয়া যায়। উৎপাদন মুখী ব্যবসায় নিজেই খাদ্যদ্রব্য উৎপাদন করে বিক্রয় উপযোগী করতে হয়, বিধায় উৎপাদনমুখী ব্যবসায় লোকসানের সম্ভাবনা থাকে না। অন্যান্য ব্যবসায় ব্যবসার দ্রব্য অন্য ব্যবসায়ীর কাছ থেকে সংগ্রহ করে বিক্রয় করতে হয়। 
১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া - উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায়
সে ক্ষেত্রে অনেক অর্থের প্রয়োজন হয়। কিন্তু উৎপাদনমুখী ব্যবসা অল্প টাকা দিয়ে শুরু করা যায় বিধায় তেমন অর্থের প্রয়োজন হয় না। সবচাইতে সেরা উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায় শুরু করা যায় তার কিছু তালিকা নিচে দেওয়া হলঃ
  • গবাদি পশু পালন
  • মুরগির খামার স্থাপন
  • কোয়েল পাখির খামার
  • হাতে তৈরি জুয়েলারি
  • ডিটারজেন্ট তৈরির ব্যবসা
  • সেন্ডেল তৈরির কারখানা
  • চানাচুর তৈরির ব্যবসা
  • মিষ্টি কুমড়া চাষাবাদ
  • শসার চাষাবাদ
  • কাস্টমাইজ মগ
  • মাটির তেজসপত্র তৈরি
  • হাতের তৈরি মাদুর ব্যবসা
গবাদি পশু পালনঃ উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায় করা যায় এরকম একটি ব্যবসা হল গবাদি পশু পালন। কম পুজিতে ছাগল, ভেড়ার ফার্ম তৈরি করুন। প্রথম অবস্থায় কয়েকটি ছাগল দিয়ে শুরু করুন। দুই থেকে তিনটি ছাগল কিনে লালন পালন করে এক বছরের মধ্যে ৮ থেকে ১০ টি ছাগলের মাধ্যমে ফার্ম তৈরি করতে পারবেন।
মুরগির খামার স্থাপনঃ মুরগির খামার স্থাপন করে 5000 টাকায় উৎপাদন মুখী ব্যবসা করা যায়। প্রথম অবস্থায় আপনি খামার তৈরি করতে না পারলেও আপনার বাড়ির বারান্দা, আশেপাশে, অথবা বাড়ির কোন রুমের মধ্যে মুরগির বাসস্থান তৈরি করুন। অল্প টাকায় কয়েকশো পিস বাচ্চা কিনে অল্প সময়ের মধ্যেই বিক্রি করুন।

কোয়েল পাখির খামারঃ উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায় ব্যবসার মধ্যে সবচাইতে লাভবান ব্যবসা হল কোয়েল পাখির খামার। কোয়েল পাখির দাম অনেক বেশি পালন করতে খরচ অনেক কম। কোয়েল পাখি ২০ থেকে ২৫ দিনের মধ্যে বিক্রয় উপযোগী হয়। প্রথম অবস্থায় ১০০ পিস বাচ্চা কিনে শুরু করুন, সর্বোচ্চ ২০০০ টাকা খরচ হবে। ২২ দিন পর প্রতি পিস কোয়েল পাখি ৫০ টাকা বা এরও বেশি দরে বিক্রয় করতে পারবেন। এক পিস কোয়েল পাখির ডিম সর্বনিম্ন ৫ টাকায় বিক্রয় হয়। তাই চাইলে কোয়েল পাখির খামার স্থাপন করতে পারেন।

হাতে তৈরি জুয়েলারিঃ বর্তমানে ইমিটেশন জুয়েলারি কে ডিজাইন করে হাতে তৈরি জুয়েলারি তৈরি করুন। কাস্টমাইজ জুয়েলারির প্রচুর চাহিদা রয়েছে। নিজের অভিজ্ঞতা থেকে জুয়েলারি ডিজাইন করে নতুন লুক দিয়ে বিক্রয় করুন। কাস্টমাইজ জুয়েলারিতে নিজের ধারণার চাইতেও বেশি টাকা লাভ করতে পারবেন।

ডিটারজেন্ট তৈরির ব্যবসাঃ অল্প টাকায় উৎপাদন মুখী ব্যবসার মধ্যে একটি হলো ডিটারজেন্ট তৈরির ব্যবসা। আপনি শুধুমাত্র একটি ডিটারজেন্ট মিকচার মেশিন কিনে ডিটারজেন্ট তৈরির সামগ্রী মাধ্যমে বাড়িতেই প্যাকেট জাত ডিটারজেন্ট তৈরি করুন। এরপর প্রথম অবস্থায় নিজেই সেলসম্যান হিসেবে মার্কেটে সেলস করুন।

সেন্ডেল তৈরির কারখানাঃ আপনি নিজের বাড়িতেই তৈরি করে ফেলুন সেন্ডেল তৈরির কারখানা। আপনি ৫০০০ টাকায় সেন্ডেল তৈরীর উপকরণ কিনে নিজের বাড়িতেই উৎপাদন মুখী ব্যবসা শুরু করুন।

চানাচুর তৈরির ব্যবসাঃ বর্তমানে মুখরচোখ খাবারের প্রচুর চাহিদা। চানাচুরের কথা তো বলা যায় না মুখরোচক খাবারের মধ্যে চানাচুর একটি। ৫০০০ টাকার কম ইনভেস্ট করে চানাচুর তৈরির ব্যবসা করা যায়। বাড়িতে চানাচুর তৈরির উপকরণ দিয়ে চানাচুর তৈরি করুন। বাড়িতে প্যাকেট করে বিভিন্ন দোকানে সেলস করুন প্রচুর লাভ করতে পারবেন।

মিষ্টি কুমড়া চাষাবাদঃ আপনি কৃষি কাজে পারদর্শী হলে মিষ্টি কুমড়া চাষাবাদ করে উৎপাদন মুখী ব্যবসা শুরু করতে পারেন। এক টুকরো জমিতে মিষ্টি কুমড়া চাষাবাদ করুন সর্বোচ্চ এক থেকে দুই হাজার টাকা খরচ হবে। পাঁচ শতাংশ জমিতে 5000 টাকা খরচ করলে ৩০ হাজার টাকা পর্যন্ত মিষ্টি কুমড়া বিক্রয় করা যায়।

শসার চাষাবাদঃ শসার চাষাবাদ করে অল্প সময়ে প্রচুর লাভবান হওয়া যায়। আমাদের দেশে রমজান মাসে শসার দাম সবচাইতে বেশি থাকে। প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রয় হয়। উৎপাদন মুখে ব্যবসা হিসেবে শসার চাষ করুন। প্রথম অবস্থায় ৫ শতাংশ জমিতে শসার চাষ করতে পারেন। পাঁচ শতাংশ জমিতে শসা চাষ করতে ২০০০ টাকা খরচ হয় কিন্তু শশা বিক্রয় হয় ৫০,০০০ টাকা বা এরও বেশি।
কাস্টমাইজ মগঃ আপনি ভিন্নধর্মী ব্যবসা করতে চাইলে কাস্টমাইড মগ ডিজাইন ব্যবসা করতে পারেন। বিভিন্ন কোম্পানি, বিভিন্ন দোকান, ও বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানের নাম অথবা ডিজাইন দিয়ে মগ তৈরির প্রচুর চাহিদা রয়েছে। আপনি প্রয়োজনীয় সামগ্রী কিনে কাস্টমাইজ মগ ডিজাইন করুন।

মাটির তেজসপত্র তৈরিঃ সবচাইতে কম টাকায় উৎপাদন মুখী ব্যবসা করা যায় এরকম একটি ব্যবসা হল মাটির তেজপত্র তৈরি বা কুমোরি ব্যবসা। কুমোরী ব্যবসা করে অল্প টাকায় প্রচুর লাভ করা যায়। শুধুমাত্র নিজের দক্ষতা থাকলেই আপনি কুমোরী ব্যবসা করতে পারবেন

হাতের তৈরি মাদুর ব্যবসাঃ গ্রামাঞ্চলে প্রচুর পরিমাণে মাদুর বিক্রয় হয়, নামাজের জন্য, বিশ্রামের জন্য, আয়েশের জন্য মাদুর অতি প্রয়োজনীয় একটি সামগ্রী। আপনি চাইলে হাতে তৈরি মাদুর ব্যবসা করতে পারেন। প্রিয় পাঠক আপনাদের সুবিধার্থে উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায় ব্যবসার বিভিন্ন ধরনের আইডিয়া দিয়েছি। এইগুলো আইডিয়ার মধ্যে থেকে আপনি যে কোন ব্যবসা শুরু করতে পারেন।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

১০ হাজার টাকায় ব্যবসা করা যায় এরকম হাজারো ব্যবসা রয়েছে। তবে প্রত্যেকটি ব্যবসায় অল্প টাকা ইনভেস্ট করে লাভবান হওয়া যায় না। লাভবান হওয়ার জন্য সঠিক আইডিয়া নিয়ে ব্যবসা শুরু করতে হয়। তাহলে অল্প সময়ে দ্রুত নিজের ব্যবসাকে বৃদ্ধি করা সম্ভব হয়। অনেকে এক লক্ষ টাকা ইনভেস্ট করে প্রতিদিন ২০০০ টাকা লাভ করেন। 

আবার অনেকে ১০০০০ টাকা ইনভেস্ট করে প্রতিদিন ২০০০ টাকারও বেশি লাভ করেন। তাই অল্প টাকায় ব্যবসা করে লাভবান হওয়ার জন্য সেরা আইডিয়া নিয়ে ব্যবসা শুরু করুন। সবচাইতে সেরা ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া তালিকা নিচে দেওয়া হলঃ
  • ঝাল মুড়ি ও চানাচুরের দোকান
  • ফুচকা ও চটপটির দোকান
  • মোবাইল সিম/রিচার্জ এর ব্যবসা
  • পান সিগারেট শিশুদের খাবার এর ব্যবসা
  • অর্গানিক ফলের ব্যবসা
  • লাইব্রেরি ব্যবসা
  • হাতে তৈরি আচার বিক্রয় ব্যবসা
  • শিশুদের খেলনা বিক্রয় ব্যবসা
  • মোবাইল এক্সেসরিজ ব্যবসা
  • নার্সারি চারা বিক্রয় ব্যবসা
  • মসলা প্যাকেট বিক্রয় ব্যবসা
  • হস্তশিল্পের পোশাক বিক্রয় ব্যবসা
  • ক্ষুদ্র পরিসরে চায়ের দোকান
  • গবাদি পশু ও মাছের খাবার বিক্রয়
  • সিজনাল ফলের ব্যবসা
  • সবুজ শাকসবজি ও কাঁচামালের ব্যবসা
  • সেকেন্ড হ্যান্ড পণ্য বিক্রয় ব্যবসা
  • হ্যান্ডমেট জুয়েলারি ব্যবসা

ঝাল মুড়ি ও চানাচুরের দোকান 

সবচাইতে সেরা ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে একটি হলো ঝালমুড়ি ও চানাচুরের দোকান। অল্প টাকায় প্রচুর লাভবান হওয়া যায় ঝাল মুড়ি ও চানাচুরের দোকান করে। বিভিন্ন স্কুল, কলেজে, গ্রামে, শহরের অলিতে গলিতে ঝাল মুড়ি বিক্রয় করে প্রচুর টাকা আয় করতে পারবেন।

ফুচকা ও চটপটির দোকান

সবচাইতে লাভবান ব্যবসা গুলোর মধ্যে একটি হলো ফুচকা ও চটপটির দোকান। অল্প টাকা ইনভেস্ট করে প্রচুর মুনাফা অর্জন করা যায় এরকম একটি ব্যবসা হল ফুচকা ও চটপটির ব্যবসা। আপনি বিভিন্ন বাজারে ভ্যানে করে ফুচকা বিক্রয় করুন। অল্প টাকায় প্রচুর লাভবান হতে পারবেন।

মোবাইল সিম/রিচার্জ এর ব্যবসা

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে সবচাইতে সেরা ও লাভজনক ব্যবসা গুলোর মধ্যে একটি হলো মোবাইল সিম ও সিমের রিচার্জ ব্যবসা। আপনি বিভিন্ন বাজারে ঘুরে সিম ও মোবাইলের রিচার্জ ব্যবসা করতে পারবেন। যেকোনো বাজারে শহরে আনাচে-কানাচে ফুটপাতে একটি টেবিল পেতে বসে পড়ুন। এরপর রিচার্জ ও নতুন সিম বিক্রয় শুরু করুন প্রচুর লাভবান হতে পারবেন।

পান সিগারেট শিশুদের খাবার এর ব্যবসা

বিভিন্ন মোড়ে, বাজারে, স্ট্যান্ডে প্রচুর পান সিগারেট শিশুদের খাবার এর ব্যবসা করা যায়। অল্প টাকায় এই ব্যবসা করে প্রচুর লাভবান হওয়া যায়। আপনি ১০ হাজার টাকায় এই ব্যবসা শুরু করতে পারেন। ফুটপাতের ধারে অথবা টং দোকানে পান সিগারেট ও শিশুদের খাবারের ব্যবসা শুরু করুন।

অর্গানিক ফলের ব্যবসা

সব দিকেই ভেজাল দ্রব্যের প্রচুর আনাগোনা পাওয়া যাচ্ছে। বিশেষ করে ফলের ব্যবসায় কেমিক্যাল ও অন্যান্য দ্রব্য দিয়ে সব বাজারজাত করা হচ্ছে। আপনি যদি অর্গানিক ফলের ব্যবসা করেন অল্প সময় লাভবান হতে পারবেন। অর্গানিক ফল, সবজি, এর চাহিদা সবচাইতে বেশি এবং কেমিক্যাল দেওয়া ফলের চাইতে অর্গানিক ফল ও সবজির দাম ও বেশি। তাই আপনি বিভিন্ন স্থান থেকে অর্গানিক সবজি ও ফল সংগ্রহ করুন। এরপর শহরাঞ্চল অথবা বিভিন্ন বাজারে বিক্রয় করুন।

লাইব্রেরি ব্যবসা

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া ব্যবসাগুলোর মধ্যে একটি হল লাইব্রেরী ব্যবসা। আপনি অল্প টাকা দিয়ে প্রথমে লাইব্রেরি ব্যবসা শুরু করুন। অল্প কিছু বই স্টেশনারি আইটেম দিয়ে স্টার্ট করুন। পাশাপাশি পুরাতন বই ক্রয় ও বিক্রয় করুন। অল্প সময়ে প্রচুর টাকা আয় করতে পারবেন।

হাতে তৈরি আচার বিক্রয় ব্যবসা

অল্প টাকায় ব্যবসা করে প্রচুর লাভবান হওয়া যায় এরকম একটি ব্যবসা হল হাতে তৈরি আচার বিক্রয় ব্যবসা। আপনি অনলাইনে অথবা অফলাইনে যে কোন জায়গায় আচার বিক্রয় করতে পারবেন। আচার তৈরীর উপকরণ কিনে আচার তৈরি করুন। এরপর অনলাইন অথবা অফলাইনে কাস্টমার সংগ্রহ করে বিক্রয় করুন।

শিশুদের খেলনা বিক্রয় ব্যবসা

অল্প টাকায় ব্যবসা করা যায় এরকম একটি ব্যবসা হল শিশুদের খেলনা বিক্রয় ব্যবসা। বিভিন্ন শহর অঞ্চল থেকে অথবা বিভিন্ন স্থান থেকে শিশুদের খেলা সংগ্রহ করুন এরপর দোকানে অথবা ফুটপাতে বিক্রয় করুন। যদি নিজে কাস্টমাইজ ডিজাইন করে কোন খেলনা তৈরি করতে পারেন সে ক্ষেত্রে অনেক বেশি করতে পারবেন। শিশুদের খেলনা বিক্রয় ব্যবসা করে অল্প সময় অনেক লাভবান হওয়া যায়।

মোবাইল এক্সেসরিজ ব্যবসা

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে সেরা ও লাভজনক একটি ব্যবসা হল মোবাইল এক্সেসরিজ ব্যবসা। মোবাইল এক্সেসরিজ ব্যবসায়ী প্রচুর লাভবান হওয়া যায়। আপনি চাইলে ছোট পরিসরে মোবাইলের বিভিন্ন সামগ্রী বিক্রয় করতে পারেন। এছাড়া ফুটপাতে হাতে করে হেডফোন, মোবাইলের ব্যাক পার্ট, কভার, চার্জার, বিক্রয় করতে পারেন। অল্প টাকায় বেশি লাভবান হতে পারবেন।

নার্সারি চারা বিক্রয় ব্যবসা

দশ হাজার টাকায় সবচাইতে লাভবান ব্যবসা গুলোর মধ্যে একটি হলো নার্সারি চারা বিক্রয় ব্যবসা। এক টুকরো জমিতে নার্সারি তৈরি করুন। বিভিন্ন ফুলের চারা থেকে শুরু করে, ফলের চারা, ও অন্যান্য চারা টবে লাগিয়ে রাখুন। এরপর উপযুক্ত সময় অনুযায়ী যারা বিক্রয় করে ইনকাম করুন।

লেখক এর মন্তব্য

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া ও উৎপাদনমুখী ব্যবসা ৫০০০ টাকায় করা যায় এরকম সবচাইতে সেরা লাভজন ৩০টি ব্যবসার সঠিক আইডিয়া দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে ওয়েবসাইটটি ভিজিট করুন। সবচাইতে সেরা অন্যান্য লাভবান ব্যবসা সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটের ব্যবসা আইডিয়া ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url