টাকা ছাড়া ব্যবসা করার ১৫টি সেরা উপায়

টাকা ছাড়া ব্যবসা করার উপায় এর অভাব নেই। তবে অনেকেই ভাবেন ব্যবসা করতে টাকার প্রয়োজন হয়। ব্যবসা করতে টাকা ইনভেস্ট করতে হলেও এমন কিছু ব্যবসা রয়েছে যেগুলোতে অল্প পরিমাণ ইনভেস্ট করে অথবা টাকা ছাড়াই ব্যবসা করা যায়। ব্যবসা করার জন্য প্রয়োজন নিজের ইচ্ছাশক্তি ও সঠিক ব্যবসার ধারণা। ব্যবসা করার ক্ষেত্রে আপনার ধারণা যতপ্রকার ও সঠিক হবে আপনি তত দ্রুত বেশি অর্থ ইনকাম করতে পারবেন। আজকের আর্টিকেলটিতে টাকা ছাড়া ব্যবসা করার সহজ ১৫টি উপায় ও ইনভেস্ট ছাড়া ব্যবসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
টাকা ছাড়া ব্যবসা করার উপায় - ইনভেস্ট ছাড়া ব্যবসা
অনেকেই ব্যবসা করবেন ভাবছেন কিন্তু টাকার অভাবে ব্যবসা করতে পারছেন না। এমন কিছু ব্যবসা রয়েছে যেগুলো টাকা ছাড়াই করা যায়। যাদের ব্যবসা করার প্রচুর পরিমাণে ইচ্ছা রয়েছে তারা টাকা ছাড়াই কিছু ব্যবসা করতে পারবেন। প্রথম অবস্থায় টাকা ছাড়াই অথবা অল্প টাকা ইনভেস্ট করে ব্যবসা শুরু করুন। পরবর্তীতে লভ্যাংশ দিয়ে নিজের ব্যবসা প্রতিষ্ঠা করুন। তাই কথা না বাড়িয়ে টাকা ছাড়া ব্যবসা করার উপায় গুলো জেনে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ টাকা ছাড়া ব্যবসা করার উপায় - ইনভেস্ট ছাড়া ব্যবসা

.

টাকা ছাড়া কিভাবে ব্যবসা করা যায়

টাকা ছাড়া ব্যবসা করার অনেক উপায় রয়েছে। টাকা ছাড়া ব্যবসা করার জন্য প্রয়োজন দক্ষতা ও ইচ্ছা শক্তির। আপনি সঠিক চিন্তাভাবনার মাধ্যমে টাকা ছাড়াই ব্যবসা করতে পারবেন। যদি আপনি সামান্য পরিমাণ শিক্ষিত হন তাহলে তো কোন কথাই নেই। আপনার দক্ষতা থাকলে আপনি টাকা ছাড়াই ব্যবসা করতে পারবেন। এছাড়া অল্প টাকা ইনভেস্ট করে মোবাইল অথবা কম্পিউটার ফোনের মাধ্যমে। অনলাইনে টাকা ছাড়া ব্যবসা করার প্রচুর উপায় রয়েছে। আপনার যদি কম্পিউটার ও মোবাইল ফোনের দক্ষতা থাকে তাহলে আপনি খুব সহজেই টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন।

টাকা ছাড়া ব্যবসা করার উপায়

আমাদের দেশে অধিক সংখ্যক বেকার যুবক রয়েছেন যারা টাকার অভাবে ব্যবসা করতে পারছেন না। তাদের সুবিধার্থে আজকে কিছু আইডিয়া আপনাদের সাথে শেয়ার করব যে আইডিয়াগুলো কাজে লাগিয়ে আপনারা টাকা ছাড়াই ব্যবসা করতে পারবেন। নিচে সহজ কিছু টাকা ছাড়া ব্যবসা করার উপায় এর তালিকা দেওয়া হলঃ
টাকা ছাড়া ব্যবসা করার উপায় - ইনভেস্ট ছাড়া ব্যবসা
  • ঘটকালী ব্যবসা
  • দক্ষতা বিক্রয়
  • শপিং ব্যাগ ব্যবসা
  • অনলাইন ব্রোকার
  • দোকান সহকারি
  • ফটোগ্রাফি ব্যবসা
  • অনলাইন সেবা ও সার্ভিস
  • ডিজিটাল মার্কেটিং ব্যবসা
  • কোর্স বিক্রয় ব্যবসা
  • ভার্চুয়াল সহকারী ব্যবসা
  • অনলাইন ট্রেনার ব্যবসা
  • নার্সারি ব্যবসা
ঘটকালী ব্যবসাঃ টাকা ছাড়া ব্যবসা করার সবচাইতে সহজ উপায় হল ঘটকালী ব্যবসা। ঘটক হলো ছেলে ও মেয়ে দুই পক্ষের বিবাহের উদ্দেশ্যে কথাবার্তা আদান-প্রদানকারী ব্যক্তি। বর্তমানে এই ব্যবসার উদ্যোগে অনেক বেকার লোক লাখপতি বনে গেছেন। এখন অনলাইনে অত্যাধিক স্মার্ট ঘটক দেখতে পাওয়া যায়। 

যারা অনলাইনে বিজ্ঞাপন দিয়ে ঘটকালী ব্যবসা করছেন। এমন এমন ভালো পাত্র পাত্রে বিবাহ বন্ধনে আবদ্ধ করাতে পারলে সেই পরিবার থেকে ইচ্ছাকৃতভাবে ৫০-১ লক্ষ টাকার মত ইনকাম করা যায়। আপনি চাইলে এই আইডিয়াকে কাজে লাগিয়ে টাকা ছাড়া ব্যবসা করতে পারেন।

দক্ষতা বিক্রয়ঃ আপনার যে বিষয় দক্ষতা রয়েছে আপনি সেই দক্ষতা বিক্রয় করে টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন। ধরুন আপনি একজন ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, অথবা যেকোনো কিছু সার্ভিসিং করার অভিজ্ঞতা রয়েছে। তাহলে আপনি এই দক্ষতা গুলোকে কাজে লাগিয়ে এই সম্পর্কে সার্ভিস দিয়ে ইনকাম করতে পারবেন।

শপিং ব্যাগ ব্যবসাঃ টাকা ছাড়া ব্যবসা করার উপায় গুলোর মধ্যে একটি হল শপিং ব্যবসা। বর্তমানে হাতে তৈরি কাগজের শপিং ব্যাগ প্রচুর মার্কেটে দেখতে পাওয়া যায়। আপনি চাইলে ঘরে বসে হাতে তৈরি শপিং ব্যাগ তৈরি করে বিক্রি করতে পারেন। বিভিন্ন শপিং মল, মার্কেট, অথবা যেকোনো দোকানের অর্ডারে শপিং ব্যাগ তৈরি করতে পারেন। অল্প টাকায় কাগজ কিনে অর্ডার অনুযায়ী ব্যাগ তৈরি করে বিক্রয় করুন। এই সম্পর্কে অভিজ্ঞতা নিতে ইউটিউবে সার্চ করে ভিডিও দেখে কাজ শুরু করুন।

অনলাইন ব্রোকারঃ টাকা ছাড়া ব্যবসা করার উপায় গুলোর মধ্যে সবচাইতে সহজ উপায় হলো অনলাইন ব্রোকার। আপনি অনলাইনে যেকোনো কিছু কিনে বিক্রি করতে পারবেন কোন টাকা ছাড়াই। শুধু হাত বদলের মাধ্যমেই মাঝখান থেকে ইনকাম করতে পারবেন। আপনার যদি অনলাইন সম্পর্কে অভিজ্ঞতা থাকে তাহলে অনলাইনে বিভিন্ন সেক্টরে কাজ করুন। 

যেমন অনলাইনে মোটরসাইকেল, টিভি, ফ্রিজ, আসবাবপত্র, জমা জমি, ইলেকট্রনিক্স পণ্য, মোবাইল ফোন, কম্পিউটার, অথবা যেকোন ব্যবহার যে জিনিসপত্র ক্রয় বিক্রয়ের গ্রুপ ফেসবুকে পেয়ে যাবেন। আপনি সেই গ্রুপগুলোতে যুক্ত হয়ে ক্রেতা এবং সেলসম্যানের সাথে লেনদেন করিয়ে ইনকাম করতে পারবেন।

দোকান সহকারিঃ টাকা ছাড়া ব্যবসা করার জন্য দোকান সহকারী হিসেবে কাজ করুন। এভাবে অল্প কিছুদিন যেকোনো দোকানে কাজ করার পর নিজে অর্থ ইনকাম করে পাশাপাশি ছোট দোকান স্থাপন করুন।

ফটোগ্রাফি ব্যবসাঃ টাকা ছাড়া ব্যবসা করার সহজ ধারণা গুলোর মধ্যে একটি হলো ফটোগ্রাফি ব্যবসা। বর্তমানে ফটোগ্রাফির প্রচুর চাহিদা রয়েছে। আপনি চাইলে আপনার ব্যবহারিত মোবাইল ফোন অথবা একটি ক্যামেরার মাধ্যমে ফটোগ্রাফি করতে পারেন। ফটোগ্রাফি করার জন্য নিজের ক্যামেরা থাকলে ফেসবুকে বিজ্ঞাপন দিন। এছাড়া টুরিস্ট ভ্রমণ করে এরকম এলাকায় ক্যামেরা নিয়ে ঘোরাফেরা করুন। অনেক ব্যক্তি পেয়ে যাবেন যারা আপনাকে ফটোগ্রাফির জন্য অফার করবে।
অনলাইন সেবা ও সার্ভিসঃ আপনি টাকা ছাড়া ব্যবসা করতে চাইলে অনলাইন সার্ভিস বেছে নিতে পারেন। অনলাইনে অনেক ব্যবসা রয়েছে যে ব্যবসাগুলো টাকা ছাড়াই করা যায়। আবার নিকটস্থ কোন দোকানে যোগাযোগ করুন। এরপর সেই দোকানের প্রোডাক্ট অনলাইনে বিক্রয় এর বিজ্ঞাপন দিন। 

এরপর যে ক্রেতাগুলা আপনার সাথে যোগাযোগ করবে সেই ক্রেতাগুলোর কাছে উক্ত প্রোডাক্ট পাঠিয়ে ক্যাশ অন ডেলিভারি করুন। পরিশেষে ব্যবসায়ীকে প্রোডাক্ট এর অর্থ বুঝিয়ে দিয়ে লভ্যাংশ রেখে দেন। এভাবে আপনি অনলাইন সেবা ও সার্ভিসকে কাজে লাগিয়ে টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং ব্যবসাঃ বর্তমানে অনলাইনে একটি জনপ্রিয় ব্যবসা হল ডিজিটাল মার্কেটিং ব্যবসা। আপনি ডিজিটাল মার্কেটিং ব্যবসাকে কাজে লাগিয়ে ফ্রিতে ব্যবসা করতে পারবেন। বর্তমানে অনলাইনে শুধুমাত্র কম্পিউটার ও মোবাইল ফোন ব্যবহারের দক্ষতা থাকলে আপনি ডিজিটাল মার্কেটিং ব্যবসা করতে পারবেন। ধরুন যে কোন কাজ অনলাইনে সাথে তাল মিলিয়ে বা অনলাইনে সাথে যুক্ত হয়ে করাই হল ডিজিটাল মার্কেটিং। শুধুমাত্র একটি মোবাইল ফোন ও কম্পিউটারের মাধ্যমে কোন টাকা ছাড়াই ডিজিটাল মার্কেটিং ব্যবসা করতে পারবেন।

কোর্স বিক্রয় ব্যবসাঃ আপনি যদি কোন সেক্টরে কাজ করেন তাহলে সেই কাজ কিভাবে দ্রুত সাকসেস করা যায়, অথবা প্রত্যেকে ওই কাজে কিভাবে সফলতা অর্জন করতে পারবে সে সম্পর্কে একটি কোর্স তৈরি করুন। এরপর এই কোর্স অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বিক্রয় করুন।

ভার্চুয়াল সহকারী ব্যবসাঃ টাকা ছাড়া ব্যবসা করার উপায় গুলোর মধ্যে একটি হলো ভার্চুয়াল সহকারি। আপনি ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে মোবাইল অথবা কম্পিউটারের দ্বারা যেকোনো ব্যক্তির অনলাইনে যেকোনো ধরনের কাজের সহযোগী হতে পারেন। এর জন্য আপনার কোন ইনভেস্ট এর প্রয়োজন হবে না। ধরুন অনলাইনে আর্টিকেল লিখা, ওয়েবসাইট ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, ফটো এডিটিং, ভিডিও এডিটিং, অথবা কারো পার্সোনাল ওয়েবসাইট পরিচালনা, ফেসবুক পেজ অথবা ইউটিউব চ্যানেল পরিচালনার মতো কাজ করতে পারেন ভার্চুয়াল সরকারি হিসেবে।

অনলাইন ট্রেনার ব্যবসাঃ আপনি যদি শিক্ষকতা অথবা যে কোন লেখাপড়ায় পারদর্শী হন সে ক্ষেত্রে আপনি অনলাইনে ট্রেনার হিসেবে ব্যবসা করতে পারবেন। অনলাইনে বিজ্ঞাপন দিয়ে শিক্ষার্থী খুঁজে নিন এরপর কোর্স অনুযায়ী ট্রেনিং দেন শিক্ষার্থীদের। যেকোনো বিষয়ে ট্রেনিং দিতে পারেন। কোন কোর্স অথবা কোন প্রশিক্ষণ করে শিক্ষার্থীদের থেকে ইনকাম করুন।

নার্সারি ব্যবসাঃ টাকা ছাড়া ব্যবসা করার সবচাইতে সহজ উপায় গুলোর মধ্যে একটি হল নার্সারি ব্যবসা। আপনার যদি অল্প সামান্য আবাদি জমি অথবা পরিত্যক্ত জমি থাকে, তাহলে সেখানে নার্সারি তৈরি করুন। বিভিন্ন ধরনের বীজ কিনে চারা জন্মিয়ে বাজারে বিক্রি করুন। এভাবে আপনি টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন।

প্রিয় পাঠক উপরে প্রত্যেকের জন্য সহজে টাকা ছাড়া ব্যবসা করার উপায় সম্পর্কে ১৫টি সঠিক তথ্য আপনাদের মাঝে শেয়ার করেছি। আপনি এই উপায় গুলোর মধ্যে থেকে যেকোন উপায়ে অবলম্বন করে টাকা ছাড়া ব্যবসা করে স্বাবলম্বী হয়ে উঠতে পারবেন।

500 টাকায় ব্যবসা

ক্ষুদ্র ব্যবসা শুরু করার জন্য ৫০০ টাকা যথেষ্ট। ৫০০ টাকার চাইতে কম টাকা হলেও আপনি ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করতে পারবেন। টাকা বড় কথা নয় আপনার মনোবল সবচাইতে বড় বিষয়। আপনি কোন ব্যবসা করতে ইচ্ছুক ব্যবসায়িক স্থায়ী হতে পারবেন কিনা এরকম মনবল নিয়ে ব্যবসা শুরু করুন। প্রথমে ধৈর্য ধরুন আস্তে আস্তে ইনকাম বৃদ্ধি হবে। ৫০০ টাকার মধ্যে করা যায় তার মধ্যে কিছু ব্যবসার তালিকা দেওয়া হলঃ
  • হাঁস অথবা মুরগির বাচ্চা পালন
  • মুখরোচক খাবার ব্যবসা
  • ঝালমুড়ি, পেঁয়াজি, বেগুনি ব্যবসা
  • ফুচকার ব্যবসা
  • বাদাম বিক্রয়
  • স্কুল কলেজের সামনে আচার বিক্রয়
  • আইসক্রিম বিক্রয় ব্যবসা
  • সবজি ব্যবসা
  • হকারি ব্যবসা

ব্যবসা করার আইডিয়া

ব্যবসা করার পূর্বে অবশ্যই ব্যবসা করার আইডিয়া নেওয়া প্রয়োজন। ব্যবসা শুরু করার পূর্বে আপনি কোন ব্যবসা করতে ইচ্ছুক, কত টাকা ইনভেস্ট করতে পারবেন, দিনে কতটুকু সময় দিতে পারবেন, ওই ব্যবসা থেকে কেমন অর্থ ইনকাম হবে এই দিকগুলো বিবেচনা করে ব্যবসা করতে হয়। তাই ব্যবসা করার পূর্বে যে ব্যবসা করতে চাচ্ছেন সেই ব্যবসা সম্পর্কে আইডিয়া থাকা প্রয়োজন। 
সবচাইতে সঠিক পরামর্শ হলো আপনি যে ব্যবসা করতে চাচ্ছেন সেই ব্যবসা সম্পর্কে ভালোভাবে জানতে আপনি ওই ব্যবসার দোকানে অল্প কিছুদিন দোকান সহকারী হিসেবে কাজ করুন। তাহলে সে ব্যবসার করার সঠিক আইডিয়া পেয়ে যাবেন।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা

বর্তমানে সবচাইতে লাভজনক ব্যবসা গুলোর মধ্যে একটি হলো অনলাইন ব্যবসা। অনলাইনে আপনি ডিজিটাল মার্কেটিং পদ্ধতিকে বেছে নিয়ে ব্যবসা করতে পারেন। এ পদ্ধতিতে ইনভেস্ট ছাড়াই আপনি লাভজনক ব্যবসা করতে পারবেন। তবে ইনভেস্ট করে যদি আপনি সবচাইতে লাভজনক ব্যবসা করতে চান তাহলে তো কথাই নেই। অনেকেই ইনভেস্ট ছাড়া ব্যবসা করতে চান আবার অনেকেই ইনভেস্ট করে লাভজনক ব্যবসা করতে চান। বর্তমানে সবচাইতে লাভজনক ব্যবসার চালিকা নিচে দেওয়া হলোঃ
  • ইলেকট্রনিক্স পণ্য সার্ভিসিং
  • কীটনাশক ব্যবসা
  • গবাদি পশুর খামার
  • ঠিকাদারী ব্যবসা
  • অনলাইন ভিত্তিক ব্যবসা
  • সেকেন্ড হ্যান্ড বাইক ব্যবসা
  • সেকেন্ড হ্যান্ড মোবাইল ক্রয় বিক্রয়
  • কসমেটিকস ব্যবসা
  • এজেন্ট ব্যাংকিং ব্যবসা

ইনভেস্ট ছাড়া ব্যবসা

টাকা ছাড়া ব্যবসা করার উপায় অনেক। শুধু নিজের দক্ষতা ও ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে ইনভেস্ট ছাড়া ব্যবসা করা যায়। ইনভেস্ট ছাড়া ব্যবসা করা যায় সবচাইতে অনলাইনে বেশি। ইনভেস্ট ছাড়া ব্যবসা করার জন্য যা প্রয়োজন তা হল কম্পিউটার অথবা মোবাইল ফোন এবং ব্যবহারের দক্ষতা। 

আপনি যদি মোবাইল অথবা কম্পিউটার ব্যবহারে পারদর্শী হন তাহলে অনলাইনে বিভিন্ন সেক্টরে ইনভেস্ট ছাড়া ব্যবসা করে ইনকাম করতে পারবেন। প্রথমে অনলাইনে প্রতিষ্ঠিত কোন ট্রেনিং সেন্টার থেকে ট্রেনিং নিয়ে অনলাইনের ব্যবসা শুরু করুন। ধীরে ধীরে আপনার কাজের দক্ষতা বৃদ্ধির সাথে সাথেই বিভিন্ন ব্যবসা করার আইডিয়া পেয়ে যাবেন।

5000 টাকায় কি ব্যবসা করা যায়

আপনার পুঁজি যদি কম হয় ইনভেস্ট করতে পারছেন না এমন যদি হয় তাহলে পাঁচ হাজার টাকায় অনেক বেশি। ৫০০০ টাকা দিয়েও অনেক ব্যবসা করা যায়। প্রথম অবস্থায় অল্প পুঁজি খাটিয়ে টাকা বৃদ্ধি হলে তখন ব্যবসা বৃদ্ধি করতে পারবেন। 5000 টাকায় কি ব্যবসা করা যায় তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • ফুচকা ব্যবসা
  • মুখরোচক খাবার
  • ঝাল মুড়ির টং দোকান
  • চা অথবা কফি বিক্রয়
  • ফুটপাতে আখ অথবা ফলের জুস বিক্রয়
  • হস্তশিল্প সামগ্রী তৈরি
  • দর্জির ব্যবসা
  • পার্লার ব্যবসা
  • ফলের ব্যবসা
  • কাঁচা সবজির ব্যবসা
  • কবুতর পালন
উপরে 5000 টাকায় ১০টি ব্যবসা করার আইডিয়া দেওয়া হয়েছে। আপনারা চাইলে এই ব্যবসা গুলোর মধ্যে থেকে যেকোনো ব্যবসা করে সফলতা অর্জন করতে পারবেন। তবে অবশ্যই যে কোন ব্যবসা করার জন্য ধৈর্য ধরা প্রয়োজন। ধৈর্য ধরে ব্যবসা করলে আস্তে আস্তে অবশ্যই উন্নতি হবে।

লেখক এর মন্তব্য

টাকা ছাড়া ব্যবসা করার উপায় ও ইনভেস্ট ছাড়া ব্যবসা সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটিতে টাকা ছাড়া ব্যবসা করার ১৫টি সহজ উপায় আপনাদের সাথে শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। অনলাইন ইনকাম সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url