স্মার্ট টিভি চালানোর নিয়ম - মোবাইল দিয়ে টিভি রিমোট

বর্তমানে প্রত্যেকের পছন্দের শীর্ষে রয়েছে স্মার্ট টিভি। পুরনো টিভি পরিবর্তন করে প্রত্যেকে এখন স্মার্ট টিভি কেনার চিন্তায় বিভোর। নতুন টিভি কেনার পরে স্মার্ট টিভি অনেকেই চালানো জানেন না। স্মার্ট টিভি চালানোর নিয়ম অনেক সোজা। শুধুমাত্র কয়েকটি ট্রিক জানা থাকলে আপনি খুব সহজেই স্মার্ট টিভি চালাতে পারবেন। মোবাইল দিয়ে টিভি রিমোট কিভাবে ব্যবহার করবেন, মোবাইল দিয়ে টিভি চালানো যায় কিভাবে এছাড়া স্মার্ট টিভির সাথে মোবাইল সম্পর্কিত সকল বিষয় সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
স্মার্ট টিভি চালানোর নিয়ম - মোবাইল দিয়ে টিভি রিমোট
প্রথম অবস্থায় স্মার্ট টিভি চালানো অনেকের কাছে কঠিন মনে হলেও স্মার্ট টিভি চালানোর নিয়ম অনেক সোজা। খুব সহজেই মোবাইল দিয়ে টিভি রিমোট কন্ট্রোল ও করা যায়। তাই স্মার্ট টিভির সাথে সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

 পোস্ট সূচীপত্রঃ স্মার্ট টিভি চালানোর নিয়ম - মোবাইল দিয়ে টিভি রিমোট

.

স্মার্ট টিভিতে মোবাইল ব্যবহার

স্মার্ট টিভি চালানোর নিয়ম অনেক সোজা যদি আপনার এই সম্পর্কে ধারণা থাকে। স্মার্ট টিভিতে মোবাইল ব্যবহার করার জন্য অনেক উপায় রয়েছে। তবে ভিন্ন ভিন্ন ডিভাইস অথবা মোবাইল এর ক্ষেত্রে এর সেটিং এর ভিন্নতার লক্ষ্য করা যায়। স্মার্ট টিভিতে মোবাইল ব্যবহারের জন্য স্মার্ট টিভিতে ও মোবাইলে দুইটি ডিভাইস এই ইন্টারনেট কানেকশন একটিভ থাকতে হবে। 

এরপর সর্বপ্রথম আপনার মোবাইলের স্কিন কাস্ট অপশনটি চালু করুন। আপনার টিভি যদি স্মার্ট টিভির আওতায় হয় আপনার টিভির নাম আপনার ফোনে শো করবে। এরপর আপনার ফোন থেকে আপনার টিভির মডেলের উপর চাপ দিয়ে কানেক্ট করুন। আপনি আপনার ফোনে যা কিছু করবেন খুব সহজেই সেগুলো আপনার টিভিতে শো করবে।

মোবাইল দিয়ে টিভি রিমোট

মোবাইল দিয়ে টিভি রিমোট কন্ট্রোল করা অত্যন্ত সোজা। স্মার্ট টিভি চালানোর নিয়ম যেমন সোজা তেমনি মোবাইল দিয়ে টিভি রিমোট কন্ট্রোল করাও অত্যন্ত সোজা। আপনি এক মিনিটের মধ্যেই মোবাইল দিয়ে টিভি রিমোট এর কাজ করতে পারবেন। মোবাইল দিয়ে টিভি রিমোট ব্যবহারের ক্ষেত্রে প্রথমে আপনার স্মার্টফোন থেকে প্লে স্টোরে গিয়ে অ্যান্ড্রয়েড টিভি অ্যাপ লিখে সার্চ করুন। 
এরপর এটি ইন্সটল করুন। অ্যাপটি ইনস্টল হলে আপনার স্মার্ট টিভির কাছাকাছি রাখুন। তাহলে আপনার স্মার্ট টিভিতে ৬ ডিজিটের একটি কোড দেখাবে। এই কোডটি আপনার স্মার্টফোনের সেই অ্যাপের সাথে যুক্ত করুন। ব্যাস আপনার টিভি সাথে মোবাইল রিমোট কানেক্টেড হয়ে গেছে। এই অ্যাপটির মাধ্যমে আপনি রিমোটের চাইতেও অনেক বেশি সুবিধা পাবেন মোবাইল টিভি রিমোটের মাধ্যমে।

স্মার্ট টিভি চালানোর নিয়ম

বর্তমানে পছন্দের শীর্ষে রয়েছে স্মার্ট টিভি। কিন্তু নতুন টিভি কেনার পরে স্মার্ট টিভি চালানোর নিয়ম অনেকেই জানেন না। স্মার্ট টিভির প্রত্যেকটি নিয়মের বিস্তারিত নিচে আলোচনা করা হলোঃ প্রথমে স্মার্ট টিভিটি অন করে নিন। এরপর A টিভিতে চাপ দিয়ে বামের ফোটে যে অপশনে জান তাহলে আপনি আপনার সকল টিভি চ্যানেল দেখতে পাবেন। 
স্মার্ট টিভি চালানোর নিয়ম - মোবাইল দিয়ে টিভি রিমোট
এরপর অন্যান্য সেটিং সম্পর্কে জানতে হোমে ফিরে যান। AV 1, AV 2 HDMI 1, HDMI 2, VGA দেখতে পাবেন। আপনি যে সেটিংসে প্রবেশ করুন না কেন বামের ফুটেজ এ গিয়ে ওপেন করতে হবে। এরপর নিচে ব্রাউজার অপশন থেকে আপনি আপনার সকল ব্রাউজার পেয়ে যাবেন। এখানে আপনার স্মার্ট টিভির অ্যান্ড্রয়েড সিস্টেমের সকল অ্যাপ ইন্সটল করতে পারবেন। 

এ ছাড়া টিভির প্রয়োজনীয় ও ইন্টারনেট কানেকশন এর প্রয়োজনীয় অ্যাপগুলো এখানে দেওয়া রয়েছে। এরপর ওয়াইফাই কানেকশন কানেক্ট করার জন্য সেটিং অপশনে প্রবেশ করুন। এরপর নেটওয়ার্ক অপশন সিলেক্ট করে সার্চ করুন আপনার ওয়াইফাই ডিভাইস এর নাম শো করলে সেই নামে কানেক্ট করে পাসওয়ার্ড দিন। তাহলে কানেক্ট হয়ে যাবে। আপনি চাইলে কেবল অথবা ওয়্যারলেস দুইটি মাধ্যমেই ওয়াইফাই কানেক্ট করতে পারবেন। 

কেবলের মাধ্যমে ওয়াইফাই কানেক্ট করতে চাইলে শুধু একটি ওয়াইফাই কানেক্টিং কেবল কিনে স্মার্ট টিভির পোর্ট থেকে ওয়াইফাই এর পোর্ট সংযোগ করুন। এরপর মাল্টিমিডিয়া অপশন থেকে আপনি আপনার পেনড্রাইভ অথবা মেমোরি কার্ডের যাবতীয় সকল ভিডিও দেখতে পারবেন। আপনি ইউটিউব কানেক্ট করতে চাইলে আপনার ব্রাউজারে প্রবেশ করুন। 
এরপর ব্রাউজার থেকে সরাসরি গুগল সার্চের মাধ্যমে গুগল, ফেসবুক, ইউটিউব, অথবা যেকোনো কিছু এন্ড্রয়েড মোবাইল ফোনের মত ব্যবহার করতে পারবেন। প্রিয় পাঠক আশা করি স্মার্ট টিভি চালানোর নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

মোবাইল থেকে টিভিতে ইন্টারনেট সংযোগ

মোবাইল থেকে টিভিতে ইন্টারনেট সংযোগ কানেক্টেড করার জন্য প্রথমে আপনার ফোনের ডাটা অন করুন। এরপর আপনার ফোনের হটস্পট অন করুন। এবার আপনার স্মার্ট টিভির মেন মেনু হোমে যান। সেখান থেকে সেটিংসে প্রবেশ করে নেটওয়ার্ক কানেকশনে চাপদিন। তাহলে খুব সহজে সেখানে আপনার ফোনের নামটি দেখতে পাবেন। এরপর আপনার ফোনের নামে গিয়ে পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করে নিন। ব্যাস মোবাইল থেকে টিভিতে ইন্টারনেট সংযোগ কানেক্ট হয়ে যাবে।

স্মার্ট টিভিতে ওয়াইফাই সংযোগ

স্মার্ট টিভিতে ওয়াইফাই সংযোগ এর দুইটি উপায় রয়েছে। একটি হচ্ছে কেবল কানেক্টিং সিস্টেম ও দ্বিতীয়টি হচ্ছে ওয়ারলেস কানেক্টিং সিস্টেম। আপনি ওয়াইফাই রাউটার থেকে কেবলের মাধ্যমে আপনার টিভির সরাসরি পোর্টে কানেক্ট করতে পারবেন। এছাড়া ওয়ারলেস সিস্টেম এর মাধ্যমে আপনি নেটওয়ার্ক অপশনের মধ্যে প্রবেশ করে সার্চ করে ওয়াইফাই কানেকশনটি কানেক্টেড করতে পারবেন।

মোবাইল দিয়ে টিভি চালানো যায় কিভাবে

মোবাইল দিয়ে টিভি চালানোর জন্য অনেক উপায় রয়েছে। আপনি যদি মোবাইলের মাধ্যমে স্মার্ট টিভিকে রিমোটের মাধ্যমে কন্ট্রোল করতে চান সে ক্ষেত্রে প্লে স্টোর থেকে Android TV app ইনস্টল করে নিন। এরপর আপনার টিভি কাছাকাছি থেকে অ্যাপ ইন্সটল করুন। আপনার টিভিতে আশা কোড টির মাধ্যমে আপনার ফোনে কোডটি দিয়ে রিমোটটি কানেক্ট করে নিন। 

এরপর আপনি খুব সহজে মোবাইল দিয়ে টিভি কন্ট্রোল করতে পারবেন। এছাড়া আপনি মোবাইল থেকে যেকোনো সিনেমা অথবা যেকোনো কিছু টিভিতে স্ক্রিন শেয়ার করে দেখতে চাইলে আপনার ফোনে থাকা স্মার্ট ভিউ, অথবা স্কিন কাস্ট অপশনটি চালু করুন। আপনার টিভিতে মিরাকাস্ট অপশনে প্রবেশ করুন। এরপর আপনার ফোনে স্কিন কাস্ট অথবা স্মার্ট ভিউ অপশনটিতে টিভির মডেলটি দেখতে পাবেন। সেখানে চাপ দিয়ে কানেক্ট করে নিন। এভাবে আপনি খুব সহজেই মোবাইল দিয়ে টিভি চালাতে পারবেন।

স্মার্ট টিভিতে ইউটিউব সেটিং

স্মার্ট টিভিতে ইউটিউব সেটিংস করে নিন মাত্র ২ মিনিটেই। স্মার্ট টিভি চালানোর নিয়ম অনেক সোজা যদি আপনার এই সম্পর্কে ধারণা থাকে। বর্তমানে স্মার্ট টিভির কমন একটি সমস্যা ইউটিউবে প্রবেশ করলে ক্যান নট কানেক্ট রাইট নাউ লিখা দেখায়। ইউটিউবে প্রবেশ করলে ইউটিউব ওপেন হয় না ওয়াইফাই কানেক্ট থাকা সত্ত্বেও। মূলত এই সমস্যাটি ডেট এন্ড টাইম ঠিক না থাকার কারণে হয়। 

তাই আপনার স্মার্ট টিভির এই সমস্যা হলে ডেট এন্ড টাইম ঠিক করে নিন। এই সমস্যাটি ঠিক করার জন্য আপনার টিভির সেটিংসে প্রবেশ করুন এরপর সেটিংস থেকে ডিভাইস এন্ড পারফরম্যান্স অপশনে প্রবেশ করুন। এরপর ডেট এন্ড টাইম অপশনে প্রবেশ করুন এরপর চাইলে আপনি টাইম নিজে ঠিক করতে পারেন অথবা অটোমেটিক ডেড এন্ড টাইম অপশনটি অন করে দিন। এরপর ইউটিউবে গিয়ে পুনরায় সার্চ করুন কানেক্ট হয়ে যাবে।

সাধারণ টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তর

যেকোনো সাধারণ টিভি কে স্মার্ট টিভিতে রূপান্তর করতে পারবেন খুব সহজেই। যেকোনো বেসিক টিভি কে স্মার্ট টিভিতে রূপান্তর করার জন্য আপনার খরচ হবে ২০০০ টাকা। ২০০০ টাকা দিয়ে টিভির জন্য প্রয়োজনীয় ডিভাইস যাকে আমরা সাধারণত টিভি কার্ড বলে চিনি। একটি টিভি কার্ড কিনে কেবলের মাধ্যমে টিভিতে কানেক্ট করে নিন। এরপর মাউস অথবা রিমোটের মাধ্যমে সাধারণ টিভি কেউ আপনি স্মার্ট টিভির মতোই কন্ট্রোল করতে পারবেন।

স্মার্ট টিভি প্রাইস ইন বাংলাদেশ

বাংলাদেশ বিভিন্ন কোম্পানির স্মার্ট টিভি রয়েছে। আপনি আপনার পছন্দ অনুযায়ী ও বাজেট অনুযায়ী সেই স্মার্ট টিভিগুলো কিনতে পারেন। স্মার্ট টিভি গুলো ব্র্যান্ড অনুযায়ী দাম নির্ধারিত হয়। আপনি সাধারণ ব্র্যান্ডের টিভিগুলো সর্বনিম্ন ১০ হাজার টাকার মধ্যেই পেয়ে যাবেন। অন্যদিকে স্বনামধন্য ব্র্যান্ডের স্মার্ট টিভি গুলো সর্বনিম্ন ১৯ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত রয়েছে।

লেখক এর মন্তব্য

স্মার্ট টিভি চালানোর নিয়ম, মোবাইল দিয়ে টিভি রিমোট কন্ট্রোল করার সিস্টেম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন, আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আজকের আর্টিকেলটিতে স্মার্ট টিভির সাথে মোবাইল সম্পর্কিত সকল প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url