মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন - ১০টি উপায় জেনেনিন

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সে সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং এর প্রত্যেকটি বিষয় সম্পর্কে জানতে হবে। অনেকেই ফ্রিল্যান্সিংয়ে প্রথমে কাজ করার জন্য কম্পিউটার অথবা ল্যাপটপ কিনতে পারেন না। তবে প্রত্যেকেই মোবাইল ফোন ব্যবহার করেন। মোবাইল ফোন এর মাধ্যমে আপনি ফ্রিল্যান্সিং এর কাজ শিখে খুব সহজে ফ্রিল্যান্সিং সেক্টর থেকে ইনকাম করতে পারবেন। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখার উপায়। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম ও মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম
মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো অনেকেই জানেন না। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখার জন্য সর্বপ্রথম আপনাকে ফ্রিল্যান্সিং সেক্টরের কাজ সম্পর্কে পরিচিত হতে হবে। তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর কোন কাজগুলো করা যাবে। তাই মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম

.

মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং 

ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা তাই এই পেশায় লক্ষাদিক ব্যক্তি দীর্ঘদিন ধরে কাজ করছেন। অন্যের কর্মচারী হয়ে কাজ করার চাইতে ফ্রিল্যান্সিং করা অত্যন্ত আরামদায়ক। মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং ওরে বর্তমানে অনেকে প্রচুর টাকা ইনকাম করছেন। আবার অনেকে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা সে সম্পর্কে ধারণায় নেই। কম্পিউটার অথবা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সম্ভব। 
তবে কম্পিউটারের মাধ্যমে ফ্রিল্যান্সিং এর প্রত্যেকটি সেক্টরে কাজ করা যায় যা মোবাইল ফোনের মাধ্যমে করা যায় না। তবে মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং করলে প্রতিমাসে ১৫-২০ হাজার টাকারও বেশি ইনকাম করতে পারবেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

অনলাইন সেক্টরে লক্ষাধিক ব্যক্তি ফ্রিল্যান্সিং এর কাজ করছে। তাদের দেখে নতুনরা উৎসাহিত হয়ে জিজ্ঞাসা করেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো। কিন্তু প্রত্যেকে সঠিক দিকে নতুনদের অনুসরণ করতে সহযোগিতা করেনা। বিধায় তারা ফ্রিল্যান্সিং করে ইনকাম করতেও পারে না। বর্তমানে মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করছেন লক্ষাধিক এর চাইতেও বেশি ছেলেমেয়েরা। 
মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম
বর্তমানে অনেক ফ্রিল্যান্সিং এর সেক্টর রয়েছে যেগুলোতে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং ফ্রি কোর্স করানো হচ্ছে। এরপর তাদের টিমে কাজ করার সুযোগ দেওয়া হচ্ছে। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করার জন্য আপনাকে সর্বপ্রথম ফ্রিল্যান্সিং এর কাজ শিখতে হবে। মোবাইল দিয়ে যে কাজগুলো করা যায় সেই কাজগুলো শিখে ফ্রিল্যান্সিং শুরু করুন। 

এরপর ধীরে ধীরে ইনকাম শুরু হলে কম্পিউটার অথবা ল্যাপটপ কিনে অনলাইনের যেকোনো সেক্টরে ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারবেন। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো নিচে সে সম্পর্কে সহজ উপায় দেওয়া হলঃ
  • ইউটিউব টেক চ্যানেল থেকে
  • ফেসবুক টেক চ্যানেল থেকে
  • প্রতিষ্ঠিত মেন্টরের কাছে থেকে
  • পরিচিত ফ্রিল্যান্সারের সহযোগিতায়
  • ব্লগার টেক ওয়েবসাইট থেকে
  • ফেসবুকের বিভিন্ন ফ্রিল্যান্সিং গ্রুপ থেকে
  • বিভিন্ন ফ্রিল্যান্সিং কোর্স কিনে
  • সরকারি সহযোগিতায় যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে
ইউটিউব টেক চ্যানেল থেকেঃ দেশি বিদেশি হাজারো ইউটিউব চ্যানেল রয়েছে যেখানে ফ্রিল্যান্সিং সম্পর্কে ভিডিও প্রকাশ করা হয়। আপনি মোবাইল দিয়ে যে কাজ করতে চান সেই কাজের ভিডিও ইউটিউবে সার্চ করুন। এরপর সেই কাজের ভিডিও দেখে দেখে মোবাইলের মাধ্যমে ইউটিউব থেকে কাজ শিখে নিন।

ফেসবুক টেক চ্যানেল থেকেঃ ভিডিও মার্কেটিং এর জন্য ফেসবুকে অনেক টেক পেজ রয়েছে। যেখানে ফ্রিল্যান্সিং সম্পর্কিত শিক্ষামূলক ভিডিও আপলোড করা হয়। আপনি একটি ফেসবুক একাউন্ট খুলে সেই টেক চ্যানেলগুলোতে ফলো দিয়ে রাখুন। তারা মোবাইলে ফ্রিল্যান্সিং সম্পর্কিত যে ভিডিও গুলো আপলোড করবে আপনি চাইলে সেই ভিডিওগুলো দেখে ফেসবুক টেক চ্যানেল থেকে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।
প্রতিষ্ঠিত মেন্টরের কাছে থেকেঃ বর্তমানে ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করে প্রতিষ্ঠিত হয়েছে হাজারো ব্যক্তি। তারা এখন নিজেই ট্রেনার হিসেবে প্রতিষ্ঠান খুলে ট্রেনিং দেওয়াচ্ছে। আপনি চাইলে সেই প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হয়ে মেন্টরের কাছ থেকে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

পরিচিত ফ্রিল্যান্সারের সহযোগিতায়ঃ আপনার আশেপাশে নিজের এলাকায় অথবা নিজের জেলাতে প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার রয়েছে। যারা ফ্রিল্যান্সিং এর কাজ করে কমবেশি টাকা ইনকাম করছে। আপনি তাদেরকে খুঁজে বের করুন এবং তাদের সাথে কথা বলুন। তারা যে সেক্টরে কাজ করছে আপনি সেই সেক্টরগুলোতে কাজ করে ইনকাম শুরু করুন।

ব্লগার টেক ওয়েবসাইট থেকেঃ বর্তমানে হাজারো ব্লগার টেক ওয়েবসাইট রয়েছে। যেখানে ফ্রিতে মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং করবেন কিভাবে সে সম্পর্কিত আর্টিকেল লিখে প্রতিদিন আপলোড করে। আপনি প্রথমে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো লিখে গুগলে সার্চ করুন। হাজারো ব্লগার টেক ওয়েবসাইট পেয়ে যাবেন যেখান থেকে আপনি অগণিত ধারণা নিতে পারবেন। আর্টিকেলগুলো পড়ে ব্লগার্টিক ওয়েবসাইট থেকে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

ফেসবুকের বিভিন্ন ফ্রিল্যান্সিং গ্রুপ থেকেঃ মাইক্রো জব সম্পর্কিত, অ্যাফিলিয়েট, ইমেইল একাউন্ট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, কপি-পেস্ট, প্রোডাক্ট ক্রয় বিক্রয়, এরকম অনেক ফেসবুকে গ্রুপ রয়েছে। যে গ্রুপগুলোতে এই কাজ সম্পর্কিত হাজারো ফ্রিল্যান্সাররা যুক্ত রয়েছেন। আপনি মোবাইল দিয়ে ফেসবুকে এই গ্রুপগুলো খুঁজে বের করুন। এরপর সেই গ্রুপগুলোতে যোগ দিন। অসংখ্য ব্যক্তি পেয়ে যাবেন যারা মোবাইলের মাধ্যমে ফ্রিতে কাজ শিখিয়ে আপনাকে তাদের টিমে কাজ করার সুযোগ দেবে।

বিভিন্ন ফ্রিল্যান্সিং কোর্স কিনেঃ বিভিন্ন মেনটাররা তাদের ফ্রিল্যান্সিং কোর্স ভিডিও তৈরি করে অনলাইনে বিক্রয় করে। তারা ট্রেনিং সেন্টারে বিভিন্ন স্টুডেন্টকে ট্রেনিং দিয়ে সফল ফ্রিল্যান্সার তৈরি করে। তবে যারা নিয়মিত ক্লাস করতে পারবে না তাদের জন্য কোর্স তৈরি করে বিক্রয় করে। আপনি চাইলে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে করবেন বা মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিংয়ের কোন কাজগুলো করা যায় সেই কাজগুলোর একটি কোর্স কিনে বাড়িতে বসে দেখে দেখে শিখতে পারেন। এর জন্য google, ইউটিউব, ফেসবুকে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কোর্স লিখে সার্চ করুন। অসংখ্য মেন্টরদের পেড ও ফ্রি কোর্স পেয়ে যাবেন।

সরকারি সহযোগিতায় যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমেঃ বর্তমানে বেকারদের সহযোগিতায় সরকার বিভিন্নভাবে পদক্ষেপ নিয়েছেন। সরকারি সহযোগিতায় যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে সরকার ফ্রিতে ফ্রিল্যান্সিং এর ট্রেনিং দেওয়াচ্ছেন। আপনার নিকটস্থর থানা, অথবা জেলাতে যুব উন্নয়ন অধিদপ্তরে কথা বলুন। এরপর সরকারি সহযোগিতায় ফ্রিতে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং কোর্স শিখে নিন এরপর ইনকাম শুরু করুন। 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করা অত্যন্ত সহজ যা অন্য পেশায় কাজ করে ইনকাম করা সম্ভব নয়। তাই আপনার মূল্যবান সময় নষ্ট না করে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং ফ্রি কোর্স করতে পারেন। প্রিয় পাঠক আশা করি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর কি কি কাজ করা যায় 

বর্তমানে অধিক সংখ্যক লোক মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করে জীবিকা নির্বাহ করছেন। আবার অনেকে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর কি কি কাজ করা যায় সে সম্পর্কে ধারণাই নেই। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সম্ভব যদি আপনার ফ্রিল্যান্সিং সম্পর্কে ধারণা থাকে। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর কি কি কাজ করা যায় তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • ইউটিউবে মোবাইল দিয়ে ভিডিও মার্কেটিং করে
  • ফেসবুকে মোবাইল দিয়ে ভিডিও মার্কেটিং করে
  • ফেসবুকে পেজ তৈরি করে
  • ফেসবুকে গ্রুপ থেকে ইনকাম
  • অনলাইনে ডাটা এন্ট্রি করে
  • মোবাইলের মাধ্যমে অ্যাফিলিয়েট
  • মোবাইল এর মাধ্যমে প্রোডাক্ট কেনাবেচা করে
  • মোবাইল দিয়ে ব্লগ ওয়েবসাইট তৈরি করে
  • ইউটিউব ও ফেসবুকে ব্লগ ভিডিও আপলোড করে
  • মোবাইলের মাধ্যমে ফটো এডিটিং করে
  • অন্যদের ওয়েবসাইটে কনটেন্ট রাইটিং করে
  • মোবাইলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করে
  • মোবাইল ফোনের মাধ্যমে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে
  • মোবাইলের মাধ্যমে ফটোগ্রাফি করে
  • মোবাইলের মাধ্যমে ট্রান্সলেটর হিসেবে
  • ফেসবুক, হোয়াটসঅ্যাপ, instagram, টুইটার মার্কেটিং করে
  • ইমেইল মার্কেটিং করে
  • ক্যাপচা, সার্ভের মতো ছোট ছোট মাইক্রো জব করে
  • ভিডিও দেখে, গেম খেলে, অ্যাড দেখে,
  • এডসেন্স থেকে, ইনভেস্ট করে
  • টাইপিং জব করে
আপনি অনলাইনে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং ফ্রি কোর্স করে এই কাজগুলো শিখে মোবাইল ফোনের মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং ফ্রি কোর্স 

বর্তমানে ফেসবুকে ইউটিউবে অনেক গ্রুপ রয়েছে। যে গ্রুপগুলোতে বিভিন্ন ফ্রিল্যান্সাররা ও মেন্টরা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং ফ্রি কোর্স শিখিয়ে থাকেন। তাদের প্রধান উদ্দেশ্য হল বিভিন্ন গ্রুপ ও অন্যান্য সাইট থেকে কাজ নিয়ে ছোট ছোট উদ্যোক্তাদের মোবাইল এর মাধ্যমে কাজ শিখিয়ে কাজ করিয়ে নেওয়া। হয়তো কোন কাজের ডিল নিয়ে সেই কাজ নতুনদের দিয়ে করিয়ে অল্প টাকা খরচ করে লভ্যাংশ রাখা যায়। 

এভাবে অনেক প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার রয়েছে যারা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং ফ্রি কোর্স করায়। এছাড়া অনেক ফ্রিল্যান্সার রয়েছে যারা ব্যস্ততার কারণে ছোট ছোট কাজ করতে পারেন না। তাই অনলাইনে যারা নতুন তাদেরকে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং ফ্রি কোর্স করিয়ে কাজ শিখিয়ে তাদের কাজ করিয়ে নেন। আপনি চাইলে মোবাইল এর মাধ্যমে ফ্রিল্যান্সিং এর ফ্রি কোর্স করে ইনকাম করতে পারেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম 

অনলাইনে অনেক কাজ রয়েছে যা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করা যায়। আপনি চাইলে অনলাইনে বিভিন্ন ফ্রি কোর্স দেখে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সম্পর্কে শিখে নিতে পারেন। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো অনেকেই জানেন না। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখার জন্য অনেক সহজ উপায় রয়েছে। 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখে ফ্রিল্যান্সিং সেক্টরের মাইক্রো জবের মতো ছোট ছোট কাজ করে টাকা ইনকাম করুন। এমন ইউটিউবার রয়েছে ও এমন ফেসবুক ব্লগার রয়েছে যারা ফেসবুক ও ইউটিউবে মোবাইল দিয়ে ভিডিও তৈরি করে আপলোড করে প্রতি মাসে ১ লাখেরও বেশি টাকা ইনকাম করছেন। তাই আপনিও চাইলে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে পারেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা 

অনেকেই জানেন না মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা। আবার যারা জানেন তারা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সে সম্পর্কে জিজ্ঞাসা করেন। এক কথায় মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায়। তবে ফ্রিল্যান্সিং জগতে একাধিক সেক্টর রয়েছে যার প্রত্যেকটি মোবাইল ফোনের মাধ্যমে করা সম্ভব নয়। তবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সেক্টরের অধিকাংশ কাজ করা যায়। 

তবে কম্পিউটারের চাইতে মোবাইল ফোনে দীর্ঘ সময় ব্যয় করতে হয়। ভালো মানের মোবাইল ফোন ছাড়া ফ্রিল্যান্সিং এর কাজ করাও যায় না। নরমাল ব্র্যান্ডের ফোন হলে ফোন স্লো করে হ্যাং করে, কাজ করতে চাই না এরকম সমস্যা দেখা দেয়। তবে আপনার যদি ভালো মানের মোবাইল ফোন হয় সে ক্ষেত্রে অবশ্যই আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার মত শতাধিক এরও বেশি কাজ রয়েছে।

মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং করব 

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার জন্য প্রথমে আপনি প্রতিষ্ঠিত কোনো ট্রেইনারের কাছ থেকে ট্রেনিং নিন। যদি ট্রেনিং নিতে না পারেন তাহলে ইউটিউব থেকে ফ্রিতে ফ্রিল্যান্সিং ভিডিও গুলো দেখে নিন। এছাড়া আপনি আপনার এলাকায় পরিচিত ফ্রিল্যান্সারদের সহযোগিতায় মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। 

তাছাড়া যারা আশেপাশে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিংয়ের কাজ করছে তাদের সহযোগিতায় মোবাইল এর মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারবেন। মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং করবেন সে সম্পর্কে হাজারো শিক্ষামূলক ভিডিও ইউটিউবে পেয়ে যাবেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সম্ভব

অবশ্যই মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা সম্ভব। তবে কম্পিউটার অথবা ল্যাপটপ এর মাধ্যমে যে কাজগুলো করা যায় সেই কাজগুলো আপনি মোবাইল দিয়ে করতে পারবেন না। যেমন ধরুন গ্রাফিক্স ডিজাইন, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, এসইও, ডাটা এনালাইসিস, অ্যাপ ডেভেলপমেন্ট, তবে আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং সেক্টরে মাইক্রো জব ছাড়াও অনেক কাজ পেয়ে যাবেন। তবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করেও প্রতিমাসে ৫০ হাজার টাকারও বেশি ইনকাম করা যায়।

লেখক এর মন্তব্য

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ও মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আজকের আর্টিকেলটিতে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার সকল সঠিক তথ্য আপনাদের সাথে শেয়ার করেছি। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন, নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অনলাইন ইনকাম সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url