মাসে ২০ হাজার টাকা আয় করার ৩০টি উপায়

অনেকে লেখাপড়া শেষ করে দীর্ঘদিন ধরে বেকার বসে আছেন। আপনি মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় জানলে এই বেকারত্ব থেকে মুক্তি পেতে পারেন। তাই বেকার বসে না থেকে অনলাইন অথবা অফলাইনের বিভিন্ন ধরনের ছোট ছোট কাজ করে প্রতিমাসে ২০ হাজার টাকার বেশি ইনকাম করতে পারবেন। এ আর্টিকেলটিতে বাড়তি আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় - বাড়তি আয় করার উপায়
মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় অনেক। আপনি বিভিন্ন উপায়ে প্রতিমাসে বিশ হাজার টাকারও বেশি ইনকাম করতে পারবেন। আপনারা যারা বেকার বসে আছেন ইনকাম করার কোন সোর্স খুঁজে পাচ্ছেন না আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আপনাদেরকে ২০ হাজার টাকা ইনকাম করার সহজ ৩০টি উপায় সম্পর্কে জানিয়ে দেব। বিস্তারিত জানতে হলে পুর আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ মাসে ২০ হাজার টাকা আয় করার ৩০টি উপায়

.

মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

মাসে বিশ হাজার টাকা ইনকাম করা যায় এরকম হাজারো উপায় রয়েছে। যার যে সেক্টরে অভিজ্ঞতা রয়েছে সে সেই সেক্টর থেকেই মান্থলি ইনকাম করে যাচ্ছেন। কিন্তু যারা ইনকাম করতে পারছেন না তারা কি বসে থাকবেন, কখনোই নয়, আপনি অল্প কিছু টাকা ইনভেস্ট করে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় সম্পর্কে ধারণা নিয়ে অনলাইন অথবা অফলাইনের মাধ্যমে প্রতিমাসে বিশ হাজার টাকার বেশি ইনকাম করতে পারবেন। কোন উপায় গুলো অবলম্বন করে প্রতি মাসে বিশ হাজার টাকা ইনকাম করা যায় তার কিছু তালিকা নিচে দেওয়া হলঃ

অনলাইন থেকে মাসে ২০ হাজার টাকা আয় করার ২০টি উপায়

অনলাইনের শতাধিক থেকে রয়েছে যে সেক্টরগুলোতে কাজ করে প্রতি মাসে ২০ হাজার টাকারও বেশি ইনকাম করা যায়। অনলাইন থেকে প্রতিমাসে বিশ হাজার টাকা ইনকাম করার সহজ কিছু আইডিয়া দেওয়া হলঃ
  • ব্লগ ভিডিও তৈরি করে আয়
  • বিভিন্ন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে
  • স্ক্রিপ্ট রাইটার হিসেবে
  • ফটো অথবা ভিডিও এডিটিং করে
  • অনলাইনে কোর্স করিয়ে
  • অনলাইন ট্রেনার হিসেবে
  • নিজের দক্ষতার মাধ্যমে
  • ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করে
  • গ্রাফিক্স ডিজাইন করে
  • ব্লগিং ওয়েবসাইট তৈরি করে আয়
  • ফেসবুকে ভিডিও মার্কেটিং
  • ইউটিউব চ্যানেলে ভিডিও মার্কেটিং
  • ট্রান্সলেটর হিসেবে কাজ করে
  • আর্টিকেল রাইটারের কাজ করে
  • এসইও এক্সপার্ট
  • অ্যাফিলিয়েট মার্কেটিং এর কাজ করে
  • ফ্রিল্যান্সিংয়ের কাজ করে
  • অ্যাপ ডেভেলপমেন্ট এর মাধ্যমে
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে
  • ফটোগ্রাফির মাধ্যমে
ব্লগ ভিডিও তৈরি করে আয়ঃ মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় গুলোর মধ্যে একটি হলো ব্লগ ভিডিও তৈরি করে আয়। বর্তমানে এই পেশায় প্রচুর সংখ্যক লোক কাজ করছে। যাদের অনলাইন সম্পর্কে সামান্য ধারণা রয়েছে শুধুমাত্র মোবাইল ব্যবহার করতে জানেন। এমন অভিজ্ঞতা থাকলেই আপনি ব্লগ ভিডিও তৈরি করে প্রতি মাসে বিশ হাজার টাকা আয় করতে পারবেন। 
মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় - বাড়তি আয় করার উপায়
আপনার দৈনন্দিন জীবনের বিষয়গুলো মোবাইলে ক্যামেরার মাধ্যমে ভিডিওতে ধারণ করুন। এরপর এই ধারণকৃত ভিডিও ইউটিউব অথবা ফেসবুকে আপলোড করুন। এরপর এডসেন্স এপ্রুভ করিয়ে এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন।

বিভিন্ন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেঃ বিভিন্ন সোশ্যাল মিডিয়া রয়েছে এই মিডিয়া গুলোতে মার্কেটিং করে প্রতিমাসে বিশ হাজার টাকারও বেশি ইনকাম করা যায়। এর মধ্যে ফেসবুক, whatsapp, টুইটার, লিং ডুইং, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম, অন্যতম। আপনি চাইলে এই সোশ্যাল মিডিয়া গুলোতে অ্যাফিলিয়েট এর মাধ্যমে মার্কেটিং করে, অথবা বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট বিক্রয় করে, বিজ্ঞাপন প্রচার করে ইনকাম করতে পারবেন।
স্ক্রিপ্ট রাইটার হিসেবেঃ বর্তমানে যারা ভিডিও মার্কেটিং করছে তাদের কাছে স্ক্রিপ্ট রাইটার এর চাহিদা প্রচার। বিভিন্ন ভিডিও মার্কেটিং করার জন্য বিভিন্ন গল্প, চরিত্র, কাহিনী, ও ঘটনা, লিখার জন্য স্ক্রিপ্ট রাইটারের প্রয়োজন হয়। যারা ভিডিও মার্কেটিং করে তারা স্ক্রিপ্ট রাইটার দেড় থেকে বিভিন্ন কাহিনী, গল্প, তৈরি করে নেন। আপনি যদি কাহিনী অথবা গল্প তৈরি করতে পারদর্শী হন সে ক্ষেত্রে স্ক্রিপ্ট রাইটার হিসেবে কাজ করুন।

ফটো অথবা ভিডিও এডিটিং করেঃ মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় গুলোর মধ্যে সহজ একটি উপায় হল ফটো অথবা ভিডিও এডিটিং। এমন অনেক ইউটিউবার ও ভিডিও মার্কেটর রয়েছে যারা ফটো ও ভিডিও এডিটিং করার জন্য লোক নিয়োগ রাখে। আপনার যদি ফটো ও ভিডিও এডিটিং এর দক্ষতা থাকে সেক্ষেত্রে ফটো ও ভিডিও এডিটিং এর কাজ করে ইনকাম করতে পারবেন।

অনলাইনে কোর্স করিয়েঃ আপনার যদি বাস্তব কোন অভিজ্ঞতা থাকে অথবা লেখাপড়ায় পারদর্শী হন তাহলে আপনি সে বিষয়ে কোর্স করিয়ে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। ধরুন আপনি টিউশনি করাতে পছন্দ করেন। তাহলে আপনি অনলাইনে বিজ্ঞাপন দিন টিউশনি সম্পর্কে। অনলাইনে হাজারো স্টুডেন্ট রয়েছে যারা অনলাইনে বিভিন্ন সাবজেক্ট এর উপরে কোর্স করে। আপনি সে বিষয়গুলোর উপরে অনলাইনের মাধ্যমে কোর্স করিয়ে ইনকাম করতে পারবেন।

অনলাইন ট্রেনার হিসেবেঃ আপনার বাস্তব কোন অভিজ্ঞতা অথবা কাজের যদি কোন দক্ষতা থাকে সে ক্ষেত্রে আপনি অনলাইন ট্রেনার হিসেবে কাজ করে ইনকাম করতে পারবেন। ধরুন আপনি অনলাইনের কোন সেক্টরে দীর্ঘদিন ধরে কাজ করছেন। আপনি চাইলে অনলাইনে সেই কাজ বিভিন্ন শিক্ষার্থীদের শিখিয়ে ইনকাম করতে পারবেন।

নিজের দক্ষতার মাধ্যমেঃ আপনার নিজের দক্ষতা কাজে লাগিয়ে প্রতিমাসে বিশ হাজার টাকারও বেশি ইনকাম করতে পারবেন। নিজের দক্ষতাকে কাজে লাগানোর জন্য প্রথমত আপনাকে অনলাইনে কাজ সম্পর্কে অবগত হতে হবে। আপনি অনলাইনে যে কাজে পারদর্শী সে কাজে নিজের উদ্যোগে কোন ব্যবসা প্রতিষ্ঠান, অনলাইন ট্রেনিং সেন্টার পরিচালনা করুন। ইনকাম কৃত অর্থ থেকে শ্রমজীবীদের বেতন পরিশোধ করে লভ্যাংশ রেখে দিন। এভাবে আপনি নিজের দক্ষতার মাধ্যমে ইনকাম করতে পারবেন।

অফলাইন থেকে মাসে ২০ হাজার টাকা আয় করা ১০টি সহজ উপায়

যাদের অনলাইন থেকে ইনকাম করার অভিজ্ঞতা নেই অথবা কম্পিউটার বা মোবাইল ফোনের মাধ্যমে কাজ করতে চান না, তারা অফলাইন থেকে প্রতিমাসে বিশ হাজার টাকারও বেশি ইনকাম করতে পারবেন। অফলাইন থেকে প্রতি মাসে বিশ হাজার টাকা ইনকাম করতে চাইলে অবশ্যই আপনাকে ইনভেস্ট করতে হবে। নিচে অফলাইন থেকে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় দেওয়া হলঃ
  • স্টেশনারির ব্যবসা করে
  • পোশাকের ব্যবসা করে
  • ফাস্টফুডের দোকান করে
  • কীটনাশকের ব্যবসা
  • ফার্মেসি ব্যবসা করে
  • ড্রাইভিং এর কাজ করে
  • টিউশনি করিয়ে
  • গবাদি পশু পালন করে
  • বিভিন্ন জাতের মুরগির খামার করে
  • কবুতর ও পাখি পালন করে
স্টেশনারির ব্যবসা করেঃ ব্যবসা করে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় গুলোর মধ্যে একটি হলো স্টেশনারির ব্যবসা। বর্তমানে স্টেশনারি আইটেমের প্রচুর চাহিদা রয়েছে। এই ব্যবসা করতে ইনভেস্টের পরিমাণও কম। অল্প টাকা ইনভেস্ট করে এই ব্যবসা করা যায়। কোন স্কুল, কলেজ, অথবা যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান সামনে স্টেশনারি ব্যবসা শুরু করুন। শিক্ষার্থীদের বিভিন্ন সামগ্রী নিয়ে স্টেশনারি ব্যবসা করুন। অল্প টাকায় এই ব্যবসা করে প্রচুর টাকা লাভ করা যায়।
পোশাকের ব্যবসা করেঃ আমাদের দেশে প্রচুর সংখ্যক লোক পোশাকের ব্যবসার সাথে জড়িত রয়েছে। আমাদের দেশেই দেশীয় পোশাক উৎপাদন হওয়ায় পোশাকের দাম তুলনামূলক কম। তাই আপনি দেশের বিভিন্ন স্থান থেকে পোশাক সংগ্রহ করে ব্যবসা করতে পারেন। আপনার ইনভেস্টের পরিমাণ কম হলে অল্প কাপড় কিনে গ্রামে গ্রামে পল্লী এলাকায় ছোট ঠেলাগাড়িতে করে বিক্রয় করুন। যদি ইন বেশি করতে পারেন সেক্ষেত্রে কোন বাজারে নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করুন। পোশাক ব্যবসায় আপনার ইনভেস্টের উপর ইনকাম হবে। তাই পোশাক ব্যবসা করে প্রতি মাসে বিশ হাজার টাকারও বেশি ইনকাম করতে পারবেন।

ফাস্টফুডের দোকান করেঃ বর্তমানে ফাস্টফুডের দোকান করে বহুত সংখ্যক লোক জীবিকা নির্বাহ করছেন। অল্প টাকা ইনভেস্ট করে অধিক লাভবান হওয়া যায় এরকম একটি ব্যবসা হল ফাস্টফুড এর ব্যবসা। প্রতিদিন রাস্তায়, বাজারে, টং দোকানে, অথবা বিভিন্ন স্থানে ফাস্টফুডের দোকান করা যায়। আপনি ছোট পরিসরে ফাস্টফুডের দোকান করেও প্রতি মাসে বিশ হাজার টাকার বেশি ইনকাম করতে পারবেন।

কীটনাশকের ব্যবসাঃ কীটনাশকের ব্যবসা করেও প্রচুর টাকা ইনকাম করা যায়। আপনি যদি গ্রাম্য এলাকায় বসবাস করেন সে ক্ষেত্রে কীটনাশকের ব্যবসা করতে পারেন। কেননা গ্রামীন এলাকায় প্রচুরসংখ্যক লোক কৃষি পেশায় নিয়োজিত। বিভিন্ন ফসল উৎপাদনের জন্য গ্রামে প্রচুর কীটনাশকের চাহিদা রয়েছে। তাই আপনি চাইলে প্রথম অবস্থায় অল্প টাকা ইনভেস্ট করে কীটনাশকের ব্যবসা করতে পারেন।

ফার্মেসি ব্যবসা করেঃ যে ব্যবসার লাভ অন্য কেউ কখনোই বুঝতে পারেনা বা ধারণাও করতে পারে না এরকম একটি ব্যবসা হল ফার্মেসি ব্যবসা। আপনি শহর অথবা গ্রামাঞ্চলের যে কোন স্থানে ফার্মেসি ব্যবসা করতে পারেন। আপনার যদি ঔষধ সম্পর্কে ধারণা থাকে তাহলে ফার্মেসি ব্যবসা আপনার জন্য অত্যন্ত সুবিধা জনক। 

অথবা যদি ফার্মেসি ব্যবসা করতে আপনি আগ্রহী হন সেক্ষেত্রে যেকোনো ফার্মেসী দোকানে অল্প কিছুদিন দোকান সহকারী হিসেবে কাজ করুন। এক্ষেত্রে আপনার ইনকাম হবে পাশাপাশি পরবর্তীতে আপনি ফার্মেসি ব্যবসা করতে পারবেন। ফার্মেসি ব্যবসা এমন একটি ব্যবসা যেখান থেকে আপনি প্রতি মাসে লক্ষাধিক টাকার বেশি ইনকাম করতে পারবেন।

প্রিয় পাঠক উপরে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় সম্পর্কে ৩০টি সহজ ধারণা আপনাদের মাঝে শেয়ার করেছি। আপনারা এই উপায় গুলোর মধ্যে থেকে যেকোনো উপায় অবলম্বন করে প্রতিমাসে বিশ হাজার টাকারও বেশি ইনকাম করতে পারবেন। আশা করি এই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

500 টাকা আয়

আপনি বিভিন্ন উপায় 500 টাকা আয় করতে পারবেন। আপনি চাইলে ইনভেস্ট করে অথবা ইনভেস্ট ছাড়া প্রতিদিন 500 টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি ইনভেস্ট করে প্রতিদিন 500 টাকা ইনকাম করতে চান এক্ষেত্রে ছোট পরিষদে ব্যবসা অথবা অনলাইনের বিভিন্ন সেক্টরে কাজ করুন। যদি ইনভেস্ট ছাড়াই প্রতিদিন 500 টাকা আয় করতে চান, 

তাহলে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে দোকান সহকার হিসেবে কাজ করতে পারেন। এছাড়া অনলাইনের বিভিন্ন সেক্টর রয়েছে যেগুলোতে ইনভেস্ট ছাড়া ইনকাম করা যায়। উপরে অনলাইনে বিভিন্ন সেক্টরের ধারণা দিয়েছি যেগুলোতে আপনি সহজে কোন ইনভেস্ট ছাড়াই প্রতিদিন কাজ করে 500 টাকা আয় করতে পারবেন।

মাসে লাখ টাকা আয়

মাসে লাখ টাকা আয় করার হাজার উপায় রয়েছে। তবে মাসে লাখ টাকা আয় করার জন্য আপনার এমন অভিজ্ঞতা থাকতে হবে। আপনি বিভিন্ন উপায়ে মাসে লাখ টাকা আয় করতে পারবেন। চাকরি করে, ব্যবসা করে, চাষাবাদ করে, ফ্রিল্যান্সিং করে, নিজে কোম্পানি প্রতিষ্ঠিত করে, নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে, বিভিন্ন ধরনের খামার স্থাপন করে, মাছ চাষ করে, 
আপনি একাধিক উপায় মাসে লাখ টাকা আয় করতে পারেন। এই উপায় গুলোর মধ্যে থেকে আপনি যে বিষয়ে দক্ষ আপন অথবা আপনার অভিজ্ঞতা রয়েছে আপনি সেই বিষয় নিয়ে কাজ শুরু করুন। মাসে লাখ টাকা আয় করার জন্য অবশ্যই আপনাকে ইনভেস্ট করতে হবে। কেননা ইনভেস্ট ছাড়া কখনোই এত বেশি টাকা প্রতিমাসে আয় করা সম্ভব নয়। আপনি চাইলে বিভিন্ন ধরনের ব্যবসার আইডিয়া নিয়ে ইনভেস্ট করে প্রতি মাসে লাখ টাকা আয় করতে পারেন।

বাড়তি আয় করার উপায়

বাড়তি আয় করার অনেক উপায় রয়েছে। নিজের কাজের পাশাপাশি বেকার সময়কে কাজে লাগিয়ে বাড়তি আয় করা যায়। বাড়তি আয় করার জন্য আপনি একাধিক উপায় অবলম্বন করতে পারেন। তবে বাড়তি আয় করার জন্য আপনার অবস্থান অনুযায়ী কাজ করতে পারেন। নিচে বাড়তি আয় করার কিছু তালিকা দেওয়া হলঃ
  • ফ্রিল্যান্সিং করুন
  • পার্ট টাইম জব করুন
  • গবাদি পশু পালন
  • ভেটেনারি চিকিৎসক
  • মাছ চাষ
  • বিভিন্ন ধরনের হাতের কাজ
  • টিউশনি
  • ট্রেইনার
আপনি চাইলে উপরের যেকোন উপায় গুলো অবলম্বন করে নিজের কাজের পাশাপাশি বাড়তি আয় করতে পারবেন।

লেখক এর মন্তব্য

মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় ও বাড়তি আয় করার উপায় সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। আজকে আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। অনলাইন ইনকাম সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url