ভিপিএন সম্পর্কে ১০টি তথ্য, ভিপিএন কি, ব্যবহারের নিয়ম, ডাউনলোড

ইন্টারনেট ব্যবহারের সময় আমাদের ডিভাইসের যাবতীয় ডকুমেন্ট কে নিরাপত্তায় রাখতে ভিপিএন ব্যবহার করতে হয়। আজকে আপনাদের ভিপিএন ব্যবহারের নিয়ম সমূহ আপনাদেরকে জানিয়ে দেব। এছাড়া VPN ডাউনলোড করবেন কিভাবে সে সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে। 
ভিপিএন ব্যবহারের নিয়ম - বাংলাদেশের জন্য ফ্রি ভিপিএন
আমাদের ব্যবহার করা ডিভাইসের প্রত্যেকটি বিষয়কে ব্যক্তিগত ও গোপনীয় রাখতে ভিপিএন ব্যবহার করা অত্যন্ত জরুরী৷ ইন্টারনেট ব্যবহারের সময় নিজের ডিভাইসের প্রত্যেকটি তথ্যকে হ্যাকার চক্র থেকে রক্ষা করার জন্য VPN অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পোস্ট সূচিপত্রঃ ভিপিএন ব্যবহারের নিয়ম - বাংলাদেশের জন্য ফ্রি ভিপিএন

.

ভিপিএন কি

ভিপিএন কি অনেকে জিজ্ঞাসা করেন। ভিপিএন কি কাজে ব্যবহার করা হয়। ভিপিএন হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। ভিপিএন এর প্রধান কাজ হল কাল্পনিক নেটওয়ার্ক তৈরি করা। আমরা যে ডিভাইস গুলো ব্যবহার করি প্রত্যেকটি ডিভাইসের আইপি এড্রেস রয়েছে। আমরা যখন ইন্টারনেট ব্যবহার করি তখন আমাদের ডিভাইসকে আইপি এড্রেস এর মাধ্যমে সনাক্ত করা হয়। 

এখন তাহলে ভিপিএন ব্যবহারের প্রয়োজন কেন। ধরুন আমরা বিভিন্ন প্রয়োজনীয় কাজে অথবা বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন ওয়েবসাইট অথবা ইন্টারনেটে ঘোরাঘুরি করি। এমন সময় হ্যাকার চক্র ওত পেতে থাকে বিভিন্ন উপায়ে তারা আমাদের ডিভাইসের সকল তথ্য চুরি করে নেয়। আমাদের গোপনীয় সকল এড্রেস ও ডিভাইসের একসেস তারা ব্যবহার করতে পারে।
তাই আমাদের গোপনীয় তথ্যগুলো হ্যাকার চক্রের হাত থেকে রক্ষা করার জন্য ভিপিএন ব্যবহার করতে হয়। ধরুন কোন হ্যাকার চক্র বাংলাদেশের নেটওয়ার্কে ওত পেতে রয়েছে বাংলাদেশের কোন ডিভাইস নিয়ে সে নেটওয়ার্কের প্রবেশ করলে আপনার যাবতীয় তথ্য তারা চুরি করবে। কিন্তু আপনি যদি ভিপিএন কানেক্টের মাধ্যমে ভার্চুয়াল আইপি এড্রেস ব্যবহার করেন তাহলে আপনার লোকেশন যেকোনো দেশ হবে। 

আপনি বাইরের যেকোন দেশে থেকে বাংলাদেশের নেটওয়ার্কের প্রবেশ করলে তারা আপনার ডিভাইসের তথ্য চুরি করতে পারবে না। এছাড়া ভিপিএন এ রয়েছে নিজস্ব প্রাইভেসি সিস্টেম। যে সিস্টেম আপনার ডিভাইসের সকল তথ্য ব্যক্তিগত রাখতে সাহায্য করবে। এছাড়া বিভিন্ন দেশের ব্যক্তিগত কিছু ওয়েবসাইট, এপ্লিকেশন, রয়েছে যেগুলোতে প্রত্যেকটি দেশের প্রবেশ নিষেধ। শুধুমাত্র তাদের দেশেরই অ্যাক্সেস দেওয়া থাকে। 

এছাড়া কিছু নিষিদ্ধ ওয়েবসাইট রয়েছে যেগুলোতে সকলের প্রবেশ নিষেধ। ভিপিএন ব্যবহারের মাধ্যমে ওয়েবসাইট গুলোতে ও অ্যাপ্লিকেশন গুলো খুব সহজে ব্যবহার করা যায়। সহজ কথায় ধরুন বাংলাদেশ থেকে আমেরিকার কোন ওয়েবসাইটে প্রবেশ নিষেধ। তারা বাংলাদেশের সকল ডিভাইসের আইপি এড্রেস লক করে রেখেছেন। বাংলাদেশ থেকে কোন ডিভাইস দিয়ে আমেরিকান ওই ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন না। 

তাহলে আমি কিভাবে ওই ওয়েবসাইটে প্রবেশ করব? সহজ উপায় হল VPN। একটি ভিপিএন এর মাধ্যমে আপনি যখন ভার্চুয়াল নেটওয়ার্ক কানেক্ট করে আমেরিকান আইপি ব্যবহার করে আপনি খুব সহজেই আমেরিকান ওই ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। কেননা ঐ ওয়েবসাইটটি শুধু বাংলাদেশের জন্য নিষিদ্ধ। কিন্তু আপনি তো আমেরিকার নেটওয়ার্ক ব্যবহার করে ওয়েবসাইটে প্রবেশ করেছেন। 

যে সাইটগুলোতে প্রত্যেকটি দেশের ব্যক্তিরা প্রবেশ করতে পারে না তারা ভিপিএন ব্যবহার করে সে ওয়েবসাইট গুলোর যাবতীয় তথ্য দেখতে পারে। এছাড়া ডিভাইসের তথ্যকে ব্যক্তিগত এবং গোপনীয় রাখতে ভিপিএন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই ভিপিএন ব্যবহার করতে অবশ্যই ভিপিএন ব্যবহারের নিয়ম সম্পর্কে জানা প্রয়োজন। তাহলে আপনি খুব সহজেই ভিপিএন ব্যবহার করে আপনার ডিভাইসের সকল তথ্যকে গোপনীয় ও একান্তই ব্যক্তিগত রাখতে পারবেন।

ভিপিএন ব্যবহারের নিয়ম

ভিপিএন ব্যবহারের নিয়ম অনেকেই জানেন না। ভিপিএন এর সুবিধা পাওয়ার জন্য অবশ্যই VPN ব্যবহারের নিয়ম সম্পর্কে জানা প্রয়োজন। ভিপিএন ব্যবহারের নিয়ম অনেক সোজা। আপনি যদি মোবাইল ফোন অথবা কম্পিউটার ব্যবহার করেন সে ক্ষেত্রে খুব সহজেই ভিপিএন ব্যবহার করতে পারবেন। ভিপিএন এর দুইটি ভার্সন রয়েছে পেইড ভার্সন ও ফ্রি ভার্সন। 
ভিপিএন ব্যবহারের নিয়ম - বাংলাদেশের জন্য ফ্রি ভিপিএন
পেইড ভার্সনে সকল ধরনের সুবিধা ভোগ করা যায় বিশ্বের যে কোন দেশের আইপি এড্রেস কানেক্ট করা যায়। কিন্তু ফ্রি ভিপিএন এ সেগুলো সম্ভব হয় না। ভিপিএন কর্তৃপক্ষ যে আইপি অ্যাড্রেসগুলো উন্মুক্ত করে রেখেছে সেগুলো ব্যবহার করা যায়। মোবাইলে VPN ব্যবহারের জন্য প্লে স্টোর অথবা গুগলে ভিপিএন লিখে সার্চ করুন হাজারো ভিপিএন পেয়ে যাবেন। 
অথবা ফ্রি VPN লিখে সার্চ করুন, এরপর ভিপিএন ইন্সটল করে নিন পেইড ভিপিএন এ অ্যাকাউন্ট তৈরি করতে হয় কিন্তু ফ্রি ভিপিএন এ অ্যাকাউন্ট তৈরি করতে হয় না। ইন্সটল করার পর আপনি ভিপিএন এ প্রবেশ করে যে দেশের আইপি এড্রেস ব্যবহার করতে যাচ্ছেন সে দেশে চাপ দিয়ে কানেক্ট করুন। 

কম্পিউটারে ভিপিএন ব্যবহারের ক্ষেত্রে গুগলে VPN for Windows লিখে সার্চ করুন কম্পিউটারে ব্যবহারের অনেক ভিপিএন পেয়ে যাবেন। যেকোনো একটি VPN ডাউনলোড করে ইন্সটল করুন এরপর সার্ভার কানেক্ট করে ব্যবহার করুন। প্রিয় পাঠক আশা করি ভিপিএন ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ভিপিএন ডাউনলোড সম্পর্কে

ভিপিএন ডাউনলোড করবেন কিভাবে? VPN download করার জন্য আপনার ফোনের গুগল প্লে স্টোরে ফ্রি VPN অথবা VPN লিখে সার্চ করুন। এর মধ্যে থেকে যেকোনো ভিপিএন ডাউনলোড করুন। ডাউনলোড করে ইন্সটল করে নিন তাহলে আপনি আপনার মোবাইলে ভিপিএন এর যাবতীয় সুবিধা ব্যবহার করতে পারবেন। আপনার পছন্দের কোনো ভিপিএন যদি প্লে স্টোরে না পান সেক্ষেত্রে গুগলে ভিপিএন এর নাম লিখে সার্চ করুন। গুগল থেকে VPN ডাউনলোড করে ইন্সটল করে নিন।

বাংলাদেশের জন্য ফ্রি ভিপিএন

বাংলাদেশের জন্য অনেক ফ্রি ভিপিএন রয়েছে। ভিপিএন ব্যবহারের নিয়ম জেনে সঠিকভাবে ফ্রি VPN ব্যবহার করতে পারবেন। পেইড ভিপিএন এর চাইতে তুলনামূলক ফ্রি ভিপিএন এ সুবিধা কম পাওয়া যায়। তবে সাময়িকভাবে যেকোনো কাজ ও নিজের তথ্য ব্যক্তিগত ও সুরক্ষিত রাখতে ফ্রি ভিপিএন ব্যবহার করা যায়। বাংলাদেশ হাজারো ফ্রী ভিপিএন রয়েছে এর মধ্যে ভালো কিছু ফ্রি ভিপিএন এর তালিকা নিচে দেওয়া হলঃ
  • Go vpn
  • Super vpn
  • Turbo vpn
  • Secure vpn
  • Thunder vpn
  • Private vpn
  • Touch vpn
  • Express vpn
  • Vpn ProMaster
  • Nord vpn
  • Vpnify vpn
  • SurfShark vpn
উপরে সবগুলোই ফ্রি ভিপিএন এর নাম দেওয়া হয়েছে। আপনি চাইলে এই ভিপিএন গুলোর মধ্যে থেকে যেকোনো ভিপিএন ডাউনলোড করে ব্যবহারের মাধ্যমে আপনার ডিভাইসের সকল তথ্য ব্যক্তিগত ও গোপনীয় রাখতে পারেন।

ভিপিএন কেন ব্যবহার করা হয়?

ভিপিএন ব্যবহার করার প্রধান কারণ ডিভাইসের যাবতীয় সকল ডকুমেন্ট কে প্রাইভেসির সুরক্ষা দেওয়া। যাতে নিজের ডিভাইসের যাবতীয় ডেটা অন্য কেউ চুরি করতে না পারে সেজন্য ভিপিএন এর ব্যবহার করা হয়। এছাড়া অন্যান্য দেশের যেকোনো ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহারের জন্য ভিপিএন ব্যবহার করা হয়।

সব থেকে ভালো VPN কোনটি?

আমাদের দেশের জন্য পেইড ভিপিএন গুলো সবচাইতে ভালো। কিন্তু সবাই তো আর পেইড ভিপিএন ব্যবহার করতে পারেন না। সব থেকে ভালো ভিপিএন এর তালিকায় রয়েছে Go VPN, Super VPN, Turbo VPN, Secure VPN, Thunder VPN এই ভিপিএন গুলো। আপনি চাইলে এই ভিপিএন গুলোর মধ্যে থেকে যেকোনো ভিপিএন ব্যবহার করতে পারেন। এই ভিপিএন গুলোর পেইড ও ফ্রি প্রত্যেকটি সার্ভার রয়েছে। তবে ফ্রি সার্ভারের চাইতে পেইড সার্ভারগুলো সবচাইতে ভালো ও নিরাপত্তা দেয়।

ভিপিএন এর সুবিধা কি?

ভিপিএন এর একাধিক সুবিধার রয়েছে যদি আপনি ভিপিএন ব্যবহারের নিয়ম জানেন। ভিপিএন ব্যবহারের সুবিধা অনেক। নিজের ডিভাইসের তথ্যকে সুরক্ষিত, গোপনীয়, ব্যক্তিগত রাখতে ভিপিএন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভিপিএন ব্যবহার করে বিভিন্ন সাইট ও ইন্টারনেট ব্যবহার করলে ডিভাইসের যাবতীয় তথ্য চুরি হওয়া সম্ভাবনা থাকে না। 

ভিপিএন এ রয়েছে নিজস্ব প্রাইভেসি সিস্টেম যার ডিভাইসে সফল তথ্যকে গোপনীয় রাখে। এছাড়া ডিভাইসের নাম, আইপি এড্রেস, ঠিকানা, ব্যবহারিত নেটওয়ার্ক গোপন রেখে ভিপিএন এর দেওয়া আইপি অ্যাড্রেস ইন্টারনেটকে দেখায়। ফলে আপনার যাবতীয় তথ্য গোপনীয় থাকে। এছাড়া নিষিদ্ধ কৃত ওয়েবসাইট, অন্য দেশের ব্যবহারিত অ্যাপ, গেম ভিপিএন এর মাধ্যমে ব্যবহার করা যায়।

ভিপিএন কখন ব্যবহার করা উচিত?

আপনি কখন VPN ব্যবহার করবেন? যখন আপনি ইন্টারনেট ব্যবহার করবেন ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট ও যাবতীয় বিষয় ব্যবহার করবেন তখন ভিপিএন কানেক্ট করে ব্যবহার করা উচিত। এতে ইন্টারনেট ব্যবহার করার সময় আপনার ফোনের যাবতীয় তথ্য চুরির হাত থেকে সুরক্ষিত থাকবে। এছাড়া যেকোনো গেম, ওয়েবসাইট, অ্যাপ ব্যবহারের সময় ভিপিএন ব্যবহার করুন। এতে তারা আপনার ডিভাইসের সঠিক তথ্য সংগ্রহ করতে পারবে না।

প্লে স্টোর ছাড়া ভিপিএন ডাউনলোড করব কিভাবে?

আপনি যদি প্লে স্টোর ছাড়া ভিপিএন ডাউনলোড করতে চান সে ক্ষেত্রে আপনাকে আপনার ফোন অথবা কম্পিউটারের গুগল ক্রোম অথবা যেকোনো ব্রাউজার ইন্সটল করতে হবে। এরপর সে ব্রাউজারে গিয়ে গুগলে সার্চ করুন ভিপিএন অথবা ভিপিএন এর নাম লিখে। এরপর গুগলে হাজারো ভিপিএন পেয়ে যাবেন সেখান থেকে আপনার পছন্দের VPN ডাউনলোড করে ইন্সটল করুন। এরপর ভিপিএন এ প্রবেশ করে আপনার পছন্দের দেশ ও আইপি এড্রেস কানেক্ট করুন।

লেখক এর মন্তব্য

ভিপিএন ব্যবহারের নিয়ম ও বাংলাদেশের জন্য ফ্রি ভিপিএন সম্পর্কে সঠিক তথ্য আপনাদের মাঝে তুলে ধরেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। ভিপিএন এর সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে অথবা পরামর্শ থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। এই সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url