স্টুডেন্ট অনলাইন ইনকাম এর ৩০টি উপায়

স্টুডেন্ট অনলাইন ইনকাম করার বিভিন্ন সুযোগ রয়েছে। আপনি যদি একজন স্টুডেন্ট হন লেখাপড়ার ফাঁকে অল্প কিছু সময় অনলাইনে কাজ করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। যে টাকার মাধ্যমে আপনার লেখাপড়ার খরচ বহন করতে পারবেন। হাজারো স্টুডেন্ট রয়েছে যারা লেখাপড়ার পাশাপাশি অনলাইন ইনকামের সাথে সম্পৃক্ত। বিভিন্ন উপায়ে অনলাইন থেকে ইনকাম করছে।
স্টুডেন্ট অনলাইন ইনকাম এর ৩০টি উপায়
৩০টি স্টুডেন্ট অনলাইন ইনকাম করার বিভিন্ন কাজ সম্পর্কে আপনাদের জানিয়ে দেব। কোন ইনভেস্ট ছাড়াই পার্ট টাইম অথবা ফুল টাইম কাজ করে অনলাইনে ইনকাম করতে পারবেন। আপনার অনলাইনে সময় দেওয়ার ওপর ডিপেন্ড করবে ইনকাম। আপনি যেমন সময় দিবেন কেমন ইনকাম করতে পারবেন। তাই কথা না বাড়িয়ে চলুন স্টুডেন্ট অনলাইন ইনকাম করার একাধিক উপায় সম্পর্কে জেনে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ  স্টুডেন্ট অনলাইন ইনকাম এর ৩০টি উপায়

.

অনলাইন এ টাকা ইনকাম

অনলাইনে টাকা ইনকাম করার বিভিন্ন উপায়ে রয়েছে। অনলাইনে কিছু কাজ ট্রেনিং ছাড়াই করা যায় কোন দক্ষতার প্রয়োজন হয় না। আবার কিছু কাজ দীর্ঘ সময় ট্রেনিং নিও করতে হয়। তবে দক্ষতা ছাড়াই যে কাজগুলো করা হয় এই কাজগুলোতে কেমন ইনকাম করা সম্ভব হয় না। কিন্তু অনলাইনের কোন কাজ বিষয়ে ট্রেনিং নিয়ে অনলাইনে কাজ করলে প্রচুর টাকা ইনকাম করা যায়। 
এমন অনেক স্টুডেন্ট রয়েছে যারা একজন প্রতিষ্ঠিত চাকরিজীবীর চাইতে দশ গুণ বেশি টাকা প্রতিমাসে ইনকাম করে। অন্যান্য কাজ করার চাইতে অনলাইন এ টাকা ইনকাম করা অনেক সোজা। এজন্য হাজারো স্টুডেন্ট লেখাপড়ার পাশাপাশি অনলাইন পেশাকে পার্ট টাইম জব হিসেবে বেছে নিচ্ছে।

স্টুডেন্ট অনলাইন ইনকাম এর ৩০টি উপায়

স্টুডেন্ট দের অনলাইনে ইনকাম করার হাজারো উপায় রয়েছে। বিভিন্ন স্টুডেন্ট ছোটখাটো বিভিন্ন কাজ করে প্রচুর টাকা ইনকাম করছেন৷ কিছু কাজ দীর্ঘ সময় ব্যয় করে করতে হয়। আবার কিছু কাজ অল্প কিছু সময় ব্যয় করলেও প্রচুর টাকা ইনকাম করা যায়। অনলাইনে কিছু কাজ অভিজ্ঞতা ছাড়া করা যায় আবার কিছু কাজ রয়েছে যেগুলো ট্রেনিং নেওয়া ছাড়া কখনোই করা সম্ভব হয় না। 
স্টুডেন্ট অনলাইন ইনকাম এর ৩০টি উপায়
তবে প্রতিষ্ঠিতভাবে দীর্ঘদিন ধরে ইনকাম করার জন্য অবশ্যই ট্রেনিং নিয়ে কাজ করা প্রয়োজন। তবে এখন ট্রেনিং ছাড়াই স্টুডেন্ট অনলাইন ইনকাম এর ৩০টি সহজ উপায় সম্পর্কে জানিয়ে দেব। যে উপায় গুলোর মাধ্যমে খুব সহজেই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন কোন প্রকার ইনভেস্ট ছাড়াই। স্টুডেন্টদের জন্য নিচে অনলাইন ইনকামের সহজ ৩০টি তালিকা দেওয়া হলঃ
  • ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে
  • পুরাতন পণ্য অনলাইনে কেনা বেচা করে
  • ইউটিউবে ভিডিও মার্কেটিং করে ইনকাম
  • ফেসবুকে ভিডিও মার্কেটিং করে ইনকাম
  • লিড জেনারেশন করে ইনকাম
  • ক্লিক রেভিনিউ এর মাধ্যমে
  • ব্লগ ওয়েবসাইট তৈরি করে
  • অনলাইনে গেম খেলে
  • অ্যাফিলিয়েট একাউন্ট বিক্রয় করে
  • অ্যাফিলিয়েট একাউন্টে কাজ করে
  • অনলাইনে ডলার কেনা বেচা করে
  • বাইনান্স একাউন্টে রেফার করে
  • ফেসবুক গ্রুপ বিক্রয়
  • ইউটিউব চ্যানেল
  • ওয়েবসাইট তৈরি করে
  • ওয়েব ডিজাইন করে
  • এসইও এক্সপার্ট হিসেবে
  • কনটেন্ট রাইটার হিসেবে
  • আর্টিকেল রাইটার হিসেবে
  • আর্টিকেল বিক্রয় করে
  • ফেসবুকে গ্রুপ তৈরি করে
  • ফেসবুকে পেজ তৈরি করে
  • রেফারেল মার্কেটিং করে
  • নিউরো মার্কেটিং এর মাধ্যমে
  • ভিডিও এডিটিং করে
  • ফটো এডিটিং করে
  • টুইটার মার্কেটিং করে
  • instagram মার্কেটিং করে
  • প্রিন্টারেস্ট মার্কেটিং করে
  • ইমেইল মার্কেটিং করে
ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমেঃ স্টুডেন্ট অনলাইন ইনকাম এর সহজ সেক্টর গুলোর মধ্যে একটি হলো ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে হাজারো উপায় অনলাইন থেকে ইনকাম করা যায়। স্টুডেন্ট এর জন্য সহজ অনলাইন ইনকাম এর মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং। ইন্টারনেটের মাধ্যমে বর্তমান প্রজন্মর সাথে তাল মিলিয়ে অনলাইন থেকে ইনকাম করায় ডিজিটাল মার্কেটিং। তাই আপনি স্টুডেন্ট হলে ডিজিটাল মার্কেটিং করে ইনকাম করুন।
পুরাতন পণ্য অনলাইনে কেনা বেচা করেঃ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় গ্রুপ অথবা পেজ রয়েছে। যে গ্রুপগুলোতে সেকেন্ড হ্যান্ড বিভিন্ন পণ্য কেনা বেচা হয়। বিনা পুঁজিতে আপনি চাইলে সে পণ্যগুলো কিনে অথবা আপনার এলাকার সেকেন্ড হ্যান্ড পণ্য সোশ্যাল মিডিয়ায় বিক্রয় করে ইনকাম করতে পারবেন।

ইউটিউবে ভিডিও মার্কেটিং করে ইনকামঃ ইনভেস্ট ছাড়া ইনকাম করার সহজ মাধ্যম হলো ইউটিউবে ভিডিও মার্কেটিং। আপনি স্টুডেন্ট হলে লেখাপড়ার বিষয়ে অথবা শিক্ষা বিষয় যে কোন ভিডিও তৈরি করুন। এরপর এই ভিডিও গুলো ইউটিউবে আপলোড করে মনিটাইজেশন পেলে সেখান থেকে ইনকাম করুন।

ফেসবুকে ভিডিও মার্কেটিং করে ইনকামঃ স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সহজ উপায় গুলোর মধ্যে একটি হলো ফেসবুকে ভিডিও মার্কেটিং। নিত্য দিনের বিভিন্ন ভিডিও মোবাইল ফোনের মাধ্যমে ধারণ করুন। সেই ভিডিওগুলো ফেসবুকে ব্লগ সাইট তৈরি করে আপলোড করুন। ফেসবুক থেকে ইন্সট্রিম এড চালু হলে ফেসবুক থেকে আপনার ইনকাম হবে কোন প্রকার ইনভেস্ট ছাড়াই।

লিড জেনারেশন করে ইনকামঃ বিভিন্ন সোশ্যাল মিডিয়া অথবা বিভিন্ন প্লাটফর্ম থেকে লিড জেনারেশন করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। এর জন্য আপনার প্রয়োজন একটি এফিলিয়েট অথবা সিপিএ নেটওয়ার্ক এর। বিভিন্ন অ্যাফিলিয়েট কোম্পানির অফার অ্যাপরুভ নিন। এরপর সেই অ্যফিলিয়েট কোম্পানিতে লিড জেনারেশন করে ট্রাফিক শেয়ার করুন। প্রত্যেকটি লিড এর বিনিময়ে নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

ক্লিক রেভিনিউ এর মাধ্যমেঃ স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সাইট গুলোর মধ্যে সবচাইতে সহজ সাইট হল ক্লিক রেভিনিউ। আপনি বিভিন্ন ওয়েবসাইট অথবা সোশ্যাল মিডিয়া থেকে ক্লিক রেভিনিউ এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। এডসট্রা, মনিট্যাগ একাউন্ট অ্যাপ্রুভ করে নিন। এরপর এখান থেকে আপনার রেফার লিংক সংগ্রহ করুন। এই রেফার লিংক বিভিন্ন প্লাটফর্মে শেয়ার করে ক্লিক রেভিনিউ ইনকাম করুন।

ব্লগ ওয়েবসাইট তৈরি করেঃ আপনি স্টুডেন্ট হলে অল্প কিছু সময়ে প্রতিদিন কাজ করে ব্লক ওয়েবসাইট এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। ব্লক ওয়েবসাইটে কাজ করার জন্য একটা ব্লগার ওয়েবসাইট তৈরি করুন। এরপর বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত লিখে এডসেন্স অ্যাপ্রুভ নিন। এডসেন্স অ্যাপ্রুভ হলে আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন।

অনলাইনে গেম খেলেঃ স্টুডেন্টের জন্য সহজ একটি অনলাইন ইনকাম হল অনলাইন গেম। আপনি চাইলে অনলাইনে গেম খেলে গেমিং ভিডিও তৈরি করতে পারেন। সেই ভিডিও ইউটিউব অথবা ফেসবুকে আপলোড করে ভিডিও মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। এছাড়া বিভিন্ন গেম খেলে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন।
অ্যাফিলিয়েট একাউন্ট বিক্রয় করেঃ বর্তমানে ভালো কিছু অ্যাফিলিয়েট একাউন্টের মার্কেটে অনেক চাহিদা। কেননা যে ভালো সিপিএ ও অ্যাফিলিয়েট অ্যাকাউন্ট রয়েছে সেই একাউন্টগুলো সবাই অ্যাপ্রুভ করতে পারে না। আপনি অ্যাফিলিয়েট একাউন্ট করার কৌশল আয়ত্ত করুন। এরপর সেই অ্যাকাউন্ট অ্যাপ্রুভ করে বিভিন্ন প্লাটফর্মে অ্যাফিলিয়েট মার্কেটারদের কাছে বিক্রয় করুন। এক একটি একাউন্টের মূল্য মিনিমাম ৫-৭ হাজার টাকা। আপনি চাইলে অ্যাফিলিয়েট একাউন্ট বিক্রয় করে ইনকাম করতে পারবেন।

অ্যাফিলিয়েট একাউন্টে কাজ করেঃ অ্যাফিলিয়েট একাউন্টে কাজ করে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করা যায়। অ্যাফিলিয়েট একাউন্টে রেফার করে, প্রোডাক্ট সেল করে, ভিজিটর দিয়ে, ট্রাফিক শেয়ার করে টাকা ইনকাম করা যায়। তাই আপনি চাইলে অ্যাফিলিয়েট একাউন্টে কাজ করে ইনকাম করতে পারবেন।

স্টুডেন্ট অবস্থায় আয়ের উপায় ফ্রিল্যান্সিং

স্টুডেন্ট অবস্থায় আয়ের একমাত্র উপায় ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং করে খুব সহজে অনলাইন থেকে প্রচুর টাকা ইনকাম করা যায় এমনকি প্রত্যেকে ইনকাম করছেন। লেখাপড়ার পাশাপাশি ফ্রিল্যান্সিং পেশা অত্যন্ত সহজ একটি পেশা। ফ্রিল্যান্সিং করে লক্ষাধিক ব্যক্তি টাকা ইনকাম করছেন। স্টুডেন্ট অবস্থায় লেখাপড়ার পাশাপাশি অল্প সময় অনলাইনে কাজ করে লেখাপড়ার খরচ চালানো যাই। তবে অনলাইনে ভালো সেক্টরে কাজ করলে চাকরির চাইতে ফ্রিল্যান্সিং থেকে বেশি টাকা ইনকাম করা সম্ভব।

ছাত্র হয়ে কি ফ্রিল্যান্সার হওয়া যায়

হ্যাঁ অবশ্যই ছাত্র হয়ে ফ্রিল্যান্সার হওয়া যায়। বর্তমানে ফ্রিল্যান্সিং পেশায় যারা নিয়োজিত রয়েছেন তাদের মধ্যে ১০০% এর মধ্যে ৯০% ব্যক্তিরা ছাত্র। ছাত্র অবস্থায় অল্প সময় কাজ করে অনলাইন থেকে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। তবে এর জন্য অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং সেক্টরের বিভিন্ন কাজ সম্পর্কে অবগত হতে হবে। কোন কাজের আর্নিং কেমন সে বিষয়ে ধারণা রাখতে হবে।

বাংলাদেশে শিক্ষার্থী হয়ে কিভাবে আয় করা যায়?

আপনি বাংলাদেশের শিক্ষার্থী হয়ে আয় করার জন্য অনলাইন ইনকাম বেছে নিতে পারেন। শিক্ষার্থীদের জন্য সহজ ইনকামের পথ গুলোর মধ্যে একটি হলো অনলাইন ইনকাম। শুধুমাত্র মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন সাইট ও সোশ্যাল মিডিয়ায় কাজ করে অনলাইন থেকে ইনকাম করা যায়। তাই আপনি শিক্ষার্থী হয়েও লাইনের মাধ্যমে ইনকাম করতে পারবেন। 

লেখকের মন্তব্য

স্টুডেন্ট অনলাইন ইনকাম এর ৩০টি সহজ উপায় আপনাদের সামনে তুলে ধরেছি। আশা করি এই বিষয়গুলো সম্পর্কে ধারণা নিয়ে উপকৃত হবেন। তবে অনলাইন সেক্টরের প্রত্যেকটি কাজ করার আগে সে বিষয়ে অভিজ্ঞতা অর্জন করুন এরপর কাজ শুরু করুন। আশা করি দ্রুত ইনকাম শুরু করতে পারবেন। অনলাইন ইনকামের প্রথম অবস্থায় দীর্ঘদিন ধৈর্যের প্রয়োজন হয়। 

ধৈর্য ধরে উপরের যেকোনো সেক্টরে কাজ করুন অবশ্যই সফলতা অর্জন করতে পারবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অনলাইন ইনকাম সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম কেটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url