অনলাইনে হালাল ইনকাম - হালাল ইনকাম করার ১০টি উপায়

অনলাইনে হালাল ইনকাম করার একাধিক উপায় রয়েছে অনেকে এ বিষয়ে জানেনা। অনলাইনে হালাল ইনকামের ওয়েবসাইট, অ্যাপ ও বিভিন্ন উপায় রয়েছে। মোবাইল দিয়ে হালাল ইনকাম ও হালাল ইনকাম সম্পর্কে বিভিন্ন টিপস থাকছে আজকের আর্টিকেলটিতে।
অনলাইনে হালাল ইনকাম - মোবাইল দিয়ে হালাল ইনকাম
অনলাইনে হালাল ইনকাম করা যায় এ বিষয়ে অনেকে বিশ্বাস করতে নারাজ। অনলাইনে অনেক কাজ রয়েছে যে কাজগুলোর মাধ্যমে হালাল ইনকাম করা সম্ভব। অনলাইনে কিভাবে হালাল ইনকাম করবেন, ও হালাল ইনকাম করার একাধিক যে উপায় গুলো রয়েছে চলুন সে বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ অনলাইনে হালাল ইনকাম - মোবাইল দিয়ে হালাল ইনকাম

.

হালাল ইনকাম

ইসলাম ধর্মের অনুসারীরা অবশ্যই হালাল ইনকাম করার জন্য সর্বোচ্চ চেষ্টা করেন। কেননা হালাল ইনকামে অর্জিত খাবার খেয়ে আল্লাহর কাছে দোয়া করলে সে দোয়া কবুল হয়। হালাল ইনকাম ছাড়া হারাম ইনকাম করলে হয়তো ইনকাম বেশি হবে কিন্তু ইনকামের বরকত কমে যাবে। হয়তো সেটা সঙ্গে সঙ্গে হোক অথবা পরে। 
ইসলামিক নিয়মনীতি মেনে সৎ ও পরিশ্রমী ভাবে উপার্জন করায় হালাল উপার্জন। হালাল উপার্জনের বিপরীতে অন্যায় ভাবে অন্যের সম্পদ ও অর্থ আত্মসাৎ করে ইনকাম করায় হারাম উপার্জন। হালাল ইনকাম করার জন্য বিশেষ করে ইসলাম ধর্মের ব্যক্তিরা জানতে ইচ্ছা পোষণ করেন। আজকের পুরো আর্টিকেলটিতে অনলাইনে হালাল ইনকাম ও হালাল ইনকাম করার ১০টি উপায় আলোচনা করা হয়েছে।

অনলাইনে হালাল ইনকাম

অনলাইনে আলাল ইনকাম করার বিভিন্ন উপায়ে রয়েছে। অনলাইনে আলাল ইনকাম করার জন্য অবশ্যই হালাল ইনকাম সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। অনেকেই জিজ্ঞাসা করেন অনলাইনে কি হালাল ভাবে ইনকাম করা যায়। হ্যাঁ অনলাইনে ও হালাল ভাবে ইনকাম করা যায়। অনলাইনে হালাল ইনকাম করার যে ব্যবসা গুলো রয়েছে সে সম্পর্কে নিচে একটা তালিকা দেওয়া হলঃ
  • নিউজ লিখে
  • অনলাইনে হালাল ব্যবসা করে
  • খাঁটি মধু বিক্রয়
  • খুরমা খেজুর বিক্রয়
  • অনলাইনে ইসলামিক গ্রন্থ বিক্রয়
  • ভেজাল মুক্ত খাদ্যদ্রব্য বিক্রয়
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • লোগো তৈরি করে
  • ইসলামিক চ্যানেলের মাধ্যমে
নিউজ লিখেঃ আপনি চাইলে অনলাইনে বিভিন্ন ওয়েব সাইটে নিউজ লিখে ইনকাম করতে পারবেন। তবে আপনি নিজে কখনোই ওয়েবসাইট এর মাধ্যমে ইনকাম করবেন না। আপনি শুধু নিউজ লিখে বিক্রয় করুন কেননা অ্যাড থেকে আপনার ইনকাম হলে এটি হালাল কখনোই হবে না।

অনলাইনে হালাল ব্যবসা করেঃ অনলাইনে হালাল ইনকাম করার হাজারো ব্যবসা রয়েছে। আপনি চাইলে অনলাইনেও হালাল ভাবে ইনকাম করতে পারবেন। শুধুমাত্র ইসলামের বিধি নিষেধ গুলো মেনে অনলাইনে ব্যবসা করুন। তবে ব্যবসা করার ক্ষেত্রে অবশ্যই যে দ্রব্যটি আপনি বিক্রয় করবেন সেটি হালাল হতে হবে। ওজনে কখনোই কম দেবেন না, মিথ্যা বলে বিক্রয় করবেন না, অন্যের দোষ ত্রুটি গোপন করবেন না তাহলে হালাল দ্রব্য বিক্রয় করে অনলাইনে হালাল ইনকাম করতে পারবেন।
অনলাইনে হালাল ইনকাম - মোবাইল দিয়ে হালাল ইনকাম
খাঁটি মধু বিক্রয়ঃ আপনি চাইলে হালালভাবে ইনকাম করার জন্য অনলাইনে খাঁটি মধু বিক্রয় করতে পারেন। তবে অবশ্যই সেটি বিশুদ্ধ ও খাঁটি হতে হবে। ভেজাল দেওয়া থেকে বিরত থাকুন সদা সত্য কথা বলে বিক্রয় করুন। ইসলামের নিয়ম অনুযায়ী পণ্যের যাবতীয়গুন ক্রেতার কাছে তুলে ধরুন। তাহলে অবশ্যই আপনি মধু ছাড়াও যেকোনো কিছু বিক্রয় করে অনলাইনে হালাল ভাবে ইনকাম করতে পারবেন।

খুরমা খেজুর বিক্রয়ঃ আপনি চাইলে অনলাইনে হালাল ইনকাম করার জন্য অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে সৌদি আরবের হালাল খেজুর ইনকামের বিজ্ঞাপন দিতে পারেন। আপনার বিজ্ঞাপন দেখে ক্রেতারা আপনার খেজুর কিনবে। তবে অবশ্যই অতিরিক্ত দামে বিক্রয় করা যাবে না। নিয়ম অনুযায়ী সামান্য লাভে বিক্রয় করুন। তাহলে আপনার ইনকাম টি হালাল হবে।

অনলাইনে ইসলামিক গ্রন্থ বিক্রয়ঃ অনলাইনে হালাল ভাবে ইনকাম করার সহজ একটি উপায় হল ইসলামিক গ্রন্থ বিক্রয়। হাদিস, কুরআন, অথবা যেকোন বই বিক্রয় করে ইনকাম করুন। সত্য কথা বলে ব্যবসার সঠিক নিয়ম মেনে ইসলামিক গ্রন্থ বিক্রয় করুন। তাহলে অনলাইনে হালাল ভাবে ইনকাম করতে পারবেন।
ভেজাল মুক্ত খাদ্যদ্রব্য বিক্রয়ঃ অনলাইনে হালাল ভাবে ইনকাম করার সহজ উপায় গুলোর মধ্যে একটি হলো ভেজালমুক্ত খাদ্যদ্রব্য বিক্রয়। অনলাইনে আপনি যে কোন ভেজালমুক্ত খাদ্যদ্রব্য বিক্রয় করে হালাল ভাবি ইনকাম করতে পারবেন। যেকোনো হালাল পণ্য বিক্রয় করুন। তবে উল্লেখিত দ্রব্যটি সঠিক দামে বিক্রয় করতে হবে। বাজারে ওই দ্রব্য ঘাটতি দেখা দিলে সর্বোচ্চ দামে বিক্রয় করা যাবে না।

ওয়েব ডেভেলপমেন্টঃ আপনি যদি অনলাইন এর কাজ জানেন সেক্ষেত্রে ওয়েবসাইট তৈরি করে ওয়েব ডেভেলপমেন্ট এর মাধ্যমে হালাল ভাবে ইনকাম করতে পারেন। আপনি আপনার দক্ষতা অনুযায়ী ওয়েবসাইট তৈরি করুন এরপর নির্দিষ্ট গ্রাহকের কাছে বিক্রয় করুন। কোন অ্যাড অথবা কোম্পানির স্পন্সারশিপ নেওয়ার পূর্বে ওয়েবসাইট বিক্রয় করুন তাহলে সেটি হালাল হবে।

লোগো তৈরি করেঃ আপনি গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে হালাল ভাবে ইনকাম করতে পারবেন। তবে সেটি হালাল পণ্যের খাবারের অথবা হালাল বস্তুর হতে হবে। বিভিন্ন কোম্পানির লোগো তৈরি করে সুন্দর ভাবে ডিজাইন করে অনলাইনে হালাল ভাবে ইনকাম করা যায়। তবে অবশ্যই আপনাকে গ্রাফিক্স ডিজাইনের পূর্বে মাথায় রাখতে হবে আপনি যে ডিজাইনটি করছেন সেটি ধর্ম বিরোধী কিনা।

ইসলামিক চ্যানেলের মাধ্যমেঃ আপনি চাইলে ইসলামিক চ্যানেলের মাধ্যমে হালাল ভাবে ইনকাম করতে পারবেন। ফেসবুক, ইউটিউবে নিজস্ব চ্যানেল খুলে ইসলামিক ভিডিও প্রচার করুন। তবে অবশ্যই এডসেন্স থেকে ইনকাম করবেন না, কেননা এড তো আর আপনার নির্ধারিত নিয়ম অনুসরণ করবে না। 

আপনার ভিডিওতে যেকোনো অ্যাড আসতে পারে সেই এড থেকে ইনকাম হালাল হবে না। তবে আপনি ফেসবুক অথবা ইউটিউবে বড় চ্যানেল প্রতিষ্ঠা করে সেখানে হালাল বিভিন্ন প্রোডাক্টের বিজ্ঞাপন দিন। এভাবে আপনি সেই প্রোডাক্টের মালিক পক্ষের কাছ থেকে অর্থ নিয়ে অনলাইনে হালাল ভাবে ইনকাম করুন।

মোবাইল দিয়ে হালাল ইনকাম

মোবাইল দিয়ে অনলাইন প্লাটফর্ম অথবা অন্যান্য প্লাটফর্মে হালাল ভাবে ইনকাম করার হাজারো উপায় রয়েছে। শুধুমাত্র আপনার মেধা কে কাজে লাগিয়ে ইনকাম করতে হবে। অনলাইনে মোবাইল দিয়ে হালাল ইনকাম করার সবচাইতে সহজ মাধ্যম হলো হালাল দ্রব্যের ব্যবসা করা। আপনি নিজে পেজ অথবা চ্যানেল তৈরি করুন এরপর আপনার আলাল দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করুন। এভাবে আপনার দ্রব্য বিক্রয়, অর্ডার এর মাধ্যমে মোবাইল দিয়ে হালাল ইনকাম করতে পারবেন।

হালাল ইনকাম নিয়ে উক্তি

হালাল ইনকাম নিয়ে অনেক উক্তি রয়েছে দোয়া কবুল হওয়ার মূল শর্ত হলো আলাল ইনকাম। অনৈতিক উপায়ে অর্জিত অর্থের মাধ্যমে ধনবান হওয়ার চাইতে হালাল ইনকাম করে অসহায় জীবনযাপন করা অনেক ভালো। হালাল রুজি রিজিকের বৃদ্ধি করে। ইবাদত কবুল হওয়ার অন্যতম মূল শর্ত হালাল ভাবে ইনকাম করা হালাল খাবার খেয়ে জীবিকা নির্বাহ করা। নিম্নে হালাল ইনকাম নিয়ে কয়েকটি উক্তি দেওয়া হলোঃ
  • ইবাদত কবুল হওয়ার উপায় হলো হালাল রুজি, হালাল রুজি ইনকাম করার জন্য অবশ্যই বৈধ পথ অবলম্বন করুন।
  • অজু গোসল ছাড়া যেমন নামাজ কবুল হয় না তেমন হালাল ইনকাম ছাড়া দান কবুল হয় না।
  • হালাল ইনকাম রিজিক বৃদ্ধি করে ও হারাম ইনকাম রিযিক বৃদ্ধিকে বিনাশ করে।
  • হারাম ইনকাম কারীর সকল প্রার্থনা অর্থহীন আখিরাতে হারাম ইনকাম ইনকাম কারীর জন্য কঠোর শাস্তি অপেক্ষা করছে।

হালাল ইনকাম সাইট

হালাল ইনকাম করার হাজারো সাইট রয়েছে। শুধুমাত্র আপনার ইনকামের পথ হালাল হওয়া চাই। আপনি বিভিন্ন ওয়েবসাইটে আর্টিকেল লিখেও হালাল ভাবি ইনকাম করতে পারবেন তবে সেটি অ্যাডসেন্সের মাধ্যমে নয়। বিভিন্ন হালাল পণ্যের প্রচার ও বিক্রয় করে। হালাল ভাবে ইনকাম করার জন্য আপনি ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব, ওয়েবসাইট ও অন্যান্য যেকোনো সোশ্যাল মিডিয়া বেছে নিতে পারেন।

হালাল ইনকাম এর জন্য কোন স্কিল সবচেয়ে ভাল

হালাল ইনকাম করার জন্য সবচাইতে ভালো স্ক্রিল হল ব্যবসা। সবচাইতে আপনি হালাল ইনকাম করার জন্য ব্যবসা করুন। কেননা ব্যবসার মধ্যে সবচাইতে বেশি বরকত রয়েছে। তবে অবশ্যই আপনাকে হালাল দ্রব্যের ব্যবসা করতে হবে। কেননা হারাম পণ্য বিক্রয় করে ইনকাম করা হারাম ইনকাম বলে গণ্য হয়।

লেখক এর মন্তব্য

অনেকে অনলাইনে হালাল ইনকাম ও মোবাইল দিয়ে হালাল ইনকাম সম্পর্কে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। 

অনলাইন ইনকাম সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url