ঘরে বসে ইনকাম করার সহজ ১৫টি উপায় 2024

ঘরে বসে ইনকাম করার সহজ উপায় এক ক্লিকেই ১০০০ টাকা ইনকাম করুন। এরকম লোভনীয় অনেক ভিডিও ইউটিউবে দেখা যায়। এরকম ভিডিওতে দেখানো প্রত্যেকটি কাজই ভুয়া। কেননা অনলাইনে কখনোই এক ক্লিকে অথবা দ্রুত এত বেশি ইনকাম করা সম্ভব হয় না। ঘরে বসে ইনকাম করার জন্য প্রয়োজন দক্ষতার। দক্ষতা না থাকলে কখনোই ঘরে বসে ইনকাম করতে পারবেন না।
ঘরে বসে ইনকাম করার সহজ উপায়
ঘরে বসে ইনকাম করার বিভিন্ন উপায়ে রয়েছে। ঘরে বসেও চাকরিজীবীর চাইতে বেশি টাকা ইনকাম করা যায়। তবে এর জন্য প্রয়োজন দক্ষতার, আপনার দক্ষতা যত বেশি হবে আপনার ইনকাম তত বেশি হবে। ঘরে বসে ইনকাম করার সহজ উপায় সম্পর্কে আজকে আপনাদের জানিয়ে দেব। যে উপায়গুলো অবলম্বন করে খুব সহজেই ঘরে বসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ ১৫টি ঘরে বসে ইনকাম করার সহজ উপায় 2024

.

ঘরে বসে ইনকাম করার সহজ উপায় 2024

অনেকেই লেখাপড়া শেষ করে বেকার বসে আছেন চাকরির আশায়। কিন্তু কোন চাকরি পাচ্ছেন না শিক্ষাগত যোগ্যতা থাকা সত্ত্বেও পথে পথে ঘুরতে হচ্ছে। তাই আপনার যদি দক্ষতা থাকে তাহলে আপনি ঘরে বসে ইনকাম করতে পারেন খুব সহজেই। শুধুমাত্র সামান্য কিছু দক্ষতা অর্জন করে ঘরে বসে ইনকাম করুন প্রতি মাসে লক্ষাধিক টাকা। 

ঘরে বসে ইনকাম করার জন্য প্রয়োজন মনোবল ও ইচ্ছা শক্তির। কেননা কাজের প্রতি পরিশ্রমী না হলে কখনোই ইনকাম করা সম্ভব নয়। খুব ঘরে বসে ইনকাম করার সহজ ১৫টি উপায় সম্পর্কে নিচে দেওয়া হল। আপনি এই উপায় গুলো অবলম্বন করে খুব সহজে ঘরে বসে ইনকাম করতে পারবেনঃ
  • গুগল এডসেন্স এর মাধ্যমে
  • ইউটিউব এডসেন্সের মাধ্যমে
  • ফেসবুক মনিটাইজেশন করে
  • গুগলে ফটো বিক্রয় করে
  • আউটসোর্সিং করে
  • ওয়াইফাই ব্যবসা করে
  • বৈদেশিক মুদ্রা কেনা বেচা করে
  • কম্পিউটার ট্রেনিং সেন্টার স্থাপন করে
  • ডিলার ব্যবসার মাধ্যমে
  • নিজস্ব ওয়েবসাইট এর মাধ্যমে
  • বিভিন্ন ডিজাইন তৈরি করে
  • কনটেন্ট রাইটিং করে
  • অ্যানিমেশন ভিডিও তৈরি করে
  • মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে ডাটা এন্ট্রি করে
  • ওয়েবসাইট ও অ্যাপ ডেভেলপমেন্ট করে

গুগল এডসেন্স এর মাধ্যমে

গুগল এডসেন্স এর মাধ্যমে ঘরে বসে প্রচুর টাকা ইনকাম করা যায়। গুগল এডসেন্স থেকে ইনকাম করার জন্য বেশ কিছু অ্যাকাউন্ট এর প্রয়োজন হয় এরমধ্যে ইউটিউব, ওয়েবসাইট, অন্যতম। আপনি নিজস্ব ওয়েবসাইটে বিভিন্ন ধরনের কনটেন্ট আপলোড করুন। এরপর নির্দিষ্ট পরিমাণ ভিজিটর ওয়েবসাইটে আসা শুরু করলে গুগল এডসেন্সের জন্য আবেদন করুন। গুগল এডসেন্স অ্যাপ্রুভ হলে আপনার ওয়েবসাইটে গুগল এড শো করবে। আপনার প্রতিটি ভিজিটর কে এই এড দেখানোর বিনিময়ে আপনি গুগল এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন।
ঘরে বসে ইনকাম করার সহজ উপায়

ইউটিউব এডসেন্সের মাধ্যমে

ইউটিউব এডসেন্স ও গুগল এডসেন্স এর একটি অংশ বিশেষ। ইউটিউবে নিজস্ব চ্যানেল প্রতিষ্ঠা করে ইউটিউব এডসেন্স এপ্রুভ করে প্রতিমাসে প্রচুর টাকা ইনকাম করা যায়। ইউটিউব একটি চ্যানেল তৈরি করুন। এরপর youtube চ্যানেলে যেকোনো ধরনের ভিডিও আপলোড করতে পারেন। আপনার দৈনন্দিন কাজের ভিডিও, ব্লগিং অথবা অন্য কিছু শেয়ার করে ইউটিউব এডসেন্সের জন্য আবেদন করুন। ইউটিউবের দেওয়ার রুলস পূর্ণ হলে তারা ইউটিউব এডসেন্স এপ্রুভ করে দেবে। এরপর প্রতি মাসে আপনি ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন।

ফেসবুক মনিটাইজেশন করে

ঘরে বসে ইনকাম করার সহজ উপায় গুলোর মধ্যে একটি হলো ফেসবুক মনিটাইজেশন করে ইনকাম। হাজারো ব্যক্তি ফেসবুক মনিটাইজেশন করে ইনকাম করছেন। আপনিও চাইলে ফেসবুকে ইনকাম করতে পারেন। ফেসবুক মনিটাইজেশন করার জন্য প্রথমে আপনাকে একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

এরপর সেখানে বিভিন্ন ধরনের রিলস ভিডিও অথবা লং ভিডিও শেয়ার করে facebook অ্যাডের জন্য আবেদন করতে হবে। তাদের দেওয়া নির্দিষ্ট নিয়ম পূর্ণ হলে তারা ফেসবুকে মনিটাইজেশন অন করে দেবেন। এরপর আপনার একাউন্টে ফেসবুক থেকে ইনকাম শুরু হবে।

গুগলে ফটো বিক্রয় করে

গুগলে ফটো বিক্রয়ের মাধ্যমে বিভিন্নভাবে ইনকাম করা যায়। অনেক ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইট গুলোতে নিজের তোলা ফটো বিক্রয় করে ইনকাম করা যায়। নিজে যেকোন তোলা ফটো গুগলে অ্যাকাউন্ট তৈরি করে আপলোড করুন। আপনার ফটো যে কারোর অথবা যে কোন কোম্পানির পছন্দ হলে সেই ফটো নির্দিষ্ট দামে ক্রেতারা কিনে নেবে। এভাবে আপনি google এ ফটো বিক্রয় করে ইনকাম করতে পারবেন।

আউটসোর্সিং করে

বর্তমানে আমাদের দেশের লক্ষাধিক ব্যক্তি আউটসোর্সিং করে প্রচুর টাকা ইনকাম করছেন। ঘরে বসে ইনকাম করার সহজ উপায় গুলোর মধ্যে একটি হলো আউটসোর্সিং। বর্তমানে আউটসোর্সিং এর হাজারো সেক্টর রয়েছে। আপনি এর মধ্যে যেকোন সেক্টরে কাজ করে ইনকাম করতে পারেন। আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয় ট্রেনিং নিন এরপর অনলাইনে ওই বিষয়ের উপর আউটসোর্সিং করুন। অল্প সময়ে অনলাইন থেকে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

ওয়াইফাই ব্যবসা করে

বর্তমানে ওয়াইফাই ব্যবসা এখন অত্যন্ত লাভজনক একটি ব্যবসা। এখানে কোম্পানির কাছ থেকে কমিশন পাওয়া যায় এছাড়া নির্দিষ্ট পারিশ্রমিকের বিনিময়েও গ্রাহকদের কাছ থেকে ইনকাম করা যায়। আপনি যে কোন ব্রডব্যান্ড কোম্পানির সংযোগ নিন। এরপর সেই সংযোগ আপনার এলাকায় বাসা বাড়িতেও বিভিন্ন প্রতিষ্ঠানে ছড়িয়ে দিন। 

সংযোগ দেওয়ার খরচা বাবদ, সংযোগ দেওয়ার বিভিন্ন ডিভাইসের লভ্যাংশ, নিজের পারিশ্রমিক ও ব্রডবান্ড কোম্পানির কাছ থেকে কমিশন হিসেবে প্রতি মাসে ইনকাম করতে পারবেন। এভাবে আপনি ওয়াইফাই ব্যবসা করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

বৈদেশিক মুদ্রা কেনা বেচা করে

ঘরে বসে ইনকাম করার সহজ উপায় গুলোর মধ্যে আরো একটি সহজ উপায় হলো বৈদেশিক মুদ্রা কেনা বেচা করা। বিভিন্ন দেশের বৈদেশিক মুদ্রা অনলাইনের বিভিন্ন মার্কেটপ্লেসে কেনাবেচা হয়। অনলাইনে কাজ করে এরকম ব্যক্তিরা অল্প অল্প ডলার বিভিন্ন প্লাটফর্মে বিক্রয় করে নিজের দেশের টাকায় কনভার্ট করে। 

আপনি চাইলে সেই বিচ্ছিন্ন ডলারগুলো কিনে সংগ্রহ করতে পারেন। এরপর সেই ডলারগুলো বাড়তি দামে ব্যাংক অথবা অন্যান্য প্লাটফর্মে বেশি দামে বিক্রয় করতে পারেন। এভাবে আপনি বৈদেশিক মুদ্রা কেনাবেচা করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

কম্পিউটার ট্রেনিং সেন্টার স্থাপন করে

কম্পিউটার ট্রেনিং সেন্টার স্থাপন করে বিভিন্ন শিক্ষার্থীদের কম্পিউটার বিষয়ে দক্ষ করে ইনকাম করা সম্ভব। আপনি কম্পিউটারের সকল বিষয়ে ট্রেনিং নিন। এরপর নিজের এলাকায় নিজের আবাসস্থলে কম্পিউটার ট্রেনিং সেন্টার স্থাপন করুন। একের পর এক ব্যাচ হিসেবে কোর্স করান। এভাবে আপনি নিজের ব্যবসা প্রতিষ্ঠা করুন। এভাবে বিভিন্ন বয়সের ব্যক্তিদের ও শিক্ষার্থীদের কম্পিউটার বিষয় প্রশিক্ষণ করিয়ে ইনকাম করতে পারবেন।

ডিলার ব্যবসার মাধ্যমে

ডিলার ব্যবসার মাধ্যমে ঘরে বসে ইনকাম করা যায়। আপনার বাসা যদি শহরাঞ্চলে অথবা রাস্তার ধারে হয় সে ক্ষেত্রে আপনি ডিলার ব্যবসা করতে পারেন। প্রথমে ক্ষুদ্র পরিসরে ছোট ছোট কোম্পানির সাথে কথা বলে ডিলার ব্যবসা নিন। শুধুমাত্র তাদের প্রোডাক্ট বিক্রয় করে টাকা দেওয়া যায় এরকম ডিলার ব্যবসা নিন। পুঁজি বৃদ্ধির সাথে সাথে ব্যবসার বৃদ্ধি করুন। ডিলার ব্যবসার মাধ্যমে কমিশন হিসেবে ইনকাম করতে পারবেন।

নিজস্ব ওয়েবসাইট এর মাধ্যমে

নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসে খুব সহজে ইনকাম করা যায়। আপনি যে বিষয়ে পারদর্শী অথবা যে বিষয়ে ব্যবসা করছেন সে বিষয়ে একটি ওয়েবসাইট তৈরি করুন। এরপর সেই ওয়েবসাইটে আপনার ব্যবসার অথবা দক্ষতার বিজ্ঞাপন প্রচার করুন। এর সাথে নির্দিষ্ট কিছু নিউজ, ভিডিও, অথবা টেক্সট শেয়ার করুন। নিজের ব্যবসার প্রচারের সাথে সাথে গুগল এডসেন্স অ্যাপ রোগের মাধ্যমে নিজস্ব ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন।

বিভিন্ন ডিজাইন তৈরি করে

বিভিন্ন বিষয়ের ডিজাইন তৈরি করে অনলাইনে বিক্রয় করে প্রচুর টাকা ইনকাম করতে পারেন। এর মধ্যে বিভিন্ন প্রোডাক্টের গ্রাফিক্স ডিজাইন। অথবা লোগো বিক্রয় করে ইনকাম করতে পারেন। পোশাকের ডিজাইন বিভিন্ন আসবাব পত্রের ডিজাইন অথবা যে কোন কিছুর ডিজাইন নির্দিষ্ট কোম্পানির কাছে বিক্রয় করে ইনকাম করতে পারবেন।

কনটেন্ট রাইটিং করে

ঘরে বসে ইনকাম করার সহজ উপায় গুলোর মধ্যে একটি হল কনটেন্ট রাইটিং। আপনি চাইলেন কন্টেন্ট রাইটিং করে নিজের ওয়েবসাইটে আপলোড করে ইনকাম করতে পারবেন। অথবা বিভিন্ন সোশ্যাল মিডিয়া অথবা ওয়েবসাইটের এডমিনের কাছে আর্টিকেল অথবা যে কোন কনটেন্ট রাইটিং করে বিক্রয় করুন। প্রতিটি আর্টিকেল অথবা কনটেন্টের নির্দিষ্ট মূল্য অনুযায়ী প্রতিদিন একাধিক কনটেন্ট অথবা আর্টিকেল লিখে ইনকাম করতে পারবেন।

অ্যানিমেশন ভিডিও তৈরি করে

আপনি যদি এনিমেশন ভিডিও তৈরিতে দক্ষ হন সে ক্ষেত্রে অ্যানিমেশন ভিডিও তৈরি করে বিভিন্ন প্লাটফর্মে আপলোড করে ইনকাম করতে পারবেন। অ্যানিমেশনের মাধ্যমে বিভিন্ন ধরনের ভিডিও তৈরি করুন। এরপর ফেসবুক, instagram, ইউটিউব, এ আপলোড করুন। উল্লেখিত প্ল্যাটফর্ম গুলো থেকে এডসেন্সের জন্য আবেদন করে এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন।

মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে ডাটা এন্ট্রি করে

ঘরে বসে ইনকাম করার সহজ উপায় গুলোর মধ্যে একটি হলো ডাটা এন্ট্রি। আপনি যদি মোবাইল অথবা কম্পিউটারে দক্ষ হন সেক্ষেত্রে ডাটা এন্ট্রি করে ইনকাম করতে পারবেন। অনলাইনে বিভিন্ন ধরনের ডাটা এন্ট্রি ওয়েবসাইট রয়েছে, এছাড়া অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে সার্ভের বিভিন্ন কাজ রয়েছে আপনি সেই ওয়েবসাইটগুলো থেকে সার্ভে করে অথবা ডাটা এন্ট্রির কাজ করে ইনকাম করতে পারবেন।

ওয়েবসাইট ও অ্যাপ ডেভেলপমেন্ট করে

বর্তমানে সবচাইতে জনপ্রিয় একটি অনলাইনের কাজ হল ওয়েবসাইট ও অ্যাপ ডেভেলপমেন্ট। আপনি চাইলে ওয়েবসাইট অথবা অ্যাপ ডেভেলপমেন্ট এর মাধ্যমে খুব সহজে প্রচুর টাকা ইনকাম করতে পারেন। আপনি যদি অ্যাপ তৈরি বিষয় দক্ষ হন সেক্ষেত্রে বায়ারের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী কোম্পানি অথবা বিভিন্ন প্রোডাক্টের অ্যাপ তৈরি করুন। অ্যাপ এর ডিজাইন ধরন এর ওপর ভিত্তি করে বায়ারের কাছ থেকে পেমেন্ট নিন। এভাবে আপনি অ্যাপ ও ওয়েবসাইট ডিজাইন করে আপনি ইনকাম করতে পারবেন।

লেখক এর মন্তব্য

ঘরে বসে ইনকাম করার সহজ উপায় গুলো সম্পর্কে আজকে আপনাদের সামনে তুলে ধরেছি। ঘরে বসে ইনকাম করার ১৫টি সহজ উপায় সম্পর্কে আপনাদের সঠিক ধারণা দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। অনলাইন ইনকাম সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url