মহিলাদের ঘরে বসে ইনকাম করার ৩০টি সহজ উপায়

মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ ৩০টি উপায় আপনাদের জানিয়ে দেব। বেকার ঘরে বসে না থেকে সংসারিক কাজের পাশাপাশি সহজ কিছু কাজ করে সংসারের স্বচ্ছলতাকে বৃদ্ধি করতে পারবেন। হাতে থাকা অল্প সময়কে কাজে লাগিয়ে অধিক উপার্জনের পথ তৈরি করতে পারবেন।
মহিলাদের ঘরে বসে ইনকাম
ঘরে বসে ইনকাম করার হাজারো উপায় রয়েছে। তবে মহিলাদের জন্য সব উপায় অবলম্বন করে ইনকাম করা সম্ভব হয় না। মহিলাদের ইনকাম করার জন্য অবশ্যই সহজ কিছু কাজের প্রয়োজন। কেননা মহিলারা প্রত্যেকটি কাজ করতে পারদর্শী নয়। তাই মহিলারা যে বিষয়ে পারদর্শী সে কাজ করে প্রচুর টাকা ইনকাম করতে পারে। মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।

পোস্ট সূচিপত্রঃ মহিলাদের ঘরে বসে ইনকাম করার ৩০টি সহজ উপায়

.

মহিলাদের ঘরে বসে ইনকাম

কে না চায় স্বাবলম্বী হতে? নিজে স্বাবলম্বী হয়ে নিজে খরচ করতে যে কতটা মজা যে ইনকাম করে সে জানে। আমাদের দেশের অনেক পরিবার রয়েছে যে পরিবারগুলো আর্থিক দিক থেকে স্বচ্ছল নয়। এই পরিবার গুলোর পুরুষের পাশাপাশি মহিলারাও ইনকাম করে আর্থিক দিক থেকে পরিবারকে সচ্ছল করতে পারে। 

মহিলাদের ঘরেবসে ইনকাম করার হাজারো উপায় রয়েছে। আজকে মহিলাদের এমন কিছু উপায় জানিয়ে দেবো যে উপায়গুলো অবলম্বন করে খুব সহজে একটি সংসার এর আর্থিক খরচ মেটানো সম্ভব। নিচে মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ ৩০টি উপায় দেওয়া হলোঃ
  • অনলাইনে ইনকাম
  • ফেসবুকিং করে ইনকাম
  • ইউটিউবিং করে ইনকাম
  • টিউশনি করিয়ে ইনকাম
  • টেইলার্সের কাজ করে
  • নার্সারীর মাধ্যমে
  • বিউটি পার্লার এর মাধ্যমে
  • নকশি কাঁথা সেলাই করে
  • পাখি পালন করে
  • মুরগির খামার করে
  • গরুর খামার করে
  • ছাগলের খামার করে
  • বেকারির ব্যবসা করে
  • ডাটা এন্ট্রির কাজ করে
  • ব্লগিং করে
  • ভিডিও এডিটিং করে
  • গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে
  • ডিজিটাল মার্কেটিং করে
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে
  • আর্টিকেল লিখে
  • হস্তশিল্পে কাজ করে
  • বাড়িতে ছোট্ট ব্যবসা করে
  • কোচিং সেন্টার খুলে
  • অনলাইন ট্রেনার হিসেবে
  • জুয়েলারি পণ্য অনলাইনে বিক্রয় করে
  • ড্রপ শিপিং করে
  • বাগান তৈরি করে
  • অনলাইনে সার্ভে করে
  • অনলাইনে পণ্য বিক্রয় করে
  • যেকোনো উদ্যোক্তা হিসেবে
অনলাইনে ইনকামঃ মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ কিছু মাধ্যম গুলোর মধ্যে একটি হল অনলাইন ইনকাম। অনলাইনে হাজারো উপায়ে কাজ করে ইনকাম করা যায়। মহিলারা সংসারীক কাজের পাশাপাশি অনলাইনে কাজ করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। মহিলাদের জন্য অনলাইনে ইনকাম একটি সহজ পেশা। শুধুমাত্র কম্পিউটার দক্ষতা অর্জন করে অনলাইনে কাজ করে সহজে ইনকাম করুন।

ফেসবুকিং করে ইনকামঃ মহিলারা চাইলে একাধিক উপায় ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। বিশেষ করে প্রোডাক্টের বিস্তারিত। মহিলাদের বিভিন্ন কসমেটিক সামগ্রী, গহনা, পোশাক বিক্রয় করে ইনকাম করতে পারবেন। এছাড়া ফেসবুকে ভিডিও মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। ফেসবুকে বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে খুব সহজে ঘরে বসে ইনকাম করা যায়।

ইউটিউবিং করে ইনকামঃ আপনি চাইলে ইউটিউবিং করে ঘরে বসে খুব সহজেই ইনকাম করতে পারবেন। ইউটিউব থেকে ইনকাম করার সবচাইতে সহজ মাধ্যম হলো ভিডিও মার্কেটিং। আপনি যে বিষয়ে পারদর্শী যেমন ধরুন রান্না, পোশাক পরিচ্ছেদ তৈরি, ব্লগিং, এর যে কোন বিষয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করুন। এরপর মনিটাইজেশন এর মাধ্যমে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করতে পারবেন।
টিউশনি করিয়ে ইনকামঃ মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ মাধ্যম, গুলোর মধ্যে একটি হলো টিউশনি করিয়ে ইনকাম। আপনি চাইলে টিউশনি করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি শিক্ষিত হন তাহলে বাচ্চাদের বিভিন্ন সাবজেক্ট নিয়ে টিউশনি করান। বাসার আশেপাশের ছোট বাচ্চাদের নির্দিষ্ট সময়ে আপনার বাসায় পড়াতে পারেন। এভাবে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।
মহিলাদের ঘরে বসে ইনকাম
টেইলার্সের কাজ করেঃ প্রচুর মহিলারা টেইলার্সের কাজ করে ইনকাম করছেন। বর্তমানে গ্রামের মহিলাদের জীবিকা নির্বাহের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে টেইলার্স ব্যবসা। তাই আপনি চাইলে ঘরে বসেই টেইলার্সের কাজ শিখে ইনকাম করতে পারেন। প্রথমে আপনাকে দর্জি হিসেবে ট্রেনিং নিতে হবে। এরপর বিভিন্ন পোশাক তৈরিতে পারদর্শী হতে হবে। ধৈর্য ধরে আস্তে আস্তে কাজ শুরু করুন এক সময় প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

নার্সারীর মাধ্যমেঃ বাসার উঠোন অথবা ছাদে ফুলের বাগান করে অথবা নার্সারীর মাধ্যমে ইনকাম করতে পারবেন। বাসার আশেপাশে উঠোনে নার্সারি তৈরি করুন। সেখানে বিভিন্ন ধরনের ফল ও ফুলের চারা প্রস্তুত করুন। এরপর সেই চারা গুলো পাইকারি অথবা খুরচা দামে বাজারে অথবা বাড়িতেই বিক্রয় শুরু করুন। এভাবে ঘরে বসে খুব সহজে ইনকাম করতে পারবেন।

বিউটি পার্লার এর মাধ্যমেঃ মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ মাধ্যম গুলোর মধ্যে একটি হল বিউটি পার্লার। আপনি যদি সাজগোজ পছন্দ করেন সে ক্ষেত্রে আপনার বাসার কোন রুমে বিউটি পার্লার স্থাপন করুন।অল্প সময় প্রচুর টাকা ইনকাম করার সহজ ব্যবসা গুলোর মধ্যে একটি হলো বিউটি পার্লার ব্যবসা। ধৈর্য ধরে কাজ করুন ধীরে ধীরে কাস্টমারের সংখ্যা বৃদ্ধি পাবে। এভাবে ঘরে বসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

নকশি কাঁথা সেলাই করেঃ গ্রামে প্রচুর সংখ্যক মহিলারা নকশী কাথার সেলাই করে জীবিকা নির্বাহ করছেন। বর্তমানে নকশীকাঁথার চাহিদা শহর অঞ্চলে প্রচুর। কিছু ব্যবসায়ী গ্রামের মহিলাদের কাছ থেকে কম দামে নকশি কাঁথা সেলাই করে শহরে সর্বোচ্চ দামে বিক্রয় করে। আপনি চাইলে নিজে নকশি কাঁথা সেলাই করে শহরে বিক্রয় করতে পারেন। সর্বনিম্ন কাঁথা অনুযায়ী ৫০০-৫০০০ টাকা পর্যন্ত সেলাই রেট পাওয়া যায়। তাই আপনি সময় নিয়ে নকশি কাঁথা সেলাই করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

পাখি পালন করেঃ বর্তমানে কম খরচে সবচাইতে লাভজনক ব্যবসা গুলোর মধ্যে একটি হলো পাখি পালন ব্যবসা। শহরের বিভিন্ন স্থান থেকে ভালো জাতের পাখি সংগ্রহ করুন। এরপর এই পাখিগুলো বাসায় পালন করুন। এরপর জাত বৃদ্ধি হলে সেগুলো বাজারে বিক্রয় করুন। পাখির জাত অনুযায়ী এর মূল্য কম বেশি হয়। যদি পাখি সংগ্রহ করতে না পারেন সে ক্ষেত্রে কোয়েল অথবা কবুতর পালন করুন। অল্প সময়ে কবুতর পালন করে ঘরে বসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

মুরগির খামার করেঃ আপনার যদি অল্প পরিমাণ পুঁজি থাকে তাহলে মুরগির খামার তৈরি করুন। প্রথমে ছোট পরিসরে খামার তৈরি করে অল্প টাকা ইনভেস্ট করুন। ধীরে ধীরে পুঁজি বৃদ্ধির সাথে সাথে খামারের পরিসর বৃদ্ধি করুন। বিভিন্ন জাতের মুরগি বাচ্চা থেকে বিক্রয় উপযোগী হতে ১-৩ মাস পর্যন্ত সময় লাগে। তাই আপনি বিভিন্ন জাতের মুরগি আপনার খামারে পালন করে বাড়িতে বসে থেকে ইনকাম করুন।

মহিলাদের ঘরে বসে কাজ

মহিলাদের ঘরে বসে ইনকাম করার হাজারো কাজ রয়েছে। আপনি চাইলে ছোট ছোট হাতের কাজ করে ঘরে বসে ইনকাম করতে পারেন। শুধুমাত্র ইনকাম করার জন্য আপনার ইচ্ছা শক্তি প্রয়োজন। আপনি যদি মোবাইল অথবা কম্পিউটারে পারদর্শী হন। সে ক্ষেত্রে অনলাইনে বিভিন্ন সেক্টরে কাজ করুন। অনলাইনে ঘরে বসে কাজ করে হাজারো মহিলা জীবিকা নির্বাহ করছেন। 

আপনিও চাইলে তাদের দলের অন্তর্ভুক্ত হতে পারেন। কম সময়ে ঘরে বসে প্রচুর টাকা ইনকাম করার সহজ মাধ্যম গুলোর মধ্যে একটি হলো অনলাইন ইনকাম। তাই আপনি যদি মহিলা হন সেক্ষেত্রে ঘরে বসে ইনকাম করার জন্য অনলাইন সেক্টর বেছে নিতে পারেন।

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা করার মত হাজারো উপায় রয়েছে। আপনার বাসা যদি শহরাঞ্চলে হয় সেক্ষেত্রে বাসার নিচে রুমে ছোট্ট পরিসরের দোকান করুন। সেটা যে কোন ব্যবসার দোকান হতে পারে। আপনার পছন্দ অনুযায়ী ব্যবসা করে ইনকাম করতে পারবেন। এছাড়া আপনি চাইলে অনলাইনের মাধ্যমে ইমিটেশন জুয়েলারি বিক্রয় করে, কেক তৈরি করে, আচার তৈরি করে, পোশাক বিক্রয় করে, কাগজের ব্যাগ তৈরি করে, অনলাইনে বিক্রয় করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

ঘরে বসে প্যাকিং এর কাজ

মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ মাধ্যম গুলোর মধ্যে একটি হল ঘরে বসে প্যাকিং এর কাজ। ঘরে বসে খুব সহজে পাকিং এর কাজ করে ইনকাম করতে পারবেন। বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট অথবা বিভিন্ন ক্ষুদ্র ব্যবসার প্রোডাক্ট এর প্যাকিং করে ইনকাম করতে পারবেন। এর জন্য আপনাকে যেকোনো কোম্পানির ম্যানেজিং ডিরেক্টরের সাথে কথা বলুন। 

এরপর তাদের কোম্পানির যে প্রোডাক্ট গুলো প্যাকেটিং করানোর জন্য লোক নিয়োগ রেখেছেন সে প্রোডাক্টগুলোর প্যাকেটিং এর বিষয়ে আলোচনা করুন। এভাবে আপনি নির্দিষ্ট বেতনে প্রতিমাসে প্যাকিং এর কাজ করে ইনকাম করতে পারবেন।

ঘরে বসে সেলাই এর কাজ

মহিলাদের ঘরে বসে সেলাই এর কাজ করে ইনকাম করার প্রচুর পরিমাণে সুযোগ রয়েছে। আপনি চাইলে বিভিন্ন ব্যবসায়ীর কাছ থেকে সেলাইয়ের কাপড় অথবা কাঁথা সংগ্রহ করে সেলাই করতে পারেন। অথবা যে কাঁথাগুলোর বা যে সেলাইয়ের বাজারে প্রচুর চাহিদা রয়েছে সে কাপড় গুলো নিজে উদ্যোক্তা হিসেবে সেলাই করুন। এরপর সেগুলো মার্কেটে বিক্রয় করুন এভাবে ঘরে বসে সেলাই করে ইনকাম করতে পারবেন।

লেখক এর মন্তব্য

আজকের আর্টিকেলটিতে মহিলাদের ঘরে বসে ইনকাম করার সহজ ৩০টি উপায় সম্পর্কে আলোচনা করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। মহিলাদের ঘরে বসে অনলাইন ইনকাম সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইটে অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url