চিকিৎসা, প্রতিকার, ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি ঠোঁটফাটার লক্ষণ,

ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি এই বিষয়ে অনেকের জানা নেই ঠোঁট শুকিয়ে যায় কেন সে বিষয়ে সঠিক ধারণা থাকলে আপনার ঠোঁট থাকবে কমল এবং নরম। দেখতে হবে অনেক সুন্দর এবং আকর্ষণীয়।
ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি - ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রতিকার
মুখুমন্ডলের মধ্যে ঠোঁট একটি অত্যন্ত সুন্দর্য বর্ধনকারী অঙ্গ। অনেকের ঠোঁট শুকিয়ে যায় শুকিয়ে যাওয়ার ফলে ঠোঁট ফেটে যায়। নিয়মিত এরকম ঠোঁট শুকিয়ে যাওয়ার ফলে ঠোঁট ফেটে রক্ত বের হয়।  

পোস্ট সূচিপত্রঃ ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি - শুকিয়ে যায় কেন

.

ভূমিকাঃ

ঠোঁট শুকিয়ে যাওয়ার অনেকগুলো কারণ রয়েছে একাধিক কারণে ঠোঁট শুকিয়ে যায়। তবে ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ সম্পর্কে আমাদের সঠিক ধারণা থাকলে নিজের ঠোঁটকে দেখতে অনেক সুন্দর মসৃণ ও আকর্ষণীয় করা যায়। মুখমণ্ডলের মধ্যে ঠোঁট সৌন্দর্যের প্রতীক। যার ঠোঁট সুন্দর থাকে তার মুখমণ্ডল দেখতে অনেক আকর্ষণীয় দেখায়। ঠোঁট কেন শুকিয়ে যায় এছাড়া ঠোঁট বিষয়ে সকল প্রশ্নের উত্তর থাকছে আজকের এ আর্টিকেলটিতে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রতিকার

কিছু ব্যক্তিদের বছরে সারা মাসে ঠোঁট ফাটা লক্ষ্য করা যায়। কিন্তু শীতকালীন সময়ে অধিকাংশ সবারই ঠোঁট ফাটে। ঠোঁট ফেটে গেলে কথা বলতে কষ্ট হয় ফাটা ঠোঁট দিয়ে রক্ত বের হয়। তাই ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রতিকার করতে নিয়মিত ঠোঁটের আদ্রতা ধরে রাখার জন্য কিছু খাবার খেতে পারেন। এবং ঠোঁটকে আদ্রতা থেকে দূরে রাখতে কিছু উপকরণ ব্যবহার করুন। 
যেমন নিয়মিত ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া বেশি বেশি ভিটামিন সি যুক্ত ফলমূল খাওয়া এছাড়া ঠোঁটের শুষ্কতা দূর করতে ফ্যাটি এসিড অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই ফ্যাটি অ্যাসিড যুক্ত লিপ বাম নিয়মিত ঠোঁটে ব্যবহার করুন। এছাড়া নারকেল তেল অলিভ অয়েল এ প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে তাই নিয়মিত নারকেল তেল ও অলিভ অয়েল ঠোঁটে ব্যবহার করুন। উল্লেখিত বিষয়গুলো অবলম্বন করলে ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রতিকার করতে পারবেন।

ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি

অধিকাংশ ব্যক্তি বছরের প্রত্যেকটি সময় ঠোঁট শুকিয়ে যায়। এছাড়া ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে বেশিরভাগ সময় ঠোঁট শুকিয়ে যায়। শীতকালে রুক্ষ এবং শুষ্ক আবহাওয়ার কারণে ঠোঁট শুকিয়ে যায়। দেহের প্রত্যেকটি অঙ্গের তুলনায় ঠোঁট অতি নরম আবরণে তৈরি একটি অঙ্গ ঠোঁটে কোন তৈলাক তো গ্রন্থি নেই এর ফলে ঠোঁটে তেলতেলে ভাব থাকে না যার ফলে ঠোঁট শুকিয়ে যায়। 

শুষ্ক বায়ু, অধিক তাপমাত্রা, আবহাওয়ার তারতম্য, লিপিস্টিক ব্যবহারের ফলে ঠোঁট শুকিয়ে যায়। এছাড়া মুখ দিয়ে শ্বাস নিলে, আকাশপথে ভ্রমণ করলে, ধূমপানে আসক্ত থাকলে, অতিরিক্ত ওষুধ সেবন করলে, লিপ বাম ব্যবহার না করলে ঠোঁট শুকিয়ে যায়। আশা করি ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি সে বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন।

ঠোঁট শুকিয়ে যায় কেন

ঠোঁট বিভিন্ন কারণে শুকিয়ে যায় ঠোঁট শরীরের চামড়ার তুলনায় অনেক বেশি নরম এবং মসৃণ, এর ফলে ঠোঁট শুষ্ক আবহাওয়া ফেটে যায়। অধিকাংশ সময় শীতকালে এবং শুষ্ক বায়ুর ফলে ঠোঁট শুকিয়ে যায়। যারা নিয়মিত ঠোঁটের যত্ন নেন না তাদের ঠোঁট সবচাইতে বেশি শুকিয়ে যায়। শীতকালে ঠোঁটে লিপবাম ব্যবহার করলে ঠোঁট শুকিয়ে যাওয়া প্রতিকার করা যায়। তাছাড়া দিনের অধিক সময় অতিরিক্ত তাপমাত্রা থাকে এমন সময় পরিশ্রম করলে ঠোঁট শুকিয়ে যায়। এছাড়া মাত্রাতিরিক্ত ওষুধ সেবন করলে ঠোঁট শুকিয়ে যায়।

ঠোঁট শুকিয়ে যাওয়া কিসের লক্ষণ

সাধারণত ঠোট শুকিয়ে যাওয়া ডায়াবেটিসের লক্ষণ। তবে যেকোনো আবহাওয়াতে ঠোঁট শুকিয়ে যায় এটা তেমন কোন সমস্যা নয়। শীতকালে অথবা গ্রীষ্মকালে ঠোঁট শুকিয়ে যায় এটা প্রত্যেকেরই সমস্যা। দিনের অতিরিক্ত তাপমাত্রার জন্য ঠোঁটের আদ্রতা হারিয়ে ফেলে ফলে ঠোট শুকিয়ে যায়। তবে আপনার যদি অতিরিক্ত ঠোট শুকিয়ে যায় সে ক্ষেত্রে আপনি ডায়াবেটিসের টেস্ট করাতে পারেন এবং এই বিষয়ের নিশ্চিত হতে পারেন।

ঠোঁট কাঁপে কেন

কিছু ব্যক্তির উপরের ঠোঁট অথবা নিচে ঠোঁট কাপে। এর পিছনে কারণ হলো অতিরিক্ত ধূমপান করা খুব বেশি কফি, চা পান করা। তবে ঠোঁট কাপলে আপনার কোন রোগের লক্ষণ দেখা দিতে পারে। ঠোট কাঁপলে মস্তিষ্কের সমস্যা এবং মাথা ব্যাথার মত সমস্যা দেখা দেয়। তবে অনেক মানুষের মধ্যে ভুল ধারণা রয়েছে যে ঠোঁট কাঁপলে অথবা ঠোঁট নাচলে ধনী হওয়া যায় বা এটা পাওয়া যায়, অথবা টাকার মালিক হওয়া যায় এগুলো ভুল ধারণা।

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে

ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি - ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রতিকার
সাধারণত ঠোঁট ফাটে ভিটামিন বি এর অভাবে। প্রত্যেকে শরীরে যখন ভিটামিন বি এর ঘাটতি হয় তখন ঠোটে ঘা, ঠোঁট ফাটা দেখা দেয় আমাদের প্রত্যেকের শরীরে প্রতিদিন ১.৩ মিলিগ্রাম ভিটামিন বি এর দরকার হয়। আপনার এরকম সমস্যা দেখা দিলে অবশ্যই ভিটামিন বি যুক্ত খাবার অথবা ভিটামিন বি রিবোফ্লেভিন সেবন করুন।

ঠোঁট শুকিয়ে যাওয়া কোন রোগের লক্ষণ

সাধারণত ঠোট শুকিয়ে যাওয়া ডায়াবেটিসের লক্ষণের মধ্যে পড়ে। তবে একাধিক কারণে ঠোঁট শুকিয়ে যায়। ঠোঁট শুকিয়ে গেলে যে রোগের লক্ষণ এটা কোন বিষয় নয়। ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি সে সম্পর্কে পুরো বিস্তারিত জানুন এবং আপনি নিশ্চিত হওয়ার জন্য ঠোঁট শুকিয়ে যাওয়া সম্পর্কে চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

ঘন ঘন ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ

ঘন ঘন ঠোঁট শুকিয়ে যাওয়ার একাধিক কারণ হয়। শীতকালে আর্দ্রতার অভাবে এবং গ্রীষ্মকালে অতিরিক্ত তাপমাত্রার কারণে ঠোঁট ফেটে যায়। দিনের অধীক তাপমাত্রায় আপনি চলাফেরা করলে আপনার ঠোঁট শুকিয়ে যাবে। এছাড়া যদি আপনি অতিরিক্ত ধূমপান গ্রহণ করেন সেক্ষেত্রে আপনার ঠোঁট শুকিয়ে যাবে।

গরম কালে ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি

গরমকালে ঠোট শুকিয়ে যাওয়ার কারণ হলো অতিরিক্ত তাপমাত্রা। শরীরের ত্বকের তুলনায় ঠোঁট অত্যন্ত নরম। গরমকালে অতিরিক্ত তাপমাত্রা থাকে। অতিরিক্ত তাপমাত্রার কারণে আমাদের শরীরের পানি শরীর দ্রুত শোষণ করে ফেলে এটা ডিহাইড্রেশন দেখা দেয় ফলে ঠোঁট ফেটে যায় অথবা শুকিয়ে যায়। এছাড়া গরম কালে অতিরিক্ত তাপমাত্রা এবং শুষ্ক বায়ুর ফলে ঠোঁট শুকিয়ে যায়।

বারবার ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ

বারবার ঠোঁট শুকিয়ে যাওয়ার একাধিক কারণ হতে পারে। বিভিন্ন সমস্যার কারণে ঠোঁট শুকিয়ে যায়। ঠোঁট শুকিয়ে যাওয়ার একাধিক কারণ রয়েছে। তবে ঠোঁট শুকিয়ে যাওয়া সম্পর্কে সঠিক ধারণা থাকলে এবং ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি এ বিষয়ে সঠিক ধারণা থাকলে বারবার ঠোঁট শুকিয়ে যাওয়া প্রতিকার করা সম্ভব। 

আদ্রতার ফলে বারবার ঠোঁট শুকিয়ে যায়। ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে ঠোঁটে কোন তৈলাক্ত উপাদান নেই এর ফলে বারবার ঠোঁট শুকিয়ে যায়। যে কারণে ঠোঁট শুকিয়ে যায় এ বিষয়গুলো এড়িয়ে চললে এবং ঠোঁটের জন্য প্রয়োজনীয় উপাদান গ্রহণ করলে বারবার ঠোঁট শুকিয়ে যাওয়া থেকে রেহাই পাবেন।

ঠোঁট ফেটে গেলে কি করব?

ঠোঁট ফেটে গেলে ঠোঁট ফাটা দূর করতে আপনি বিভিন্ন উপায় অবলম্বন করতে পারেন। কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে সহজে ঠোঁট ফাটা দূর করতে পারবেন। ঠোঁটফাটা দূর করার জন্য যে বিষয়গুলো অনুসরণ করবেন তা হলঃ
  • নিয়মিত ঠোঁটে অ্যালোভেরা জেল ব্যবহার করুন
  • নিয়মিত ঠোঁটে নারিকেল তেল ব্যবহার করুন
  • নিয়মিত ঠোঁটে লিপ জেল ব্যবহার করুন
  • নিয়মিত ঠোঁটে অলিভ অয়েল ব্যবহার করুন
  • ঠোঁটে স্ক্রাবার ক্রিম ব্যবহার করুন
  • পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন
  • পেট্রোলিয়াম জেলি ও মধু একত্রে ব্যবহার করুন
  • ঠোঁটে ঘি মালিশ করুন
  • নিয়মিত ঠোঁটে শসার কাঁটা অংশ ম্যাসাজ করুন
  • ঠোঁটে দুধের সর প্রলেপ হিসেবে ব্যবহার করুন
উপরোক্ত বিষয়গুলো অবলম্বন করলে আপনার ঠোঁট ফেটে গেলেও খুব সহজেই ফাটা ঠোঁট থেকে মুক্তি পাবেন। এছাড়া যে বিষয়গুলোর কারণে ঠোঁট ফাটে সে বিষয়গুলো অবশ্যই এড়িয়ে চলুন।

লেখকের মন্তব্য

অনেকে ঠোঁটের বিভিন্ন সমস্যার সম্পর্কে ও ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি সে সম্পর্কে জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। ঠোঁট বিষয়ে আজকে সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছি আশা করি আর্টিকেলটি পরে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url