ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায়

আপনি ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় সম্পর্কে জানলে খুব সহজেই বিভিন্ন উপায়ে ঘুমিয়েও টাকা ইনকাম করতে পারবেন। প্যাসিভ ইনকাম কিভাবে করা যায় ও ঘরে বসে প্যাসিভ ইনকাম সম্পর্কে থাকছে বিস্তারিত আজকের আর্টিকেলটিতে।
ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় - প্যাসিভ ইনকাম কিভাবে করা যায়
প্যাসিভ ইনকামের রাস্তা তৈরি করতে একটু কষ্ট হলেও পরবর্তীতে সবচাইতে বেশি সুখের মুখ দেখা যায়। অ্যাক্টিভ ইনকাম এর চাইতে প্যাসিভ ইনকামের মজাটাই আলাদা। যাদের প্যাসিভ ইনকামের সোর্স রয়েছে একমাত্র তারাই জানে এর সফলতা সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় - প্যাসিভ ইনকাম কিভাবে করা যায়

.

প্যাসিভ ইনকাম কি

প্যাসিভ ইনকাম কি অনেকেই এই সম্পর্কে জিজ্ঞাসা করেন? প্যাসিভ ইনকাম মূলত অ্যাক্টিভ ইনকামের বিপরীত। দীর্ঘ সময় কাজ না করে দিনের অল্প কিছু সময় কাজ করে অধিক পরিমাণ মুনাফা অর্জন করাকে প্যাসিভ ইনকাম বলা হয়। সহজ কথায় আপনি দীর্ঘদিন ধরে কাজ করে একটি কোম্পানি প্রতিষ্ঠিত করেছেন, 

এখন আপনি সেখানে কর্মী রেখেছেন আপনি শুয়ে ঘুমাচ্ছেন কর্মীদের মাধ্যমে আপনার ইনকাম হচ্ছে এটাই প্যাসিভ ইনকাম। অনলাইন জগতে প্যাসিভ ইনকাম অনেক ধরণ রয়েছে। ধরুন কোন ব্যক্তি এক বছর ধরে একটি ইউটিউব চ্যানেলের পিছনে কাজ করছে কোন ইনকাম নেই। তার ভিডিও তৈরি করতে করতে ১০০ প্লাস ভিডিও তৈরি হয়েছে এখন তিনি এডসেন্সের জন্য আবেদন করেছেন। 
ইউটিউব থেকে তাকে এডসেন্স দেওয়া হয়েছে এখন তার ভিডিও গুলো থেকে ইনকাম হচ্ছে। সেক্ষেত্রে তিনি এখন কাজ না করলেও পূর্বের ১০০ টি ভিডিও থেকে প্রতিমাসে ইনকাম হচ্ছে এটাই প্যাসিভ ইনকাম। আপনি পূর্বে কিছু করে রেখেছেন বর্তমানে তার ফল ভোগ করছেন এরকম ইনকামকে প্যাসিভ ইনকাম বলা হয়। 

তবে কাজের প্রতি অনীহা দেখা দিলে কাজ না করলে প্যাসিভ ইনকাম দীর্ঘদিন ধরে রাখা সম্ভব নয়। অবশ্যই দীর্ঘদিন ধরে ইনকাম করার জন্য নিজের কাজকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন। ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।

প্যাসিভ ইনকাম কিভাবে করা যায়

অনেকেই ভাবেন কিভাবে প্যাসিভ ইনকাম করা যায়। ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় রয়েছে। প্যাসিভ ইনকাম অনেক ভাবেই করা যায় শুধুমাত্র আপনাকে আপনার দক্ষতা ও বুদ্ধিকে কাজে লাগাতে হবে। তাহলে আপনি প্যাসিভ ইনকাম করতে পারবেন। আপনি যে কর্মক্ষেত্রেই থাকেন না কেন, 

সে কর্ম ক্ষেত্রেই মনোযোগ সহকারে কাজ করলে আপনি অল্প কিছুদিনের মধ্যেই কাজ না করেও প্যাসিভ ইনকাম করতে পারবেন। আপনি যদি একটি ইউটিউব চ্যানেলে কাজ করেন সেক্ষেত্রে আপনার চ্যানেলটি মনিটাইজেশন হলে আপনাকে আর এত পরিশ্রম করে কাজ করতে হবে না। তখন আপনি নিয়মিত অথবা প্রতি সপ্তাহে একটি করে ভিডিও আপলোড করলেও, 

পূর্বের ভিডিওগুলো থেকে অধিক পরিমাণ আয় করতে পারবেন। এছাড়া আপনি যদি ব্যবসা করতে চান সেক্ষেত্রে আপনি দু এক বছর নিজে পরিশ্রম করে ব্যবসা প্রতিষ্ঠিত করার পর কর্মী আপনার ব্যবসায় নিয়োগ করতে পারেন। পরবর্তীতে তারা আপনার কাজকর্ম করে দিবে শুধুমাত্র আপনি বসে হিসাব নেবেন। প্যাসিভ ইনকাম করার হাজারো উপায় রয়েছে। অনলাইনে অথবা অফলাইনে যেকোনো প্লাটফর্মে আপনি ইনকাম করার সুযোগ পাবেন। শুধুমাত্র আপনি যদি আপনার মেধা কে কাজে লাগিয়ে থাকেন।

ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায়

ঘরে বসে প্যাসিভ ইনকাম করার অনেক উপায় রয়েছে। শুধুমাত্র আপনি আপনার টেকনিককে কাজে লাগিয়ে ঘরে বসে প্যাসিভ ইনকাম করতে পারবেন। আজকে আপনাদের সহজ ১০টি প্যাসিভ ইনকাম সম্পর্কে বুঝিয়ে দেব। ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় সম্পর্কে নিচে একটি তালিকা দেওয়া হলঃ
ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় - প্যাসিভ ইনকাম কিভাবে করা যায়
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • ফেসবুকে ভিডিও মার্কেটিং
  • ইউটিউবে ভিডিও মার্কেটিং
  • ফ্রিল্যান্সিং
  • ব্লগিং
  • অনলাইনে কোর্স বিক্রয়
  • ফটোগ্রাফি
  • জমি ক্রয়
  • স্টক ব্যবসা
  • মাইক্রোবাস ভাড়া
অ্যাফিলিয়েট মার্কেটিং
অ্যাফিলিয়েট মার্কেটিং করে আপনি চাইলে ঘরে বসে প্যাসিভ ইনকাম করতে পারবেন। ধরুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করেছেন। সেই ওয়েবসাইটের পিছনে এক থেকে দুই বছর সময় দিয়ে অনেক কনটেন্ট অনেক নিউজ অনেক প্রোডাক্টের বিস্তারিত, ও নানা বিষয় সম্পর্কে বিস্তারিত দিয়ে রেখেছেন। এই বিস্তারিত গুলোর সাথে আপনার অ্যাফিলিয়েট লিংক রেখেছেন। 

এখন কোন ব্যক্তি সেই বিস্তারিত সম্পর্কে জানতে এসে সেই অ্যাফিলিয়েট লিঙ্কে প্রবেশ করলে উনি সেখান থেকে কমিশন পাবেন। ধরুন আপনি একটি ফ্রিজ কোম্পানির অ্যাফিলিয়েট লিঙ্ক রেখেছেন। কোন ব্যক্তি ফ্রিজ সম্পর্কে জানার জন্য আপনার ওয়েবসাইটে এসেছেন। 

এখন সে ব্যক্তিটি ফ্রিজ সম্পর্কে জানার পর আপনার লিংক থেকে প্রবেশ করে ফ্রিজ ক্রয় করলে অথবা ফ্রিজ সম্পর্কিত অফার গ্রহণ করলে সেখান থেকে আপনি বোনাস হিসেবে ইনকাম করতে পারবেন। এভাবে আপনি ঘরে বসে অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্যাসিভ ইনকাম করতে পারবেন।

ফেসবুকে ভিডিও মার্কেটিং
আপনি ফেসবুকে ভিডিও মার্কেটিং করে প্যাসিভ ইনকাম করতে পারেন। আপনি ফেসবুকে নিয়মিত যেকোন ভিডিও আপলোড করুন এরপর আপনি ফেসবুক থেকে এডসেন্স পেলে আপনার পূর্বের ভিডিও গুলো থেকে ইনকাম হবে। তখন আপনি নিয়মিত কাজ না করলেও ইনকাম করতে পারবেন। 

কিন্তু প্যাসিভ ইনকাম ধরে রাখার জন্য নিয়মিত না কাজ করলেও হবে শুধুমাত্র পূর্বে নিয়মিত কাজ করতেন এখন সপ্তাহে দুই একবার ভিডিও আপলোড করুন। এভাবে আপনি ফেসবুকে ভিডিও মার্কেটিং করে প্যাসিভ ইনকাম করতে পারবেন।
ইউটিউবে ভিডিও মার্কেটিং
আপনি চাইলে ইউটিউবে ভিডিও মার্কেটিং করে ফেসবুকের মতোই প্যাসিভ ইনকাম করতে পারবেন। নিয়মিত ইউটিউবে ভিডিও আপলোড করুন এরপর ইউটিউবে এডসেন্স অ্যাপ্রুভ করুন। এডসেন্স পেলে আপনার তৈরিকৃত ভিডিও থেকে আপনি ইনকাম করতে পারবেন। তখন নিয়মিত ভিডিও আপলোড না করলেও আপনার ইনকাম হবে। 

চাইলে আপনি সপ্তাহে একবার অথবা মাসে একবার ভিডিও আপলোড করলেও হবে। আপনি পূর্বের ভিডিও গুলো থেকে ইনকাম করতে পারবেন। এভাবে আপনি ইউটিউবে ভিডিও মার্কেটিং করে প্যাসিভ ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং
ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় গুলোর মধ্যে ফ্রিল্যান্সিং একটি। আপনি চাইলে ফ্রিল্যান্সিং সেক্টরের যেকোনো কাজ করে প্যাসিভ ইনকাম করতে পারেন। ফ্রিল্যান্সিং জগতে হাজারো কাজ রয়েছে যেগুলো করে আপনি প্যাসিভ ইনকাম করতে পারবেন। শুধু আপনাকে নির্দিষ্ট কিছু সময় ধরে দক্ষতা অর্জন করে কাজ করতে হবে। সফলতা অর্জনের পর পূর্বের মতো এত বেশি পরিশ্রম না করলেও চলবে। তখন শুধুমাত্র অল্প পরিশ্রম করেও প্যাসিভ ইনকাম করতে পারবেন।

ব্লগিং
প্যাসিভ ইনকাম করার অন্যতম সহজ মাধ্যম হলো ব্লগিং করা। আপনি চাইলে ওয়েবসাইট তৈরি করে লেখালেখি অথবা যেকোনো কিছু করে ইনকাম করতে পারেন। আপনি দীর্ঘ সময় কাজ না করেও অল্প সময় কাজ করেও ঘরে বসে সারা মাস ইনকাম করতে পারবেন।

অনলাইনে কোর্স বিক্রয়
ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় গুলোর মধ্যে সবচাইতে সহজ ও সুবিধাজনক প্যাসিভ ইনকাম হলো অনলাইনে কোর্স বিক্রয় করা। আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয়ে কোর্স তৈরি করুন। এরপর ইউটিউব, ফেসবুকে ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আপনার কোর্স বিষয়ে অ্যাড দিন। এরপর যারা আপনার অ্যাড দেখে কোর্স কিনতে আগ্রহী হবে শুধুমাত্র তাদের কাছে কোর্স বিক্রয় করুন।

ফটোগ্রাফি
আপনি চাইলে ফটোগ্রাফি করে প্যাসিভ ইনকাম করতে পারেন। আপনি যেকোনো সময় ঘুরতে গেলে অথবা কোন জায়গায় ভ্রমণ করতে গেলে প্রাকৃতিক দৃশ্য অথবা যেকোন ফটো ক্যামেরায় সংগ্রহ করুন। এরপর সেই ফটোগুলো বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন বায়ারদের কাছে বিক্রয় করুন। এভাবে আপনি ঘরে বসে থেকে প্যাসিভ ইনকাম করতে পারবেন।

জমি ক্রয়
জমি ক্রয় করে খুব সহজেই ঘরে বসে প্যাসিভইনকাম করা যায়। যদি আপনার টাকা থাকে সেক্ষেত্রে জমি ক্রয় করুন। জমি ক্রয় করে সেই এলাকার কৃষকদের কাছে বাৎসরিক হিসেবে চাষাবাদের জন্য দিয়ে দিন। বিনিময়ে বাৎসরিক হিসেবে প্রতিবছর প্যাসিভ ইনকাম হিসেবে ইনকাম করতে পারবেন।

স্টক ব্যবসা
আপনি চাইলে স্টক ব্যবসা করে খুব সহজে প্যাসিভ ইনকাম করতে পারবেন। যেমন ধরুন বিভিন্ন পণ্য অথবা খাদ্যদ্রব্য কিনে স্টক করতে পারেন পরবর্তীতে সেগুলোর দাম বৃদ্ধি পেলে বিক্রয় করতে পারেন। এভাবে আপনি শুধুমাত্র প্রতি সিজনে কোন দ্রব্য কিনে মজুদ করে সারা বছর ঘরে বসে থাকুন। এরপর শুধুমাত্র বছরে ১ বার এগুলো বিক্রয় করে ইনকাম করতে পারবেন।

মাইক্রোবাস ভাড়া
ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় গুলোর মধ্যে একটি হল মাইক্রোবাস ভাড়া দেওয়া। আপনি যদি আর্থিক দিক থেকে সচ্ছল হন সে ক্ষেত্রে কয়েকটি মাইক্রোবাস কিনে ভাড়া দিন। বিনিময়ে আপনি দিনশেষে অথবা প্রতিমাসে মোটা টাকা ইনকাম করতে পারবেন। এভাবে আপনি ঘরে বসে মাইক্রোবাস ভাড়া দিয়ে প্যাসিভ ইনকাম করতে পারবেন।

প্যাসিভ ইনকাম উইথ এ আই টুলস

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এর মাধ্যমে আপনি অনেক ভাবে প্যাসিভ ইনকাম করতে পারবেন। যেমন ধরুন আপনি প্যাসিভ ইনকাম করার জন্য এ আই টুলস দিয়ে ফটো তৈরি করুন এরপর সেই ফটোগুলো দিয়ে ওয়ালমেট, অথবা ওয়েবসাইটে বিক্রয় করুন। এছাড়া এ আই টুলস দিয়ে বিভিন্ন নিউজ অথবা আর্টিকেল লিখে ইনকাম করতে পারেন।

প্যাসিভ ইনকাম বই pdf

অনেকে প্যাসিড ইনকাম বই সম্পর্কে জিজ্ঞাসা করেন। আসলে প্যাসিভ ইনকাম বই পড়ে তেমন কোন সফলতা অর্জন করা যায় না। কেননা বই থেকে নেওয়া অভিজ্ঞতা বাস্তব অভিজ্ঞতার সাথে কখনোই মিলে না। তবে শুধুমাত্র ধারণা পাওয়ার জন্য প্যাসিভ ইনকাম বই পড়তে পারেন। আপনি যদি প্যাসিভ ইনকাম করতে চান সে ক্ষেত্রে আমার মতামত হবে আপনি যে বিষয়ে প্যাসিভ ইনকাম করতে চাচ্ছেন, সেই বিষয়ে দক্ষ কোন ট্রেইনার এর কাছ থেকে ট্রেনিং নিন। এরপর আপনি মনোযোগ দিয়ে কাজ করুন প্যাসিভ ইনকাম করতে পারবেন।

লেখক এর মন্তব্য

ঘরে বসে প্যাসিভ ইনকাম করার ১০টি উপায় ও প্যাসিভ ইনকাম কিভাবে করা যায় এ সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন বিভিন্ন অনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটে অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url