২০টি আইডিয়া ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করার

ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করার ২০টি ব্যবসার আইডিয়া সম্পর্কে আপনাদের জানিয়ে দেব। যে বিষয়গুলো জানলে আপনি খুব সহজেই ইনভেস্ট না করেও যেকোনো ভাবে প্রতিমাসের লক্ষাধিক টাকা ইনকাম করতে পারবেন খুব সহজেই। একাধিক উপায়ে ইনভেস্ট ছাড়া ইনকাম করা যায়। শুধুমাত্র আপনার দক্ষতা ও মনের চেষ্টা কে কাজে লাগিয়ে ইনকাম করতে পারবেন অনেক সহজেই।
ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম - টাকা ছাড়া কিভাবে ব্যবসা করা যায়
অনেকেই ইনভেস্ট করার মত সামর্থ্য নেই বলে বেকার বসে রয়েছেন। কিন্তু আপনি যদি এই আর্টিকেলটি পড়েন তাহলে ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করার একাধিক উপায় পেয়ে যাবেন। যে উপায় গুলোকে কাজে লাগিয়ে খুব সহজেই জীবনে সফলতা অর্জন করতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ ২০টি আইডিয়া ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম - টাকা ছাড়া কিভাবে ব্যবসা করা যায়

.

টাকা ছাড়া কিভাবে ব্যবসা করা যায়

টাকা ছাড়া ব্যবসা করার একাধিক উপায় রয়েছে। টাকা দিয়ে যেমন ব্যবসা করা যায় তেমনি টাকা ছাড়াও ব্যবসা করা যায় শুধুমাত্র দক্ষতাকে কাজে লাগিয়ে। আপনার টাকা নেই কিন্তু যারা ব্যবসা করতে ইচ্ছুক তাদেরকে আপনি শেয়ার হিসেবে নিয়ে আপনার আইডিয়াকে কাজে লাগিয়ে ব্যবসা শুরু করতে পারেন। 
বিভিন্ন কোম্পানির রয়েছে যে কোম্পানিগুলো আপনার ব্যবসার আইডিয়া নিয়ে টাকা ইনভেস্ট করে। আপনি তাদের ইনভেস্টের টাকা নিয়ে আপনার ব্যবসা, অথবা যেকোনো প্রতিষ্ঠান পরিচালনা করতে পারেন। বিভিন্ন ডিলার ব্যবসা রয়েছে যেগুলো টাকা ছাড়া করা যায়। এমন কোম্পানি রয়েছে যারা বিভিন্ন প্রোডাক্ট ডিলারের কাছে পৌঁছে দেয় শুধুমাত্র বিক্রয় করে টাকা দেওয়ার জন্য। 

এমন কিছু কোম্পানির সাথে কথা বলুন আপনি তাদের প্রোডাক্ট সেল করার পর সে টাকা কোম্পানির কাছে পৌঁছে দিন। এভাবে আপনি টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন।

ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম

ইনভেস্ট ছাড়া ব্যবসা করে আপনি টাকা ইনকাম করতে পারবেন। এছাড়া ইনভেস্ট ছাড়া ইনকাম করার হাজারো উপায় রয়েছে। আপনি যে পর্যায়ে রয়েছেন সে পর্যায়ে শুধুমাত্র দক্ষতা অবলম্বন করতে পারলেই ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করতে পারবেন। অনেকেই আর্থিক সমস্যার কারণে বেকার বসে রয়েছেন। আজকে তাদের এমন কিছু ধারনা দেব যেগুলো অবলম্বন করে খুব সহজেই ইনভেস্ট ছাড়া ইনকাম করতে পারবেন। ইনভেস্ট ছাড়া ইনকাম করার তালিকা নিচে দেওয়া হলঃ
ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম - টাকা ছাড়া কিভাবে ব্যবসা করা যায়
  • অনলাইন ইনকাম
  • অনলাইনে ইংরেজি শিখিয়ে
  • ডলার বাইসেল
  • কবুতর পালন করে
  • মৌমাছি চাষ করে
  • মাশরুম চাষ করে
  • খাবার ডেলিভারি করে
  • খাবার রান্না করার সার্ভিস দিয়ে
  • নকশী কাঁথা সেলাই
  • মাটির শোপিস তৈরি
  • ফুলের অলংকার তৈরি
  • ড্রাইভার হিসেবে
  • জমি লিজ নিয়ে
  • ফুলের ব্যবসা
  • কোচিং সেন্টার
  • সেলুন ব্যবসা
  • ব্রোকার হিসেবে
  • পুরাতন বই কেনা বেচা
  • ডিজিটাল মার্কেটিং
অনলাইন ইনকামঃ ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করার সবচাইতে বড় মাধ্যম হলো অনলাইন ইনকাম। যদি আপনার কাছে কম্পিউটার অথবা একটি স্মার্ট ফোন থাকে তাহলে আপনি অনলাইনে ইনভেস্ট ছাড়া ইনকাম করতে পারবেন। অনলাইনের বিভিন্ন ওয়েবসাইট, রয়েছে যেগুলোতে ইনভেস্ট ছাড়া প্রতিমাসে প্রচুর টাকা ইনকাম করা যায়। ভিডিও মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েবসাইট তৈরি, করে হাজারো উপায়ে অনলাইন থেকে ইনকাম করা যায়।
অনলাইনে ইংরেজি শিখিয়েঃ ইনভেস্ট ছাড়া আপনি অনলাইনে ইংরেজি শিখে ইনকাম করতে পারবেন। আপনি যদি ইংরেজি বিষয়ে দক্ষ হন ট্রেইনার হিসেবে অনলাইনে কোচিং সেন্টার প্রতিষ্ঠা করুন। এরপর অনলাইনে ভর্তির মাধ্যমে তাদের কাছে থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়ে শিক্ষার্থীদের ইংরেজি শিখিয়ে ইনকাম করুন।

ডলার বাই সেলঃ ইনভেস্ট ছাড়া ইনকাম করার সহজ মাধ্যম গুলোর মধ্যে ডলার বাই সেল একটি। এমন ওয়েবসাইট রয়েছে যেগুলোতে ডলার সেল করে ঘরে বসে ইনকাম করা যায়। ধরুন আপনি অনলাইনে ডলার কিনে নিলেন, অথবা পরিচিত কারো কাছে থেকে ডলার কিনে নিলেন, সেই ডলার সাথে সাথে বিভিন্ন সাইটে বিক্রয় করে প্রাপ্ত মূল্য সেই ব্যক্তিকে দিয়ে লভ্যাংশ নিজের কাছে রেখে দিন।

কবুতর পালন করেঃ আপনার যদি বাসা বাড়িতে ফাঁকা জায়গা থাকে সেক্ষেত্রে কবুতর পালন করে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে বাজারে কবুতরের প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে। ভালো জাতের কবুতরগুলো ২হাজার টাকা জোড়া পর্যন্ত বিক্রি হয়। আপনি শুধুমাত্র কম দামে দুই এক জোড়া কবুতর কিনে, 

পালন করে বাচ্চা বৃদ্ধির পাশাপাশি প্রতিমাসে বাচ্চা ও কবুতর বিক্রি করে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। কবুতর পালন করার জন্য তেমন কোন ইনভেস্ট এর প্রয়োজন নেই।

মৌমাছি চাষ করেঃ ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করার সহজ মাধ্যম গুলোর মধ্যে একটি মৌমাছি চাষ। বর্তমানে বাজারে খাঁটি মধুর প্রচুর চাহিদা। আপনি কোন ইনভেস্ট ছাড়াই মৌমাছি চাষ করে প্রতিমাসের লক্ষাধিক টাকা ইনকাম করতে পারবেন। শুধুমাত্র ৫০ থেকে ১০০ টি কাঠের বক্সে মৌমাছি চাষ করে কৃষি জমির আশেপাশে রেখে দিন। সেখান থেকে মৌমাছি বিভিন্ন ফুলের মধু সংগ্রহ করবে। প্রতিমাসে সংগ্রহকৃত মধু বিক্রয় করুন, এভাবে ইনভেস্ট ছাড়া ইনকাম করুন।

মাশরুম চাষ করেঃ মাশরুম চাষ ইনভেস্ট ছাড়া ইনকাম করার সহজ মাধ্যম। এমন মাশরুম চাষে রয়েছেন যারা প্রতি মাসে লক্ষাধিক টাকা ইনকাম করেন। বর্তমানে মাশরুমের প্রচুর দাম, সব জায়গাই মাশরুম পাওয়া যায় না বিধায় মাশরুম বিক্রয়ের সুবিধাও প্রচুর। আপনি অল্প কিছু জায়গায় মাশরুম চাষিদের থেকে পরামর্শ নিয়ে মাশরুম চাষ করুন। মাশরুম চাষে কেমন কোন ইনভেস্ট নেই শুধুমাত্র উপকরণ গুলো সংগ্রহ করে মাশরুম চাষ করতে পারবেন।

খাবার ডেলিভারি করেঃ ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করার সহজ মাধ্যম গুলোর মধ্যে একটি হলো খাবার ডেলিভারি। বর্তমানে এই কাজে প্রচুর সংখ্যক লোক নিয়োজিত রয়েছেন। বিভিন্ন শহরে বিভিন্ন হোটেলে খাবার ডেলিভারি করে অনেক লোক জীবিকা নির্বাহ করছে। দেশের নামি দামি কিছু খাবার ডেলিভারি কোম্পানির গুলোর সাথে কথা বলে খাবার ডেলিভারির কাজ শুরু করুন। কোন ইনভেস্ট ছাড়াই আপনি অন্যের খাবার ডেলিভারি দিয়ে টাকা ইনকাম করুন।

খাবার রান্না করার সার্ভিস দিয়েঃ খাবার রান্না করার সার্ভিস দিয়ে অনেক টাকা ইনকাম করা যায়। বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে, বিভিন্ন প্রোগ্রামে, বিভিন্ন হোটেলে খাবারের রাঁধুনি হিসেবে সার্ভিস দিয়ে টাকা ইনকাম করা যায়। আপনি যদি ভালো রাধুনী হন খাবার রান্না করতে পারেন। তাহলে বিভিন্ন জায়গায় আপনার রান্নার বিজ্ঞাপন ছড়িয়ে দিন। 

এরপর বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে অথবা বিভিন্ন প্রোগ্রামে কন্টাক্ট নিয়ে রাধুনীর সার্ভিস দিন। এই ব্যবসায় কোন ইনভেস্ট এর প্রয়োজন নেই শুধুমাত্র অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইনকাম করতে পারবেন।

নকশী কাঁথা সেলাইঃ নকশী কাঁথা সেলাই করে ইনকাম করা ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম করার সহজ মাধ্যম গুলোর মধ্যে একটি। এই ব্যবসাতে কোন ইনভেস্ট করতে হয় না। শুধুমাত্র আপনার অভিজ্ঞতা থাকলে আপনি নকশি কাঁথা সেলাই করতে পারবেন। অনেক নকশী কাঁথা ব্যবসায়ী রয়েছে যারা বাড়িতে বাড়িতে নকশি কাঁথা সেলাই করার জন্য পৌঁছে দেন। কাঁথা প্রতি নির্দিষ্ট অ্যামাউন্ট নির্ধারণ করা হয় ১০০-৫হাজার পর্যন্ত। আপনি চাইলে এই কথাগুলো সেলাই করে ইনকাম করতে পারবেন।

মাটির শোপিস তৈরিঃ অনেকেই মাটির শোপিস তৈরি করে ইনকাম করে আসছেন দীর্ঘদিন ধরে। আপনার যদি কুমোরী দক্ষতা থাকে সেক্ষেত্রে মাটি কে প্রস্তুত করে বিভিন্ন শোপিস তৈরি করুন। এই ব্যবসায় খরচ সবচাইতে কম শুধুমাত্র শোপিস তৈরি করে বাজারে বিক্রি করে অধিক পরিমাণ মুনাফা অর্জন করা সম্ভব। \
এছাড়া মাটির বিভিন্ন ধরনের তেজস্ক পত্র, বাসন, দইয়ের ভাড়, মাটির হাঁড়ি, কলস, মাটির ব্যাংক, পিঠা বানানোর সাচ, তৈরি করে ইনকাম করতে পারবেন। এই কাজে কোন ইনভেস্ট এর প্রয়োজন নেই শুধুমাত্র দক্ষতা থাকলেই ইনকাম করা সম্ভব।

নেট থেকে টাকা ইনকাম

নেট থেকে টাকা ইনকাম করা অনেক সহজ যদি আপনার এই বিষয়ে দক্ষতা থাকে। নেট থেকে টাকা ইনকাম বলতে আমরা সাধারনত অনলাইন থেকে টাকা ইনকাম কে বুঝি। অনলাইনের হাজারো সেক্টর রয়েছে যে সেক্টরগুলোতে ফ্রিতে কাজ করে ইনকাম করা যায়। বিভিন্ন নেটওয়ার্ক রয়েছে যে নেটওয়ার্ক গুলোতে শুধুমাত্র ট্রাফিক জোগাড় করে দিলে নির্দিষ্ট পরিমাণ অর্থ পাওয়া যায়। এছাড়া ভিজিটর, সাইন আপ, রেজিস্ট্রেশন করিয়ে নেট থেকে টাকা ইনকাম করা যায়।

দিনে ৩০০ থেকে ৫০০ টাকা ইনকাম

দিনে ৩০০ থেকে ৫০০ টাকা ইনকাম করার লক্ষাধিক উপায় রয়েছে। বিভিন্ন ভাবে আপনি দিনে ৩০০ থেকে ৫০০ টাকা ইনকাম করতে পারবেন। আপনি যে পজিশনে রয়েছেন আপনি সে পজিশনের দক্ষতাকে কাজে লাগান। আপনি অনলাইনে কাজ করেও দিনে ৩০০ থেকে ৫০০ টাকা ইনকাম করতে পারবেন। এছাড়া অফলাইন অথবা অন্যের দোকানে কর্মী হিসেবে, 

কাজ করেও দিনে ৩০০ থেকে ৫০০ টাকা ইনকাম করা যায়। আপনি যদি অনলাইন এর কাজ জানেন সেক্ষেত্রে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলোতে নগদ টাকা ইনকাম করা যায়। এছাড়া ইনভেস্ট করার সাইট রয়েছে যেগুলোতে ইনভেস্ট করে প্রতিদিনের টাকা প্রতিদিন উইথড্র করতে পারবেন। আপনি চাইলে প্রতিদিন আর্টিকেল রাইটিং এর কাজ করে দিনে ৩০০ থেকে ৫০০ টাকা ইনকাম করতে পারবেন

লেখকের মন্তব্য

ইনভেস্ট ছাড়া টাকা ইনকাম, ও টাকা ছাড়া কিভাবে ব্যবসা করা যায় এ প্রসঙ্গে অনেকে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। অনলাইন ইনকাম সম্পর্কে অন্যান্য পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url