১৫টি তথ্য ফেসবুক গ্রুপ থেকে আয় সম্পর্কে

ফেসবুক গ্রুপ থেকে আয় করা যায় এ বিষয়ে অনেকেই জানেন না। ফেসবুক পেজ, প্রফেশনাল মোড, প্রোফাইল এর মত ফেসবুক গ্রুপ থেকেও আয় করা যায়। ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় ও ফেসবুক গ্রুপ সম্পর্কে ১৫টি তথ্য সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
ফেসবুক গ্রুপ থেকে আয় - ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়
ফেসবুক পেজ ও প্রোফাইলের মত ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করা অনেক সোজা। আপনি ফেসবুকে যেভাবে ইনকাম করেন আপনি চাইলে ফেসবুক গ্রুপ থেকেও একইভাবে ইনকাম করতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক গ্রুপ থেকে আয় - ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

.

ভূমিকাঃ

ফেসবুক গ্রুপ বিভিন্ন বিষয়ের সুবিধার্থে ফেসবুক ইউজাররা ক্রিয়েট করে থাকেন। একাধিক বন্ধু-বান্ধবের মিলনায়নের জন্য ফেসবুক গ্রুপের ব্যবহার সবচাইতে বেশি হয়। এছাড়া নির্দিষ্ট কোন এলাকার ব্যক্তিবর্গকে একত্রিত রাখার জন্য, সকলের মতামত একত্রে আলোচনা করার জন্য, বন্ধুবান্ধবদের কথাবার্তা শেয়ার করার জন্য ফেসবুক গ্রুপের ব্যবহার বেশি। এছাড়া ব্যবসা, ব্যক্তিগত, গ্রুপ থেকে ইনকাম করার জন্য অনেকেই ফেসবুক গ্রুপ ব্যবহার করেন।

ফেসবুক গ্রুপ থেকে আয়

ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করা অনেক সোজা যদি আপনার এই সম্পর্কে ধারণা থাকে। ফেসবুক পেজ ও প্রোফাইলের মতোই আপনি ফেসবুক গ্রুপ থেকেও ইনকাম করতে পারবেন খুব সহজেই। ফেসবুক গ্রুপ থেকে আয় করার একাধিক উপায় রয়েছে। দীর্ঘদিন ধরে অনেকে ফেসবুক গ্রুপ থেকে আয় করেও আসছেন। আপনি ফেসবুক গ্রুপ থেকে কিভাবে আয় করবেন সে সম্পর্কে নিচে দেওয়া হলঃ
ফেসবুক গ্রুপ থেকে আয় - ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়
  • পেইড সাবস্ক্রিপশন
  • প্রোডাক্ট সেল
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • কোর্স বিক্রয়
  • ব্যবসার প্রচার
  • স্পন্সারশীপ
  • ফেসবুক গ্রুপ বিক্রয়
  • ফেসবুক গ্রুপ ভাড়া
  • বাই&সেল
পেইড সাবস্ক্রিপশন
আপনি আপনার ফলোয়ারদের কাছ থেকে পেইড সাবস্ক্রিপশন হিসেবে আর্নিং করতে পারেন। যেমন আপনার ফলোয়াররা আপনার গ্রুপের বিভিন্ন বিষয় দেখে এবং ফলো করে। সে ক্ষেত্রে তারা গ্রুপের বিভিন্ন সুবিধা নেওয়ার ক্ষেত্রে আপনার পারিশ্রমিক হিসেবে প্রতিমাসে সাবস্ক্রিবশন হিসেবে প্রেমেন্ট করবে। আপনি চাইলে এই অপশনটি আপনার গ্রুপে চালু করে ইনকাম করতে পারেন।
প্রোডাক্ট সেল
আপনার গ্রুপে লক্ষাধিক বা এর চাইতেও বেশি ফলোয়ার থাকলে আপনি তাদের কাছে প্রোডাক্ট সেল করে ইনকাম করতে পারেন। আপনার নিজস্ব কোন প্রোডাক্ট। অথবা যে কোন কোম্পানির প্রোডাক্ট ফলোয়ারদের কাছে বিক্রয় করে ইনকাম করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং
আপনি আপনার ফেসবুক গ্রুপের ফলোয়ারদের কাছে অ্যাফিলিয়েট লিংক শেয়ার করে ইনকাম করতে পারেন। এছাড়া অ্যাফিলিয়েট কোম্পানির যে কোন প্রোডাক্ট বিক্রয়ের বিজ্ঞাপন দিয়ে কোম্পানির কাছ থেকে কমিশন হিসেবে ইনকাম করতে পারবেন।

কোর্স বিক্রয়
আপনি আপনার গ্রুপে যে কোন বিষয়ের কোর্স ফলোয়ারদের কাছে বিক্রয় করতে পারেন। বিভিন্ন ট্রেনিং কোর্স, শিক্ষামূলক কোর্স তৈরি করে ফলোয়ারদের কাছে বিক্রয় করে ইনকাম করতে পারেন।

ব্যবসার প্রচার
আপনার যদি কোন ব্যবসা থাকে সে ক্ষেত্রে ব্যবসার বিভিন্ন বিষয়বস্তু, সামগ্রী, স্থান সম্পর্কে আপনার ফলোয়ারদের কাছে তুলে ধরতে পারেন। এভাবে ব্যবসার প্রচার প্রসার, ও বিক্রয়ের বৃদ্ধির মাধ্যমে ইনকাম করতে পারবেন।

স্পন্সারশীপ
আপনার যদি অধিক সংখ্যক ফেসবুক ফলোয়ারের গ্রুপ থাকে সে ক্ষেত্রে বিভিন্ন কোম্পানির স্পন্সরশিপ নিয়ে আপনি ফলোয়ারদের কাছে শেয়ার করতে পারেন। ফলে কোম্পানির প্রচার ঘটবে বিনিময়ে আপনি কোম্পানির স্পন্সরশিপ হিসেবে ইনকাম করতে পারবেন।

ফেসবুক গ্রুপ বিক্রয়
ফেসবুক গ্রুপ বিক্রয় করে অনেকে ইনকাম করছে। আপনি ফেসবুক গ্রুপ থেকে ইনকাম না করে আপনি লক্ষাধিক মেম্বার এর গ্রুপ বিক্রয় করে টাকা ইনকাম করতে পারেন খুব সহজে। গ্রুপের সদস্য অনুযায়ী গ্রুপের দাম নির্ধারিত হয়। আপনার গ্রুপে অধিক সংখ্যক সদস্য থাকলে খুব সহজেই সে গ্রুপ বিক্রয় করে ইনকাম করতে পারবেন।
ফেসবুক গ্রুপ ভাড়া
অনেকে মার্কেটার রয়েছে যারা ফেসবুক গ্রুপ ভাড়া নিয়ে থাকেন। কোন কোম্পানি, কোন বিজ্ঞাপনদাতা, অথবা প্রোডাক্ট বিক্রয়কারী, বা প্রচারকারী, অথবা ভিডিও মার্কেটাররা আপনার গ্রুপ ভাড়া নিবেন। ফলে তারা আপনার গ্রুপের মেম্বারদের কাছে তাদের প্রোডাক্ট বিক্রয় করে, কোম্পানির প্রচার করে ইনকাম করবেন। আপনি সেই কোম্পানির মালিক পক্ষের কাছে থেকে গ্রুপের ভাড়া হিসেবে ইনকাম করতে পারবেন।

বাই&সেল
আপনার গ্রুপে যদি অধিক সংখ্যক মেম্বার থাকে সেক্ষেত্রে আপনার গ্রুপে যেকোনো কিছু বাই&সেল করে ইনকাম করতে পারবেন। ধরুন কোন সেকেন্ড হ্যান্ড বিক্রয় পণ্যর বিজ্ঞাপন দেওয়া, অথবা আপনি একজনের কাছ থেকে কোন প্রোডাক্ট কিনে সে প্রোডাক্ট আপনার গ্রুপে বিক্রি করছেন। অথবা যেকোনো পণ্যের বিক্রয় গ্রুপ হিসেবে আপনার গ্রুপ কে পরিচালনা করছেন। এরকম গ্রুপ থেকে বিনিময়ে আপনি কোন পণ্য বিক্রয়ের কমিশন হিসেবে ইনকাম করতে পারবেন।

ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

এ বিষয়ে অনেকেই জিজ্ঞাসা করেন। পুরো আর্টিকেলটিতে ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সে বিষয়ে তুলে ধরেছি। ফেসবুক গ্রুপ থেকে আয় করার একাধিক উপায় রয়েছে। ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করার জন্য প্রয়োজন অধিক সংখ্যক সদস্যর প্রতিষ্ঠিত একটি ফেসবুক গ্রুপ। অধিক সংখ্যক মেম্বার যুক্ত একটি গ্রুপে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করা যায়।

ফেসবুক গ্রুপের সুন্দর নাম

ফেসবুক গ্রুপের সুন্দর নাম ফেসবুক গ্রুপের সৌন্দর্যকে বৃদ্ধি করে। ফেসবুক গ্রুপের কার্যক্রম অনুযায়ী ফেসবুক গ্রুপের নাম রাখা প্রয়োজন। ফেসবুক গ্রুপকে যে কাজের জন্য পরিচালনা করা হবে সে কাজের ধরন অনুযায়ী ফেসবুক গ্রুপের সুন্দর নাম রাখতে হবে। যেমন ধরুন বন্ধুরা একত্রিত থাকার জন্য যে গ্রুপ ব্যবহার করে,

এরকম কিছু গ্রুপের নাম রাখতে পারেন ফ্রেন্ডস অ্যাট ফ্যামিলি, ডিয়ার মাই বেস্ট টু, আওয়ার ফ্যামিলি, আওয়ার ফ্রেন্ডস গ্রুপ। বন্ধুদের বিভিন্ন বিষয়ের ফেসবুক গ্রুপের উল্লেখিত সুন্দর নাম গুলো রাখতে পারেন।

ফেসবুক গ্রুপ বড় করার উপায়

ফেসবুক গ্রুপ বড় করার প্রধান উপায় হল গ্রুপের সুন্দর একটি নাম রাখা। সুন্দর একটি নাম ফেসবুক ইউজারদের আকর্ষিত করবে ফলে তারা গ্রুপে যোগদান করবে। প্রথম অবস্থায় গ্রুপের মেম্বার জয়েনিং কে অটো এপ্রুভাল এ রাখতে হবে। যাতে যে কোন মেম্বার গ্রুপে জয়েন হতে চাইলে সাথে সাথে জয়েন হতে পারে। 

নিয়মিত ফেসবুক গ্রুপে ভালো ভালো পোস্ট করতে হবে যে পোস্ট গুলোতে লাইক শেয়ার এর মাধ্যমে বিভিন্ন ফেসবুক ইউজারেরা গ্রুপ বিষয়ে পরিচিতি লাভ করবে। এছাড়া ফেসবুক গ্রুপের মডারেটর সংখ্যা বৃদ্ধি করতে হবে যাতে তারা গ্রুপের বিভিন্ন পোস্ট লিংক ফেসবুকের বিভিন্ন পোস্টে ও পেজে শেয়ার করে। এভাবে ফেসবুক গ্রুপ দ্রুত বড় করতে পারবেন।

ফেসবুক গ্রুপ পরিচালনার নিয়ম

ফেসবুক গ্রুপ পরিচালনার জন্য ফেসবুক গ্রুপে একাধিক এডমিন থাকা প্রয়োজন। কেননা কোন এডমিন যদি একটিভ না থাকে সে ক্ষেত্রে অন্য কোন এডমিন যাতে গ্রুপের সমস্যার সমাধান করতে পারেন। একটি গ্রুপে মডারেটর সংখ্যা বেশি হতে হবে কেননা মডারেটররা যত অ্যাক্টিভ ও সক্রিয় থাকবেন গ্রুপ তত বেশি একটিভ থাকবে। নিয়মিত ফেসবুক গ্রুপে আপডেট বিষয় নিয়ে পোস্ট করতে হবে। 

একটি গ্রুপ বড় করার জন্য ও সঠিকভাবে পরিচালনা করার জন্য গ্রুপের তথ্য সঠিক হওয়া প্রয়োজন। যে পোস্টগুলো করা হবে সে পোস্ট গুলোর সত্যতা থাকতে হবে। যাতে অন্যান্য ফেসবুক ইউজাররা পোস্টগুলো পড়ে সঠিক খবর জানতে পারে। ফেসবুক গ্রুপের মেম্বার জয়েনিং কে অটো অ্যাপ্রুভাল রাখতে হবে। যাতে যে কোন মেম্বাররা সহজেই গ্রুপে জয়েন করতে পারে। উল্লেখিত নিয়ম অনুযায়ী আপনি ফেসবুক গ্রুপ পরিচালনা করতে পারেন।

ফেসবুক গ্রুপ থেকে কি টাকা ইনকাম করা যায়

অনেকে জিজ্ঞাসা করেন ফেসবুক গ্রুপ থেকে আয় করা যায়। হ্যাঁ ফেসবুক গ্রুপ থেকেও টাকা ইনকাম করা যায়। আপনি ফেসবুক পেজে যে নিয়মগুলো অনুসরণ করে টাকা ইনকাম করন, একইভাবে ফেসবুক গ্রুপ থেকেও আপনি টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুক গ্রুপ ও ফেসবুক পেজ এর সেটিংস এর মধ্যে সামান্য কিছু পার্থক্য রয়েছে।

লেখকের মন্তব্য

অনেকে ফেসবুক গ্রুপ থেকে আয় ও ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সে সম্পর্কে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা। আজকের আর্টিকেলটিতে ফেসবুক গ্রুপ থেকে আয় সম্পর্কে ১৫টি তথ্য আপনাদের মাঝে শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

অনলাইন ইনকাম সম্পর্কে অন্যান্য পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইটের অনলাইন ইনকাম ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url