ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে ২০টি টিপস

অনেক ছেলেদের চুল উঠে মাথায় চুলের পরিমাণ কমে যাচ্ছে একটু বয়স বৃদ্ধির সাথে সাথেই চুল উঠে মাথা টাক হয়ে যাচ্ছে। ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় জানলে নিয়মিত চুল পড়া রোধ করা যায়। এছাড়া আপনি চুল আকর্ষণীয় করবেন যেভাবে সে সম্পর্কে থাকছে বিস্তারিত।
ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় ছেলেদের চুলের যত্ন নেওয়ার উপায়
ছেলেদের চুল সৌন্দর্য বৃদ্ধি করে মাথায় চুল এলোমেলো অপরিষ্কার, এবং চুলের পরিমাণ কম থাকলে দেখতে অনেক বিদঘুটে লাগে। সুন্দর চুল সৌন্দর্য বৃদ্ধি করে।

পোস্ট সূচিপত্রঃ ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় - চুল আকর্ষণীয় করবেন যেভাবে

.

ভূমিকাঃ

বিশেষজ্ঞদের মতে মাথায় চুলের পরিমাণ ঘন, মজবুত, হলে মাথায় ধুলোবালি প্রবেশ করতে পারে না ফলে মাথার বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চুলের গোড়া শক্ত করার জন্য অনেক উপায় রয়েছে। চুলের গোড়া কিভাবে শক্ত করা যায় সে সম্পর্কে আপনার সুস্পষ্ট ধারণা থাকলে খুব সহজে চুল ওঠার মত সমস্যা, 

মাথায় টাক পড়া, এবং মাথার বিভিন্ন ধরনের সমস্যা থেকে রক্ষা পাবেন। ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায়, চুল আকর্ষণীয় করবেন যেভাবে এছাড়া ছেলেদের চুলের বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ছেলেদের চুলের জন্য সবচেয়ে ভালো তেল

ছেলেদের চুলের জন্য সবচেয়ে ভালো উপকারী তেল গুলোর মধ্যে অন্যতম কয়েকটি তেল রয়েছে। আরগান তেল ছেলেদের চুলে ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয় চুল হয় লম্বা ও ঝলমলে। এছাড়া চুলে জোজোবা তেল ব্যবহার করলে চুলের ঘনত্ব বৃদ্ধি পায়। যাদের মাথায় চুলের পরিমাণ কম তারা নিয়মিত জোজোবা তেল ব্যবহার করলে নতুন চুল গজাতে সাহায্য করে। 

ছেলেদের চুলের জন্য সবচেয়ে ভালো তেল হল নারিকেল তেল। তবে সব ধরনের নারিকেল তেল নয় খাঁটি নারিকেল তেল কোকোনাট ভার্জিন অয়েল। নিয়মিত খাঁটি নারিকেল তেল চুলে ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়া রোধ হয়।

ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায়

ছেলেদের সহজেই চুল পড়ে যায়। চুল পড়ে যাওয়ার মূল কারণ হলো চুলের গোড়া অত্যন্ত দুর্বল থাকা। নিয়মিত চুলের যত্ন না নিলে চুল দুর্বল হয়ে পড়ে ফলে অকালে চুল ঝরে যাওয়ার মত সমস্যা দেখা দেয়। ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় হলঃ
  • নিয়মিত চুলে তেল দেওয়া
  • নিয়মিত চুলে শ্যাম্পু করা
  • নিয়মিত কন্ডিশনার ব্যবহার করা
  • ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়া
  • ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া
  • বেশি বেশি ফল খাওয়া
  • অন্তত সপ্তাহে একবার কলার পেস্ট চুলের গোড়ায় লাগানো
  • জবা ফুলের কুশি পেস্ট তৈরি করে মাথায় লাগানো
  • প্রয়োজনীয় পরিমাণে পানি পান করা
  • মাথায় ধুলোবালি পড়লে পরিষ্কার করা
  • চুলের প্রয়োজনীয় পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার খাওয়া
  • চুলে কেমিক্যাল জাতীয় তেল ব্যবহার না করা
উল্লেখিত বিষয়গুলো মেনে চললে ছেলে মেয়েদের চুলের গোড়া শক্ত হবে এবং চুল পড়ার সমস্যা দূর হবে।

ছেলেদের চুলের যত্ন নেওয়ার উপায়

ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় ছেলেদের চুলের যত্ন নেওয়ার উপায়
চুল চেহারার সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিত চুলের যত্ন নিলে চুলের সৌন্দর্য বৃদ্ধি পায় এছাড়া মাথায় খুশকির প্রভাব, ফাঙ্গাল, চুল পড়া, চুল দুর্বল হওয়া রোধ হয়। চুলের যত্ন নেওয়া খুব সহজ সবচাইতে চুল বেশি স্থায়ী হয় প্রাকৃতিকভাবে চুলের যত্ন নিলে। নিয়মিত বিশুদ্ধ নারিকেল তেল চুলে ব্যবহার করুন। 

সর্বোচ্চ সপ্তাহে দুই থেকে তিনবার চুলে শ্যাম্পু করুন। বাজারে কেনা জেল এর চাইতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন। নিয়মিত চুলের জন্য উপকারী পুষ্টিকর খাবার খান। তাহলে আপনার চুল হবে দীর্ঘস্থায়ী শক্ত এবং মজবুত।

ছেলেদের চুলের রুক্ষতা দূর করার উপায়

চুলের রুক্ষতা থাকলে চুল সহজে ভেঙে যায়। আপনার চুলের রুক্ষতা দূর করার জন্য যে উপায় গুলো অবলম্বন করতে পারেন এর মধ্যে হল চুলে প্রতিদিন শ্যাম্পু করা পরিহার করুন। অন্তত চুলে সপ্তাহে দুইবার বিশুদ্ধ খাঁটি নারিকেল তেল দিন। চুলের রুক্ষতা দূর করার জন্য অ্যালোভেরার জেল চমৎকার কাজ করে। এছাড়া এলোভেরার জেল ও শ্যাম্পু একসাথে চুলে লাগিয়ে পাঁচ মিনিট রাখুন এরপর ধুয়ে ফেলুন। আপনার চুলের রুক্ষতা দূর হবে।

ছেলেদের চুলের খুশকি দূর করার শ্যাম্পু

ছেলেদের চুলের খুশকি দূর করার জন্য অনেক শ্যাম্পু কার্যকরী ভূমিকা রাখে। খুশকি দূর করার জন্য সপ্তাহে তিন থেকে চার বার চুলের শ্যাম্পু করা উচিত। তবে আপনি যে শ্যাম্পু ব্যবহার করেন না কেন নিয়ম মেনে শ্যাম্পু ব্যবহার করুন আশা করি ক্ষতির হাত থেকে রেহাই পাবেন। ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় চুলে পরিমাণ মতো শ্যাম্পু ব্যবহার করা। ছেলেদের চুলের খুশকি দূর করার জন্য যে শ্যাম্পুগুলো ব্যবহার হয় তা হলঃ
  • Clear shampoo
  • Odessy shampoo
  • Ketoconazol shampoo
  • Select plus shampoo
  • Maple shampoo
  • Kitozol shampoo
  • Dansal shampoo
উল্লেখিত এই শ্যাম্পু গুলো ছেলেদের চুলের খুশকি দূর করার জন্য অনেক ভালো কাজ করে। তবে শ্যাম্পু ব্যবহারে পূর্বে অবশ্যই এর নির্দেশিকা মেনে শ্যাম্পু ব্যবহার করুন। তাহলে অবশ্যই এর সাইড ইফেক্ট থেকে রেহাই পাবেন।

ছেলেদের চুলের যত্ন কিভাবে নিতে হয়

আপনার চুলের যত্ন নেয়ার জন্য নিয়মিত চুল পরিষ্কার রাখুন। চুলে অতিরিক্ত পরিমাণ শ্যাম্পু ব্যবহার থেকে দূরে থাকুন। সপ্তাহে দুই থেকে তিনবার শ্যাম্পু ব্যবহার করুন। চুলের শুষ্কতা দূর করার জন্য নিয়মিত চুলে নারিকেল তেল ব্যবহার করুন। চুলে এলোভেরা জেল ব্যবহার করুন। অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান। 

বিশেষ করে চুলের জন্য উপকারী ভিটামিন যুক্ত খাবার খান। চুল অতিরিক্ত পরিষ্কার করা থেকে দূরে থাকুন। এই উপায় গুলো মেনে চললে আপনার চুলের পরিপূর্ণ যত্ন নেওয়া হবে। আপনার চুল হবে সুন্দর আকর্ষণীয় এবং ঝলমলে।

ছেলেদের চুলের জন্য কোন জেল ভালো।

ছেলেদের চুলের জন্য বাজারে অনেক রকমের জেল পাওয়া যায়। জেল চুলের সৌন্দর্য বৃদ্ধি করে চুলের স্বাস্থ্য উজ্জ্বল করে চুলকে অত্যন্ত আকর্ষণীয় দেখায়। ছেলেদের ব্যবহারিত  জেলগুলোর মধ্যে অন্যতম হলোঃ
  • Setwet gel
  • Follow me hair gel
  • StudioX gel
  • Loreal wax gel
  • Gatsby gel
উপরোক্ত এই জেল গুলো ছেলেদের চুলে বিশেষভাবে ব্যবহৃত হয়। ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় এলোভেরা জেল ব্যবহার করা। ভালো ফলাফলের জন্য চিকিৎসকের পরামর্শ চুলে এলোভেরার জেল ব্যবহার করা। কেননা বাজারে যেই জেলগুলো পাওয়া যায় এতে যে উপাদানগুলো থাকে এগুলো উপকারের চাইতে অপকার করে বেশি। 

দীর্ঘদিনের এই জেল গুলো ব্যবহার করলে চুল শুষ্ক হয়ে যায় চুলের স্থায়িত্ব কমে যায় চুল সহজে ঝরে পড়ে। অন্যদিকে এলোভেরার জেল ব্যবহার করলে চুল প্রয়োজনীয় পুষ্টি উপাদান এলোভেরা জেল থেকে পায়। অ্যালোভেরার জেলে কোন ক্ষতিকর উপাদান নেই প্রাকৃতিক উপায় তৈরি এজন্য চুলের জন্য অনেক উপকারী। তাই বিশেষজ্ঞদের পরামর্শ চুলে অ্যালোভেরার জেল ব্যবহার করা।

ছেলেদের চুলের যত্নে প্রাকৃতিক উপাদান

ছেলেদের চুলের যত্নে প্রাকৃতিক উপাদান অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। চুলের যত্নে প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে চুল দীর্ঘস্থায়ী ও মজবুত হয়। বাজার থেকে কেনা চুলের যত্নে প্রয়োজনীয় উপাদান চুলের ক্ষতির আশঙ্কা বৃদ্ধি করে। বাইরের প্রসাধনী ব্যবহারে চুল দ্রুত ঝরে পড়ে। তাই ছেলেদের চুলের যত্নে প্রাকৃতিক উপাদান হিসেবে নারিকেল তেল, এলোভেরা জেল, আমলকির তেল, জবা পাতার পেস্ট, মেথি, কালোজিরার তেল, অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া জোজোবা তেল ও রোজমেরী তেল চুলের জন্য অত্যন্ত উপকারী।

ছেলেদের চুলের জন্য কোন কন্ডিশনার ভালো

ছেলেদের চুলের জন্য যে কন্ডিশনার গুলো ব্যবহার করা হয় তা পরীক্ষিত এবং গুণমান ভালো কিনা সে বিষয়ে যাচাই করে ব্যবহার করা উচিত। গুণগত মান যাচাই না করলে চুলের উপকারের চাইতে ক্ষতির পরিমাণ বেশি হয়। ছেলেদের চুলের জন্য যে কন্ডিশনার গুলো ব্যবহার করা হয় তার মধ্যে অন্যতম কিছু কন্ডিশনারের তালিকা দেওয়া হলঃ
  • Infused conditioner
  • Horace conditioner
  • Detangling conditioner
  • Dove conditioner
  • Biotin conditioner
  • Aloevera conditioner
ছেলেদের চুলের যত্নে উল্লেখিত এ কন্ডিশনার গুলো ব্যবহার করা হয় তবে গুণগত মানের দিক থেকে এই কন্ডিশনার গুলো ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। তাই আপনি আপনার চুলের জন্য উল্লেখিত কন্ডিশনার এর মধ্যে থেকে যেকোনো কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

ছেলেদের চুলের জন্য সরিষার তেল

ছেলেদের চুলের জন্য সরিষার তেল অত্যন্ত উপকারী একটি উপাদান। সরিষার তেলে রয়েছে ক্যারোটিন, জিংক, ওমেগা৩, ও এন্টিফাঙ্গাল যা চুলের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। চুলের স্বাস্থ্য উজ্জ্বল করে চুলের দ্রুত বৃদ্ধি করে। নতুন চুল গজাতে সাহায্য করে। মাথায় চুলকানির মত সমস্যা থাকলে নিয়মিত সরিষার তেল ব্যবহার করলে চুলকানি সমস্যা দূর হয়।

লেখকের মন্তব্য

ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় এবং যারা চুল বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url