১০টি চুলের জন্য উপকারী ভেষজ উপাদান

প্রাচীনকাল থেকেই চুলের জন্য উপকারী ভেষজ উপাদান ব্যবহার হয়ে আসছে। সুন্দর চুল চেহারার সৌন্দর্যকে বৃদ্ধি করে। চুলের যত্নে লজ্জাবতী গাছ কতটুকু উপকারী বিস্তারিত থাকছে আজকে আর্টিকেলটিতে।
চুলের জন্য উপকারী ভেষজ উপাদান - চুলের যত্নে লজ্জাবতী গাছ
প্রত্যেকে আমরা বাজারের বিভিন্ন রকমের তেল চুলের যত্নে ব্যবহার করি এমন অবস্থায় কারোর চুল দীর্ঘস্থায়ী হচ্ছে না অল্প দিনে চুল পড়ে যাচ্ছে। দেখা দিচ্ছে মাথার বিভিন্ন সমস্যা। অল্প কিছুদিনের মধ্যেই চুল পড়ে চেহারার সৌন্দর্য বিনষ্ট হচ্ছে।

পোস্ট সূচিপত্রঃ চুলের জন্য উপকারী ভেষজ উপাদান - চুলের যত্নে লজ্জাবতী গাছ 

.

ভূমিকাঃ 

চুল প্রত্যেকের চেহারার সৌন্দর্যের প্রতীক। একজন ব্যক্তির চুল তার ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলে। আপনার চুল সুন্দর হলে আপনার মন থাকবে প্রফুল্ল। কিন্তু অল্প দিনে যদি চুল উঠে শেষ হয়ে যায় তাহলে সে চুল পুনরায় গজানো দুঃসাধ্যের ব্যাপার। মাথার চুল ওঠা এটি একটি অহরহ সমস্যা যা কমবেশি প্রত্যেকের মধ্যে দেখা যায়। 
চুল ওঠার জন্য অনেক কিছু দায়ী এর মধ্যে অন্যতম হলো অতিরিক্ত চিন্তা করা, চুলের যত্ন না নেওয়া, চুলে কেমিক্যাল জাতীয় তেল ব্যবহার করা। আপনার চুলকে দীর্ঘস্থায়ী করার জন্য আপনি ব্যবহার করতে পারেন ভেষজ উপাদান। ভেষজ উপাদান আপনার চুল কে করবে সুন্দর, মজবুত, ঘন, লম্বা, আকর্ষণীয়। তাই চুলের যত্নে ভেষজ কোন কোন উপাদান চুলের জন্য উপকারী বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

কোন কোন পাতা চুলের জন্য উপকারী

প্রত্যেকটি ভেষজ উপাদান চুলের জন্য অনেক উপকারী। আমরা প্রত্যেকে বাজারের বিভিন্ন কোম্পানির তেল চুলে ব্যবহার করি এই তেলের সাথে যে কেমিক্যাল থাকে এই কেমিক্যাল আমাদের চুলের ক্ষতি করে। কিন্তু অনেক আগে যারা চুলের যত্নে ভেষজ উপাদান গুলো ব্যবহার করত তাদের চুল হতো অনেক স্থায়ী। তাদের বৃদ্ধ বয়সে চুল উঠত না। তাই চুলের যত্নে ভেষজ উপাদানের গুরুত্ব প্রচুর। ভেষজ উপাদানের মধ্যে যে পাতাগুলো চুলের জন্য উপকারী তা হলঃ
  • মেহেদী পাতা
  • জবা পাতা
  • মেথি পাতা
  • স্বর্ণলতা
  • তেলাকুচার পাতা
  • আমলকির পাতা
এগুলো ভেষজ উপাদান হিসেবে চুলের জন্য অনেক উপকারী। এই পাতাগুলো বেটে অথবা এর রস বের করে চুলে ব্যবহার করলে চুলের সৌন্দর্য বৃদ্ধি পায়। এবং চুল অনেকদিন স্থায়ী হয়।

চুলের জন্য উপকারী ভেষজ উপাদান

বাজারের কেমিক্যাল মিশ্রিত তেলের চাইতে চুলের জন্য উপকারী ভেষজ উপাদান অনেক ভালো কাজ করে। কিন্তু আমরা এই ভেষজ উপাদান গুলো ব্যবহার করতে নারাজ। কিন্তু যারা একবার এই ভেষজ উপাদান গুলো ব্যবহার করেছেন তাদের এর গুণ সম্পর্কে ধারণা রয়েছে। ভেষজ উপাদান চুলকে করে দীর্ঘস্থায়ী, লম্বা, ঘন এবং মজবুত। দীর্ঘদিন ধরে চুলের যত্নে ভেষজ উপাদান ব্যবহার হয়ে আসছে। চুল ফাটা রোধ করতে এবং চুলের স্বাস্থ্য ভালো রাখতে ভেষজ উপাদান অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

চুলের যত্নে লজ্জাবতী গাছ

চুলের জন্য উপকারী ভেষজ উপাদান - চুলের যত্নে লজ্জাবতী গাছ
লজ্জাবতী গাছের অনেক ঔষধি গুনাগুন রয়েছে। বিভিন্ন চিকিৎসার জন্য লজ্জাবতী গাছের শেকড়, পাতা ব্যবহারিত হয়। লজ্জাবতীর সাধারণত দুই ধরনের জাত আমরা দেখতে পাই। একটি ডোগা হালকা লাল রঙের, অন্যটির ডোগা সবুজ বা সাদা রঙের, তবে চুলের যত্নের সবচাইতে সাদা লজ্জাবতীর পাতা অত্যন্ত কার্যকরী লজ্জাবতীর পাতা বা শেকড় ভালোভাবে পিষ্ট করে এর রস হালকা নারিকেল তেলের সাথে মিশিয়ে চুলে ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায়

জোজোবা তেল চুলের জন্য উপকারী

যোজোবা তেল চুলের জন্য অত্যন্ত উপকারী। নতুন চুল গজানোর জন্য এবং চুল দ্রুত বৃদ্ধির জন্য জোজোবা তেল অত্যন্ত উপকারী। জোজোবা তেল চুলের স্বাস্থ্য ভালো রাখে চুলের উজ্জ্বলতাকে বৃদ্ধি করে। নিয়মিত কোঁকড়া চুলে জোজোবা তেল ব্যবহার করলে চুল সোজা হয়। নিয়মিত চুলে জোজোবা তেল দিয়ে ঘুমালে দ্রুত চুল পড়া রোধ হয়। জোজোবা ওয়েল শুষ্ক চুলের জন্য অনেক উপকারী। নিয়মিত ৫ মিলি পরিমাণ জোজোবা তেল চুলে ব্যবহার করুন খুব ভালো ফলাফল পাবেন।

রোজমেরি তেল চুলের জন্য উপকারী

চুলের জন্য উপকারী ভেষজ উপাদান এর মধ্যে রোজমেরি তেল চুলের জন্য অনেক উপকারী। নিয়মিত রোজমেরি তেল চুলে ব্যবহার করলে নানা রকম উপকার পাওয়া যায়। চুলের স্বাস্থ্যের জন্য রোজমেরি তেল কি কি উপকার করে নিম্নে সে বিষয়ে দেওয়া হলঃ
  • দ্রুত চুলের বৃদ্ধি ঘটায়
  • চুল ঝলমলে করে
  • চুল মজবুত করে
  • চুলের সৌন্দর্য বৃদ্ধি করে
  • মাথার খুশকি কমানোর জন্য রোজমেরি তেল ব্যবহারিত হয়
  • চুলের শুষ্কতা দূর করে
  • চুলকে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে

চুলের যত্নে স্বর্ণলতা

চুলের জন্য উপকারী ভেষজ উপাদান এর মধ্যে স্বর্ণলতা অন্যতম। চুলের যত্নে স্বর্ণলতা অত্যন্ত উপকারী। স্বর্ণলতা একটি পরজীবী উদ্ভিদ দেখতে চিকন সুতোর মতো স্বর্ণের মত ঝলমলে। স্বর্ণলতার তেল, বীজ, এবং লতা চুলের জন্য অত্যন্ত কার্যকরী। নিয়মিত চুলের স্বর্ণলতা ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের উন্নতি হয়। চুল দীর্ঘস্থায়ী ও মজবুত হয়।

চুলের যত্নে তেলাকুচা পাতা

চুলের যত্নের তেলাকুচার পাতা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। নিয়মিত চুলে তেলাকুচার পাতা অথবা রস ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের উন্নতি হয়। চুলের দ্রুত বৃদ্ধি হয়, চুল পড়া রোধ হয়, মাথার খুশকি দূর করে, চুলের ঘনত্ব বৃদ্ধি করে, চুল ঝকঝকে এবং আকর্ষণীয় করতে সাহায্য করে। তেলাকুচার পাতার তেল অথবা তেলাকুচা পাতার রসের সাথে নারিকেল তেল মিশিয়ে একসাথে চুলে ব্যবহার করলে চুল মজবুত ও দীর্ঘস্থায়ী হয়।

চুলের যত্নে কালোমেঘ

চুলের জন্য উপকারী ভেষজ উপাদানের মধ্যে চুলের যত্নে কালোমেঘ ব্যবহার করা হয়। নিয়মিত চুলে কালো মেঘের গুড়ার সাথে লেবুর রস ও টক দই চুলে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেললে ভালো ফলাফল পাবেন। কালোমেঘে থাকা উপাদান চুলের জন্য অত্যন্ত উপকারী। বাজারে কালোমেঘের গুড়া কিনতে পাওয়া যায় যা আপনার চুলে নিয়মিত প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারেন।

চুলের যত্নে মেথি ও কালোজিরা

মেথির তেল ও কালোজিরার তেল একসাথে চুলে ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের জন্য অনেক উপকার পাওয়া যায়। অথবা মেথির দানা গুঁড়ো করে ও কালোজিরার দানা গুঁড়ো করে একসাথে নারিকেল তেলের সাথে মিশিয়ে নিয়মিত চুলে ব্যবহার করলে চুলের স্বাস্থ্য উজ্জ্বল হয়। মেথি ও কালোজিরা তেল একসাথে ব্যবহার করলে নতুন চুল গজাতে সাহায্য করে। মেথি চুল পড়া, চুলের শুষ্কতা এবং খুশকি পড়া রোধ করে। যাদের মাথায় চুল কম তারা নতুন চুল গজানোর জন্য নিয়মিত মাথায় মেথির তেল অথবা মেথি ও কালোজিরা একত্রে ব্যবহার করুন।

চুলের যত্নে আমলকির ব্যবহার

অনেক আগে থেকেই চুলের যত্নে আমলকির ব্যবহার হয়ে আসছে। আমলকি ও আমলকির তেল চুলের জন্য অনেক উপকারী একটি উপাদান। আমলকির তেল অ্যান্টি ব্যাকটেরিয়াল যা খুশকি দূর করতে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে। আমলকিতে বিদ্যমান উপাদান মাথার ত্বকের রক্ত সঞ্চালন ক্ষমতাকে বৃদ্ধি করে ফলে চুল পড়া ও মাথার খুশকি দূর হয়। চুলের শুষ্কতা দূর করার জন্য আমলকির তেল অত্যন্ত উপকারী একটি উপাদান। নিয়মিত চুলে আমলকির তেল ব্যবহার করলে চুলের গোড়া অনেক মজবুত হয়।

লেখক এর মন্তব্য

চুলের জন্য উপকারী ভেষজ উপাদান গুলোর মধ্যে যে উপাদানগুলো নিয়ে আলোচনা করা হয়েছে প্রত্যেকটি উপাদান চুলের জন্য অত্যন্ত উপকারী। চুলের স্থায়িত্ব বৃদ্ধির জন্য, চুলকে শক্ত মজবুত করার জন্য, এবং চুলকে দেখতে আকর্ষণীয় করার জন্য চুলে ভেষজ উপাদান ব্যবহারের প্রয়োজনীয়তা প্রচুর। 

তবে ভালো ফলাফল পাওয়ার জন্য নিয়ম মেনে প্রয়োজনীয় মাত্রায় চুলে ভেষজ উপাদান ব্যবহার করুন। যেকোনো কিছুই অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর। চুলের জন্য উপকারী এমন বিষয়ে অনেকে হাজারো প্রশ্ন করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন।

এ রকম আরো আপনার অজানা বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url