শিশুর চোখের সমস্যা ও প্রতিকার - বাচ্চাদের চোখের সমস্যা সমাধানের উপায়

শিশুর চোখের সমস্যা ও প্রতিকার বাচ্চাদের চোখের সমস্যা হলে করণীয় শিশুর চোখের সমস্যা হলে কিভাবে এর সমাধান করা সম্ভব চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।
শিশুর চোখের সমস্যা ও প্রতিকার - বাচ্চাদের চোখের সমস্যা সমাধানের উপায়
শিশুদের চোখের সমস্যা হলে শিশুদের প্রতি অত্যন্ত যত্নশীল হওয়া উচিত। যথা সময় শিশুদের চোখের চিকিৎসা না করলে ভালো ফলাফল পাওয়া সম্ভব হয় না। অল্প বয়সে শিশুর চোখের চিকিৎসা না করলে বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। 

পোস্ট সূচিপত্রঃ শিশুর চোখের সমস্যা ও প্রতিকার - বাচ্চাদের চোখের সমস্যা সমাধানের উপায়

.

ভূমিকাঃ 

ছোট্ট বাচ্চারা বলতে পারেনা বিধায় বিভিন্নভাবে চোখের সমস্যায় ভোগে। স্কুলে গিয়ে এমনকি বাসায় পড়াশোনা করার সময় ঠিকভাবে বইয়ের অক্ষরগুলো চিনতে পারে না। স্কুলের শিক্ষকে ব্ল্যাকবোর্ডে কোন কিছু বোঝালে সেগুলো ভালোভাবে দেখতে পায় না। এছাড়া চলাফেরার সময় সবকিছু আবছা দেখে এরকম অনেক শিশুরই চোখের সমস্যা দেখা যায়। 
মানুষের শরীরের প্রত্যেকটি অঙ্গের মধ্যে চোখ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। দৃষ্টিশক্তি ঠিক না থাকলে কোন কিছু সঠিকভাবে করা সম্ভব নয়। তাই চোখের বিভিন্ন সমস্যা হলে কিভাবে সমাধান করবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

বাচ্চাদের চোখের সমস্যা

অনেক ছোট বাচ্চাদের চোখে সমস্যা দেখা যায়। শিশুর চোখের সমস্যা ও প্রতিকার সম্পর্কে সঠিক ধারণা থাকলে খুব সহজে শিশুর চোখের সমস্যা হলে শিশুকে দ্রুত সুস্থ করা সম্ভব। কমবেশি প্রত্যেকটি বাচ্চাদের চোখের সমস্যা দেখা যায়। বাচ্চাদের চোখের সমস্যা দুই রকমের হয়ে থাকে জন্মের পূর্বে, বাচ্চা জন্মের পরে, একটি শিশু জন্মের পূর্বে বিভিন্ন ধরনের সমস্যার কারণে চোখের সমস্যা হয়। 
  • জন্মের পূর্বেঃ জন্মের পূর্বে বলতে বাচ্চা গর্ভকালীন থাকা অবস্থাকে বোঝানো হয়। বাচ্চা মাতৃগর্ভে থাকা অবস্থায় কিছু ভিটামিনের ঘাটতির কারণে চোখের সমস্যা হতে পারে। এছাড়া বাবা-মা বংশগত চোখের সমস্যায় ভুগলে সন্তানের চোখের সমস্যা হওয়ার সম্ভাবনা দেখা দেয়।
  • জন্মের পরেঃ একটি শিশুর জন্মগ্রহণ করার পরে বিভিন্নভাবে চোখের সমস্যা হতে পারে। আপনার শিশুর চোখের সমস্যা আছে কিনা আপনি নিজে অনুধাবন করতে পারবেন। বাচ্চাদের চোখের সমস্যা থাকলে যে লক্ষণগুলো প্রকাশ পায় তা হলঃ
  • শিশু বইয়ের অক্ষর ঝাপসা দেখতে পায়
  • ক্লাসে ব্ল্যাকবোর্ডে শিক্ষক কোন কিছু বুঝালে দেখতে অসুবিধা হয়
  • হাটতে গিয়ে একাধিকবার হোচট খায়।
  • টেলিভিশন দেখার সময় খুব কাছে থেকে দেখে
  • কোন কিছু দেখার সময় হালকা ঘাড় কাত করে দেখে
  • দূরে কোন কিছু দেখতে চাইলে বারবার চোখ হাত দিয়ে মোছার চেষ্টা করে।
  • চোখ দিয়ে পানি পড়ে
  • চোখ পিটপিট করে
  • কোন কিছু খুব কাছে থেকে দেখার চেষ্টা করে
উল্লেখিত এই সমস্যাগুলো যদি কোন বাচ্চার মধ্যে প্রকাশ পায় তাহলে বুঝতে হবে বাচ্চার চোখের সমস্যা হয়েছে। আপনার শিশুর মধ্যে এই লক্ষণ গুলো দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এমন অবস্থায় দ্রুত শিশুর চোখের সমস্যা ও প্রতিকার করা প্রয়োজন।

শিশুর চোখের স্পষ্ট দৃষ্টির নূন্যতম দূরত্ব কত

শিশুর চোখের স্পষ্ট দৃষ্টির ন্যূনতম দূরত্ব রয়েছে। অনেকেরই এই বিষয়ে সঠিক ধারণা নেই প্রাপ্তবয়স্কদের চাইতে একটি শিশুর চোখের স্পষ্ট দৃষ্টি অনেক কম। বিজ্ঞান থেকে প্রমাণিত একটি শিশুর চোখের স্পষ্ট দৃষ্টির ন্যূনতম দূরত্ব ৫ সে. মি.

শিশুর চোখের সমস্যা ও প্রতিকার

আজকে আমাদের প্রধান আলোচ্য বিষয় শিশুর চোখের সমস্যা ও প্রতিকার, বাচ্চাদের চোখের সমস্যা হলে করণীয় সম্পর্কে। শিশুর চোখের সমস্যা বিভিন্ন রকমের হয়ে থাকে এর মধ্যে উল্লেখ্যযোগ্য হল: মায়োপিয়া, হাইপারমেট্রপিয়া, অ্যাসস্টিকমেটিজেন, রোগে আক্রান্ত হয়। বাচ্চারা এরকম সমস্যায় ভুগলে চিকিৎসকেরা সাধারণত চশমা ব্যবহার করতে দেন। 
শিশুর চোখের সমস্যা ও প্রতিকার - বাচ্চাদের চোখের সমস্যা সমাধানের উপায়
তবে বাচ্চাদের চোখের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। বাচ্চাদের চোখের সমস্যা দেখা দিলে এর প্রতিকার করার জন্য দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। একজন চিকিৎসক আপনার শিশুর চোখের সমস্যার লক্ষণ দেখে সঠিক চিকিৎসা প্রদান করবেন।

শিশুর চোখের ড্রপ

শিশুর চোখের সমস্যা ও প্রতিকার করার জন্য প্রথমে আপনার শিশুর চোখের সমস্যা চিহ্নিত করুন। শিশুর চোখের সমস্যা হলে অনেক চিকিৎসকেরা ড্রপ ব্যবহার করার পরামর্শ দেন। শিশুর চোখের সমস্যা অনুযায়ী চিকিৎসকেরা ঔষধপত্র এবং নিয়মকানুন মেনে চলার নির্দেশ দেন। শিশুর চোখের সমস্যার সমাধান করার জন্য বিভিন্ন ধরনের ড্রপ ব্যবহৃত হয়। যেমন
  • Tebramycin 5ml
  • Ciprofloxacin Drops
  • Albucidum Drops
  • Chloramphenicol Drop
  • Tobrex Drop
শিশুর চোখের সমস্যা ও প্রতিকার করার জন্য উল্লেখিত ড্রপগুলো ব্যবহার করা হয়। বিভিন্ন রোগের চিকিৎসায় আলাদা আলাদা ড্রপ ব্যবহারিত হয়। তবে বাচ্চাদের চোখের সমস্যা প্রতিকার করার জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ড্রপ ব্যবহার করুন। আশা করি ভালো ফলাফল পাবেন।

বাচ্চাদের চোখের নিচে ফোলা কোন রোগের লক্ষণ

বাচ্চাদের চোখের নিচে ফোলা বিভিন্ন রোগের লক্ষণ হতে পারে। শিশুর চোখের সমস্যা ও প্রতিকার করবেন কিভাবে বাচ্চাদের চোখের সমস্যা হলে করণীয় কি নিশ্চয় আপনার এই বিষয়ে সঠিক ধারণা নেই। বাচ্চাদের চোখের নিচে ফোলা যে কারণে হয় তা হলঃ
  • চোখ ওঠার মত সমস্যা দেখা দিলে
  • চোখ লাল হয়ে গেলে
  • চোখ দিয়ে পানি পড়লে
  • ঘুম কম হলে
  • চোখের এলার্জি হলে
  • চোখের পাতায় সংক্রমণ ঘটলে
  • চোখের পাতায় টিস্যুগুলি সংক্রমিত হলে
  • কর্নিয়ার প্রদাহ হলে
  • চোখের বল সংক্রমিত হলে
  • চোখের পাতার প্রদাহ দেখা দিলে
কোন শিশুর যদি চোখের নিচে ফোলা দেখা দেয় তাহলে শিশুর চোখের উল্লেখিত এই রোগের লক্ষণ প্রকাশ পেতে পারে। তাই আপনার শিশুর যদি এ রকম সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বাচ্চাদের চোখের পাতা ফুলে যাওয়ার কারণ

বাচ্চাদের চোখের পাতা ফুলে যাওয়ার একাধিক কারণ লক্ষ্য করা যায়। চোখে এলার্জিজনিত সমস্যা হলে চোখের পাতা ফুলে যায় চোখ অনেক লাল হয়ে থাকে চোখে প্রদাহ দেখা দেয়। অনেক সময় চোখ লাল হয়ে গেলে চোখের পাতা ফুলে যায়। অধিকাংশ সময় চোখ কোন ভাইরাস দ্বারা আক্রান্ত হলে চোখের পাতা ফুলে যায়। এছাড়া চোখের পাতায় ক্যলজিয়ান বা ফোড়া হলে চোখের পাতা ফুলে যায়। চোখের পাতায় ক্যলজিয়ান হলে চোখের পাতা ভারি হয়ে যায় এবং ফুলে যায়।

শিশুর চোখের যত্ন

শিশুর চোখের যদি কোন এলার্জিজনিত সমস্যা থাকে সে ক্ষেত্রে শিশুর চোখের চিকিৎসা করা উচিত। শিশুর যদি এলার্জিজনিত সমস্যা থাকে তাহলে অবশ্যই নোংরা ধুলোবালি থেকে শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এবং এলার্জি জনিত খাবার গ্রহণ থেকে বিরত থাকতে হবে। এছাড়া চোখের অন্যান্য সমস্যা হলে চোখ দিয়ে পানি পড়লে এবং চোখের দৃষ্টিশক্তি কম হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন, এবং চশমা পরিধান করতে হবে। শিশুর চোখ দিয়ে যদি ময়লা বের হয় তাহলে পরিষ্কার কাপড় দিয়ে চোখ পরিষ্কার করতে হবে।

শিশুর চোখের নিচে ফোলার কারণ কি

শিশুর চোখের নিচে ফোলার অনেক কারণ থাকে। বিভিন্ন বাচ্চাদের চোখের সমস্যা দেখা যায় চোখের নিচে ফোলা চোখ দিয়ে পানি পড়া চোখ দিয়ে ঝাপসা দেখা এরকম সমস্যা লক্ষ্য করা যায়। শিশুর চোখের সমস্যা ও প্রতিকার সম্পর্কে সঠিক ধারণা থাকলে শিশুর চোখের যে কোন সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। শিশুর চোখে এলার্জি হলে চোখের নিচে ফুলে যায়। 

শিশু অত্যন্ত স্বাস্থ্যবান হলে শিশুর চোখের নিচে ফুলে যায়। অনেক সময় ঘুম কম হওয়ার মত সমস্যা হলে চোখের নিচে ফুলে যায়। এছাড়া চোখের পাতায় কোন সংক্রমণ ঘটলে চোখের নিচে ফুলে যায়। বাচ্চাদের চোখের নিচে ফোলা একাধিক কারণে হয়। চোখ লাল হয়ে গেলে চোখ দিয়ে নিয়মিত পানি পড়লে এবং চোখের পাতার প্রদাহ হলে চোখের নিচে ফুলে যাওয়া সম্ভাবনা দেখা দেয়। তাই বাচ্চাদের চোখের নিচে ফোলা দেখলে অবশ্যই চিকিৎসা নেওয়া উচিত।

শেষ কথা

একাধিক কারণে শিশুর চোখের সমস্যা দেখা দেয়। বাচ্চাদের চোখের বিভিন্ন রকম সমস্যা লক্ষ্য করা যায়। আপনার শিশুর চোখের যে কোন সমস্যা হলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কেননা শিশুর চোখের সমস্যা ও প্রতিকার না করলে আপনার শিশু দৃষ্টির দিক থেকে ক্ষতিগ্রস্ত হতে পারে।আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url