ইউটিউব থেকে আয় করার সহজ ২০টি পদ্ধতি

ইউটিউব থেকে আয় করার ২০টি পদ্ধতি রয়েছে, তবে আপনি চাইলে নিজের মেধাকে কাজে লাগিয়ে এর চাইতে বেশি উপায়ে আর্নিং করতে পারেন। সহজ ভাবে আপনি ২০টি উপায়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। ইউটিউব থেকে ইনকাম করার উপায় ও ইউটিউব থেকে আয় করার পদ্ধতি গুলো সম্পর্কে থাকছে বিস্তারিত।
ইউটিউব থেকে আয় করার সহজ ২০টি পদ্ধতি
কমবেশি পৃথিবীর প্রত্যেকটি দেশের ইউজাররা ইউটিউব ব্যবহার করেন। আর এই সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন ভাবে মার্কেটিং করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন ইউটিউব মার্কেটাররা।

পোস্ট সূচিপত্রঃ ইউটিউব থেকে আয় করার সহজ ২০টি পদ্ধতি

.

ভূমিকাঃ

সবার পছন্দের একটি প্লাটফর্ম হলো ইউটিউব। অনেকেই ইউটিউবে দিনের অধিকাংশ সময় ব্যয় করেন শুধুমাত্র বিনোদনমূলক ভিডিও দেখে। এই সুযোগে কাজে লাগিয়ে বিভিন্ন বিনোদনমূলক ভিডিও তৈরি করে ভিডিওর সাথে অ্যাড প্রচার করে তাদের নিজস্ব ব্যবসা প্রচার এবং প্রসার বৃদ্ধি করছেন বিভিন্ন ব্যবসায়ীরা। 

এর জন্য ভিডিও তৈরি কারী ব্যক্তিকে সামান্য পরিমাণ টাকা তার পারিশ্রমিক হিসেবে পেমেন্ট করা হচ্ছে। ইউটিউব থেকে প্রতিমাসে আপনিও চাইলে লাখ টাকা ইনকাম করতে পারবেন। কিভাবে ইউটিউব থেকে প্রতিমাসে লাখ টাকা আয় করবেন বিস্তারিত জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
  • ইউটিউবের বিজ্ঞাপন থেকে আয়
  • নিজের বিজ্ঞাপন থেকে আয়
  • ডোনেশনের মাধ্যমে আয়
  • স্পন্সারশিপের মাধ্যমে আয়
  • প্রোডাক্ট বিক্রি করে আয়
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়
  • ভিডিও মার্কেটিং করে আয়
  • ভিডিও তৈরি করে আয়
  • ইউটিউব প্রিমিয়াম এর মাধ্যমে আয়
  • মার্চেন্ডাইজ করে আয়
  • চ্যানেলের মেম্বারশিপের মাধ্যমে আয়
  • কোর্স বিক্রি করে আয়
  • এছাড়া প্রোগ্রাম করে, টকশো, ব্যান্ড পার্টি, ফটোগ্রাফির বুকিং, মেন্টর হিসাবে, সেলিব্রেটি, ভিডিও এডিটর, মডেলিং হিসেবে ইউটিউব থেকে আয় করতে পারেন।

ইউটিউবের বিজ্ঞাপন থেকে আয়

ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতির মধ্যে প্রাথমিক পদ্ধতি হলো ইউটিউবের বিজ্ঞাপন থেকে আয়। সাধারণত প্রত্যেকে ইউটিউব চ্যানেল খোলেন ইউটিউবের বিজ্ঞাপন থেকে আয় করার জন্য। অধিক সংখ্যক ব্যক্তি রয়েছেন যারা ইউটিউব থেকে প্রতিমাসে ১৫-২০ লাখ টাকারও বেশি আয় করছেন। ইউটিউবের আয় নির্ধারণ করে আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার ও আপনার প্রত্যেকটি ভিডিওর ভিউ এর ওপর। 
আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা যত বেশি হবে ও আপনার ভিডিওর কোয়ালিটি যত ভালো হবে আপনার ইনকামের পরিমাণ তত বেশি হবে। আপনি যখন কোন ভিডিও ইউটিউবে আপলোড করবেন, ইউটিউব কোম্পানি আপনার ভিডিওতে তাদের নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যাড শো করাবেন। এর বিনিময়ে তারা আপনাকে নির্দিষ্ট কিছু পরিমাণ অর্থ প্রেমেন্ট করবেন। এভাবে আপনি ইউটিউবে বিজ্ঞাপন থেকে আয় করতে পারেন।

নিজের বিজ্ঞাপন থেকে আয়

ইউটিউব থেকে আয় করার সহজ ২০টি পদ্ধতি
ইউটিউবে আপনি নিজের বিজ্ঞাপন থেকে আয় করতে পারেন। যেমন ধরুন আপনার ইউটিউবে একটি চ্যানেল আছে। আপনার সাবস্ক্রাইব এর সংখ্যা ভালো পরিমাণের। আপনি যে ভিডিওগুলো ইউটিউবে আপলোড করেন সেই ভিডিওগুলোতে ভালো পরিমাণ ভিউজ হয়। আপনি চাইলে ভিডিওর মাঝখানে আপনার নিজের দোকানের, অথবা নিজের কোন প্রোডাক্টের, অথবা অন্যের ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে পারেন। ফলে আপনার ব্যবসার প্রচার ও প্রসারের মাধ্যমে প্রতিমাসে লাখ টাকা আয় করতে পারেন।

ডোনেশনের মাধ্যমে আয়

ইউটিউব থেকে ডোনেশানের মাধ্যমে আয় করা যায়। আপনার ভিউয়ার্সরা যদি আপনার ভিডিও দেখে মুগ্ধ হয়। এবং তারা যদি আপনাকে সহযোগিতা করতে চাই সে ক্ষেত্রে ইউটিউবে ডোনেশন নামের একটি অপশন রয়েছে যার মাধ্যমে আপনার ভিউয়ার্সরা আপনাকে নগদ অর্থ দিয়ে সহযোগিতা করতে পারে। 

ধরুন আপনি কোন ভালো কাজের উদ্যোগ নিয়েছেন সেখানে অনেক পরিমান এর প্রয়োজন। এখন দেশের বাইরে অথবা দেশের মধ্যে বিভিন্ন জায়গা থেকে অনেকে আপনাকে ভালো কাজে সহযোগিতার জন্য সাহায্য করতে চাই। তারা আপনার একাউন্টের মাধ্যমে আপনাকে সহযোগিতা করবে। এভাবে আপনি ডোনেশনের মাধ্যমে আয় করতে পারেন।

স্পন্সারশিপের মাধ্যমে আয়

ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতির মধ্যে স্পন্সরশিপ পদ্ধতি অন্যতম। স্পন্সরশিপ এর মাধ্যমে প্রতিমাসে লাখ টাকারও বেশি আয় করা যায়। প্রত্যেকটি ইউটিউবার কোন না কোন কোম্পানির কাছ থেকে স্পন্সারশিপ নিয়ে থাকেন। কেননা ইউটিউবে অ্যাড দেখিয়ে ইনকামের চাইতে স্পন্সরশিপের ইনকাম অনেক বেশি। 
ধরুন আপনার একটি ইউটিউব চ্যানেল রয়েছে আপনার এই চ্যানেলে প্রচুর পরিমাণে ভিউ হয়। মুহূর্তে আপনার ভিডিও বিভিন্ন প্লাটফর্মে শেয়ার হয় এমন সময় বিভিন্ন কোম্পানি আপনাকে তাদের বিভিন্ন প্রোডাক্টের স্পন্সরশীপ দেবেন। যাতে আপনি তাদের কোম্পানির প্রোডাক্ট এর প্রচার প্রচারণা করেন এই প্রচার-প্রচারণার মাধ্যমে তাদের কোম্পানির প্রোডাক্ট বিক্রয় হবে। বিনিময় তারা আপনাকে নগদ অর্থ প্রদান করবেন। এভাবে আপনি স্পন্সরশিপ এর মাধ্যমে লাখ টাকারও বেশি আয় করতে পারেন।

প্রোডাক্ট বিক্রি করে আয়

ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতির মধ্যে প্রোডাক্ট বিক্রি করে আয় পদ্ধতি একটি। আপনার যদি অধিক সংখ্যক ফলোয়ার থাকে তাহলে আপনার চ্যানেলের প্রত্যেকটি ভিডিওতে অধিক সংখ্যক ভিউ হবে। আর আপনি এই ভিউয়ের মাধ্যমে প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। ধরুন আপনার নিজস্ব কোন প্রোডাক্ট, 

অথবা অন্য কোন কোম্পানির স্পন্সরকৃত প্রোডাক্ট এর সুবিধা ভুলের সম্পর্কে বিস্তারিত জানিয়ে একটি ভিডিও তৈরি করলেন। এবং বিক্রয় করবেন বলে ইউটিউবে ভিডিও আপলোড করলেন তাহলে আপনার সেই ভিডিও দেখে অনেকেই এই প্রোডাক্টটি কিনতে আগ্রহী হবে এবং আপনি তাদের কাছে প্রোডাক্টটি বিক্রি করতে পারবেন। এভাবে আপনি প্রোডাক্ট বিক্রি করে আয় করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়

ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতির মধ্যে সবচাইতে সহজ পদ্ধতি হলো অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়। আপনি চাইলে আপনার ভিউয়ার্সদের যারা যে কোন কোম্পানির প্রোডাক্ট ক্রয় করিয়ে অথবা তাদের মাঝে অ্যাফিলিয়েট কোম্পানির বিভিন্ন অফার প্রমোট করে তাদের দ্বারা এফিলিয়েট করতে পারেন। ইউটিউব এর মাধ্যমে অ্যাফিলিয়েট করে অধিক সংখ্যক ইউটিউবার প্রতিমাসে লাখ টাকারও বেশি আয় করছেন। আপনিও চাইলে ইউটিউবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারেন।

ভিডিও মার্কেটিং করে আয়

ইউটিউব থেকে আয় করার সহজ পদ্ধতি হলো ভিডিও মার্কেটিং। আপনি শুধু নিজে ভিডিও তৈরি করুন এরপর সেই ভিডিও গুলো ইউটিউবে আপলোড করুন। ইউটিউবের রুলস অনুযায়ী আপনার চ্যানেলে মনিটাইজেশন অন হলে আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন। আপনার ভিডিওর ভিউজ যত বেশি হবে আপনার ইনকাম কত বেশি হবে।

ভিডিও তৈরি করে আয়

অনেকে ইউটিউবের ভিডিও তৈরি করে আয় করছেন। যদি আপনি ইউটিউবে চ্যানেল থাকা সত্ত্বেও ইনকাম করতে না পারেন সেক্ষেত্রে ভালো কোয়ালিটির কিছু ভিডিও তৈরি করুন। এবং সেই ভিডিওগুলো অন্য কোন প্রতিষ্ঠিত ইউটিউবার এর কাছে বিক্রি করুন বিনিময়ে আপনি ভালো পরিমাণ কিছু টাকা ইনকাম করতে পারবেন। এরপর যখন আপনার চ্যানেলে মনিটাইজেশন অন হবে তখন আপনার পরবর্তী তৈরিকৃত ভিডিও গুলো বিক্রয় না করে আপনার চ্যানেলে আপলোড করে ইনকাম করতে পারবেন।

ইউটিউব প্রিমিয়াম এর মাধ্যমে আয়

ইউটিউব থেকে আয় করার বারো পদ্ধতির মধ্যে ইউটিউব প্রিমিয়াম এর মাধ্যমে ইনকাম করার পদ্ধতি একটি। ধরুন আপনি কিছু ভালো মানের ভিডিও তৈরি করেন বা আপনি একটি প্রশিক্ষক। আপনি চাচ্ছেন আপনার তৈরি কৃত ভিডিও আপনার ভিউয়ার্সরা আপনাকে পেমেন্ট করে দেখুক। সে ক্ষেত্রে আপনি আপনার ভিউয়ার্সদের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ বুঝে নিয়ে, 

আপনি সেই ভিডিওতে আপনার ভিউয়ার্সদের লাইসেন্স দিতে পারেন। লাইসেন্স বিহীন আপনার ভিডিও কেউ দেখতে পারবে না। আর লাইসেন্স নিতে হলে নির্দিষ্ট পরিমাণ অর্থ ভিডিও নির্মাতা কে পেমেন্ট করতে হবে। এভাবে আপনি ইউটিউব প্রিমিয়াম এর মাধ্যমে ইনকাম করতে পারেন।

মার্চেন্ডাইজ করে আয়

ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতির মধ্যে মার্চেন্ডাইস করে আয় অনেক সহজ। আপনি চাইলে নিজের যে কোন প্রোডাক্ট অথবা যেকোনো কোম্পানির প্রোডাক্ট মার্চেন্ডাইজ করে বিক্রি করতে পারেন। এতে যে কোন প্রোডাক্ট মার্চেন্ডাইস করে ইউটিউব এর মাধ্যমে খুব সহজে ভিউয়ার্সদের মধ্যে বিক্রয় করতে পারবেন। এভাবে আপনি মার্চেন্ডাইস করে আয় করতে পারেন।

চ্যানেলের মেম্বারশিপের মাধ্যমে আয়

যাদের ইউটিউব নতুন চ্যানেল রয়েছে চ্যানেল থেকে ইনকাম করতে পারছেন না তারা চ্যানেলের মেম্বারশিপের মাধ্যমে আয় করতে পারেন। আপনার ইউটিউব চ্যানেল বিশ্বস্ত হলে আপনার ভিউয়ার্সরা মেম্বারশিপ এর মাধ্যমে মাস অনুযায়ী পেমেন্ট করে চ্যানেলে যোগ দিতে পারেন এভাবে আপনি মেম্বারশিপ এর মাধ্যমে প্রতি মাসে লাখ টাকার বেশি ইনকাম করতে পারেন।

কোর্স বিক্রি করে আয়

আপনি যদি শিক্ষক অথবা যেকোনো বিষয়ের ট্রেইনার হয়ে থাকেন তাহলে আপনার উল্লেখিত দক্ষতা কোর্স ভিডিও আকারে তৈরি করুন। এবং এই ভিডিওগুলো ইউটিউবের মাধ্যমে অথবা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বিক্রয় করতে পারেন। তাছাড়া অনলাইনের মাধ্যমে ইউটিউবে কোর্স করিয়ে আপনি প্রতিমাসে লাখ টাকারও বেশি ইনকাম করতে পারবেন। 

ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতির মধ্যে কোর্স বিক্রি করে আয় করা সবচাইতে সহজ। যদি আপনার কোন দক্ষতা থাকে তাহলে সে বিষয়ে কোর্স তৈরি করে সেগুলো ইউটিউবে আর ভিউয়ার্সের কাছে বিক্রয় করে প্রতি মাসে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

লেখকের মন্তব্য

অনেকেই ইউটিউবে কাজ করেন কিন্তু ইউটিউব থেকে কত প্রকারের ইনকাম করা যায় সে সম্পর্কে সঠিক ধারণা নেই। আজকে আমি আপনাদের ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতি সম্পর্কে সঠিক ধারণা দিয়েছি। এছাড়া ইউটিউবথেকে আয় করার অনেক উপায় রয়েছে আপনি দীর্ঘদিন ইউটিউব এ কাজ করলে এর চাইতে আরো বেশি উপায় ইনকাম করতে পারবেন। 

আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করুন নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url