নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স, নিয়ম, সঠিক সময়

নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স হয়েছে কিনা আপনার শিশুর, কোন সময় আপনার শিশুকে সাপোজিটরি ২৫০ ব্যবহার করবেন। শিশুর অধিক মাত্রায় জ্বর হলে সাপোজিটরি ২৫০ ব্যবহার করা হয়। যখন কোন ভাবেই জ্বর কমতে চাই না অথবা শিশু জ্বর এর কারণে নাজেহাল অবস্থায় পৌঁছে যায় এমন অবস্থায় শিশুকে সাপোজিটরি দেওয়া হয়।
নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স - নাপা সাপোজিটরি ১২৫ ব্যবহার
শিশুর জ্বরের কারণে যখন শিশুর শরীরে স্বাভাবিক এর চাইতে অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধি পায় এমন সময় ডাক্তারেরা সাপোজিটরি ব্যবহারের পরামর্শ দেন। শিশুকে সাপোজিটরির কোন ডোজ দেওয়া উচিত এ সম্পর্কে প্রত্যেকটি বাবা মার সঠিক ধারণা থাকা প্রয়োজন। আজকের আর্টিকেলটিতে নাপা সাপোজিটরি ২৫০ কত বছর বয়সে ব্যবহার করবেন এবং কোন বয়সে ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন সে বিষয়ে থাকছে বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স, নিয়ম, সঠিক সময় 

.

নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স

অনেকে ছোট্ট শিশুদের শরীরের অতিরিক্ত তাপমাত্রা কমানোর ক্ষেত্রে নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার করেন। কিন্তু কত বছর বয়সে কোন সাপোজিটরি ব্যবহার করা উচিত সে সম্পর্কে সঠিক ধারণা নেই। নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স ৩ বছর থেকে ৫ বছর। কখনোই তিন বছর বয়সের নিচে নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার করবেন না। সেক্ষেত্রে শিশু বিপদের সম্মুখীন হতে পারে।
আপনার শিশুর বয়স তিন বছর পূর্ণ হলে অথবা দুই মাস কম হলে নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে আপনাকে ৬ ঘন্টা পরপর সাপোজিটরি ব্যবহার করতে হবে। যদি শিশুর অতিরিক্ত জ্বর থাকে তাহলে ডোজ এর পরিমাণ একটু কমিয়ে ৪ ঘন্টা পর পর নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার করুন। অবশ্যই শিশুকে অতিরিক্ত মাত্রায় সাপোজিটরি দিবেন না।

এতে শিশুর ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। শিশুর শরীরের তাপমাত্রা অনুযায়ী ৪ থেকে ৬ ঘন্টা পর পর সাপোজিটরি দিন। শিশুর শরীরের তাপমাত্রা অতিরিক্ত বেশি হলে নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার করুন পাশাপাশি ১৫-২০ মিনিট পরপর পরিষ্কার সুতির কাপড় পানিতে ভিজিয়ে শিশুর পুরো শরীর মুছে দিন। আশা করি দ্রুত তাপমাত্রা কমে যাবে। 

কখনোই অতিরিক্ত মাত্রায় বা বেশি ডোজের সাপোজিটরি ব্যবহার করবেন না সে ক্ষেত্রে আপনার শিশুর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। নাপা সাপোজিটরি ২৫০ এর অতিরিক্ত ডোজ ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিন। আশা করি নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।
নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স - নাপা সাপোজিটরি ১২৫ ব্যবহার

নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার সঠিক সময়

আপনার শিশুর অধিক মাত্রায় জ্বর বৃদ্ধি পেয়েছে, কোন ভাবেই জ্বর কমছে না এমন সময় আপনি নাপা সাপোজিটরি ২৫০ আপনার শিশুকে দিতে পারেন। তবে নাপা সাপোজিটরি ২৫০ দেওয়ার জন্য অবশ্যই আপনার শিশুর বয়স তিন বছরের উর্ধ্বে হতে হবে। যদি শিশুর শরীরে তাপমাত্রা কম থাকে সে ক্ষেত্রে ৮ ঘন্টা পর পর সাপোজিটরি দিন। 

যদি তাপমাত্রা অধিক থাকে তাহলে ৬ ঘন্টা পর পর সাপোজিটরি দিন। দিনে অথবা রাতে যেকোনো সময় ছয় ঘন্টা পর পর সাপোজিটরি দেওয়া যায়। দেখা যায় অনেকে শুধুমাত্র দিনে সাপোজিটরি দেন ৬ ঘন্টা পর পর। কিন্তু রাতে দেন না এমন সময় দিনে সাপোজিটরি দেওয়ার ফলে জ্বর কমলেও রাতে না দেওয়ার কারণে জ্বর দ্রুত বৃদ্ধি পায়। ফলে শিশু জ্বর থেকে সুস্থ হতে অনেক দেরি হয়।

নাপা সাপোজিটরি ১২৫ ব্যবহার

আপনার শিশুর বয়স ১-৩ বছর হলে আপনি নাপা সাপোজিটরি ১২৫ ব্যবহার করুন। আপনার শিশুর বয়স এক বছরের কম হলে কখনোই এই ডোজের চাইতে বেশি ডোজ ব্যবহার করবেন না। এতে আপনার শিশুর সমস্যা দেখা দিতে পারে। আপনার শিশুর বয়স যদি ১৮ মাসের বেশি হয় সেক্ষেত্রে আপনি নাপা সাপোজিটরি ১৮০ মিলিগ্রাম ব্যবহার করুন। শিশুর জ্বর যদি না কমে সেক্ষেত্রে ১৫-২০ মিনিট পর পর পরিষ্কার ঠান্ডা পানির মধ্যে সুতির কাপড় ভিজিয়ে শিশুর শরীর মুছে দিন এভাবে তিন থেকে চারবার মুছে দিলে শিশুর জ্বর কমে যাবে।

নাপা সাপোজিটরি ৫০০ ব্যবহার

নাপা সাপোজিটরি ৫০০ জ্বর, ও শরীরের অন্যান্য সমস্যায় ব্যবহার করা হয়। সর্দি জনিত জ্বরে, ইনফ্লুয়েঞ্জায়, অতিরিক্ত মাথা ব্যথায়, প্রচন্ড দাঁতের ব্যথায়, কানে ঘা এর ব্যথায়, অতিরিক্ত পরিশ্রম করার ফলে শরীরে ব্যথা হলে নাপা সাপোজিটরি ৫০০ ব্যবহার করা হয়। এছাড়া স্নায়ুর প্রদাহ জনিত ব্যথা হলে, মহিলাদের ঋতুস্রাব জনিত ব্যথায়, আঘাত প্রাপ্ত ব্যথায়, বাতের ব্যথায়, এছাড়া ইনজেকশনের মাধ্যমে কোন ওষুধ গ্রহণ করার পর ব্যথা হলে নাপা সাপোজিটরি ৫০০ ব্যবহার করা হয়। 

নাপা সাপোজিটরি দ্রুত ব্যথা নাশক হিসেবে কাজ করে সাপোজিটরি শুধুমাত্র অল্প কিছুদিন ব্যবহার করুন। এটি নিয়মিত ব্যবহারের জন্য নয়। শিশু এবং বয়স্কদের ক্ষেত্রে সর্বোচ্চ দিনে ৪ বার নাপা সাপোজিটরি ৫০০ ব্যবহার করুন। আপনার শিশুর বয়স ৬-১২ বছরের মধ্যে হলে আপনি নাপা সাপোজিটরি ৫০০ ব্যবহার করতে পারবেন। বয়স্কদের ক্ষেত্রে ১২ বছরের ঊর্ধ্বে হলে ৫০০-১০০০ মিলিগ্রাম ৪-৬ বার ব্যবহার করতে পারবেন।

নাপা সাপোজিটরি 250 মিলিগ্রাম

বিভিন্ন ব্যথায়, জ্বর সর্দি সহ বিভিন্ন ঠান্ডা জনিত সমস্যায় নাপা সাপোজিটরি ২৫০ মিলিগ্রাম ব্যবহার করা হয়। শরীরের যেকোনো ধরনের ব্যথা ও শরীরের অতিরিক্ত তাপমাত্রা কমাতে সাপোজিটরি ব্যবহার করা হয়। তবে সঠিক অনুপাতে সাপোজিটরি ব্যবহার না করলে এর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। আপনার শিশুর বয়স ১-৫ বছরের মধ্যে হলে নাপা সাপোজিটরি ২৫০ মিলিগ্রাম ব্যবহার করুন দিনে সর্বোচ্চ ৪ বার। 

শরীরের যেকোনো ধরনের ব্যথা নাশক হিসেবে এবং শরীরের অতিরিক্ত মাত্রায় জ্বর কমাতে নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার করুন। নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স অনুযায়ী গ্রহণ করলে খুব দ্রুত ভালো ফলাফল পাওয়া যায়।

সাপোজিটরি দেওয়ার কতক্ষণ পর জ্বর কমে

সাধারণত সাপোজিটরি দেওয়ার ১৫- ৩০ মিনিটের মধ্যে জ্বর কমে যায়। অধিকাংশ সময় ১৫ মিনিটের মধ্যেই জ্বর কমে যায়। তবে সাপোজিটরি ভালোভাবে তার কার্যসম্পন্ন করতে ১-৬০ মিনিট পর্যন্ত সময় নেয়।

সাপোজিটরি কখন দিতে হয়

যখন শরীরের অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধি পায় যা কোনভাবে কমতে চায় না, ঔষধ ও সিরাপ সেবন করেও কোন ভাবেই কমেনা এমন সময় সাপোজিটরি দিতে হয়। আপনি দিনের যে কোন অংশে সাপোজিটরি দিতে পারেন। বয়স অনুযায়ী এর ডোজ গ্রহণ করতে হয়। সাপোজিটরি ৪-৬ ঘন্টা পর পর দেওয়া হয়। এছাড়া শরীরের অতিরিক্ত যেকোনো ব্যথা বৃদ্ধি পেলে সাপোজিটরি দিতে হয়। ব্যথা নাশক হিসেবেও সাপোজিটরি অনেক ভালো কাজ করে।

সাপোজিটরি কিভাবে ব্যবহার করে

সাপোজিটরি ব্যবহার করার জন্য সর্ব প্রথম আপনি সাপোজিটরি ফার্মেসি থেকে সংগ্রহ করুন। এরপর ফ্রিজের নরমাল টেম্পারেচারে ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পর এই সাপোজিটরি মোড়ক থেকে খুলে দুই আঙুলের মাঝখানে নিয়ে মলদ্বারে প্রবেশ করান।

লেখক এর মন্তব্য

অনেকে সাপোজিটরি সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন, নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার বয়স কত। কত বছর বয়স থেকে নাপা সাপোজিটরি ২৫০ ব্যবহার করা যায় আজকের আর্টিকেলটিতে এই বিষয়ে সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছি। এর বাইরে যদি আপনার আরো কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে পরিচিতদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url