শিশুর মুখে ঘা হলে করণীয়, ক্রিম, ঔষধ, ঘরোয়া প্রতিকার

শিশুর মুখে ঘা হলে করণীয় হলো চিকিৎসকের কাছে যাওয়ার পূর্বে ও ঔষধ সেবনের পূর্বে অবশ্যই কিছু ঘরোয়া চিকিৎসা নেয়া। ঘরোয়া চিকিৎসার মাধ্যমে খুব সহজেই শিশুর মুখের ঘা দূর করা যায়। শিশুর মুখে ঘা এর ঔষধ কি চলুন জেনে নেয়া যাক।
শিশুর মুখে ঘা হলে করণীয় - শিশুর মুখে ঘা এর ঔষধ
শিশুর মুখে ঘা হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। একাধিক কারণে শিশুর মুখে ঘা হয়। শিশুর মুখে ঘা হলে কিভাবে ঘরোয়া চিকিৎসা করা যায়, যে নিয়ম গুলো অবলম্বন করলে দ্রুত শিশুর মুখের ঘা দূর করতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ শিশুর মুখে ঘা হলে করণীয় - শিশুর মুখে ঘা এর ঔষধ

.

ভূমিকা

ছোট শিশুদের মুখে ঘা হলে শিশুরা অনেক কষ্ট পাই। প্রত্যেকটি শিশুই চকলেটের মতো শক্ত খাবারের পাশাপাশি অন্যান্য খাবার খেয়ে থাকে। অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার, মসলা জাতীয় খাবার, ভাইরাস, অথবা আঘাতের কারনে শিশুর মুখে ঘা হতে পারে। শিশুদের পর্যাপ্ত পরিমাণে বুদ্ধি না থাকায় তারা যে কোন ময়লা জিনিস মুখে দেয়। 

হাত না ধুয়েই সে হাত মুখে দেয় হাতে থাকা জীবাণু মুখে গিয়ে ঘা সৃষ্টি করতে পারে। অনেক শিশুর ঠোঁটে, উপরের ঠোঁটে, মাড়িতে, অথবা তালুতে একপ্রকার ঘা দেখা যায়। মনে হয় ঘা থেকে মাংস খুবলে উঠে গেছে, ঘা এর মুখ সাদা হয়ে থাকে, এবং ঘা গর্ত হয়ে থাকে। এই ঘা ভালো হতে দীর্ঘ সময় নেয়। এমন অবস্থায় শিশু কোন খাবার ভালোভাবে খায় না। 

খাবার খেতে গেলে ঘায়ে আঘাতপ্রাপ্ত হওয়ার কারণে শিশু অনেক কষ্ট পায়। শিশুর মুখে ঘা হলে করণীয় কি, শিশুর মুখে ঘা এর ঔষধ, শিশুর মুখে ঘা হলে ঘরোয়া উপায়ে কিভাবে ভালো করবেন এবং শিশুর মুখের ঘা সম্পর্কে বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তর থাকছে আজকের আর্টিকেলটিতে।

শিশুর মুখে ঘা কেন হয়

শিশুর মুখে একাধিক কারণে ঘা হয়। শিশুর মুখের তালুতে অথবা ঠোঁটে আঘাত লাগার কারণে ঘা হয়। শক্ত খাবার খাওয়ার কারণে শিশুর ঠোটে ঘা হয়। ভিটামিন জনিত অভাবের কারণে অথবা ভাইরাসজনিত সমস্যায় ঘা হয়। শিশু যদি শক্ত ব্রাশ দিয়ে ব্রাশ করে এমন অবস্থায় ঠোটে আঘাত লাগার ফলে ঘা হয়। ছোট শিশুরা অনেক সময় হাত না ধুয়েই মুখে হাত দেয়৷ মাটিতে নোংরা জিনিসপত্র পড়ে থাকলে সে জিনিসগুলো তুলে মুখে দিয়ে চিবাতে থাকে এজন্য ঘা হতে পারে।

শিশুর মুখে ঘা হলে করণীয়

শিশুর মুখে ঘা হলে করণীয় - শিশুর মুখে ঘা এর ঔষধ
অনেক বাবা মা আছেন শিশুর মুখে ঘা হলে কি করবেন সে সম্পর্কে সঠিক ধারণা নেই। শিশুর মুখে সাদা ঘা এর কারণে শিশু খাবার খেতে চাই না। সাদা এই ঘা হলে মনে হয় যেন ওখান থেকে মাংস উঠে গেছে। এমন সময় আপনি চিকিৎসকের কাছে যাওয়ার পূর্বে ঘরোয়া ভাবে এর চিকিৎসা করতে পারেন। ঘরোয়া চিকিৎসা করলে আশা করি দ্রুত আপনার শিশু সুস্থ হবে। শিশুর মুখের সাদা ঘা এর জন্য যে ঘরোয়া উপায় গুলো অবলম্বন করবেন তা হলঃ
  • দুধের সর
  • মধু
  • কাঁচা হলুদ
  • ঘি
  • অলিভ অয়েল
  • নারিকেল তেল
  • তুলসী পাতা
  • অ্যালোভেরা জেল
  • দই
দুধের সরঃ শিশুর মুখের সাদা ঘা এর জন্য দুধের সর অত্যন্ত উপকারী। এই ঘা এর জন্য দুধের সর অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। এছাড়া যদি ভিটামিন জনিত সমস্যায় হয় ক্ষেত্রেও দুধের সর ব্যবহার করলে দ্রুত ঘা সেরে যায়। খাঁটি গরুর দুধ থেকে সর তুলে কাপড়ে করে সর ছেঁকে নিন। এরপর এই সর আলতোভাবে দুই আঙ্গুল দিয়ে ঘষে পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্ট ঘায়ে লাগিয়ে রাখুন। দ্রুত ঘা ভালো হবে।
মধুঃ শিশুর মুখের সাদা ঘা এর জন্য মধু অত্যন্ত উপকারী। এই সাদা ঘায়ের জন্য মধু এন্টি ব্যাকটেরিয়াল হিসাবে ও অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। বিশুদ্ধ খাঁটি মধু দিনে চার থেকে পাঁচ বার ঘা এর স্থানে আলতোভাবে লাগিয়ে দিন দ্রুত ঘা সেরে যাবে।

কাঁচা হলুদঃ শিশুর মুখের সাদা এই ঘা এর জন্য কাঁচা হলুদ অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। কাঁচা হলুদ পেস্ট তৈরি করুন এরপরে পেস্ট দিনে দুইবার আঙ্গুল দিয়ে আলতোভাবে ঘায়ে লাগিয়ে দিন।

ঘিঃ ছোট বাচ্চাদের মুখের ঘা এর জন্য ঘি অত্যন্ত উপকারী। ভিটামিনের ঘাটতির জন্য যদি ঘা হয় সেক্ষেত্রে ঘি দিনে দুই থেকে তিনবার আঙ্গুল দিয়ে ঘা এর উপর আলতো করে লাগিয়ে দিন দ্রুত ঘা ভালো হবে।

অলিভ অয়েলঃ শিশুর মুখের ঘা দূর করতে অলিভ অয়েল অত্যন্ত উপকারী। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল নিয়মিত দিনে দুই থেকে তিনবার শিশুর ঘায়ে লাগিয়ে দিন দ্রুত ঘা ভালো হবে।

নারিকেল তেলঃ শিশুর মুখের ঘা দূর করতে নারিকেল তেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিয়মিত দিনে দুই থেকে তিনবার আঙ্গুলে নারিকেল তেল নিয়ে ঘায়ের উপরে আলতো ভাবে লাগিয়ে দিন এতে ঘা সেরে যাবে।

তুলসী পাতাঃ তুলসী পাতার অত্যন্ত পুষ্টিকর গুনাগুন রয়েছে এছাড়া এটি ঔষধি গাছ হিসেবে বিবেচিত। মুখের ঘায়ে তুলসী পাতার পেস্ট ব্যবহার করুন।

অ্যালোভেরা জেলঃ শিশুর মুখের ঘা দূর করতে অ্যালোভেরা জেল দারুন কাজ করে। এক টুকরো অ্যালোভেরা থেকে পরিষ্কার জেল সংগ্রহ করুন এরপর আলতো করে শিশুর মুখের ঘায়ে আঙ্গুল দিয়ে লাগিয়ে দিন দ্রুত ঘা সেরে যাবে।

দইঃ শিশুর মুখে ঘা দূর করতে টক দইয়ের বিশেষ ভূমিকা রয়েছে। দিনে তিন থেকে চার বার টক দই শিশুর ঠোঁটে ও ঘায়ের স্থানে লাগিয়ে রাখুন অল্প কিছুদিনেই ঘা ভালো হয়ে যাবে।

উল্লেখিত উপাদানগুলো শিশুর মুখের ঘা দূর করতে নিয়মিত ব্যবহার করলে দ্রুত শিশুর মুখের ঘা সেরে যায়। উল্লেখিত উপাদানগুলো ব্যবহার করার পরেও যদি ঘা ভালো না হয় সে ক্ষেত্রে ঔষধ ও মলম ব্যবহার করুন। আশা করি শিশুর মুখে ঘা হলে করণীয় সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

শিশুর মুখে ঘা এর ঔষধ

শিশুর মুখের ঘা দূর করার জন্য বিভিন্ন ঔষধ এবং জেল রয়েছে। বিভিন্ন কোম্পানির বিভিন্ন নামের ঔষধ রয়েছে। এবং কোম্পানি অনুযায়ী এই ওষুধগুলোর দামের পার্থক্য রয়েছে। শিশুর মুখের ঘা এর চিকিৎসায় ওরাল জেল ও সিরাপ, ক্রিম অত্যন্ত উপকারী। শিশুর মুখের ঘা এর চিকিৎসায় ব্যবহৃত সবচাইতে ভালো কিছু ঔষধের তালিকা দেওয়া হলোঃ
  • Micoral oral gel
  • Nystat 30 ml
  • Riboson
  • Naf suspension 12ml
  • Meoral 6ml oral solution
  • Orofresh OS
উল্লেখিত ঔষধ গুলো শিশুর মুখের ঘা, সাদা ঘা, ছত্রাক জনিত ঘা, আঘাত লাগা দূর করতে বিশেষভাবে ব্যবহৃত হয়। উল্লেখিত ঔষধ গুলোর মধ্যে আপনি যেকোন ঔষধ মুখের ঘা এর চিকিৎসায় ব্যবহার করতে পারেন। তবে যেকোনো ওষুধ ব্যবহারের পূর্বে অবশ্যই আপনার শিশুর বয়স ও যে ওষুধ ব্যবহার করবেন সেই ওষুধ সম্পর্কে চিকিৎসকের পরামর্শ নিন।

শিশুর মুখে সাদা ঘা

শিশুর মুখের সাদা ঘা অত্যন্ত বিপদজনক একটি ঘা। এই ঘা হলে শিশু খাবার খেতে পারে না অত্যন্ত কষ্ট পায়। এই ঘা শিশুর ঠোঁটের ওপরে, নিচে, মাড়িতে, তালুতে, ও মুখের ভেতরের যে কোন অংশে হতে পারে। এই ঘা হলে ঘা এর স্থানের মাংস উঠে গর্ত হয়। শিশুর মুখে ঘা হলে করণীয় ও শিশুর মুখের সাদা ঘা সম্পর্কে ঔষধ, চিকিৎসা, ঘরোয়া উপায়, সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত দেয়া হয়েছে।

নবজাতক শিশুর মুখে ঘা

নবজাতক শিশুর মুখে ঘা হলে শিশু অনেক কষ্ট পায়। কোন খাবার খেতে পারে না এমনকি বুকের দুধ পর্যন্ত খেতে পারে না। জিভে এবং ঠোঁট অত্যন্ত সাদা হয়ে থাকে। মুখে, জিহ্বায়, ঠোঁটের যে কোন অংশে এই ঘা হতে পারে। আপনার শিশুর বয়স অনুযায়ী শিশুর মুখেও ঠোঁটে ওরাল জেল ব্যবহার করতে পারেন। তবে ঔষধ ব্যবহারের পূর্বে ঘরোয়া নিয়ম অনুযায়ী, দুধের সর, ঘি, মধু, টক দই, নিয়মিত শিশুর ঠোটে মুখে আলতোভাবে লাগিয়ে দিন। কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনার শিশু দ্রুত সুস্থ হবে।

বাচ্চাদের মুখে ঘা এর মলম

বাচ্চাদের মুখে ঘায়ের জন্য বাজারে বিভিন্ন মলম বিক্রি হয়। আপনি কোম্পানি ভেদে আলাদা আলাদা নামের মলম কিনতে পাবেন। সাধারণত এগুলোকে ক্রিম বলা হয়। বাচ্চাদের মুখের মলম বা ক্রিম বাচ্চাদের মুখের ঘা দূর করতে দ্রুত সাহায্য করে। ছোট বাচ্চাদের মুখে ঘা হলে কি ঔষধ ব্যবহার করবেন, বাচ্চাদের জিব্বায় ঘায়ের ঔষধ এর নাম নিচে দেওয়া হলঃ

মাইকোরাল ১৫ গ্রাম এসিআই লিমিটেড দাম ৯০ টাকা। এপিসল ৫ গ্রাম স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড দাম ৭২ টাকা। এছাড়া আরো অন্যান্য কোম্পানির যে মলম বা ক্রিমগুলো পাওয়া যায় তা হলঃ
  • Micoral oral past 15gm
  • Apsol oral past 5gm
  • Amlex oral paste 5gm
  • Sorex oral paste 5gm
  • Rupsol oral paste 5gm
শিশুর মুখের ঘা দূর করার জন্য উল্লেখিত মলম বা ক্রিম ব্যবহার করুন। তবে ব্যবহারের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বাচ্চাদের মুখের ভিতরে সাদা ঘা কেন হয়?

বাচ্চাদের মুখের ভিতরে সাদা ঘা বিভিন্ন কারণে হয়। একাধিক কারণে বাচ্চাদের মুখে ঘা হতে পারে। বাচ্চাদের মুখে সাদা ঘা শিশুদের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই ঘা কে ওরাল থ্রাশ ও বলা হয়। বাংলায় এটাকে দুধ ঘাও বলা হয়। এ ঘা হলে ভালো হতে দীর্ঘ সময় নেয় শিশু খাবার খাওয়া ছেড়ে দেয়। দুগ্ধজাত শিশুর ঘা হলে দুধ খাওয়ার অনীহা দেখা দেয়। তাই এই ঘা হলে বসে না থেকে দ্রুত চিকিৎসা নিন। যে কারণে শিশুর মুখের সাদা ঘা তা হলঃ
  • শক্ত খাবার খেলে
  • পুষ্টিহীনতায় ভুগলে
  • অসতর্কতায় দাঁতের আঘাতে কেটে গেলে
  • ব্রাশ করার সময় আঘাত লাগলে
  • শক্ত ব্রাশ দিয়ে ব্রাশ করলে
  • শরীরে খনিজের অভাব হলে
  • অতিরিক্ত মসলা জাতীয় খাবার খেলে
  • চকলেট জাতীয় খাবার চুষে খেলে
  • ভাইরাস দ্বারা সংক্রমিত হলে
  • মুখে ক্যান্ডিডা অ্যালবিকানস নামক ছত্রাকের উপস্থিতিতে
উল্লেখিত কারণে বাচ্চাদের মুখের ভিতরে সাদা ঘা হয়। শিশুর মুখে ঘা হলে করণীয় হলো দ্রুত ঘরোয়া উপায় এর পাশাপাশি শিশুর চিকিৎসা করা। ঘরোয়া উপায় অবলম্বন করলে খুব সহজেই শিশুর মুখের ঘা ভালো হয়ে যায়।

লেখক এর মন্তব্য

শিশুর মুখে ঘা হলে করণীয়, শিশুর মুখে ঘা এর ঔষধ ও শিশুর মুখের ঘা সম্পর্কে বিভিন্ন প্রশ্ন অনেকেই জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। শিশুর মুখের ঘা সম্পর্কে আপনার আরো কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানিয়ে রাখুন। আজকে শিশুর মুখের ঘা নিয়ে বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তর দেয়ার চেষ্টা করেছি। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। শিশু সম্পর্কিত আরো অন্যান্য সমস্যা ও সমাধান জানতে আমাদের সাইটের সার্চ বারে শিশু লিখে সার্চ করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url