গরুর ক্ষুরা রোগের চিকিৎসা, লক্ষণ, ঔষধ, ভ্যাকসিন, প্রতিকার

ক্ষুরা রোগ হওয়ার পূর্বেই গরুর ক্ষুরা রোগের চিকিৎসা সম্পর্কে সঠিক ধারণা থাকলে খুব সহজে এই রোগ প্রতিরোধ করা যায়। গরুর ক্ষুরা রোগ অত্যন্ত বিপদজনক একটি রোগ। এ রোগে প্রতিবছর হাজারো গরু মারা যায় সঠিক চিকিৎসার অভাবে। গরুর ক্ষুরা রোগের ঘরোয়া চিকিৎসা ও ক্ষুরা রোগ সম্পর্কে একাধিক প্রশ্নের উত্তর থাকছে আজকের আর্টিকেলটিতে।
গরুর ক্ষুরা রোগের চিকিৎসা - গরুর ক্ষুরা রোগের ঘরোয়া চিকিৎসা
গরুর খুরা রোগের চিকিৎসা দ্রুত না করলে দেখা দিতে পারে বড় ধরনের সমস্যা। গরু অতিরিক্ত ক্ষুরা রোগে আক্রান্ত হলে গরু মারা যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া গর্ভবতী গরুর ক্ষুরা রোগ হলে গর্ভপাত হয়ে যায়।

পোস্ট সূচিপত্রঃ গরুর ক্ষুরা রোগের চিকিৎসা - গরুর ক্ষুরা রোগের ঘরোয়া চিকিৎসা

.

গরুর ক্ষুরা রোগ

গরুর ক্ষুরা রোগ একটি ভাইরাস জনিত রোগ। গরুর এই রোগটি সর্বপ্রথম ক্ষুরে আক্রমণ করে এরপর  ক্ষুর থেকে মুখে আক্রমণ করেন। বিশেষ করে দুই  ক্ষুর বিশিষ্ট বিভিন্ন প্রাণীর এ রোগটি হয়ে থাকে। এ রোগে আক্রান্ত হলে শতকরা ১০% পশু মারা যায়। তাই এ রোগটি হলে অবহেলা না করে দ্রুত প্রতিকার করা প্রয়োজন। আমাদের দেশে সারা বছরই কমবেশি এ রোগ দেখা যায়। এই রোগটি Apthas ভাইরাস দ্বারা সংক্রমণ ঘটায়। ক্ষুরা রোগে আক্রান্ত হলে গরুর শরীরে বিভিন্ন পরিবর্তন দেখা দেয়।

গরুর ক্ষুরা রোগের লক্ষণ

একটি সুস্থ গরুকে ক্ষুরা রোগে আক্রমণ করলে যেভাবে বুঝবেন যে গরুর ক্ষুরা রোগ হয়েছে। গরুর ক্ষুরা রোগ হলে কিছু লক্ষণ দেখে খুব সহজেই ক্ষুরা রোগ চিহ্নিত করা যায়। গরুর ক্ষুরা রোগের লক্ষণ গুলো নিম্নে দেওয়া হল:
  • হঠাৎ করে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়
  • হঠাৎ করে গরুর পায়ে ফোলা দেখা যায়
  • দুই  ক্ষুরের মাঝখানে ঘা দেখা দেয়
  • গরু খুড়িয়ে হাটে
  • হঠাৎ করে মুখের চারিদিকে ঘা দেখা দেয়
  • মুখ দিয়ে প্রচুর পরিমাণে লালা ঝরে
  • গরু অতিরিক্ত শ্বাস-প্রশ্বাস নেই
  • গরুর কাঁপুনি দিয়ে জ্বর আসে
  • গরুর ওলানের মাঝখানে ঘা অথবা ফোসকা দেখা যায়
  • জিহ্বার চামড়া উঠে যাই
  • গরু প্রচন্ড দুর্বল হয়ে যায়
  • গরু খাবার খাওয়া ছেড়ে দেয়
  • এমন অবস্থায় গরু নুয়য়ে পড়ে
  • শরীরের তাপমাত্রা ১০৫ ডিগ্রি থেকে ১০৭ ডিগ্রি পর্যন্ত উঠে যায়
  • আক্রান্ত গরু সব সময় পায়ের ক্ষুর ও আক্রান্ত স্থান চাটতে থাকে
একটি গরু ক্ষুরা রোগে আক্রান্ত হলে উল্লেখিত লক্ষণ গুলো দেখা যায়। ছাগল, ভেড়া, অন্যান্য প্রাণীর ক্ষেত্রে এ লক্ষণ কিছুটা আলাদা হয়। এমন অবস্থায় দ্রুত চিকিৎসা না নিলে গরু মারা যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

গরুর ক্ষুরা রোগের চিকিৎসা

গরুর ক্ষুরা রোগ হলে অবশ্যই গরুকে ইনজেকশন ঔষধ এর পাশাপাশি প্রচুর পরিমাণে ঘরোয়া চিকিৎসা করা প্রয়োজন। গরুর ক্ষুরা রোগের চিকিৎসায় গরুকে প্রতি চার মাস পর পর গরুকে ক্ষুরা রোগের ভ্যাকসিন করতে হয়। এরপর গরু যদি আক্রান্ত হয় সে ক্ষেত্রে গরুর প্রতি প্রচুর পরিমাণে যত্ন নিতে হবে। যেহেতু ক্ষুরা রোগ একটি ভাইরাস জনিত রোগ এ রোগটি দীর্ঘমেয়াদী। 
গরুর ক্ষুরা রোগের চিকিৎসা - গরুর ক্ষুরা রোগের ঘরোয়া চিকিৎসা
এই রোগটি দ্রুত ভাল হয় না এ রোগটি ভালো হতে ১৫-২০ দিন সময় নেই। বা কোন কোন ক্ষেত্রে এর চাইতে আরো বেশি সময়ও লাগতে পারে। গরু ক্ষুরা রোগে আক্রান্ত হলে অবশ্যই একজন অভিজ্ঞ ভেটেনারি চিকিৎসকের সাথে পরামর্শ করুন। এর পাশাপাশি আপনি ঘরোয়া কিছু চিকিৎসা করতে পারেন। 

ওষুধ ইনজেকশন এর পাশাপাশি গরুর ক্ষুরা রোগে ঘরোয়া চিকিৎসা দ্রুত গরুকে সুস্থ করতে সাহায্য করে। খামারের একটি গরু ক্ষুরা রোগে আক্রান্ত হলে আক্রান্ত গরুকে অবশ্যই আলাদা করে রাখবেন। খামারের আবাসস্থল পরিষ্কার পরিচ্ছন্ন এবং জীবাণুমুক্ত রাখবেন। ২-৩ দিন পর পর জীবাণুন নাশক দিয়ে গরুর পুরো ঘর পরিষ্কার করুন।

গরুর ক্ষুরা রোগ কেন হয়

গরুর ক্ষুরা রোগের চিকিৎসা ও গরুর ক্ষুরা রোগ কেন হয় তা হল এটি একটি ভাইরাস জনিত রোগ এটি যে কোনোভাবে গরুর শরীরে ভাইরাসের মাধ্যমে আক্রমণ করে। এ রোগটি হওয়ার প্রধান কারণ হলো পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব। এছাড়া আক্রান্ত গরুর সংস্পর্শে বা অন্য কোথাও কোন গরুর মাধ্যমে খামারের গরু আক্রান্ত হয়। 
নিয়মিত গরুকে টিকা প্রদান করলে ও খামার পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে গরুর ক্ষুরা রোগ দূর করা যায়। এটি একটি ভাইরাস জনিত রোগ যেকোনো ভাবে, সংস্পর্শে, সিমেন, খাবার, অস্বাস্থ্যকর পরিবেশ, রোগ জীবাণু ইত্যাদির মাধ্যমে গরুর ক্ষুরা রোগ হতে পারে।

গরুর ক্ষুরা রোগ হলে করনীয় কি

গরুর ক্ষুরা রোগ হলে করণীয় হল গরুর ক্ষুরা রোগের চিকিৎসা করা। সঠিক সময়ে গরুর চিকিৎসা না করলে গরু মারা যেতে পারে। গর্ভবতী গাভী ক্ষুরা রোগে আক্রান্ত হলে গর্ভপাত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। গরুর ক্ষুরা রোগ হলে লক্ষণ অনুযায়ী এর চিকিৎসা করা। এছাড়া গরুকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং ঘরোয়া কিছু উপায় অবলম্বন করে এ রোগের চিকিৎসা করা।

গরুর ক্ষুরা রোগের ঘরোয়া চিকিৎসা

গরু ক্ষুরা রোগে আক্রান্ত হলে গরুর ক্ষুরা রোগের চিকিৎসা করা প্রয়োজন। চিকিৎসার পাশাপাশি আপনি ঘরোয়া কিছু উপায় অবলম্বন করুন। ক্ষুরা রোগে চিকিৎসার চাইতে ঘরোয়া উপায় দ্রুত রোগ সারাতে সাহায্য করে। এ রোগের মূল চিকিৎসা হল গরুর যত্ন নেয়া। গরুর ক্ষুরা রোগ হলে কি করবেন সে সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো: 

গরুর ক্ষুরা রোগ হলে গরুর মুখে ঘা হয় এমন অবস্থায় গরু কোন খাবার খায় না গরুর রুচি কমে যায় মুখের চামড়া উঠে যায়। আপনার গরুর যদি মুখে ঘা হয় সে ক্ষেত্রে কয়েকটি টিপস দেওয়া হলঃ
  • আপনি দুই চামচ সোহাগা ভেজে গুঁড়ো করে নিন। এর সাথে খাঁটি ১০০ গ্রাম মধু ভালোভাবে মিশিয়ে নিন। এর সাথে ৫টি সিভিট ট্যাবলেট ও ১০টি রিভোফ্লাভিন ট্যাবলেট উল্লেখিত উপাদানগুলো ভালোভাবে গুঁড়ো করে পেস্ট তৈরি করুন এরপর গরুর মুখে এই পেস্ট দিনে দুইবার লাগিয়ে দিন গরুর মুখের ঘা দ্রুত সেরে যাবে।
  • ৫চামচ হলুদের সাথে মধু ৫০ গ্রাম, ও মাঝারি আকারের একটি লেবু ভালোভাবে পেস্ট তৈরি করুন এরপর এই পেস্ট গরুর মুখে দিনে সর্বোচ্চ একবার লাগিয়ে দিন। গরুর মুখের ঘা দ্রুত সেরে যাবে।
  • পায়ে ঘা হলে পটাশিয়াম ০.০১% পানিতে ভালোভাবে মিশিয়ে গরুর পা ও মুখ ভালোভাবে দিনে দুই থেকে তিনবার ধুয়ে দিন।
  • খাবার সোডা দুই চামচ এক লিটার হালকা গরম পানির সাথে ভালোভাবে মিশিয়ে পায়ে দিনে দুই থেকে তিনবার স্প্রে করুন।
  • ১০০ গ্রাম তারপিন তেলের সাথে ৪০০ গ্রাম নারিকেল তেল ভালোভাবে মিশিয়ে নিন এই তেল গরুর পায়ে দিনে দুই থেকে তিনবার স্প্রে করুন দ্রুত ঘা সেরে যাবে।
  • পায়ে অতিরিক্ত মাছি বসলে ইঞ্জিনের পোড়া মোবিল পায়ে ভালোভাবে লাগিয়ে দিন এতে ভাইরাস ও জীবাণু মারা যাবে এবং মাছি পড়া দূর হবে।
  • পায়ের ঘা যদি বৃদ্ধি পায় সে ক্ষেত্রে ডায়রোভেট বোলাস ট্যাবলেট ভালোভাবে গুঁড়ো করে গরুর পায়ে লাগিয়ে দিলে পায়ের ঘা সেরে যাবে।
  • গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য নিম পাতার পেস্ট এর সাথে চিটাগুড় ভালোভাবে মিশিয়ে নিন। এই পেস্ট গরুকে দিনে দুই থেকে তিনবার খাওয়ান গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।
উপরোক্ত বিষয়গুলো গরুর ক্ষুরা রোগের চিকিৎসা ও গরুর ক্ষুরা রোগের ঘরোয়া চিকিৎসা হিসেবে গরুর প্রতি যত্ন নিতে পারেন। এতে গরু দ্রুত ক্ষুরা রোগ থেকে সুস্থ হবে।

গরুর ক্ষুরা রোগের ভ্যাকসিন

ক্ষুরা রোগের ভ্যাকসিন বিভিন্ন কোম্পানির রয়েছে। গরুর ক্ষুরা রোগের ভ্যাকসিন সরকারি ও বেসরকারি উভয় রয়েছে। সরকারি ভ্যাকসিনের ক্ষেত্রে নিয়ম আলাদা এবং বেসরকারি ভ্যাকসিনের ক্ষেত্রে নিয়ম আলাদা রয়েছে। আপনি যে ভ্যাকসিন কিনবেন সে ভ্যাকসিনের নির্দেশিকা ভালোভাবে পড়ে গরুকে ভ্যাকসিন করুন। 

আমাদের দেশে ক্ষুরা রোগের জন্য যে বেসরকারি ভ্যাকসিন পাওয়া যায় তাহল khuraVax vet এই ওষুধটি ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেড প্রস্তুত করেছেন। এই ভ্যাকসিন করার ক্ষেত্রে আপনাকে যে নিয়ম গুলো অনুসরণ করতে হবে তা হল বাছুরের ক্ষেত্রে চার মাস বয়স হলে এ ভ্যাকসিনের প্রথম ডোজ দিন। বাছুরের ক্ষেত্রে ২ মিলি করে গভীর মাংসপেশীতে দিন। 

এই ডোজ করার এক মাস পর বুস্টার ডোজ করুন। এরপর পরবর্তী ডোজগুলো গরু যতদিন পালন করবেন ততদিন ৪-৬ ছয় মাস পর পর গরুর শরীরে প্রয়োগ করুন।

গরুর ক্ষুরা রোগের ঔষধ কি

আপনার গরু ক্ষুরা রোগে আক্রান্ত হলে অবশ্যই গরুর ক্ষুরা রোগের চিকিৎসা করুন। গরুর খুরা রোগের চিকিৎসায় বিভিন্ন ঔষধ ব্যবহারিত হয়। গরুর লক্ষণ অনুযায়ী ভেটেনারি চিকিৎসকরা বিভিন্ন ওষুধ দেন। যেহেতু এই রোগটি ভাইরাস দ্বারা সংক্রমিত হয় তাই এর প্রথম চিকিৎসা হলো FMD CURE সলিউশন দিয়ে গরুর পুরো শরীর ধুয়ে দেওয়া। এতে গরুর পুরো শরীরের ভাইরাস ও জীবাণু মারা যাবে। 

শরীরের অন্যান্য স্থানে এ ভাইরাস আক্রমণ করতে পারবে না। আক্রান্ত স্থান সহ গরুর পুরো শরীর FMD CURE পানির সাথে ব্যবহার বিধি অনুযায়ী মিশিয়ে গরুর পুরো শরীর ধুয়ে দিন। এর সাথে এভেইলা৪ ব্যবহার বিধি অনুযায়ী গরুকে নিয়মিত সেবন করান আশা করি দ্রুত গরু সুস্থ হবে।

গরুর ক্ষুরা রোগের হোমিও চিকিৎসা

গরু ক্ষুরা রোগে আক্রান্ত হলে হোমিও চিকিৎসা করা যায়। যেহেতু এটি ভাইরাস জনিত রোগ তাই এ রোগ সারতে দেরি হয়। হোমিওপ্যাথি ঔষধ গরুর লক্ষণ অনুযায়ী সেবন করানো হয়। গরুর ক্ষুরা রোগে যে হোমিওপ্যাথি ঔষধ গুলো ব্যবহার করা হয় তা হলোঃ
  • ক্যালেন্ডুলা
  • মার্কসল
  • আর্সেনিক এল্বাম
  • নাইট্রিক অ্যাসিড
  • সালফার
  • থুজার
  • রাস-টরেক্স
  • বোরাক্স
ইত্যাদি ঔষধ গুলো গরুর ক্ষুরা রোগের চিকিৎসায় ব্যবহারিত হয়। তবে এক এক গরুর ক্ষেত্রে গরুর লক্ষণ অনুযায়ী আলাদা আলাদা ওষুধ প্রয়োগ করা হয়। গরুর ক্ষুরা রোগের জন্য হোমিও চিকিৎসা করতে অবশ্যই একজন রেজিস্টার্ড হোমিও চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

লেখক এর মন্তব্য

অনেকে গরুর ক্ষুরা রোগ সম্পর্কে জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। আর্টিকেলের মধ্যে কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। গরুর ক্ষুরা রোগ সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকলে অবশ্যই আমাদের জানাবেন। 

আমরা সেই তথ্যটি আমাদের আর্টিকেলটিতে যোগ করব।  আপনার অজানা তথ্য সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ তথ্য পড়তে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url