ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে, ১৫টি ফ্রিল্যান্সিং কোর্স

ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে এটা ডিপেন্ড করে আপনার কোর্সের ধরন, মান, ও আপনাকে যে ট্রেনিং দেওয়াবে সেই ট্রেইনারের উপর। বর্তমানে ফ্রিল্যান্সিং পেশা একটি স্বাধীন পেশা এ পেশায় লক্ষাধিক ছেলে এবং মেয়েরা দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। ফ্রিল্যান্সিংয়ের সবচাইতে ভালো সেক্টর কোনটি। অন্যান্য ফ্রিল্যান্সিং কোর্স এবং ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি।
ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে - ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স
বর্তমানে সবচাইতে সুখের এবং আরামদায়ক কাজ হচ্ছে ফ্রিল্যান্সিং। কিন্তু যারা নতুন তাদের ফ্রিল্যান্সিং কি সে বিষয়ে সঠিক ধারণা নেই। কোন সেক্টরে ট্রেনিং নিয়ে সফলতার উচ্চ শিখরে পৌঁছানো সম্ভব, এই বিষয়ে সঠিক ধারণা না থাকলে আপনি সারা জীবন ফ্রিল্যান্সিং পেশায় নিযুক্ত হতে চাইলে সফল হতে পারবেন না।

পোস্ট সূচিপত্রঃ ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে - ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স

.

ফ্রিল্যান্সিং কোর্স

সাধারণত ফ্রিল্যান্সিং বলতে প্রত্যেকে বোঝে ইন্টারনেট থেকে যেকোনো উপায়ে আয় করার পেশা। ফ্রিল্যান্সিয়ের হাজারো সেক্টর রয়েছে, আপনি ফ্রিল্যান্সিং করে হাজার রকমে আয় করতে পারবেন। এরমধ্যে ভালো উপায় রয়েছে, এবং মন্দ উপায় রয়েছে। হয়তো ভালো উপায় একটু আর্নিং কম কিন্তু রোজগারটা হালাল। অন্যদিকে আপনি যদি মন্দ উপায় আর্নিং করেন সেক্ষেত্রে আপনার আরনিং হবে বেশি কিন্তু রোজগারটা হবে হারাম। 

আপনি যদি একজন মুসলিম ঘরের ছেলে অথবা মেয়ে হয়ে থাকেন সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে আরনিং এর বিষয়ে হালাল এবং হারামের চিন্তা নিশ্চয়ই করা উচিত। আপনি যদি ফ্রিল্যান্সিং কোর্স করতে চান তাহলে আমার ধারনা মতে অবশ্যই আপনি আপনার পরিচিত বা অনলাইনে বা কোন প্লাটফর্মে কারো না কারোর ফ্রিল্যান্সিং করে আরনিং করার উপায় গুলো দেখেছেন। 
এজন্য আপনার মনে ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে জানার আগ্রহ এসেছে। ফ্রিল্যান্সিং কোর্স টা এমন একটি বিষয় যারা নতুন ফ্রিল্যান্সিং সেক্টরে আসতে চাই তারা যদি সঠিক কোর্স না করে তাহলে কোন ভাবেই ফ্রিল্যান্সিং করে আর্নিং করা সহজ নয়। ফ্রিল্যান্সিং পেশাটা এমন একটি পেশা যেখানে দীর্ঘ সময় ধরে কাজ করতে হয়। অনেক ধৈর্যের প্রয়োজন হয় যা সবার দ্বারা সম্ভব হয় না। 

ফ্রিল্যান্সিং এর অনেক সেক্টর রয়েছে সেক্টর অনুযায়ী আলাদা আলাদা কোর্স রয়েছে। আপনি যদি ফ্রিল্যান্সিং কোর্স করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে নিশ্চিত হতে হবে আপনি কোন বিষয়ে পারদর্শী হতে চান। আপনি কোন বিষয়ে কাজ করতে চান। ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে ও আপনি কোন বিষয় নিয়ে মার্কেটিং করতে চান এটা ডিপেন্ড করবে আপনার ফ্রিল্যান্সিং কোর্সের উপর।

তাই আমি আপনাকে সাজেস্ট করব আপনি ফ্রিল্যান্সিং করার আগে অবশ্যই যে কোর্সটি করবেন সেই কোর্সের ভবিষ্যৎ কেমন হতে পারে। ওই কোর্সটি করলে আপনি কতটা সফল হবেন সে বিষয়ে নিশ্চিত হয়ে ফ্রিল্যান্সিং কোর্স করুন।

ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে

ফ্রিল্যান্সিং আরামদায়ক পেশা, অনেক আয় করা সম্ভব বলে অনেকেই এ পেশায় কাজ করার জন্য আগ্রহ প্রকাশ করেন। যারা নতুন রয়েছেন তারা বিভিন্ন কোর্স ফি সম্পর্কে জানেন না বিধায় জিজ্ঞাসা করেন ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা খরচ হয়। আসলে ফ্রিল্যান্সিং সেক্টরের মধ্যে বিভিন্ন কোর্স রয়েছে। এই কোর্স অনুযায়ী কোর্সের ফি ও খরচ হয়। 
ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে - ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স
এখন আপনি যে বিষয়ের উপরে কাজ করতে চান, যে বিষয়ে দক্ষ হয়ে উঠতে চান সে বিষয়ের উপরে আপনাকে কোর্স করতে হবে। আলাদা আলাদা কোর্সের ক্ষেত্রে আলাদা আলাদা টাকা লাগে। বিভিন্ন ধরনের কোর্স ফি বিভিন্ন রকমের হয়। তবে ফ্রিল্যান্সিং কোর্স এর পাশাপাশি ফ্রিল্যান্সিং করার জন্য আপনার আরো অন্যান্য খরচ হবে। 
কোর্সের ভিত্তিতে ফ্রিল্যান্সিং কোর্স করতে ১-২০ হাজার টাকার মতো কোর্স করতে টাকা লাগে। কোর্স করার জন্য আপনার প্রয়োজনীয় ডিভাইসের প্রয়োজন যেগুলো দিয়ে আপনি মার্কেটপ্লেসে কাজ করবেন। যদি আপনার ডিভাইস গুলো থাকে সে ক্ষেত্রে খরচ কম হবে। আর যদি ডিভাইস গুলো না থাকে সে ক্ষেত্রে খরচ বেশি হবে। আপনার সুবিধার্থে কোর্স শুরু করতে কত টাকা খরচ হতে পারে সে হিসাব নিচে দেওয়া হল যেমনঃ
  • কোর্স ফি ১৫,০০০
  • একটি ভাল মানের মোবাইল ফোন ১০,০০০
  • একটি ভালো মানের কম্পিউটার ৪০,০০০
  • ইন্টারনেট কানেকশন খরচ ৫,০০০
  • প্রতিমাস ইন্টারনেট বিল ৬০০
  • প্রতিমাস বৈদ্যুতিক বিল ২০০
  • সফটওয়্যার এবং টুলস ২,০০০
  • মোট খরচ ৭২,৮০০
আপনার যদি কোন কিছুই না থাকে সেক্ষেত্রে এই পরিমাণ টাকা খরচ হবে। তবে কোর্সের ধরন অনুযায়ী এবং আপনার ব্যবহারিত কম্পিউটারের মান অনুযায়ী খরচ কম বেশি হতে পারে। প্রিয় পাঠক আশা করি ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে সে বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন।

ফ্রিল্যান্সিং কোর্স সমূহ

ফ্রিল্যান্সিং সেক্টরে হাজারেরও বেশি কোর্স রয়েছে। আপনি যে সেক্টরে কাজ করতে চান সে বিষয়ে পারদর্শী হয়ে আপনাকে কাজ করতে হবে। নয়তো যারা বর্তমানে ওই সেক্টরে কাজ করতেছে আপনি কখনোই তাদের সাথে সমমানে কাজ করতে পারবেন না। তাই আপনি যে বিষয়ে কাজ করতে চান, যেটা আপনার কাছে সহজ মনে হয় সে বিষয়ে কোর্স করতে পারেন। একজন ফ্রিল্যান্সার হয়ে মার্কেটপ্লেসে কাজ করতে পারেন। ফ্রিল্যান্সিং সেক্টরের বিভিন্ন কোর্স রয়েছে এরমধ্যে বর্তমানে কিছু ভালো কোর্সের তালিকা দেওয়া হলঃ
  • ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কোর্স
  • বেসিক কম্পিউটার কোর্স
  • ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কোর্স
  • ডিজিটাল মার্কেটিং কোর্স
  • সফটওয়্যার ডেভেলপমেন্ট কোর্স
  • গ্রাফিক্স ডিজাইন কোর্স
  • স্কিল ডেভেলপমেন্ট কোর্স
  • ভিডিও এডিটিং এন্ড অ্যানিমেশন কোর্স
  • ইংলিশ ল্যাংগুয়েজ কোর্স
  • বিজনেস অ্যাকাউন্টিং কোর্স
  • নেটওয়ার্কিং কোর্স
  • ইন্টারপেনিওর ডেভেলপমেন্ট কোর্স
এই কোর্সগুলোর মধ্যেও আবার শতাধিক ভাগ রয়েছে এগুলো কোর্সের প্রধান সেক্টরের নাম এ সেক্টর গুলোর মধ্যে আবারও ভিন্ন ভিন্ন অংশ রয়েছে।

ফ্রিল্যান্সিং কোর্স ফ্রি

অনেকে ফ্রিল্যান্সিং সেক্টরে ভর্তি হতে চান কিন্তু কোন কোর্স করবেন কোর্স ফি কত টাকা লাগবে সেই বিষয়ে ধারণা নেই। ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে এ প্রসঙ্গে অনেকে জিজ্ঞাসা করেন। ফ্রিল্যান্সিং এর বিভিন্ন কোর্স সমূহ রয়েছেন এই কোর্সসমূহ অনুযায়ী কোর্সের ফী নির্ধারণ করা হয়। তাছাড়া কোর্স ফি মেন্টর এর উপর, নির্ধারিত প্রতিষ্ঠানের উপর, তাদের সাপোর্ট সিস্টেমের উপর, আপনার মেন্টরের দক্ষতা এবং বাস্তব ইনকামের উপর ভিত্তি করে কোর্স ফি নির্ধারণ করা হয়। এক এক কোর্সের ক্ষেত্রে এক এক রকমের ফি বাবদ খরচ হয়।

ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স

বর্তমানে ফ্রিল্যান্সিং যে কোর্সগুলো রয়েছে সকল কোর্সের মধ্যে সহজ, এবং খুব কম সময়ে বেশি আরর্নিং এবং সহজে কাজ করার মত একটা সেক্টর হল ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স। আপনি ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স করলে খুব সহজেই বর্তমান ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো সম্পর্কে দক্ষ হয়ে উঠবেন। খুব সহজেই বিভিন্ন মার্কেটপ্লেস থেকে আর্নিং করার দক্ষতা অর্জন করতে পারবেন।

এ মার্কেটপ্লেসে কাজ করার জন্য খুব বেশি পরিশ্রম ও বেশি শিক্ষিত হওয়ার প্রয়োজন নেই। শুধুমাত্র মোবাইল ফোন ও কম্পিউটার ব্যবহারের দক্ষতা ও পরিশ্রম করার মন-মানসিকতা থাকলেই আপনি এই সেক্টরে কাজ করতে পারবেন। আপনি ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স করার জন্য অবশ্যই একজন সফল ফ্রিল্যান্সারের কাছে ট্রেনিং নিতে পারেন। 

এখন বিভিন্ন অনলাইন এবং প্লাটফর্মে, হাজারো ট্রেইনার রা ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স করিয়ে তাদের অর্থ গুছিয়ে নিচ্ছে। কিন্তু যারা তাদের কাছ থেকে ট্রেনিং করছে তারা আদও কি সফল হতে পারছে। ভুয়া রিভিউ এর মাধ্যমে ভুয়া ইনকাম সোর্স দেখিয়ে তারা স্টুডেন্টদের আকৃষ্ট করছে। ডিজিটাল মার্কেটিং কোর্স ফি ১- ১৫,০০০ টাকার মধ্যে নির্ধারণ করা হয়। 

তাদের মেইন্টর, সাপোর্ট সিস্টেম, প্রতিষ্ঠানের ব্যবস্থা, এবং সফটওয়্যার ও টুলস এর উপর নির্ধারণ করে এই কোর্সের ফি কমবেশি হতে পারে। আপনি ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্সে ভর্তি হওয়ার পূর্বে অবশ্যই আপনার ট্রেইনারের আরনিং এর দক্ষতা, তাদের সফলতা, তাদের স্টুডেন্টের সফলতা, তাদের কাছে থেকে পূর্বে যে স্টুডেন্ট গুলো কোর্স করেছে তাদের রিভিউ দেখি আপনি সেখানে ভর্তি হবেন।

আপনি বাংলাদেশের বিভিন্ন জেলায় ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন সেটি অনলাইন অথবা অফলাইনে হোক না কেন। অনলাইনে চাইতে অফলাইনে ক্লাস করলে সবচাইতে বেশি দক্ষতা অর্জন করতে পারবেন।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২৪

সরকারি ভাবে ফ্রিতে ফ্রিল্যান্সিং কোর্স করানো হয়। আপনি চাইলে সরকারিভাবে ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন। সরকারিভাবে ফ্রিল্যান্সিং কোর্স করার জন্য আপনার নিজের থানায় যুব উন্নয়ন অধিদপ্তরে যোগাযোগ করুন এবং সেখানে আপনার আবেদন ফর্মটি জমা দিন। তবে সরকারিভাবে ফ্রিল্যান্সিং কোর্স করলে উনারা যে বিষয়গুলো শিখায় সে বিষয়ে আপনাকে কাজ করতে হবে এখানে আপনার পছন্দের কোনো তালিকা নেই। কিন্তু আপনি নিজে অর্থ খরচ করে কোর্স করলে আপনি যে কোন সেক্টরে কাজ করার দক্ষতা অর্জন করতে পারেন।

ফ্রিল্যান্সিং কোর্স ইন বাংলাদেশ

বাংলাদেশে বিভিন্ন ফ্রিল্যান্সিং কোর্স রয়েছে। অনেক সফল ফ্রিল্যান্সাররা যে সেক্টরে সফল হয়েছেন তারা সেই সেক্টরগুলোতে নতুন শিক্ষার্থীদের ট্রেনিং দেয়াচ্ছেন। আপনি যে সেক্টরের উপরে ফ্রিল্যান্সিং করতে আগ্রহী সেই সেক্টরের মেন্টরদের সাথে কথা বলে বাংলাদেশে ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন।

অনলাইন ফ্রিল্যান্সিং কোর্স

ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে, অনলাইন ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে বলতে গেলে আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইন ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন। কিন্তু আমার বাস্তব অভিজ্ঞতা থেকে আপনাকে সঠিক একটি উপদেশ দেবো তা হল অনলাইন ফ্রিল্যান্সিং কোর্স করে এই পর্যন্ত খুব কম সংখ্যক শিক্ষার্থী সফল হয়েছেন। 

কেননা অনলাইনে অধিকাংশই ফ্রড, চিটার, অদক্ষ ফ্রিল্যান্সারেরা কোর্স বিক্রয় করে। যে কোর্সগুলো কিনলে অনেকে প্রতারিত হন, কোর্স কিনে শুধু টাকা নষ্ট হয় কোন কাজ হয় না। তাই আপনি যদি ফ্রিল্যান্সিং করতে আগ্রহী হন তাহলে অনলাইন ফ্রিল্যান্সিং কোর্স না করে কোনো ভালো মেন্টরের সাহায্য নিয়ে প্রতিষ্ঠিত কোন আইটি সেন্টারের নিয়ম অনুযায়ী ট্রেনিং করুন আশা করি ভালো ফলাফল পাবেন।

ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স

বর্তমান মার্কেটপ্লেসে ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স নামে বিভিন্ন ফ্রিল্যান্সার ট্রেনিং দিচ্ছেন। ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স করতে গেলে অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে তারা আপনার কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে কিনা। তারা ফ্রি বলে আপনাকে বিভিন্ন কাজের উৎসাহ দেবে এরপর তাদের আর্নিং দেখিয়ে আপনার কাছ থেকে সফটওয়্যার, টুলস ও অন্যান্য খরচ বাবদ টাকা হাতিয়ে নেবে। 

আপনি ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স করে কখনোই সফল হতে পারবেন না। একটা বিষয় মাথায় রাখবেন বর্তমানে কোন কিছুই ফ্রিতে পাওয়া যায় না। তাহলে ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স কিভাবে করে সফল হবেন আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কোর্স

গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং সেক্টর এর মধ্যে কাজ করার মত একটি ভালো মার্কেটপ্লেস। বর্তমানে গ্রাফিক্স ডিজাইন নিয়ে অধিক সংখ্যক ফ্রিল্যান্সার কাজ করছে। এবং অধিক পরিমাণে বৈদেশিক মুদ্রা আরর্নিং করছে। বর্তমানে গ্রাফিক্স ডিজাইনের প্রশিক্ষণে বিভিন্ন আইটি সেন্টার কাজ করছে। আপনাকে গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কোর্স করার জন্য অবশ্যই একজন সফল গ্রাফিক্স ডিজাইনারের কাছে কোর্স করা প্রয়োজন। 

তাদের বর্তমান আরর্নিং সোর্স, তাদের স্টুডেন্টের কাজ করার দক্ষতা, তাদের স্টুডেন্টের কাজ করে আরর্নিং করার প্রুভ, তাদের প্রতিষ্ঠানের সহযোগিতা এবং তাদের আইটি সেন্টারের অন্যান্য স্টুডেন্টের রিভিউ দেখার পর আপনি সেই প্রতিষ্ঠান থেকে গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কোর্স করুন।

লেখক এর মন্তব্য

ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে, ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। এই আর্টিকেলটিতে একজন নতুন শিক্ষার্থী ফ্রিল্যান্সিং সেক্টরে আসার জন্য কোন নিয়মগুলো অনুসরণ করবে কিভাবে একটি সেক্টরে কাজ করার জন্য ভর্তি হবে কত টাকা খরচ হতে পারে সে সম্পর্কে একটি সঠিক ধারণা দেয়ার চেষ্টা করেছি। 

আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। ফ্রিল্যান্সিং সেক্টর বিষয়ে যদি আপনার কোন প্রশ্ন থাকে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এরকম আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url