ফেসবুক থেকে টাকা আয় করার ১৫টি সহজ উপায় সম্পর্কে

ফেসবুক থেকে টাকা আয় করার একাধিক উপায় রয়েছে। হাজারো বেকার লোকজন তাদের দিনের অধিকাংশ সময় ফেসবুক ব্যবহার করে সময় অতিবাহিত করে৷ কিন্তু ফেসবুক থেকে প্রতিমাসে লক্ষাধিক টাকার ও বেশি আয় করা যায় এ বিষয়ে কয়জন জানে। আজকের আর্টিকেলটিতে ফেসবুক থেকে আয় করার একাধিক উপায় সম্পর্কে থাকছে বিস্তারিত।
ফেসবুক থেকে টাকা আয় করার ১৫টি সহজ উপায়
আমাদের দেশে লক্ষাধিকেরও বেশি ফেসবুক ইউজার রয়েছেন যারা প্রতিদিন হাজার হাজার টাকা ইনকাম করছেন। আবার হাজারো ফেসবুক ইউজার রয়েছেন যারা সারাদিন ফেসবুকে তাদের সময় অতিক্রম করছেন কিন্তু ফেসবুক থেকে যে আয় করা সম্ভব এ বিষয়ে ধারণা টুকু নেই। ফেসবুক থেকে কিভাবে আয় করা যায়, ফেসবুক থেকে প্রতিদিন নগদ টাকা কিভাবে আয় করবেন এবং ফেসবুক থেকে টাকা ইনকাম করার কৌশল সম্পর্কে থাকছে আজকের আর্টিকেলটিতে বিস্তারিত, জানতে হলে আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক থেকে টাকা আয় করার ১৫টি সহজ উপায়

.

ফেসবুক থেকে টাকা আয় করার ১৫টি সহজ উপায়

আমাদের দেশে শিক্ষিত বেকার ছেলে, মেয়েরা বসে আছেন কোন চাকরি পাচ্ছেন না। সারাদিন তাদের সময় গুলো ফেসবুকে ভিডিও দেখে, ফেসবুকিং করে, চ্যাটিং করে, সময় পার করে দিচ্ছেন। আমাদের দেশের বেকার লোকজন চাইলে ফেসবুক থেকে প্রতিমাসে লাখ লাখ টাকা আয় করতে পারেন। ফেসবুক থেকে বিভিন্ন উপায়ে আয় করা যায় যা বলে শেষ করার মত নয়। 

আজকের আর্টিকেলটিতে ফেসবুক থেকে খুব সহজে আয় করার কিছু টিপস আপনাদের মাঝে শেয়ার করব। ধৈর্য ধরে ফেসবুকে কিছুদিন কাজ করলে অবশ্যই আপনিও ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। তবে ফেসবুক থেকে আয় করার জন্য সর্বপ্রথম বিষয় হচ্ছে ধৈর্য। অবশ্যই আপনাকে আপনার ধৈর্য সহকারে কাজ করতে হবে তাহলে সামনের দিকে এগিয়ে যেতে পারবেন। 

ফেসবুক থেকে টাকা আয় করার জন্য আপনার প্রয়োজন হবে একটি স্মার্ট ফোন, ল্যাপটপ, ডেক্সটপ কম্পিউটার, ও ইন্টারনেট কানেকশন, এই ডিভাইস গুলোর মধ্যে যেকোনো একটি আপনার থাকলেই আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। ফেসবুক থেকে টাকা আয় করার একাধিক উপায় গুলো সম্পর্কে নিচে দেওয়া হলঃ
  • ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম
  • ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম
  • ফেসবুকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম
  • ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম
  • ফেসবুকে ভিডিও শেয়ার করে টাকা ইনকাম
  • ফেসবুকে রিল ভিডিও আপলোড করে টাকা ইনকাম
  • ফেসবুকে নিজের বিজনেসর প্রচার করে টাকা ইনকাম
  • ফেসবুকে অন্যের যে কোন অফার প্রমোট করে টাকা ইনকাম
  • ফেসবুক থেকে একটিভ ইনকাম
  • ফেসবুক ম্যানেজার হিসেবে কাজ করে টাকা ইনকাম
  • ফেসবুকে লোকাল অ্যাডভার্টাইজার দের থেকে টাকা ইনকাম
  • ফেসবুক পেজ বিক্রি করে টাকা ইনকাম
  • ফেসবুক গ্রুপ বিক্রি করে টাকা ইনকাম
  • ফেসবুকে নিজের দক্ষতা শেয়ার করে টাকা ইনকাম
  • ফেসবুকে কোর্স বিক্রয় করে টাকা ইনকাম

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে প্রথমে আপনার ফেসবুক প্রোফাইলে একটি পেজ তৈরি করতে হবে। আপনি এই পেজের নাম আপনার নাম অনুযায়ী অথবা আপনার ব্যবসার নাম অনুযায়ী যেকোনো কিছু রাখতে পারেন। এ পেজে মেম্বার গুলো আপনার ফ্রেন্ড অথবা বাইরের যে কোন ফ্রেন্ড লাইক করতে পারে। 
ফেসবুক থেকে টাকা আয় করার ১৫টি সহজ উপায়
আপনার পেজের লাইকের সংখ্যা যত বেশি হবে আপনার পেজের ইনকাম হওয়ার সুযোগ তত বেশি বৃদ্ধি পাবে। যখন আপনার পেজের অধিক সংখ্যক ভিজিটর বৃদ্ধি পাবে তখন আপনি পেজে আপনার নিজের ভিডিও অথবা যেকোনো কিছুর ভিডিও, অথবা আপনার যে কোন প্রোডাক্ট এখানে বিক্রয় করতে পারেন। এছাড়া ভিডিও আপলোড করে প্রতিমাসে আর্নিং করতে পারেন হাজার হাজার ডলার।

ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম

ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম করার জন্য অবশ্যই আপনার প্রোফাইলটি একটি বিশ্বস্ত প্রোফাইল হতে হবে। আপনাকে অধিক সংখ্যক বন্ধুদের সাথে পরিচিত থাকতে হবে। দেখা যাচ্ছে আপনার ফ্রেন্ডলিস্টে অনেক সদস্য রয়েছে। এমন সময় আপনি যে কারোর কোন কিছু বিজ্ঞাপন আপনার প্রোফাইলে শেয়ার করলেন। যেকোনো বিজ্ঞাপন এড অথবা কোন পণ্য বিক্রয়, 

অথবা কোন বাসা ভাড়া বিজ্ঞপ্তি বা যেকোনো কিছু হতে পারে। আপনার প্রোফাইলে এ বিষয়গুলো শেয়ার করলে আপনার ফ্রেন্ড লিস্টে যারা থাকবে তাদের মধ্যে কেউ উক্ত বিষয়গুলো গ্রহণ করতে আগ্রহী হলে আপনি বিজ্ঞাপন দাতার কাজ থেকে নির্দিষ্ট পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম

ফেসবুক থেকে ইনকাম করার সবচেয়ে বড় মাধ্যম গুলোর মধ্যে একটি হলো এফিলিয়েট মার্কেটিং। যারা ফ্রিল্যান্সিংয়ের কাজ করেন অনলাইনের সাথে দীর্ঘদিন ধরে জড়িত আছেন তারা এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে খুব ভালো বুঝেন। অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে কোন কোম্পানির প্রোডাক্ট বিক্রয় করে দেওয়া। 
বিনিময়ে তাদের কোম্পানির কাছ থেকে বিক্রয় কারি কমিশন পায়। ধরুন কোন কোম্পানির, টিভি, ফ্রিজ, মোটরসাইকেল, অথবা যেকোন প্রোডাক্ট তারা মার্কেটে বিক্রয় করছে। এমন সময় আপনার ফেসবুক পেইজে প্রোফাইলে, অথবা আপনার ফেসবুক গ্রুপে বন্ধুদের কাছে আপনি উক্ত কোম্পানির প্রোডাক্টগুলি আপনার রেফার লিংক এর মাধ্যমে যদি বিক্রয় করেন, 

সে ক্ষেত্রে আপনি কোম্পানির কাছ থেকে কিছু পরিমাণ অর্থ পাবেন এটাকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়। আপনার পেজে ফলোয়ার বৃদ্ধি হলে আপনি তাদের কাছে যে কোন কোম্পানির প্রোডাক্ট সেল করার মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম

ফেসবুক গ্রুপ থেকে বিভিন্নভাবে টাকা ইনকাম করা যায়। আপনার কাছে যদি একটা ফেসবুক গ্রুপ থাকে আর এখানে লক্ষাধিক গ্রুপ মেম্বার থাকে তাহলে আপনি এখান থেকে প্রতিমাসে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। ধরুন একজন নতুন ব্যবসায়ী একটা নতুন ব্যবসা প্রতিষ্ঠা করতে চাচ্ছে। তার ব্যবসার প্রচার এবং প্রসার করার জন্য অবশ্যই কাস্টমারের প্রয়োজন। 

সে ক্ষেত্রে এমন ব্যবসায়ী আপনার গ্রুপে তার ব্যবসার কিছু বিজ্ঞাপন দিতে পারে যাতে বিজ্ঞাপন দেখে তার ব্যবসার প্রচার হয়, এভাবে আপনি ইনকাম করতে পারবেন। আবার যারা ফেসবুক মনিটাইজেশন করে ইনকাম করেন তাদের নির্দিষ্ট টার্গেট পূরণের জন্য ফলোয়ার্স, ওয়াচ টাইম পূরণ করতে হয়। কিন্তু দেখা যায় তারা নির্দিষ্ট সময়ের মধ্যে ফলোয়ার, ওয়াচ টাইম পূরণ করতে ব্যর্থ হচ্ছে। 

এমন অবস্থায় তারা আপনার গ্রুপ ভাড়া নিতে চাইবেন। তারা তার পেজের ভিডিও আপনার গ্রুপে শেয়ার করবেন এতে আপনার গ্রুপের প্রত্যেকটি ব্যক্তি নিয়মিত তার ভিডিও দেখলে তার ওয়াচ টাইম এবং ফলোয়ার পূর্ন হবে। এভাবে আপনি উল্লেখিত ওই পেজের মালিকের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুকে ভিডিও শেয়ার করে টাকা ইনকাম

ফেসবুক এখন একটি বড় ধরনের সুযোগ দিয়েছে, ইনিস্ট্রিম অ্যাড থেকে প্রতিমাসে লাখ টাকারও বেশি আয় করা যাচ্ছে। আপনি আপনার পেইজে অথবা প্রোফাইলে ভিডিও শেয়ার করলে তারা আপনার ভিডিওতে অন্যান্য ফেসবুক ইউজারদের অ্যাড দেখাবে। আর এই এডড থেকে আপনার ইনকাম হবে। ইনিস্ট্রিম অ্যাড চালু করতে আপনার ফেসবুকের প্রোফাইলে অথবা পেইজে আপনাকে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। 

আপনার পেইজে ১০হাজার ফলোয়ার ৬০০হাজার মিনিট ওয়াচ টাইম পূর্ণ করতে হবে ৬০ দিনের মধ্যে। অবশ্যই আপনার পেইজে ভিডিও গুলো আপনার ক্যামেরা দ্বারা ধারণকৃত হতে হবে, মানে ভিডিওটি আপনার নিজস্ব হতে হবে। ফলোয়ার, ওয়াচ টাইম পূরণ হলে আপনি ফেসবুক থেকে মনিটাইজেশন পাবেন। এরপর প্রতিমাসে ভিডিও শেয়ার করে লাখ টাকার বেশি আয় করতে পারবেন। আস্তে আস্তে আপনার ভিডিওর সংখ্যা যত বেশি হবে আপনার ইনকাম তত বেশি বৃদ্ধি পাবে।

ফেসবুকে রিল ভিডিও আপলোড করে টাকা ইনকাম

ফেসবুকে এখন রিল ভিডিও আপলোড করে লাখ টাকার বেশি আয় করার সুযোগ দিয়েছে ফেসবুক কোম্পানি। আসলে টিকটক ভিডিও কে তাক্কা দেওয়ার জন্য ফেসবুক তাদের রিলস ভিডিও আপলোড করার সুযোগ দিয়েছেন। ফেসবুকের ইউজাররা দিনের অর্ধেক সময় ব্যয় করে ফেসবুকে রিল ভিডিও দেখে। একটি রিল ভিডিও ৫-৬০ সেকেন্ডের হয়। আপনি যদি নিয়মিত ফেসবুক রিল ভিডিও তৈরি করেন এবং আপনার ফেসবুকে রিল ভিডিওতে অধিক সংখ্যক ভিউ হয় সে ক্ষেত্রে আপনি রিল ভিডিও থেকে ইনকাম করতে পারবেন।

ফেসবুকে নিজের বিজনেসর প্রচার করে টাকা ইনকাম

আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন সে ক্ষেত্রে আপনি আপনার ব্যবসার যেকোনো কিছু আপনার ফেসবুক প্রোফাইলে, পেইজে, অথবা গ্রুপে আপনার ব্যবসার বিভিন্ন সামগ্রী প্রচারের মাধ্যমে আপনার ইনকামের সোর্স বৃদ্ধি করতে পারেন। এতে যারা আপনার প্রডাক্ট গুলো ফেসবুকে দেখবে তারা অনলাইনের মাধ্যমে সে প্রোডাক্টগুলো অর্ডার করবে এভাবে আপনি আপনার বিজনেস ফেসবুকের মাধ্যমে প্রচার করে টাকা ইনকাম করতে পারেন।

ফেসবুকে অন্যের যে কোন অফার প্রমোট করে টাকা ইনকাম

আপনার যদি একটি বিশ্বস্ত ফেসবুক একাউন্ট থাকে অথবা পেজ, অথবা গ্রুপ থাকে তাহলে আপনি যেকোন ব্যক্তির কোম্পানির প্রোডাক্ট বা তাদের অফার আপনার গ্রুপে, অথবা পেইজে প্রমোট করতে পারেন। বিনিময়ে তাদের অফার গুলো মার্কেটে প্রচার হবে তাদের ব্যবসার প্রসার হবে। এমন অবস্থায় আপনি সেই কোম্পানির অথবা ব্যবসায়ীর কাছ থেকে তাদের অফার প্রমোট করার জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করতে পারেন।

ফেসবুক থেকে একটিভ ইনকাম

অনেক ফেসবুক ইউজার রয়েছেন যারা ফেসবুকে শুধুমাত্র ভিডিও দেখেন, নিজের বন্ধুদের সাথে কথাবার্তা বলেন, এবং এইটা ওইটা শেয়ার করে সময় কাটিয়ে দেন৷ এমন ব্যক্তিদের প্রোফাইলে বিভিন্ন সমস্যা হয় যেমন সেটিংস এর সমস্যা, পাসওয়ার্ড হারিয়ে ফেলা, নাম্বার ভুলে যাওয়া, প্রোফাইল হারিয়ে ফেলা, অন্য কেউ ফেসবুক প্রোফাইল ছিনিয়ে নেয়। 

যে ফেসবুক ইউজারগুলো ফেসবুক সম্পর্কে কম বুঝেন তাদের ফেসবুকে এই সমস্যাগুলো হয়। আপনি যদি ফেসবুকের যাবতীয় সেটিংস সম্পর্কে ধারণা রাখেন ও সকল সমস্যার সমাধান করতে পারেন সে ক্ষেত্রে আপনি এই ব্যক্তিদের প্রোফাইল ফিরিয়ে দিয়ে, ও প্রোফাইলে যাবতীয় সমস্যা সমাধান করে তাদের কাছে থেকে নগদ কিছু অর্থ আয় করতে পারেন, এভাবে আপনি ফেসবুক থেকে নিয়মিত একটিভ ইনকাম করতে পারবেন।

ফেসবুক ম্যানেজার হিসেবে কাজ করে টাকা ইনকাম

ফেসবুক ম্যানেজার হিসেবে কাজ করলে প্রতিমাসে চাকরি করার মত একটি ভালো পরিমাণ বেতন ইনকাম করতে পারবেন। বিভিন্ন সেলিব্রেটি রয়েছে, ও বিভিন্ন ব্যবসায়ী রয়েছে যারা তাদের ব্যস্ততার জন্য ফেসবুকে সময় দিতে পারেন না। অথচ তাদের ফেসবুকে সব সময় একটিভ থাকা প্রয়োজন। সেলিব্রেটিদের প্রোফাইল তদারকির জন্য, 

ব্যবসায়ীদের ব্যবসার বিভিন্ন কাস্টমারদের সামলানোর জন্য ফেসবুক ম্যানেজার প্রয়োজন হয়। ওই ব্যক্তিগুলো অনলাইনের মাধ্যমে ফেসবুক ম্যানেজার নিয়োগ করেন। আপনি যদি ফেসবুক সম্পর্কে ভালো বোঝেন সে ক্ষেত্রে আপনি ফেসবুক ম্যানেজার হিসেবে নিয়োগ পেতে পারেন। বিনিময় আপনি সেলিব্রেটি বা ব্যবসায়ীর কাছ থেকে প্রতিমাসে ভালো পরিমাণ টাকা বেতন হিসেবে ইনকাম করতে পারবেন।

ফেসবুকে লোকাল অ্যাডভার্টাইজার দের থেকে টাকা ইনকাম

ফেসবুকে ধরুন আপনার একটি ছোট বা বড় পেজ অথবা গ্রুপ রয়েছে। এখন অন্য কেউ আপনার গ্রুপে বা পেজে তাদের ব্যবসার বিজ্ঞাপন দিতে চাচ্ছেন এতে তাদের ব্যবসা প্রচার হবে সেই লক্ষ্যে। আপনি সেই লোকাল অ্যাডভার্টাইজার ব্যবসার বিজ্ঞাপন দেওয়ার জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করতে পারেন।

ফেসবুক পেজ বিক্রি করে টাকা ইনকাম

ফেসবুক পেজ বিক্রি করে আপনি ভাল পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। ধরুন আপনার কাছে একাধিক পেজ রয়েছে আপনার পেইজে নিয়মিত প্রচুর পরিমাণে লাইক কমেন্ট আসে। যেকোনো কিছু শেয়ার করলে অধিক সংখ্যক ভিউজ হয়। এই পেজগুলোর ফেসবুকে বিভিন্ন ব্যবসায়ীরা কিনতে আগ্রহ প্রকাশ করেন। 

কেননা এই পেজগুলোতে খুব সহজে ভিডিও শেয়ার করে টাকা ইনকাম করা যায়। অথবা যেকোনো কিছুর অ্যাফিলিয়েট মার্কেটিং করে, ও নিজের ব্যবসার খুব সহজেই প্রচার করা যায় তাই এই পেজগুলো কিনে থাকেন। এখন আপনার কাছে যদি এরকম একাধিক পেজ থাকে সে ক্ষেত্রে আপনি পেজ বিক্রয় করে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক গ্রুপ বিক্রি করে টাকা ইনকাম

ফেসবুক পেজের মতোই ফেসবুক গ্রুপ বিক্রি করে টাকা ইনকাম করা যায়। অনেকে এ উপায়ে ফেসবুকে গ্রুপ বিক্রি করে দীর্ঘদিন ধরে টাকা ইনকাম করছেন। আপনি একাধিক গ্রুপ খুলে রেখেছেন বিভিন্ন উপায়ে গ্রুপগুলোতে হাজার হাজার মেম্বার অ্যাড করেছেন। এই গ্রুপগুলো আপনি ফেসবুকের Sell & buy গ্রুপগুলোতে বিক্রি করতে পারবেন। একটি গ্রুপের যত মেম্বার বেশি হবে আপনার গ্রুপের দাম তত বেশি হবে।

ফেসবুকে নিজের দক্ষতা শেয়ার করে টাকা ইনকাম

ফেসবুকে নিজের দক্ষতা শেয়ার করে টাকা ইনকাম করা যায়। ধরুন আপনি কোন কাজ বিষয়ে পারদর্শী সেটা যেকোনো কাজ হতে পারে, এখন আপনার নির্দিষ্ট কাজটি অন্য কেউ শিখতে চাচ্ছে, বা এই কাজ করতে গিয়ে অন্য কেউ ভালোভাবে করতে পারছে না আপনি সেটা ফেসবুকের মাধ্যমে তাকে শেখাতে পারেন। 

বা তার সমস্যা ফেসবুকের মাধ্যমে আলোচনা করে সমাধান করতে পারেন। বিনিময় তার কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা নিয়ে তার সমস্যার সমাধান করে দিলেন। এভাবে আপনি ফেসবুকে নিজের দক্ষতা কাজে লাগিয়ে ইনকাম করতে পারেন

ফেসবুকে কোর্স বিক্রয় করে টাকা ইনকাম

অনেকে বিভিন্ন বিষয়ের দক্ষ রয়েছেন। ধরুন আপনি একজন শিক্ষক, অথবা ট্রেইনার বা কোন কিছুর শিক্ষা দিতে পারবেন। আপনি সে বিষয়ে ভিডিও করে কোর্স তৈরি করেছেন। আপনি ফেসবুকে আপনার উক্ত বিষয়ে গ্রুপগুলোতে সার্চ করে যারা এ বিষয়ে দক্ষ হতে চাই তাদের কাছে আপনার কোর্স বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন।

লেখকের মন্তব্য

ফেসবুক থেকে টাকা আয় করার হাজারো উপায় রয়েছে যা বলে শেষ করার মত নয়। আপনি ইনকাম করার উদ্দেশ্যে যদি ফেসবুক ব্যবহার করেন সেক্ষেত্রে একে একে সব উপায়গুলো নিজে থেকেই আয়ত্ত করতে পারবেন। এগুলো তখন জানা বা বোঝার প্রয়োজন হবে না আপনার কাজের মাধ্যমেই বুঝতে পারবেন যে কোন কোন উপায়ে আপনি ইনকাম করতে পারবেন।

তবে ফেসবুক থেকে প্রথমে ইনকাম করা এতটা সহজ নয়। আপনাকে প্রথমে ফেসবুকে দীর্ঘ দিন সময় দিতে হবে। আপনার প্রোফাইলে ফলোয়ার্স বৃদ্ধি করতে হবে, গ্রুপে মেম্বার যোগ করতে হবে, পেজে লাইক এর সংখ্যা বৃদ্ধি করতে হবে এটা মোটেও সহজ কাজ নয়। তবে আপনি শুরু করলে অবশ্যই আস্তে আস্তে কাজগুলো করতে পারবেন। 

অবশ্যই এই কাজগুলো করার জন্য দীর্ঘ সময় ধৈর্যের প্রয়োজন তাহলে আপনি এক সময় ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। আর্টিকেলটি যদি ভালো লাগে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url