লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব চিকিৎসা, ঔষধ, করণীয়

লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব এ বিষয়ে অনেকে জিজ্ঞাসা করেন। লিভারের সমস্যা কয়এক প্রকারের রয়েছে তবে সাধারণ কিছু সমস্যা রয়েছে যে সমস্যাগুলো আপনার শরীরে প্রকাশ পেলে বুঝবেন আপনার লিভার হুমকির মুখে রয়েছে। লিভারের সমস্যা সমাধানের উপায়, ও লিভার সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর থাকছে আজকে আর্টিকেলটিতে।
লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব - লিভারের সমস্যা সমাধানের উপায়
আমাদের শরীরে লিভার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। লিভার যদি ক্ষতিগ্রস্ত হয় সেক্ষেত্রে আমাদের শরীর মৃত্যুর মুখে ঢলে পড়বে। প্রতিবছর দেড় লাখ এর মত মানুষ লিভারের সমস্যায় মারা যায়।

পোস্ট সূচিপত্রঃ লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব - লিভারের সমস্যা সমাধানের উপায়

.

ভূমিকা

মানব শরীরে গুরুত্বপূর্ণ পার্টস গুলোর মধ্যে লিভার একটি। এ লিভারের যদি সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে দ্রুত এর চিকিৎসা করা প্রয়োজন নয়তো বড় ধরনের ক্ষতির শিকার হতে হয়। লিভার সম্পর্কে যাদের ধারণা রয়েছে তারা কিছু লক্ষণ দেখলে খুব সহজে বুঝে যাই তিনি লিভারের সমস্যায় ভুগছেন। আবার এমন অনেক ব্যক্তি রয়েছে যারা নিয়মিত লিভারের সমস্যায় ভুগছেন কিন্তু বুঝে উঠতে পারছেন না যে তিনি লিভার এর সমস্যায় আক্রান্ত। 

স্পেনের চিকিৎসক লিও স্যানটানা বলেনঃ লিভার মানব শরীরকে দীর্ঘায়ু পেতে এবং শরীরের অঙ্গপ্রত্যঙ্গ গুলোকে সচল রাখতে সাহায্য করে। লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব, লিভারের সমস্যার সমাধানের উপায় এবং লিভার সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

লিভারের সমস্যা কেন হয়

লিভারের সমস্যা পিছনে অনেক কিছু দায়ী। অনেকগুলো কারণে লিভারের সমস্যা হয়। শরীরে অতিরিক্ত চর্বি জমা হলে লিভারের সমস্যা হয়। অতিরিক্ত চর্বি রক্তের সাথে মিশে লিভারকে ক্ষতিগ্রস্ত করে। অতিরিক্ত চর্বি লিভারের কার্যক্ষমতা নষ্ট করে ও বাধা দেয় ফলে লিভারের সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলোকে ফ্যাটি লিভার ডিজিজ বলা হয়। এই ফ্যাটি লিভার সাধারণত দুই ধরনের
অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজঃ অ্যালকোহলিক লিভার ডিজিজ বলতে যারা অতিরিক্ত অ্যালকোহল যুক্ত খাবার গ্রহণ করেন মদ্যপান করেন যেকোনো ধরনের ধূমপান গ্রহণ করেন। অ্যালকোহল জাতীয় খাবার বেশি বেশি গ্রহণ করেন তারা অ্যালকোহলিক লিভার ডিজিজ এ বেশি আক্রান্ত হন। তাই এই সমস্যা এড়ানোর জন্য অ্যালকোহল জাতীয় খাবার পরিহার করা প্রয়োজন।

নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজঃ অধিকাংশ ব্যক্তিরাই নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজে আক্রান্ত হন। শর্করা, চর্বি জাতীয় খাবার, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ওজন বৃদ্ধি, ডেমোক্সিফেন, খাবারে অনীহা, এই সমস্যাগুলোর কারণে নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ দেখা দেয়। এই সমস্যাগুলোকে কন্ট্রোল করলে উক্ত লিভার জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব

লিভারের সমস্যা হলে শরীরের মধ্যে কিছু লক্ষণ প্রকাশ পায়। যে লক্ষণ গুলোর মাধ্যমে খুব সহজে আপনি বুঝতে পারবেন যে আপনি লিভারের সমস্যায় ভুগছেন। কেন ওই সমস্যাগুলো হয়েছে সে কারণগুলো এড়িয়ে চললে খুব সহজেই লিভারের সমস্যা সমাধান করতে পারবেন। লিভারের সমস্যা হলে আপনার শরীরের যে লক্ষণগুলো প্রকাশ পাবে তা নিম্নে দেওয়া হলঃ
লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব - লিভারের সমস্যা সমাধানের উপায়
  • বমি বমি ভাব
  • খাবারে অরুচি
  • শরীরের অতিরিক্ত ওজন কমে যাওয়া
  • শরীরে অতিরিক্ত ফোড়া হওয়া
  • চর্মরোগ বৃদ্ধি পাওয়া
  • ঘনঘন পাতলা পায়খানা হওয়া
  • মলের রং ফ্যাকাসে হওয়া
  • পেশাবের রং হলুদ হওয়া
  • নিয়মিত পেটের ব্যথা হওয়া
  • পা ফুলে যাওয়া
  • নিয়মিত পেট ফাপা
  • সব সময় জ্বর জ্বর ভাব হওয়া
  • শরীরের এলার্জি বৃদ্ধি পাওয়া
  • মুখের দুর্গন্ধ হওয়া
  • ভালো ঘুম না হওয়া
  • ঘনঘন মাথা ব্যথা হওয়া
  • শরীরের জন্ডিসের সমস্যা দেখা দেওয়া
  • কাটা জায়গা ক্ষত সারতে দেরি হওয়া
লিভারের সমস্যা হলে লিভারে আক্রান্ত রোগীর উপরোক্ত সমস্যাগুলো দেখা দেয়। উল্লেখিত একাধিক সমস্যা যদি আপনার মাঝে নিয়মিত দেখা দেয় সে ক্ষেত্রে আপনার লিভারের সমস্যা হয়েছে বলে ভেঙে পড়বেন না। একজন রেজিস্টার্ড চিকিৎসকের সাথে এ বিষয়ে পরামর্শ করুন। আশা করি লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

লিভারের সমস্যা সমাধানের উপায়

লিভারের সমস্যা সমাধানের জন্য অবশ্যই একজন রেজিস্টার চিকিৎসকের পরামর্শ নিন। তবে লিভার কে সুস্থ রাখার জন্য এবং লিভারের সমস্যা সমাধানের জন্য অবশ্যই কিছু ঘরোয়া নিয়ম মেনে চলুন। 
অ্যালকোহল যুক্ত খাবারঃ যে খাবারগুলোতে অ্যালকোহলের পরিমাণ বেশি রয়েছে সে খাবারগুলো খাওয়া এড়িয়ে চলুন। বিশেষ করে ঠান্ডা পানীয়, মদ্যপান, ধূমপান, মসলা জাতীয় খাবার গ্রহণ থেকে বিরত থাকুন। অ্যালকোহল, ও মসলা জাতীয় খাবার লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকারক। তাই অ্যালকোহল, বিভিন্ন নেশা জাতীয় দ্রব্য এড়িয়ে চলা লিভারের সমস্যা সমাধানের উপায় গুলোর মধ্যে একটি।

লো ফ্যাট জাতীয় খাবারঃ কখনোই অতিরিক্ত চর্বি জাতীয় খাবার গ্রহণ করবেন না। অতিরিক্ত চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলুন। চর্বি জাতীয় খাবার না খাওয়ার চেষ্টা করুন, বেশি বেশি শাক সবজি, টাটকা ফলমূল, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিন যুক্ত খাবার, গ্রহণ করুন। অতিরিক্ত ওষুধ খাওয়া থেকে বিরত থাকুন। ব্যাথা নাশক ঔষধ ও কোলেস্টেরলের ঔষধ লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। নিয়মিত লিভারের জন্য উপকারী খাবারগুলো গ্রহণ করুন।

লিভারের সমস্যা হলে কি খেতে হয়

লিভারকে সুস্থ রাখতে খাবারের বিকল্পে অন্য কিছু নেই। সতেজ খাবার লিভারের জন্য অত্যন্ত উপকারী। বিশেষ করে সবজি ও টাটকা ফলমূল লিভারের জন্য অত্যন্ত উপকারী। যে খাবারগুলো খুব সহজে হজম হয় পরিপাকতন্ত্রকে সচল রাখে নিয়মিত সে খাবারগুলো গ্রহণ করুন। লিভারের সমস্যা হলে যে খাবারগুলো খাবেন তার একটি তালিকা দেওয়া হলঃ
  • কলা, ওটস, কাঁচা বাদাম
  • টাটকা সবজি, টাটকা ফলমূল, লেবু
  • কাঁচা মরিচ, হলুদ, রসুন, বিটরুট
  • জাম্বুরা, আখরোট, অ্যাভোকাডো
  • চর্বিযুক্ত মাছ, অলিভ অয়েল, গ্রিন টি
  • ব্ল্যাক কফি, টক জাতীয় ফল, আঙ্গুর
  • ব্লুবেরি, স্ট্রবেরি, সয়াবিন ও সয়াজাত
  • পেঁপে, ব্রুকলি, ফুলকপি, বাঁধাকপি
  • বিশুদ্ধ পানি, ব্লুবেরি ও ত্রেনবেরি,
  • আঙ্গুর, টমেটো, আমলকি,
  • পুদিনা পাতা, আখেররস,
  • বেদানা, তরমুজ, লবণাক্ত জলের মাছ
আপনার লিভারের সমস্যা হলে উল্লেখিত খাবার গুলো নিয়মিত খেতে পারেন। এতে আপনার লিভার সুস্থ হবে এবং পরবর্তীতে লিভার জনিত সমস্যা থেকে দূরে থাকবেন।

লিভারের সমস্যার লক্ষণ

লিভারের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা যায় ও লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব অনেকেই জানেন না। লিভারের সমস্যা হলে শারীরিক বিভিন্ন লক্ষণ প্রকাশ পায়। বিশেষ করে খাবারের অরুচি হওয়া, চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাওয়া, পায়খানার রং ফ্যাকাসে হওয়া। ঘন ঘন পাতলা পায়খানা হওয়া, পেসাবের রং অতিরিক্ত হলুদ হওয়া। হঠাৎ করে শরীরের ওজন দ্রুত কমে যাওয়া, শরীরের চর্মরোগ বৃদ্ধি পাওয়া, এ সমস্যাগুলো দেখলে অবশ্যই বুঝবেন আপনার লিভার আক্রান্ত হয়েছে এমন অবস্থায় দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

লিভারের সমস্যা হলে কি খেতে হয় না

লিভারের সমস্যা হলে যে খাবারগুলো খাবেন না তা হল অতিরিক্ত চর্বি জাতীয় খাবার, অ্যালকোহল জাতীয় খাবার, অতিরিক্ত মসলা জাতীয় খাবার, যে খাবারগুলো আপনার হজম করতে অসুবিধা হয় এরকম খাবার, মদ্যপান, ধূমপান, লিভারের সমস্যা হলে কখনোই এগুলো খেতে হয় না। অতিরিক্ত মশলা জাতীয় খাবার পেটে বদ হজমের সৃষ্টি করে। হজম করতে অসুবিধে হয়। অ্যালকোহল জাতীয় খাবার ও চর্বি জাতীয় খাবার লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই এই খাবারগুলো এড়িয়ে চলুন আপনার লিভার সুস্থ থাকবে।

লিভারের সমস্যা হলে কি করনীয়

লিভারের সমস্যা হলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন। চিকিৎসকের দেয়া নিয়ম কানুন মেনে চলুন। লিভার জনিত সমস্যা দূর করার জন্য ঔষধ সেবন করুন। যে খাবারগুলো খেলে লিভার আক্রান্ত হয় সে খাবারগুলো কখনোই খাবেন না। লিভারে আক্রান্ত হলে ও লিভারের সমস্যা হলে লিভারের জন্য উপকারী খাবারগুলো গ্রহণ করুন আশা করি দ্রুত লিভারের সমস্যা দূর হবে।

লিভারের সমস্যা হলে কি হয়

লিভারের সমস্যা হলে শরীরের বিভিন্ন সমস্যা দেখা দেয়। শরীরের রোগবালায় বাসা বাঁধে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার পাশাপাশি শরীরে একাধিক সমস্যা দেখা দেয়। শরীর অতিরিক্ত দুর্বল হয়ে যায়। শরীরের মধ্যে সব সময় ক্লান্তি বোধ লেগেই থাকে। লিভারে আক্রান্ত হলে লিভার জনিত সমস্যার লক্ষণগুলো দেখা দেয়।

লেখক এর মন্তব্য

লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব ও লিভারের সমস্যা সমাধানের উপায় সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি যদি ভালো লাগে অবশ্যই শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url