বাংলালিংক সিম সম্পর্কে ২০ টি অজানা তথ্য জেনে নিন

আপনি যদি বাংলালিংক সিমের একজন গ্রাহক হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য৷ আজকের আর্টিকেলটিতে আলোচনা করেছি বাংলালিংক সিম সম্পর্কে ২০ টি অজানা তথ্য৷ যা আপনার সিম ব্যবহারকে সহজ করবে।
বাংলালিংক সিম সম্পর্কে ২০ টি অজানা তথ্য
বাংলালিংক আমাদের দেশের একটি সর্বাধুনিক নেটওয়ার্ক প্রদানকারী কোম্পানি। বাংলালিংক সিম ১৯৮৯ সাল থেকে মুঠোফোনের মাধ্যমে এই কোম্পানিটি আমাদের দেশের মানুষদের বিভিন্নভাবে সুযোগ ও সুবিধা দিয়ে আসছে। আজকের আর্টিকেলটিতে বাংলালিংক সিমের বিভিন্ন অফার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় এবং সিম সম্পর্কে যাবতীয় বিস্তারিত আলোচনা করেছি বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

পোস্ট সূচিপত্রঃ বাংলালিংক সিম সম্পর্কে ২০ টি অজানা তথ্য জেনে নিন

.

বাংলালিংক সিমের নাম্বার কিভাবে দেখে

অনেক বাংলালিংক গ্রাহক আছেন যারা নতুন সিম কেনার পরে নাম্বার চেক করতে পারেন না। নাম্বার কিভাবে দেখতে হয় সে বিষয়ে জানেন না। বাংলালিংক প্রিপেইড ও পোস্টপেইড যে কোন সিমের নাম্বার দেখার জন্য ডায়াল করুন *৫৫১#। এই কোডটি ডায়াল করে আপনি খুব সহজেই সিমের নাম্বার দেখতে পারবেন।

বাংলালিংক সিম রিপ্লেসমেন্ট কত টাকা

বাংলালিংক সিম যারা অনেক আগে কিনেছেন তারা 3G কানেকশন এর মধ্যে অবস্থান করছেন। কিন্তু এখন banglalink সিমে 4G এক্টিভেট করা হয়েছে এবং তাদের 5G কানেকশন একটিভ করার পরিকল্পনা চলতেছে। তাই আপনার সিমটি য়দি 3G হয়ে থাকে সে ক্ষেত্রে 4G এক্টিভেট করার জন্য অবশ্যই আপনাকে সিম রিপ্লেসমেন্ট করতে হবে। 
বাংলালিংক সিম রিপ্লেসমেন্ট করতে ২৫০ টাকা লাগে। এছাড়া বাংলালিংক সিম রিপ্লেসমেন্ট করতে পূর্বের সিম রেজিস্টার কারীর মূল আইডি কার্ডের ফটোকপি, আপনার সিম কার্ডের কাগজপত্র, এবং ভেরিফিকেশন করার জন্য আপনার ফিঙ্গারপ্রিন্ট সহ আরো অন্যান্য কিছু নেওয়া হবে। উল্লেখিত বিষয়গুলো সহ খুব সহজে আপনি বাংলালিংক সিম বিক্রেতার কাছ থেকে সিম রিপ্লেসমেন্ট করতে পারবেন।

বাংলালিংক সিমে টাকা ধার করে কিভাবে

বিভিন্ন সময় সিমের টাকা শেষ হয়ে গেলে সিমে টাকা ধার নেওয়া যায়। এতে যোগাযোগ ব্যবস্থা এবং ফ্লেক্সিলোডের ব্যবস্থা যদি নাও থাকে সে ক্ষেত্রে যে কোন সময় ইমারজেন্সি ব্যালেন্স নিয়ে নিজের সমসাকে দূর করা যায়। বাংলালিংক যে কোন সিমে ১০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত ইমারজেন্সি ব্যালেন্স দেয়া হয়। 
বাংলালিংক সিম সম্পর্কে ২০ টি অজানা তথ্য
ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার জন্য ডায়াল করুন *874#, ১০ টাকায় ইমার্জেন্সি ব্যালেন্স নিতে ডায়াল করুন *৮৭৪*১০#, ইমারজেন্সি ব্যালেন্স চেক করতে ডায়াল করুন *১২১*১# অথবা, *৮৭৪*০#, আপনি এই দুটি কোড ডায়াল করলে যেকোনো ইমারজেন্সি ব্যালেন্স চেক করতে পারবেন।

বাংলালিংক সিমে ইমারজেন্সি ব্যালেন্স

বাংলালিংক সিমে খুব সহজেই ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন। ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার মাধ্যমে আপনি যে কোন সময় বিপজ্জনক অবস্থায় এবং হাতে টাকা না থাকলেও আপনার সিমে টাকা ধার নিয়ে প্রয়োজনীয় ফোন কল করতে পারবেন। আপনি পরবর্তীতে যখন ফোনে টাকা রিচার্জ করবেন সেক্ষেত্রে আপনার বর্তমান ব্যালেন্স থেকে ইমারজেন্সি ব্যালেন্সের টাকা কেটে নেওয়া হবে।

বাংলালিংক সিমের নাম্বার দেখার কোড

বাংলালিংক সিমের নাম্বার দেখার জন্য যে কোড ডায়াল করতে হয় অনেকে এই সম্পর্কে জানেন না। খুব সহজে আপনি বাংলালিংক যেকোনো নতুন সিমে শুধুমাত্র একটি কোড ডায়াল করে নাম্বার দেখতে পারবেন। বাংলালিংক সিমের নাম্বার দেখার জন্য ডায়াল করু*৫৫১#।

বাংলালিংক সিম 4g করার নিয়ম

প্রথমত আপনার সিম 4G কিনা সে বিষয়ে চেক করে নিন। আপনার সিম 4G কিনা চেক করার জন্য 4G লিখে পাঠিয়ে দিন 5000 নাম্বারে। তারা ফিরতি এস এম এস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দিবে আপনার সিম  4G  কিনা। যদি আপনার সিম  4G না হয় সেক্ষেত্রে, বাংলালিংক সিম  4G করার জন্য আপনাকে নিকটস্থ বাংলালিংক সেবা প্রদানকারী অফিসে যেতে হবে। 

আপনার সিমের প্রয়োজনীয় কাগজপত্র, আপনার আইডি কার্ডের ফটোকপি এবং আপনার সিমটি নিয়ে বাংলালিংক কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন তারা আপনার সিমটি 4G এ পরিবর্তন করে দিবেন। এর জন্য আপনার সর্বোচ্চ ২৫০ টাকা খরচ হবে।

বাংলালিংক সিমের অফার দেখার নিয়ম

সাধারণত বাংলালিংক সিমে এসএম এসের মাধ্যমে বিভিন্ন অফার সম্পর্কে জানিয়ে দেওয়া হয়। সে অফার গুলো যদি আপনার পছন্দ না হয় সেক্ষেত্রে আপনি আপনার নিজের পছন্দকৃত অফার দেখার জন্য ডায়াল করুন *৫০০০*৫০০#, অথবা ডায়াল করুন *৮৮৮#। এই কোডগুলো ডায়াল করলে আপনার পছন্দ অনুযায়ী বিভিন্ন অফার দেখতে পাবেন।

বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম

বাংলালিংক সিমের গ্রাহকদের বিভিন্ন সুবিধা দেওয়ার জন্য কাস্টমার কেয়ারে একাধিক কর্মী নিয়োগ দেওয়া রয়েছে। তারা ২৪ ঘন্টা তাদের অক্লান্ত পরিশ্রমে বাংলালিংক গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছেন। আপনি যদি বাংলালিংক সিম নিয়ে কোন সমস্যায় পড়েন এক্ষেত্রে সিমটি যদি বন্ধ করতে চান তাহলে অবশ্যই আপনাকে তাদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে। 

কাস্টমার কেয়ারে যোগাযোগ করার জন্য কল করুন ১২১ এ এরপর আপনি সেখানকার প্রতিনিধির সাথে আপনার সমস্যার কথা তুলে ধরুন আশা করি তিনি আপনার সিম বন্ধ করে দেবেন। এছাড়া আপনি নিকটস্থ বাংলালিংক সিম রেজিস্ট্রেশন কারির দোকানে যোগাযোগ করুন। এরপর দোকানে আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট দেখিয়ে আপনার সিমটি বন্ধ করার জন্য আবেদন করুন।

বাংলালিংক সিমে এসএমএস কিনে কিভাবে

বাংলালিংক সিমে এসএমএস কেনার জন্য বিভিন্ন অফার রয়েছে। বিভিন্ন মেয়াদের আলাদা আলাদা অফারের জন্য আলাদা আলাদা চার্জ করা হয়। বাংলালিংক সিমের এসএমএস কেনার জন্য বিভিন্ন অফারের ডায়াল কোড দেওয়া হলোঃ
  • ৩০ এসএমএস 3 টাকা মেয়াদ ৩দিন ডায়াল করুন *১৬৬*৩৩০#
  • ৭০ এসএমএস ৭ টাকা মেয়াদ ৭ দিন ডায়াল করুন *১৬৬৬*৭৭০#
  • ১০০ এসএমএস ৩.৯৯টাকা মেয়াদ ১ দিন ডায়াল করুন *২২২*৮#
  • ২০০ এসএমএস ১৫টাকা মেয়াদ ১৫ দিন নিতে ডায়াল করুন *১৬৬*১৫#
  • ৫০০ এসএমএস ৩০ টাকা মেয়াদ ৩০ দিন নিতে ডায়াল করুন *১৬৬*৩০৫#

বাংলালিংক সিমে এমবি দেখে কিভাবে

বাংলালিংক সিমের যে কোন এমবি দেখার জন্য ডায়াল করুন *৫০০০*৫০০#, এই কোডটি ডায়াল করার মাধ্যমে অফিস থেকে কোন এসএমএস এর মাধ্যমে আপনাকে এমবি অফার জানাতে পারে। অথবা আপনার ফোনের স্ক্রিনে সরাসরি কত এমবি আছে সে বিষয়ে দেখাতে পারে।

বাংলালিংক সিমের মালিকানা পরিবর্তন

বাংলালিংক সিমের মালিকানা পরিবর্তন করা খুব সহজ। এখন অনেকে বাংলালিংক সিমের মালিকানা পরিবর্তন করছেন। দেখা যায় আপনার আইডি কার্ড হওয়ার পূর্বেই আপনার একটি সিমের প্রয়োজন কিন্তু আপনার আইডি কার্ড নেই তখন আপনি আপনার বাবা অথবা মার আইডি কার্ড দিয়ে সিমটি রেজিস্ট্রেশন করেছেন। 

কিন্তু এখন অনেকদিন ধরে এই সিমটি ব্যবহার করছেন কিন্তু মালিকানাটি আছে আপনার বাবার নামে সে ক্ষেত্রে আপনি যদি সিমটির মালিকানা পরিবর্তন করতে চান তাহলে অবশ্যই আপনাকে গ্রামীণফোন কাস্টমার কেয়ারে যেতে হবে অথবা নিকটস্থ বাংলালিংক রেজিস্ট্রেশন কেন্দ্রে যেতে হবে। আপনার সিমের প্রয়োজনীয় কাগজপত্র এবং সিমটি পূর্বে যে ব্যক্তির নামে রেজিস্ট্রেশন করা ছিল সেই ব্যক্তি, ওই ব্যক্তির আইডি কার্ড সহ আইডি কার্ডের ফটোকপি। 

এবং আপনার ব্যবহারিত সিম। যে ব্যক্তির নামে নতুনভাবে সিমটা রেজিস্ট্রেশন করবেন সেই ব্যক্তি, সেই ব্যক্তির আইডি কার্ডের ফটোকপি সহ তাকে উপস্থিত থাকতে হবে। এবং প্রয়োজনীয় কিছু ভেরিফিকেশনের মাধ্যমে সিমটি খুব দ্রুত মালিকানা পরিবর্তন করে দিবেন।

বাংলালিংক সিম তুলতে কত টাকা লাগে

দেখা যাচ্ছে অনেকদিন ধরে আপনি একটি সিম ব্যবহার করছেন। হয়তো সিমটি হারিয়ে গেছে অথবা সিমটি ব্যবহারের অযোগ্য হয়ে গেছে ফোনে কানেকশন পাচ্ছে না এমন অবস্থায় নতুন সিম তোলার প্রয়োজন হয়। এছাড়া দেখা যাচ্ছে আপনি 3G নেটওয়ার্ক সেবার মধ্যে আছেন কিন্তু এখন banglalink 4G সেবা চালু করেছে সে ক্ষেত্রে নতুন সিম তুলতে হয়। নতুন সিম তোলার জন্য আপনাকে সর্বোচ্চ ২০০-২৫০ টাকা খরচ করতে হবে।

বাংলালিংক সিমে টাকা দেখে কিভাবে

বাংলালিংক সিমে টাকা দেখার জন্য আপনাকে ডায়াল করতে হবে *১২৪# এই কোড ডায়াল করলে খুব দ্রুত আপনার সিমে কত টাকা আছে সেটা দেখাবে। আপনার সিমে যদি ইমারজেন্সি ব্যালেন্স থাকে সেটা দেখার জন্য ডায়াল করতে হবে *১২১*১# অথবা *৮৭৪*০#।

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক

আপনার বাংলালিংক সিম রেজিস্ট্রেশন আছে কিনা সেটা চেক করার জন্য ডায়াল করুন *১৬০০১#

বাংলালিংক সিমের দাম কত

একটি বাংলালিংক 4G নতুন সিমের দাম ২৫০ টাকা। আপনি নতুন সিম কিনলে এর সাথে বাংলালিংকের কিছু অফার ও সুবিধা পাবেন। কল রেট সহ ফ্রি ইন্টারনেট প্যাক যা নতুন সিমে অ্যাক্টিভ থাকবে।

নতুন বাংলালিংক সিমের অফার

বাংলালিংক নতুন সিমে বিভিন্ন অফার রয়েছে সেই অফার গুলো সম্পর্কে নিচে দেওয়া হলঃ
  • বাংলালিংক নতুন সিমে যতবার খুশি ৩৩ টাকা রিচার্জে ১জিবি ৭ দিন মেয়াদ
  • ৫৭ টাকা রিচার্জে ৯০ মিনিট মেয়াদ ১৫ দিন
  • ৬৭ টাকা রিচার্জে ৩ জিবি+ ৪০ মিনিট মেয়াদ ৭ দিন
  • প্রতিমাসে ১৯ টাকায় ২ জিবি *১২১*১১৯#
  • নতুন সিমে ফ্রি ১২জিবি সিম চালু করলেই ২জিবি
  • প্রতিমাসে ফ্রি ১ জিবি ডায়াল কোড *১৩২*১১১#
  • ৩৬ টাকা রিচার্জে ১জিবি ৩ দিন
  • ২৭ টাকা রিচার্জে ৪৫ মিনিট ৩ দিন
  • ৩৭ টাকা রিচার্জে ৫৫ মিনিট ৪ দিন

বন্ধ বাংলালিংক সিমের অফার

বন্ধ বাংলালিংক সিম চালু করলে বিভিন্ন অফার উপভোগ করতে পারবেন। একটি বন্ধ বাংলালিংক সিমে ইন্টারনেট, কল রেট ও বিভিন্ন অফার রয়েছে। বন্ধ সিম চালু করলেই তিন মাস ফ্রি ফেসবুক।
  • প্রতিমাসে ১জিবি ডায়াল *১২১*২০০#
  • ১জিবি ৭দিন *৬২৬*২০০#
  • ৯০ মিনিট ৩০ দিন *৬৬৬*৪৭#
  • ৬ জিবি ৩০ দিন ৪৯ টাকা

বাংলালিংক সিমে টাকা কাটা বন্ধ করার উপায়

অনেক সময় দেখা যায় সিমে বিভিন্ন এসএমএস আসে এবং এসএমএস এর মাধ্যমে টাকা কেটে নেয়। কোন ভুলবশত ভাবে কোন অফার একটিভ হলে সে অফারটি থেকে ব্যালেন্স কেটে নেওয়া হয়। অথবা ভুল ভাবে আপনার ফোনের বাটনে চাপ লেগে কোন অফার একটিভ হয়ে গেলে প্রতিমাসে সেই অফার থেকে টাকা কাটা হয়। 

বা কোন অফার চালু হয়ে আছে সে অফার থেকে প্রতি মাসে টাকা কেটে নেওয়া হচ্ছে উনি এই অফার গুলো বন্ধ করতে চাচ্ছেন। বাংলালিংক সিমে টাকা কাটা বন্ধ করার দুইটি উপায়ে রয়েছে। যদি আপনার সিমে ইন্টারনেট থেকে টাকা কাটে সেক্ষেত্রে আপনি ডায়াল করুন *১২১* *৩*৭*৩# অথবা যদি অন্য কোন এসএমএস এর মাধ্যমে টাকা কাটে সে ক্ষেত্রে আপনি সরাসরি কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন। 

১২১ এ ফোন করে আপনার সিমে টাকা কাটা সমস্যার কথা তাদেরকে জানান। এবং অফারটি আপনি বন্ধ করতে চাচ্ছেন সেটি তাদেরকে বলুন তাহলে সাথে সাথে তারা অফারটি বন্ধ করে দেবে পরবর্তীতে আর কোন ভাবে আপনার সিমের টাকা কাটবে না।

লেখকের মন্তব্য

অনেকে বাংলালিংক সিম বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন। যারা বাংলালিংক সিম নতুন কিনেছেন বিভিন্ন অফার সম্পর্কে সঠিক ধারণা নেই এবং বিভিন্ন কোড সম্পর্কে ধারণা নেই আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আজকের এই আর্টিকেলটিতে বাংলালিংক সিমের বিভিন্ন বিষয় সম্পর্কে তুলে ধরেছি। আর্টিকেলটি যদি ভালো লাগে প্রিয়জনদের সাথে শেয়ার করুন নিয়মিত এরকম আর্টিকেল পেতে আমাদের সাইটে ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url