ফেসবুকের সেটিংস সম্পর্কে ১৫টি প্রয়োজনীয় তথ্য

ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম অনেক সোজা কিন্তু যারা এ বিষয়ে জানেন না তাদের কাছে অনেক কঠিন মনে হবে। ফেসবুকে যে খুঁটিনাটি সেটিংস গুলো প্রত্যেকের জানা প্রয়োজন সে সম্পর্কে আজকের আর্টিকেলটিতে প্রত্যেকটি বিষয় নিয়ে আলোচনা করেছি।
ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম - ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম
অনেকে ফেসবুক ব্যবহার করেন কিন্তু ফেসবুকের খুঁটিনাটি সেটিংসগুলো জানেন না। যখন খুঁটিনাটি সেটিংস গুলো পরিবর্তনের প্রয়োজন হয় তখন অন্য কারো সহযোগিতা নিতে হয়। আপনি নিজে থেকেই ফেসবুকের সেটিংস বিষয়ে জানলে অন্য কারো সাহায্য না নিয়ে আপনি আপনার প্রোফাইলের সকল সমস্যার সমাধান করতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম - ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

.

ভূমিকাঃ

ফেসবুক আমাদের প্রত্যেকটি সময়ের একটি সঙ্গী। এমন কোন ব্যক্তি নেই যার হাতে একটি স্মার্ট ফোন আছে কিন্তু ফেসবুক ব্যবহার করেন না। প্রত্যেকেই সচারাচর ফেসবুক ব্যবহার করেন। বিনোদনসহ বিভিন্ন খবর ও আধুনিক জীবনযাত্রা সবকিছুই তুলে ধরা হয়েছে ফেসবুকে বিভিন্ন ভিডিও, পোস্ট, স্ট্যাটাসের মাধ্যমে। 

অনেকেই ঘন্টার পর ঘন্টা ফেসবুকে সময় কাটিয়ে দেন শুধুমাত্র বিনোদন উপভোগ করে। এই ফেসবুক ব্যবহার করতে গেলে প্রত্যেককে কিছু না কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। ফেসবুক ব্যবহার করার জন্য যে ফেসবুক প্রোফাইলের প্রয়োজন হয় এই প্রোফাইলে মাঝে মাঝে বিভিন্ন প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় কিছু বিষয় সম্পর্কে প্রত্যেক ফেসবুক ব্যবহাকারীকে জানা প্রয়োজন। 
আজকের আর্টিকেলটিতে ফেসবুকের খুঁটিনাটি সকল সেটিংস বিষয়ে আলোচনা করেছি যে সেটিংস গুলো সম্পর্কে আপনি জানলে ফেসবুক প্রোফাইলের সবকিছু আপনি নিজেই করতে পারবেন। তাই বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো।

ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম

ফেসবুক থেকে নিজের নাম্বার রিমুভ করার জন্য প্রথমে আপনার ফোনের ফেসবুক অ্যাপে প্রবেশ করুন। এরপর ওপরের থ্রি ডট মেনু তে ক্লিক করুন। থ্রি ডট মেনু থেকে পার্সোনাল ডিটেলসে চাপ দিন। পার্সোনাল ডিটেলস এ চাপ দিলে আপনি কন্টাক্ট ইনফো নামের একটি অপশন পাবেন ওই অপশনটিতে চাপ দিন। 
ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম - ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম
এখানে আপনি আপনার মোবাইল নম্বরটি দেখতে পাবেন। এখানে চাপ দিয়ে আপনি আপনার ফেসবুকের মোবাইল নম্বরটি ডিলিট করতে পারেন। আপনি নম্বরটি ডিলিট করলে ফেসবুক থেকে আপনার নম্বর রিমুভ হয়ে যাবে। আশা করি ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ফেসবুকে নাম্বার অ্যাড করার নিয়ম

ফেসবুকে নাম্বার অ্যাড করার নিয়ম ও ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম একই। ফেসবুকে নাম্বার অ্যাড করার জন্য আপনাকে পুনরায় সেটিংসে প্রবেশ করতে হবে। এরপর থ্রি ডট মেনুতে চাপ দিয়ে পার্সোনাল ডিটেলস এ প্রবেশ করতে হবে। পার্সোনাল ডিটেলস থেকে আপনের মোবাইল নাম্বার অ্যাড করুন অপশনে চাপ দিন। 

এরপর আপনি আপনার মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই অপশনে চাপ দিন আপনার নাম্বার ভেরিফিকেশন কোড পাঠানো হবে এই কোডটি আপনার ফেসবুক অপশনে দিয়ে সাবমিট করলে ফেসবুকে আপনার নাম্বার অ্যাড হবে।

ফেসবুক থেকে জিমেইল রিমুভ

আপনি যদি ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম জানেন তাহলে আপনি ফেসবুক থেকে জিমেইল রিমুভ করতে পারবেন। কেননা যেখান থেকে মোবাইল নম্বর রিমুভ করা যায় ওই অপশনটিতে জিমেইল রয়েছে আপনি চাইলে ওখান থেকেই জিমেইল রিমুভ করতে পারেন। ফেসবুক থেকে জিমেইল রিমুভ করার জন্য সেটিংসে প্রবেশ করার পর পার্সোনাল ডিটেলস এ প্রবেশ করুন। কন্টাক্ট ইনফো থেকে আপনার জিমেইলটি দেখতে পাবেন সেখানে আপনার জিমেইলটি রিমুভ করে দিন।

ফেসবুকে জিমেইল অ্যাড করার নিয়ম

ফেসবুকে জিমেইল এড করার জন্য আপনাকে ফেসবুকে সেটিংস অপশনে প্রবেশ করতে হবে। আপনি যদি একাউন্ট খোলার সময় জিমেইল অ্যাড করে থাকে সে ক্ষেত্রে পুনরায় নতুন জিমেইল অ্যাড করার প্রয়োজন নেই। যদি আপনার ইচ্ছে হয় সে ক্ষেত্রে আপনি একাধিক জিমেইল অ্যাড করতে পারেন। আপনি মোবাইল নম্বর অ্যাড করার নিয়ম অনুযায়ী জিমেইল অ্যাড করতে পারেন। 

কন্টাক্ট ইনফোতে অ্যাড জিমেইল করার পরে আপনার জিমেইলে একটি ভেরিফিকেশন কোড অথবা লিংক পাঠানো হবে। জিমেইল থেকে কোড অথবা লিংকে চাপ দিলে আপনার জিমেইলটি অ্যাড হয়ে যাবে।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

ফেসবুকে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য ফেসবুক প্রোফাইলের থ্রি ডট মেনু তে চাপ দিন। এরপর সেটিংস এন্ড প্রাইভেসি অপশনে চাপদিন। এরপর পাসওয়ার্ড এন্ড সিকিউরিটি অপশনে চাপ দিন। এখানে আপনি চেঞ্জ পাসওয়ার্ড নামের একটি অপশন পাবেন। চেঞ্জ পাসওয়ার্ড অপশনে প্রবেশ করলে সেখানে আপনাকে পূর্বের পাসওয়ার্ড দিতে বলা হবে। 

এখানে আপনি পূর্বের পাসওয়ার্ড দিন। এরপর নিচের ঘরে আপনি যে নতুন পাসওয়ার্ডটি দিতে চাচ্ছেন সে পাসওয়ার্ডটি ওই ঘরে টাইপ করুন। এরপর রিটাইপ পাসওয়ার্ড এর ঘরে পুনরায় ওই পাসওয়ার্ড দিন। এরপর সবার নিচে চেঞ্জ পাসওয়ার্ড লেখা যে অপশনটি দেখতে পাবেন সেখানে চাপ দিন। তাহলে আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে।

ফেসবুকে নিজের নাম পরিবর্তন করার নিয়ম

ফেসবুকে নিজের নাম পরিবর্তন করার জন্য আপনি ফেসবুক প্রোফাইল অপশনে চাপ দিন। এরপর এখান থেকে সেটিংস আইকনে চাপ দিন। এরপর আপনি পার্সোনাল ডিটেলস নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে চাপ দিন। এরপর উপরে প্রোফাইল নামের একটি অপশন দেখতে পাবেন প্রোফাইল লেখায় চাপ দিন। 
সেখানে আপনি নেম লেখা অপশন দেখতে পাবেন নেম লিখাতে চাপ দিলে আপনার পূর্বের নাম সেখানে দেখাবে। এখন আপনি নতুন যে নাম দিতে চাচ্ছেন সে নামটি পুনরায় লিখুন এরপর নিচে রিভিউ চেঞ্জ নামের একটি অপশন দেখতে পাবেন সেটিতে চাপ দিলে আপনার দেওয়া নতুন নামটি ফেসবুক প্রোফাইলে সেভ হবে।

ফেসবুক থেকে পাসওয়ার্ড কিভাবে দেখবো

ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম ও ফেসবুক থেকে পাসওয়ার্ড দেখার নিয়ম অনেক সোজা। ফেসবুক থেকে পাসওয়ার্ড দেখার জন্য আপনি আপনার ফোনের সেটিংসে প্রবেশ করুন। এরপর প্রাইভেসি নামের অপশনটিতে চাপ দিন। এরপর আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন এর মধ্যে অটোফিল সার্ভিস ফ্রম গুগল অপশনের চাপ দিন। 

এরপর আপনি সেখানে পাসওয়ার্ড নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে চাপ দিন। এরপর আপনি ফেসবুক অপশন দেখতে পাবেন। ফেসবুক অপশনটিতে চাপ দিলে আপনি আপনার প্রোফাইলে দেওয়ার নাম নম্বর ও পাসওয়ার্ডটি দেখতে পাবেন।

ফেসবুক থেকে নাম্বার কিভাবে বের করব

যারা দীর্ঘদিন ফেসবুক ব্যবহার করেছেন ফেসবুকে কোন নম্বর অ্যাড করা রয়েছে, সে বিষয়ে ভুলে গেছেন তারা খুব সহজেই ফেসবুকে কোন নম্বর এড করা রয়েছে বের করতে পারবেন। ফেসবুক থেকে নম্বর বের করার জন্য। প্রথমে আপনি আপনার সেটিংস এ চাপ দিন। এরপর পার্সোনাল ডিটেলস অপশনে প্রবেশ করুন সেখান থেকে কন্টাক্ট ইনফরমেশন নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে চাপ দিলে আপনি আপনার ফেসবুকে যে নাম্বারটি অ্যাড করে রেখেছিলেন সে নম্বরটি দেখতে পাবেন।

ফেসবুক থেকে ফ্রেন্ড ডিলিট

আপনি ফেসবুক থেকে ফ্রেন্ড ডিলিট করার জন্য আপনি আপনার ফেসবুকে প্রবেশ করুন। এরপর সেখান থেকে আপনার প্রোফাইলে প্রবেশ করুন। প্রোফাইল থেকে আপনার ফ্রেন্ড অপশনের চাপ দিন। এখান থেকে সি অল ফ্রেন্ড অপশনের চাপ দিলে আপনি আপনার সব ফ্রেন্ড গুলোকে দেখতে পাবেন।

এখন আপনি যে ফ্রেন্ডটিকে ডিলিট করতে চাচ্ছেন সে ফ্রেন্ড এর নামের সাইডের থ্রি ডট মেনুতে চাপ দিন সেখানে আপনি আনফ্রেন্ড নামের অপশন দেখতে পাবেন আনফ্রেন্ডে চাপ দিলে সে ফ্রেন্ডটি আপনার ফ্রেন্ডলিস্ট থেকে ডিলিট হবে।

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে ফিরিয়ে আনা যায়?

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে ফিরিয়ে আনার জন্য প্রথমে আপনি আপনার ফেসবুক অ্যাপসে প্রবেশ করুন। উপরের অপশনটিতে আপনার ইমেইল অথবা মোবাইল নম্বরটি দিন। এরপর নিচে ফরগেট পাসওয়ার্ড অপশনটিতে চাপ দিন। এরপর আপনার একাউন্টে খোলার সময় যেই ফোন নম্বর দেওয়া ছিল তারা সেই ফোন নম্বরটি চাইবে। সেখানে আপনি পূর্বের সেই ফোন নম্বরটি দিন। 

এরপর ফাইন্ড ইউর একাউন্ট লেখা অপশনটিতে চাপ দিন। এরপর তারা আপনার ফোন নম্বরে একটি কোড পাঠাবে এই কোডটি সেখান থেকে নিয়ে এসে ওই অপশনটিতে দিয়ে কন্টিনিউ লিখাতে চাপ দিন। এরপর তারা একটি নতুন পাসওয়ার্ড চাইবে আপনি সেখানে নতুন পাসওয়ার্ড দিন। 

তাহলে আপনার ফেসবুকের এখন যে পাসওয়ার্ডটি দিলেন এই পাসওয়ার্ডটি সেট হয়ে যাবে এবং আপনাকে আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করিয়ে দেওয়া হবে। এভাবে ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে ফিরিয়ে আনা যায়।

আমি কিভাবে আমার ফেসবুক আইডি ফিরে পাবো?

আপনি আপনার হারানো ফেসবুক আইডি অথবা ভুলে যাওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার জন্য গুগল ক্রোম অথবা অপেরা মিনি ব্রাউজারে প্রবেশ করুন। এরপর ব্রাউজারে facebook.com লিখে সার্চ করুন। এরপর ইমেইল দেওয়ার অপশনে আপনার ফেসবুক আইডিটির পুরো নাম দিন এরপর সার্চ করুন। সার্চ করে যদি আপনার প্রোফাইলটি খুঁজে না পান তাহলে নিচে আই এম নট ইন দিস লিস্ট লেখাতে চাপ দিন। 

সেখানে ডেট অফ বার্থ চাইবে আপনার আইডির সঠিক ডেট অফ বার্থ সেখানে লিখে দিলে আপনার আইডিটি দেখতে পাবেন। এরপর আইডিতে চাপ দিন, সেখানে আপনার পাসওয়ার্ড চাইবে পাসওয়ার্ড দিলে সরাসরি আমার একাউন্টে আপনাকে প্রবেশ করিয়ে দেবে। যদি পাসওয়ার্ড ভুলে যান সে ক্ষেত্রে নিচে ট্রাই এনাদার ওয়ে লেখা অপশনে চাপ দিন। এখানে আপনি কোড ভিয়া ইমেইল, 

কোড ভিয়া এসএমএস অপশন দেখতে পাবেন। আপনি এখানে কোন একটা অপশন সিলেক্ট করে আপনার কোড রিসিভ করে পুনরায় পাসওয়ার্ড সেভ করুন। এভাবে আপনি আপনার ফেসবুক আইডি ফিরে পাবেন।

ফেসবুকে আনফ্রেন্ড করব কিভাবে?

আপনি যে ফ্রেন্ডটি কে আনফ্রেন্ড করতে চাচ্ছেন সে ফ্রেন্ডের নামের উপরে চাপ দিন। তার প্রোফাইলে প্রবেশ করুন। আপনি তার নামের সাইটে যেখানে ফ্রেন্ড লেখা দেখতে পেতেন সেখানে আনফ্রেন্ড লিখা দেখতে পাবেন। আনফ্রেন্ডে চাপ দিন এরপর কনফার্ম করুন আপনার সেই ফ্রেন্ডটি আনফ্রেন্ড হয়ে যাবে।

লেখকের মন্তব্য

আমরা প্রত্যেকেই ফেসবুক ব্যবহার করি কিন্তু ফেসবুকের সকল সেটিংস সম্পর্কে অবগত নয়। আজকের আর্টিকেলটিতে ফেসবুক থেকে নাম্বার রিমুভ করার নিয়ম ও ফেসবুকের একাধিক সেটিংস সম্পর্কে সঠিক ধারণা দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। 

নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url